খোকা তুই অনেক বড় হয়ে গেছিস

যথারীতি ট্রেনে খাবার খেইয়ে ঘুমোতে যাবো দেখি মার ফোন | ফোনটা ধরতে মা বলল –~ খেয়েছিস খোকা ?~ হমম,!! তুমি খেয়েছো ?~ হ্যাঁ রে বাবা খেয়েছি। শোন না বলছি তোকে একটা কথা বলার ছিল !!~ কি কথা মা ?~ বলছি কাল সকালে তোকে তোর জয়া মাসি নিতে আসবে।~ এতে আসবে মানে আমি তো বলেছিলাম যে সেন্টার এর আশেপাশে কোন লজ হোটেলে থাকবো~ হ্যাঁ কিন্তু পরশু যখন তোর জয়া মাসির সাথে কথা হচ্ছিল তখন কথায় কথায় তোর যাবার কথা উঠলে তোর মাসি বলে উঠলো যেন এই কটা দিন ওর কাছেই থাকিস।

~ পরশু মানে। তারমানে তুমি জানো যে আমি অপরিচিত জায়গায় থাকতে পছন্দ করি না তাও~ অপরিচিত কিসের রে বাবা। ও তো তোর মাসির মত। তুই দেখিস ওখানে তোর ভালো লাগে~ মা তুমি জানো যে আমার ভালো লাগে না তাও~ জানি খোকা। কিন্তু অচেনা জায়গা তো তাই তোর মাসির কথায় রাজি হয়ে গেলাম। প্লিজ, আমার জন্য ওখানে থেকে যা। তুই ওখানে থাকলে তোকে নিয়ে আর আমার আর টেনশন থাকবে না।

রাজি না হয় আর উপায় থাকল না। জানি আপনারা কি ভাবছেন যে কোথা থেকে কি হয়ে গেল। একটু ধৈর্য ধরুন সব বুঝিয়ে বলছি। আসলে পরীক্ষা আমার তিনদিন পর কিন্তু টিকিট না মেলায় আর এতটা রাস্তা জার্নি করে এসেই যাতে পরীক্ষায় বসতে না হয় সেই জন্য এই দু-তিন দিন আগে আশা। তাছাড়া দু’তিনদিন এখানকার জল বাতাসের সাথেও এডজাস্ট হতে টাইম লাগবে।

আমার নানুর কর্মজীবনের শুরুতেই পরিচয় হয় জয়া মাসির বাবার সাথে। তারপর ধীরে ধীরে দুই বন্ধু একই জায়গায় বাড়ি করে বসবাস করা শুরু করে, ঠিক দুই ভাইয়ের মতো। মা আর জয়া মাসি ও ছোটবেলা থেকে দুই বোনের মত বড় হলেও আসলে জয়া মাসি দুই বছরের বড় এবং এদের মধ্যে কোন রক্তের সম্পর্ক নেই। আমি খুব ছোটবেলায় জয়া মাসিকে দেখেছিলাম, তারপর পড়াশোনা আর বিভিন্ন কাজে আসা হয়ে ওঠেনি। অপরিচিত জায়গায় থাকতে হবে শুনে মনটা একটু খারাপ হয়ে গেলেও উপায় না দেখে রাজি হলাম আর চিন্তা করতে করতে ঘুমিয়ে পড়লাম।

ভোরে ঘুম ভেঙ্গে গেলে উঠে দেখি আর দুটো স্টেশন পরেই নামতে হবে। তাড়াতাড়ি রেডি হয়ে নিলাম। স্টেশনে নেমে খুঁজতে খুঁজতে দেখি এক বয়স্ক ভদ্রলোক হাতে নেম বোর্ড নিয়ে দাড়িয়ে আছে। আমার নাম দেখে কাছে গিয়ে জিজ্ঞাসা করলাম-~ আপনাকে কি জয়া মাসি পাঠিয়েছে~আজ্ঞে আপনি ই তো ওনার বোনের ছেলে~জি আমিই আমার বোনের ছেলে, আর হ্যাঁ আপনি আমাকে তুমি করে বলবেন, ঠিক আছে ?~ আজ্ঞে ঠিক আছে, চলুন ম্যাডাম বাইরে অপেক্ষা করছে।

বাইরে এসে দেখি একটা দামি গাড়ি সামনে একজন ভদ্রমহিলা দাঁড়িয়ে। কাছে এসে বসলাম এটাই জয়া মাসি। ছোটবেলায় যখন দেখেছিলাম তখন চালচলন পোশাক-আশাক একটু আলাদা ছিল কিন্তু এখন দেখে শহুরে হওয়াই সেই পরিবর্তন স্পষ্ট বোঝা যায়।

জয়া মাসি সম্পর্কে বলি, উনি যে মার থেকে বড় সেকথা আগেই বলেছি। হাইট এ আমার থেকে একটু ছোট, মাঝারি গড়ন তবে সামান্য একটু মোটা। মোটা ঠিক নয় আসলে এক কথায় যাকে চাবি(chubby) বলে, কিন্তু হালকা খুব বেশি নয়। এতে শরীরের প্রতিটা খাজ স্পষ্ট বোঝা যায়। চেহারা আর পোশাক-আশাকে যে একটা অভিজাত্যের ছাপ তা আর বলার অন্ত নেই। হবেনাই বা কেন জয়া মাসি ওনার বাবার একমাত্র মেয়ে তার উপর শুনেছি যে মেসো ও নাকি ইউ.এস. এ. র কোন এক বড় কোম্পানির নামে পদে চাকরি করেন।

কাছে গিয়ে প্রণাম করতে গেলে মাসি আমার হাতদুটো ধরে উঠিয়ে আমাকে ওনার বুকে জড়িয়ে ধরেন। শক্ত করে জড়িয়ে থাকার জন্য ওনার বড় বড় মাই দুটোর চাপ অনুভব করলাম আমার বুকে। আর বলল –~ খোকা কত বড় হয়ে গেছিস, সেই ছোটবেলায় তোকে দেখেছিলাম। তারপর তো তোর আর মাসিকে মনে পড়ে নাই যে আসবি~না না মাসি মনে পড়বে না কেন আসলে পড়ার চাপে আশা হয়ে ওঠেনি~ থাক থাক আর তেল দিতে হবে না, এখন চল তাড়াতাড়ি গাড়িতে ওঠ, যেতে যেতে কথা হবে।

গাড়িতে উঠে ব্যাগটা সামনের সিটে রেখে দিয়ে মাসি আর আমি পেছনের সিটে বসলাম। গাড়ি চলতে শুরু করলে পাশে ফোনটা বের করে মা কে ফোন লাগাল-~ হ্যালো সুচি শোন খোকা পৌঁছে গেছে, এখন আমরা বাড়ি যাচ্ছি~ ঠিক আছে দি , সাবধানে যেও। আর হ্যাঁ খোকা কারো সাথে মিশতে চায় না, অনেক বছর পর তোমাকে দেখছে,একটু মিশতে সময় লাগবে, মানিয়ে নিও~ সে তোকে চিন্তা করতে হবে না, ওকি শুধু তোর একার ছেলে নাকি~ ঠিক আছে দিদি রাখছি।

এরপর সারারাস্তা এটা সেটা গল্প করতে করতে কেটে গেল। গাড়ি এসে পৌঁছল একটা বেশ সুন্দর বাড়ির ভেতর। ঢুকতেই চারিদিকে বাগান, নানা রকম ফুলে ভর্তি। উফফ দেখে মনে হয় বাড়িত না যেন স্বর্গের উদ্যান। গাড়ি থেকে নামতেই ড্রাইভার জিজ্ঞাসা করল-~ ম্যাডাম এখন কোথাও যাবেন নাকি ?~ না তুমি গাড়িটা এখন নিয়ে যাও যদি খোকা কোথাও বেরোই তো তোমাকে ফোন করবো~ঠিক আছে ম্যাডাম আসছি।

এইবলে ড্রাইভার টা গাড়ি নিয়ে চলে গেল। মাসি আর আমি ঘরের ভেতর ঢুকলাম |উফফ বাড়ি তো না, যেন ছোট্ট একটা মহল। এত সুন্দর সাজান যে কি বলব, একদম মডার্ন আর্কিটেকচার। সম্পূর্ণ মর্ডান জিনিসপত্র বাড়িটা সাজানো। ঢুকে ই হল টাই বসলাম সেটা আর পাঁচটা বাড়ির হল রুমে র দ্বিগুন। আমাকে বসিয়ে মাসি নিজে কিচেনে গেল। ফিরে এলো নিম্বু পানি আর মিষ্টি হাতে। এটা দেখে আমি একটু অবাক হলাম, আশা করেছিলাম হয়তো কোন চাকর বা কাজের মেয়ে কে আনতে বলবে। মিষ্টি গুলো খেলাম। মাসি বলল ” খোকা তুই যদি একটু ঘুমোবি তো আমার রুমে চলে যা , একটু ঘুমিয়ে নে। ততক্ষণ আমি তোর রুমটা পরিষ্কার করে দিচ্ছি। আসলে অনেকদিন ব্যবহার হয়নি তো তাই ধুলোবালি জমে আছে।আমি ~ তুমি কেন করবে, কোন কাজের লোককে বলে দাও ?মাসি~ (একটু হেসে) এবাড়িতে কোন কাজের লোক নেই রে। আমি একা মানুষ তাই কাজের লোকে কি হবে !!আমি~কিন্তু তুমি একা এত সব পরিষ্কার কিভাবে করবে ? তাছাড়া দেখে তো মনে হচ্ছে রমগুলো খুব বড়।মাসি~ আরে রে। আমরা দুটি মানুষ তাই বেশি রুম করে কি হবে, সেজন্য প্রতিটা রুম বড় বড় করা হয়েছে। আমার একটু বড় রুম ই পছন্দ।আমি ~ হম তাই তো দেখছি। এটাতো হলরুম না যেন ফুটবল খেলার মাঠ।মাসি~ (একটু হেসে) তুই বরং কটা দিন আমার রুমে ই থেকে যা, রুমটা অনেক বড় তোর কোন অসুবিধা হবে না। কিরে থাকবি তো মাসির সাথে ?আমি ~ আমার যদিও মাসি রুমে থাকতে ইচ্ছে ছিলনা তবুও হ্যাঁ বললাম কারণ তা না হলে মাসিকে কষ্ট করে অন্য একটা রুম পরিষ্কার করতে হবে।মাসি~ যা তুই আমার রুমে ঘুমিয়ে পড়।

আমি এসে মাসির আমি ঘুমিয়ে পড়লাম। রুম তো নয় যেন ছোটখাটো একটা মাঠ। আর বেড টাই শুধু আমি কেন আমার মতন দশজনের ঘুমানো যাবে। রুমটা যে পুরো ফিট ফাইন একেবারে A1 তা আর বলার অপেক্ষা রাখে না। ঘুম ভাঙলো মাসির ডাকে। দেখলাম দুপুর গড়িয়ে গেছে। তাড়াতাড়ি বাথরুমে স্থান করে খেয়ে নিলাম। মাসি নিজের হাতে অনেক কিছু রান্না করেছিল। তারপর সমস্ত কিছু কাজ গুছিয়ে মাসি এলো রুমে, একটা পাতলা নাইটি পরে। নাইটির উপর থেকে দেখেই সাইজ গুলো বোঝা যাই।

এসেই এক ঘুম ঘুমিয়ে ছিলাম বলে আমার আর ঘুম হল না। কিন্তু মাসি ঘুমিয়ে পরল। ঘুমানোর সময় যখনই মাসি এ পাস ফিরছিল তখনই মাই দুটো এপাশে এসে পড়েছিল। এভাবে মাসি যতবার এপাশ ওপাশ করতে থাকে ততবার মাই গুলো দলতে থাকে।ভেবেছিলাম একটু পড়বো কিন্তু মাসির মাই দোলনি দেখতে দেখতে আর পড়া হলো না। এদিকে বাড়াটা ঠাটিয়ে উঠেছে। যদিও মাসিকে নিয়ে কখনো এরকম চিন্তা করিনি তবু জানি না কেন বাড়াটা শক্ত হয়ে গেল। মাসির ঘুমভাঙ্গার একটু আগে আমি একটা বই নিয়ে বসলাম। ঘুম ভাঙার পর মাসি উঠে বাথরুমে গেল। তার একটু পরে চা করে নিয়ে এলো। চা খেয়ে পড়া আর তারপর ডিনার।

ডিনার করে এসে একটু পড়লাম। কিছুক্ষণ পর মাসি এলো। এখন অন্য একটা নাইটি পরে। মাসি এসেছে ড্রেসিং টেবিলের সামনে বসে অনেক কিছু মাখা শুরু করল। তারপর বিছানায় এসে বলল-~খোকা, আয় শুয়ে পড়বি।দেরি না করে গিয়ে শুয়ে পড়লাম। কিন্তু নতুন জায়গায় ঘুম এলো না শুধু এপাশ ওপাশ করতে থাকলাম। কিছুক্ষণ পর মাসি জিজ্ঞেস করল-~খোকা কি হলো রে , অমন এপাশ-ওপাশ করছিস কেন~সরি মাসি আসলে নতুন জায়গায় ঘুম আসছেনা।~ ওহঃ, এদিকে আয়। এই বলে মাসি আমাকে নিজের কাছে ডেকে নিল। আমি প্রায় মাঝে শুয়েছিলাম, মাসি ধার থেকে একদম আমার কাছে চলে এলো। এসে আমাকে জড়িয়ে ধরে আমার মাথায় বিলি কাটতে শুরু করল। আমাকে আঁকড়ে ধরে থাকায় আমার মুখটা একদম মাসির মাই এর খাঁজে। আমিও মাসির মাই এর ঘ্রাণ নেওয়া শুরু করলাম। কখন যে ঘুমিয়ে পড়েছিলাম জানিনা। সকালে ওকে দেখি আমি বিছানায় একা মাসি নেই। দেখি বাড়াটা একদম ছাদের দিকেই চেয়ে আছে।

সারাটা দিন একইভাবে কাটল। লাঞ্চের পর মাসীকে জড়িয়ে ধরে ঘুমানো। রাত্রে ঘুমানোর সময় মাসি আবারো বলল জড়িয়ে ধরে ঘুমাতে। আজ আমি মাসিকে পিছন থেকে জড়িয়ে ধরলাম। আজ মাসি পাশ ফিরে শুয়ে ছিল তাই পেছন থেকে জড়িয়ে ধরলাম। কিন্তু ঘুম তো এলো না। প্রায় এক ঘন্টা পর দেখলাম আছে ঘুমিয়ে পড়েছে। আমি আর থাকতে না পেরে বাড়াটা মাসির পাছার খাঁজে ঘসতে শুরু করলাম। পাচ্ছে মাসি বুঝতে পারে সেজন্য ঘুমানোর ভান করে পড়ে রইলাম। অপরদিকে উত্তেজনা বাড়তে থাকায় ডান হাতটা দিয়ে মাসীর বড় বড় মাই দুটো হালকা করে টিপতে থাকলাম, কিন্তু পরক্ষণেই ভাবলাম মাসি উঠে যেতে পারে তাই ছেড়ে দিলাম কিন্তু বাড়াটা ঘষতে থাকলাম।

হঠাৎ মাসি নড়ে ওঠে আমি ওই অবস্থাতেই ঘুমানোর ভান করে চিত হয়ে পড়ে রইলাম। মাসি আমার দিকে ঘুরতে হঠাৎ অনুভব করলাম মাসির হাতটা বাড়ায় লেগে গেল। তারপর মাসি আর একবার হাতটা নিয়ে গিয়ে বাড়াটা হালকা করে ধরলো পেন্টের উপরে। তারপর ছেড়ে দিয়ে হালকা একটু এসে আমার কপালের উপর একটা চুমু দিয়ে হালকা স্বরে বলল -“খোকা তুই অনেক বড় হয়ে গেছিস” | এই বলে মাসি আমার মাথায় বিলি কাটতে শুরু করল আর আমিও ঘুমিয়ে পড়লাম।

প্রতিদিন সকালে উঠে তাড়াতাড়ি রেডি হয় বাইরে এসে দেখি মাসি চা নাস্তা রেডি করে রেখেছে। যেহেতু আজ পরীক্ষার দিন তাড়াতাড়ি খেয়ে নিলাম। মাসি বলল-~ খোকা তাড়াতাড়ি খেয়ে নিয়ে সব রেডি করে নে , বাইরে অপেক্ষা করছে, ও তোকে নিয়ে যাবে আবার পরীক্ষার পর নিয়ে আসবে।

তাড়াতাড়ি খেয়ে বেরোবার আগে মাসিকে প্রণাম করতে গেলে মাসি বাধা দিল। তারপর দুহাতে করে শক্ত করে জড়িয়ে ধরে আমার গালে একটা চুমু দিল আর বল ল “দাঁড়া একটু” বলে কিচেনে চলে গেল। হাতে একটা বাটি করে দই চিনি নিয়ে এসে আমাকে খাইয়ে দিলো আর বলল ” ভালো করে পরীক্ষা দিবি আর তাড়াতাড়ি ফিরে আসবি “।

পরীক্ষা বেশ ভালোই হলো। আসবার পথে মাকে ফোন করে সেটা জানালাম। ফিরে এসে দেখি ডাইনিং টেবিলে খাবার সাজান। বুঝলাম আমি যাবার পর মাসি সারাদিন এই করেছে। রেডি হয়ে এসে মাসি আর আমি দুজনেই খেতে বসলাম। খেতে খেতে মাসি জিজ্ঞাসা করল-~ খোকা আজ কি প্ল্যান ?~ সে রকম কিছু না।~ তাহলে চল আজ দুজনে সিনেমা দেখে আসি।~ চলো ,আমি রেডি

খাওয়া শেষ করে একটা ঘুম দিলাম। ঘুম থেকে উঠে রেডি হয়ে মুভি দেখতে বেরিয়ে পড়লাম। আজ মাসি বেশ স্টাইল করে শাড়িটা পরেছে। হলে গিয়ে একটা হট মুভি দেখলাম কারণ অন্য সেরকম কোন মুভি ছিলনা। হট সিন গুলোর সময় মাসি বলল- ” ইসস কি বাজে ”~ মাসি ইটস জাস্ট এ কিস~ খোকা তুই অনেক বড় হয়ে গেছিস।

মুভি শেষ। হল থেকে বেরিয়ে দুজনে বাইরে ডিনার করলাম। তারপর বাড়ি ফিরলাম……….চলবে

এরপর কি হলো তা জানতে পরের পার্ট এ চোখ রাখুন গল্প সম্বন্ধে যেকোনো মতামত জানানোর জন্য আপনারা আমাকে নিচের দেওয়া মেইল আইডি অথবা টেলিগ্রামে মেসেজ করতে পারেন | ধন্যবাদ

Leave a Comment