chudachudir sex story সুবৃহৎ সুডৌল স্তনযুগল যেনো অভিভাবক হীন

আসাবধানতা বশতঃ মানুষের জীবনে মাঝে মাঝে অনেক ধরনের লজ্জাকর পরিস্থিতিরও স্বীকার হতে হয়। যার জন্যে কোন রকম হাতও থাকেনা। ঐ দিনটির জন্যে আমিও যেমনি প্রস্তুত ছিলাম না, ঠিক তেমনি মায়েরও প্রস্তুত থাকার প্রশ্নই ছিলো না। কেনোনা, লোকালয় থেকে অনেক ভেতরে, সেই বাড়ীটিতে আমি আর মা ছাড়া অন্য কারো পা কখনোই পরতো না। যার জন্যে মা কখনোই পোষাকের ব্যাপারে সাবধান হতো না। আর আমারও উচিৎ ছিলোনা, হঠাৎ করেই কামালকে নিয়ে বাড়ীতে চলে আসা। অথচ, কামাল যেভাবে এক তরফা ভাবেই আমাদের বাড়ীতে আসার উদ্যোগটা নিয়েছিলো, তাতে করে আমারও কিছু করার ছিলো না।
দৈবাৎ এমনি ঘরোয়া পোষাকে কামালের চোখের সামনে পরে গিয়ে,মা কতটা লজ্জা অনুভব করছিলো, তা আমার জানা ছিলো না। তবে, আমার খুব লজ্জাই করছিলো। কারন, মায়ের দেহে তখনও অগ্নিভরা যৌবন! তার সুডৌল নগ্ন বক্ষ যে কোন পুরুষের মনে ঝড় তুলার কথা। কামালের সামনে মা খুব সহজ আচরণ করতে পারলেও, আমি কেনো যেনো সহজ হতে পারলাম না। ক্ষণে ক্ষণে আমি চোখ ইশারাই করতে থাকলাম, পরনের কাপরটা ঠিক করার জন্যে।মা আমার ইশারা বুঝলো কিনা বুঝলাম না। সে উঠে দাঁড়িয়ে, ভেতরের ঘরের দিকেই এগুতে থাকলো। মায়ের পেছনে পেছনে আমিও ভেতরে গিয়ে ঢুকলাম। কেনো যেনো মাকে পোষাকের ব্যাপারে সাবধানই করার ইচ্ছে জাগলো মনের মাঝে। সরাসরি কিছু বলারও কোন সাহস পাচ্ছিলাম না। কিংবা সরাসরি বললেও, কিভাবে বলা যায়, সেই ভাষাও খোঁজে পাচ্ছিলাম না। আমি একবার রান্নাঘর, আরেকবার উঠানে, এভাবে শুধু পায়চারীই করতে থাকলাম।আমার ভাবসাব দেখে, মা কি অনুমান করলো বুঝলাম না। পুনরায় রান্নাঘরে ঢুকে দেখলাম, গায়ের ওড়নাটা কোমরেই লুঙ্গির মতো করে বেঁধে নিম্নাংগটাই ঢেকে নিয়েছে ভালো করে। সুবৃহৎ সুডৌল স্তনযুগল যেনো অভিভাবক হীন! পুরুপুরি নগ্ন! তা দেখে আমার নিজ লিঙ্গটাই খাড়া হয়ে উঠতে থাকলো প্যান্টের ভেতর। আমি নিজেকে আর সামলে নিতে পারলাম না। ফ্যাশফ্যাশে গলায় বলেই ফেললাম, মা, বাইরে কামাল!

মা সহজভাবেই বললো, তা তো দেখছি! আরেকটু অপেক্ষা করতে বলো। প্রথম এসেছে, একটু ভালো খাবার না হলে কি চলে?
আমি বেপরোয়া হয়েই বললাম, মা তোমার আঁচল খসে পরেছে!
মা রান্নার আয়োজন করতে করতে, আরো সহজ গলাতেই বললো, না, গরম লাগছে জন্যেই তো সরিয়ে রেখেছি!
এর চাইতে বেশী, মায়ের লজ্জার ইংগিতটা কিভাবে করা যায়, আমার নিজেরও তখন জানা ছিলো না। আমিও আর এর বেশী চেষ্টা করলাম না। উঠানে এসে কামালের সাথে খোশ গলপোই করতে বসলাম অন্য মনস্ক ভাবে।
খাবার টেবিলেও মায়ের উর্ধাঙ্গটা নগ্নই ছিলো। সুযোগ পেয়ে, কামাল যেনো খুব আগ্রহ করেই মায়ের স্তন যুগল উপভোগ করে করে, খুব ধীর সুস্থেই খেতে থাকলো, টুকটাক হাসি তামাশার গলপো গুজব করে করে। মাও যেনো, এমন একটি মজার ছেলে পেয়ে, আনন্দে আত্মহারাই হয়ে উঠতে থাকলো। যে ভাষায় তাকে কখনোই কথা বলতে দেখিনি, সেই চট্টগ্রামের আঞ্চলিক ভাষাতেও আলাপ চালানোর প্রচেষ্টা চালাতে থাকলো কামালের সাথে।

খাবার দাবার শেষে, আমি কামালকে লক্ষ্য করে বললাম, চলো, বাইরে গিয়ে আড্ডা মারি।
কেনো যেনো কামালেরও বাইরে যেতে মন চাইছিলো না। সে একটার পর একটা মজার গলপোই মায়ের সাথে চালাতে থাকলো। আর আমার শুধু বিরক্তিই লাগতে থাকলো। একবার খাবার টেবিলে, একবার বারান্দায়, পুনরায় কামালকে বাইরে যাবার জন্যে অনুরোধ করা, এভাবেই কাটালাম বেশ খানিকটা সময়। শেষ পর্য্যন্ত কামালও, মায়ের নগ্ন বক্ষের দিকে, শেষবারের মতো একবার গভীর পলক ফেলে বললো, পথিক, ল যাই!
কামালকে নিয়ে বাইরে এসেও, আমার মনটাকে স্থির রাখতে পারলাম না। তার সাথে খুব সহজভাবে আলাপও চালাতে পারলাম না। কেনো যেনো ইচ্ছে করতে থাকলো, তার সাথে বন্ধুত্বের সম্পর্কটা খুব তাড়াতাড়িই চুকিয়ে দিই। পুনরায় কখনো যেনো আমাদের এই বাড়ীটায় তার পা না পরে, তারই কোন ব্যাবস্থা করি। মনে মনে, তার কিছু পূর্ব প্রস্তুতিও নিয়ে নিয়ে, কামালকে এড়িয়ে যাবারই প্রচেষ্টা চালাতে থাকলাম।

কামালকে কোন রকমে বিদায় করে, বাড়ীতে ফিরে দেখলাম, মায়ের উর্ধাঙ্গটা তখনো নগ্ন! অন্য কোন সময়ে হলে হয়তো, খুব আগ্রহ করেই মায়ের সুদৃশ্য স্তন যুগল গুলো উপভোগ করে, আমার লিঙ্গটাকে উষ্ণ হবার সুযোগটি দিতাম। অথবা, দুষ্টুমীর ছলে, তার সুবৃহৎ বক্ষে চুমু খেয়ে, আদুরে হাত বুলিয়ে দিতাম। অথচ, তখন কেনো যেনো মায়ের নগ্ন বক্ষের প্রতি কোন রকমের আগ্রহই আমার রইলো না। আমি মায়ের দিকে না তাঁকিয়েই, এক ধরনের বিরক্তি নিয়েই নিজ ঘরে গিয়ে ঢুকলাম।
মা ও আমার পেছনে পেছনে আমার ঘরে এসেই ঢুকেছিলো। আমি কোন রকম পাত্তা না দিয়ে, ক্লান্তির ভাব দেখিয়ে, বিছানায় দেয়ালের দিকে মুখ করে কাৎ হয়ে শুয়ে পরেছিলাম। মা সহজ গলাতেই ডাকলো, কিরে পথিক? শরীর খারাপ করলো নাকি?
মায়ের গলাটা সব সময় স্নেহময়ী মধুরই মনে হতো। কেনো যেনো তখন বিরক্তিকর, আহলাদীই মনে হতে থাকলো। আমার জবাব দিতে ইচ্ছে করলো না। চোখ বন্ধ রেখে ঘুমুনোর ভান ধরে রইলাম। মা আবারো বলতে থাকলো, সারাদিন রোদে রোদে ঘুরিস! বন্ধুদের নিয়ে ঘরে বসেও তো আড্ডা দিতে পারিস!
আমি মনে মনেই বললাম, মা, পারলে তো বন্ধুদের নিয়ে, বাড়ীতেই আড্ডা দিই। কিন্তু, তুমি পোষাকের ব্যাপারে অত অসচেতন থাকলে, কিভাবে পারি বলো?
তবে, মুখে কিছুই বললাম না। চোখ দুটি বন্ধ করে, চুপচাপ ঘুমানোর ভানই করে থাকলাম। আমি অনুমান করলাম, মা আমার মাথার ধারেই বসেছে। আমার কপালে হাত রেখে বললো, কই, জ্বর নেই তো!
আমি বললাম, মা, তুমি এখন যাও তো! এমনিই ক্লান্তি লাগছে!
মায়ের নরোম হাতটা আমার বুকের উপরই নেমে এলো। আমার বুকের উপর বিলি কেটে কেটে, তার ভারী পাছাটা, আমার মাথার দিক থেকে টেনে, আমার পাছা বরাবরই এগিয়ে নিলো। তারপর কাৎ হয়ে, তার নরোম সুডৌল স্তন দুটি, আমার বাহুতে ঠেকিয়ে শুলো। তারপর বললো, আমি তোর ক্লান্তি দূর করে দিচ্ছি!
মায়ের এমন আচরণ নুতন কিছু নয়। মায়ের নরোম দেহটার সংস্পর্শে এলে, বরাবরই আমার ক্লান্তিগুলো নিমিষেই দূর হয়ে যেতো। অথচ, সেদিন কেনো যেনো মায়ের নরোম দেহটা বিরক্তিই উপহার করতে থাকলো। আমি আমার কনুইটা দিয়ে মায়ের নরোম স্তনে আঘাত করেই বললাম, আহা মা, আমাকে একটু একা থাকতে দাও তো!
মা বিছানার উপর সোজা হয়েই বসলো। তারপর বললো, তোর কি হয়েছে বল তো? বন্ধুদের সাথে ঝগড়া করেছিস?
আমি মায়ের দিকে না তাঁকিয়েই বললাম, আমার কোন বন্ধু নেই।
মা বললো, বন্ধু নেই বলছিস, আবার বন্ধু নিয়ে তো খেতেও এলি!
আমি বললাম, কামাল আমার বন্ধু নয়। গায়ে পরে, আমার সাথে বন্ধুত্ব করতে চাইছে!
মা বললো, ছেলেটা ভালো। মিশুক প্রকৃতির! বন্ধু সুলভ।
মায়ের কথা শুনে, আমার রাগটা যেনো শত গুনেই বেড়ে গেলো। আমি আমার দেহটাকে ঘুরিয়ে, উবু হয়ে শুয়ে, মুখটা বালিশের সাথে চেপে লুকিয়ে বললাম, আমার খুব ঘুম পাচ্ছে। তুমি এখন যাও তো মা।
আমার ব্যবহার মায়ের মনে কি ধরনের প্রতিক্রিয়া ঘটিয়েছিলো, জানার ইচ্ছেও করলো না।

আমার মেজাজটা দিন দিন কেমন যেনো রুক্ষই হতে থাকলো। এক সময় যে মায়ের আংশিক কিংবা পূর্ণ নগ্ন দেহটা দেখে মনে হতো, পৃথিবীর সমস্ত সুন্দরই বুঝি মায়ের দেহের আনাচে কানাচে অবস্থান করছে, সেই মায়েরই পরনের কাপর একটু এপাশ ওপাশ হলেই তখন বিরক্তি ছাড়া অন্য কিছুই লাগতো না।
ততদিনে ড্রাইভিং শেখাটাও শেষ হয়ে গিয়েছিলো। কামালের সাথে বন্ধুত্বের গণ্ডিটারও অবসান হবে বলেই ভেবেছিলাম। অথচ, সময় অসময়েই কামাল এসে হাজির হতো আমাদের বাড়ীতে। আমি তাকে নিয়ে বাইরে কোথাও আড্ডা দেবার কথাই ভাবতাম। অথচ, সে যেচে পরেই বাড়ীর ভেতর উঁকি দিয়ে দিয়ে বলতো, চাচীরে বউত দিন ন দেখির! চাচীরে একবার দেহি যাইতাম!
শুধু তাই নয়, এই বলে সে কোন রকম অনুমতি না নিয়েই বাড়ীর ভেতরে ঢুকে যেতো। রান্না ঘর কিংবা মায়ের শোবার ঘরে ঢুকেও, মায়ের খোঁজটা নিয়ে, গলপো গুজবে মেতে উঠতে থাকতো। মাও কেমন যেনো বেলাজ বেশরম হয়েই, কামালকে তার দেহের আংশিক প্রদর্শন করে করেই, গলপো গুজবে মেতে উঠতো। আমি তখন ভিন্ন ঘরে বসে থেকেই, কামালকে ডাকতাম। অথচ, কামাল আমার ডাকে পাত্তা না দিয়ে, মায়ের সাথে ঘন্টার পর ঘন্টা আলাপেই ব্যাস্ত হয়ে থাকতো। আমার কেনো যেনো মনে হতে থাকলো, কামাল শুধু মায়ের সাথে গলপো করতেই মজা পায়না, বরং মায়ের আংশিক নগ্ন দেহটা, অথবা অসতর্কতার বশে কিংবা মায়ের ইচ্ছাকৃত ভাবেই প্রকাশিত করে রাখা নগ্ন বক্ষই তাকে আকর্ষন করে বেশী। যার কারনে, মায়ের সাথে গলপো গুজবটাও দীর্ঘ থেকে দীর্ঘতর করতে থাকে সে।
আমি ধীরে ধীরেই উপলব্ধি করতে থাকলাম, কাদের ইব্রাহীমকে। যে কাদের ইব্রাহীম এর প্রতি বরাবরই আমার ঘৃণার দৃষ্টিই ছিলো, কেনো যেনো তার প্রতি মমতাই জাগ্রত হতে থাকলো। মনে হতে থাকলো, নারীর নগ্নতা কিংবা যৌন আবেদন সাময়িক ভাবে সবারই ভালো লাগে। তবে, সেই নগ্নতা, যৌনতার আবেদন যদি শুধুমাত্র নিজের জন্যেই বরাদ্দ থাকে, তখন সুখী জীবনেরই সূচনা ঘটে। তবে, যখন নারীর সেই নগ্নতা কিংবা যৌন আবেদনে অন্য কারো অংশীদার ঘটে, তখনই বোধ হয়, অশান্তির সূচনা ঘটে! কাদের ইব্রাহীম হয়তো, একটা সময়ে মায়ের যৌন বেদনায় ভরপূর দেহটা দেখেই, অন্ধ হয়ে নিজের করে পেতে চেয়েছিলো। অথচ, মায়ের সেই যৌন বেদনায় ভরা দেহটা যখন অন্য কারো নজরে পরতো, তখনই বোধ হয় তার আর সহ্য হতো না। ঠিক তেমনি আমি যেনো নিজের সাথেও কাদের ইব্রাহীম এর কোন পার্থক্য খোঁজে পেলাম না। কামালের সাথে, মায়ের ঘন্টার পর ঘন্টা গলপো গুজব, তার সামনে স্বল্প পোষাকে মায়ের বিচরণ, আমার মনটাও বিষিয়ে তুলতে থাকলো দিনের পর দিন। কেনো যেনো মনে হতে থাকলো, এই ব্যাপারে মায়ের সাথে একটা আলাপ করাও প্রয়োজন!
মানুষ বোধ হয়, যে কোন ব্যাপারে, যত সহজ ভাবে একে অপরের সাথে আলাপ করতে পারে, পোষাক পরিচ্ছদ নিয়ে, অত সহজে বোধ হয় আলাপও করতে পারে না। কিংবা করলেও, সুসম্পর্কটাই নষ্ট হতে থাকে। যেমনি হয়েছিলো কাদের ইব্রাহীম এর সাথে মায়ের সম্পর্কটা! মায়ের সাথে গড়ে উঠা, এত দিনের মধুর সম্পর্কটা এত সহজে নষ্ট হতে দিতে মন চাইলো না আমার! আমি নুতন করেই মাকে নিয়ে ভাবতে থাকলাম।

মাকে নিয়ে ভাবতে গিয়ে, কিছু জটিল জটিল ব্যাপারই আমার মনে উঁকি ঝুঁকি দিতে থাকলো। চায়ের দোকানে কাজ করার সময় যেমনি, অনেক মানুষের সাথে দেখা সাক্ষাৎ, কথা বার্তা বলার সুযোগ, তাদের চাল চলনের পার্থক্য গুলো অনুভব করতে পারতাম, মায়ের দেয়া গাড়ীটা ট্যাক্সি হিসেবে চালাতে গিয়ে, মানুষকে নিয়ে আরো জটিল জটিল করে ভাবার সুযোগটাও ঘটেছিলো। কেনো যেনো মনে হতে থাকলো, দু শ্রেণীর মানুষই গাড়ী চড়ে। এক শ্রেণীর হলো, খুব প্রয়োজনে! তাদের পোষাক আশাকও সাধারন। আর এক শ্রেণীর হলো প্রদর্শন করার জন্যেই। পোষাকেও খুব চাক চিক্য! তাদের দেখে মনে হয়, হাসি আনন্দ বেড়ানো খেলানোটাই মুখ্য! আমার কেনো যেনো মনে হতে থাকলো, মানুষের প্রদর্শনের ব্যাপারগুলো আত্মবিশ্বাসের অভাব থেকেই মনের মাঝে উদিত হতে থাকে। এতে করেই তারা আনন্দ পায়। এসব ঘটে থাকে মনের হতাশা থেকে। বিচক্ষণ জ্ঞানী মানুষগুলো নিজেদের অতটা প্রদর্শন করে না। কারন, তাদের অত হতাশা নেই। তাদের ধারনা, নিজের গুন কীর্তনগুলো মানুষ এমনিতেই কোন না কোন একদিন প্রকাশ পাবেই। তবে, কেনো যেনো হতাশাগ্রস্থদের হতাশা কিভাবে দূর করা যায়, সেই নিয়েই ভাবতে লাগলাম।
সেদিন কক্স বাজার এয়ারপোর্ট থেকেই একজন যাত্রী নিয়ে চকোরিয়ার দিকেই রওনা হচ্ছিলাম। ব্যবসায়ী গোছের মানুষ বলেই মনে হয়েছিলো। এমন ব্যবসায়ী গোছের মানুষগুলো, খুবই তাড়াহুড়া করে। হাই স্পীডে গাড়ী চালালেও, ঘন ঘন ঘড়ি দেখে, আর বলতে থাকে, আরেকটু জোড়ে চালাও!
তখন মেজাজটাই খারাপ হয়। স্পীড বাড়াতে চাইলেও ইচ্ছে হয়না। অথচ, সেদিনের ব্যবসায়ীটিকে অন্য রকমই মনে হলো। সে তার গন্তব্যের কথা বলে, চুপচাপই গাড়ীতে বসেছিলো। আমি আমার নির্ধারিত গতিতেই গাড়ী চালাচ্ছিলাম। লোকটিও ঘড়ি দেখলো ঠিকই। তবে বললো, চমৎকার গাড়ী চালাও তো তুমি! এসব পাহাড়ী পথে কি গাড়ী চালিয়ে মজা আছে? আমি যখন দুবাই ছিলাম, তখন গাড়ী চড়ার মজাটাই আলাদা ছিলো! কি সোজা আর প্রশস্থ রাস্তা! এক্সেলে পা রাখলেই চলে। হ্যাণ্ডেলও ঘুরাতে হয়না, ব্রেকও চাপতে হয়না। এই পাহাড়ী রাস্তাতেও তুমি যেনো সেই পংখীরাজের মতোই গাড়ী চালাচ্ছো!
আসলে, প্রশংসা মানুষের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়। আমার কেনো যেনো, নিজ ড্রাইভিং কৌশলগুলো লোকটিকে আরো দেখাতে ইচ্ছে করলো। আমি খানিকটা স্পীড বাড়িয়ে, পাহাড়ী পথেই সযতনে গাড়ী চালিয়ে, লোকটিকে নির্ধারিত সময়ের অনেক আগেই গন্তব্যে পৌঁছে দিলাম। লোকটিও খুশী হয়ে, বাড়তি কিছু টাকাই আমাকে উপহার করেছিলো।
সেদিন বাড়ী ফিরে এসেছিলাম, দুপুরের কিছু পর পরই। মা দরজা খুলে দাঁড়িয়েছিলো। পরনে, শুধুমাত্র গোলাপী রং একখানি প্যান্টি! নগ্ন সুডৌল বক্ষ যুগল প্রদর্শন করে, গম্ভীর গলাতেই বললো, কিরে, আজ এত তাড়াতাড়ি?
আমি মায়ের কথার উত্তর না দিয়ে মুগ্ধ চোখেই তাঁকিয়ে রইলাম তার দিকে কিছুক্ষণ! তারপর বললাম, মা, তোমাকে খুব সুন্দর লাগছে!
মায়ের গম্ভীর চেহারাটা মিলিয়ে গিয়ে, উজ্জল হয়ে উঠলো সাথে সাথেই। মিষ্টি হাসি উপহার দিয়েই বললো, সত্যিই? এতদিন বুঝি সুন্দর লাগেনি?
আমি মাকে জড়িয়ে ধরেই, তার ঠোটে আলতো করে চুমু দিয়ে বললাম, সব সময়ই লাগে! আজকে একটু বেশীই লাগছে!
মা বললো, হঠাৎ এত প্রশংসা করছিস! ব্যাপার কি বল তো? খুশীর কিছু ঘটেছে নাকি?
আমি বললাম, না মা। অনেকদিন বেড়ানো হয়না। ভাবছি, তোমাকে নিয়ে কোথাও বেড়াতে যাবো!

আমার কথা শুনে, হঠাৎই মা কিশোরী মেয়ের মতোই আনন্দে লাফাতে থাকলো। আনন্দ উদ্বেলিত গলাতেই বলতে থাকলো, কোথায়? কোথায় বেড়াতে যাচ্ছি? এখনই?
আমি মায়ের আনন্দ ভরা চেহারাটাই শুধু দেখছিলাম। বললাম, হুম এখনই। তবে, কোথায় যাবো কিছুই ঠিক করিনি। আপাততঃ যেদিকে দু চোখ যায়, সেদিকেই ড্রাইভ করবো। রাস্তার শেষ যেখানে, সেখানেই থামবো।

আমার এমন একটি পরিকল্পনা মন্ত্রের মতোই কাজ করলো। মা তাড়াহুড়া করেই, তার লাগেজটা গুছাতে থাকলো। তারপর, সাদা রং এর জর্জেটের পাতলা একটা কামিজ পরে, ড্রেসিং টেবিলের সামনে দাঁড়িয়ে, হালকা সাজ গোঁজ করে, আমার সামনে এসে দাঁড়িয়ে বললো, কেমন লাগছে?
সাদা পোষাকে বোধ হয়, যে কোন মেয়েকেই অতিরিক্ত সুন্দরীই মনে হয়। মাকেই এই পোষাকটিতে অদ্ভুত সুন্দর লাগছিলো। ভেতরে ব্রা পরেনি বলে, স্তন যুগলের সঠিক আকৃতি আর আয়তনটাই ব্রা এর কাজটা করছিলো। আমি ইচ্ছে করেই বললাম, তোমাকে তো এমনিতেই সব সময় সুন্দর লাগে, কামিজটা সুন্দর কিনা জিজ্ঞাসা করছো নাকি?
মা রাগ করার ভান করেই বললো, দুটুই!
আমি বললাম, খুবই চমৎকার লাগছে! মনে হচ্ছে ডানা কাটা কোন এক পরী এসে আমার সামনে দাঁড়িয়েছে!
মা আহলাদী গলাতেই বললো, তুই বাড়িয়ে বলছিস! চল! বেলা পরে গেলে আর বেশী দূর যাওয়া যাবে না।

ড্রাইভীং সীটের পাশে মাকে নিয়ে, পাহাড়ী পথেই গাড়ী চালাতে শুরু করলাম। মা যেনো, এমনি একটি দিনের আশাতেই দিন গুনে অপেক্ষা করছিলো, বছরের পর বছর! মা গুন গুন করেই গান ধরলো। এক পর্য্যায়ে মা বললো, বাবা ঠিক অমন করেই আমাকে নিয়ে গাড়ী চালাতো! দূর দূরান্তে চলে যেতো!
আমি বললাম, তোমার মাকে নিয়ে যেতো না?
মা বললো, কেনো নিয়ে যাবে না! মা সব সময় পেছনে বসতেই পছন্দ করতো। আর আমি বাবার পাশে, সামনের সীটে! জানালাটা খুলে দিতাম! ফুর ফুর করে আমার গায়ে বাতাস লেগে, চুল গুলো উড়িয়ে দিতো। পথে লোকজনদের ভ্যাংচি কাটতাম, চিৎকার করতাম!
মা হঠাৎই মন খারাপ করে বললো, হঠাৎই সব কিছু যেনো এলোমেলো হয়ে গেলো!
আমি বললাম, আতীতকে মনে রেখে কোন লাভ আছে? হতাশাই শুধু বাড়ে!
মা বললো, ঠিক বলেছিস! জানিস! বাবা মা মারা যাবার পর, জীবনটা খুব এলোমেলোই হয়ে গিয়েছিলো। কাঁদতে ইচ্ছে করছিলো, অথচ কাঁদতেও পারিনি! কেমন করে কাঁদবো, কার জন্যে কাঁদবো? কাকে নিয়ে কাঁদবো?
মা খানিকটা থেমে, আবারো বলতে থাকলো প্রাচুর্য্যের সংসার থেকে, মামার টানাটানির সংসারে গিয়ে আরো যেনো বদলে গেলাম আমি!
আমি বললাম, তোমার মামার গলপো অনেক শুনেছি! একবারও কি তার সাথে দেখা করতে ইচ্ছে করে না?
মা বললো, করে! মনে আনন্দ থাকলেই মানুষের সাথে দেখা সাক্ষাৎ, কথা বিনিময় করতে ভালো লাগে! আমার নিরানন্দ জীবন! দেখা সাক্ষাৎ হলে, দুঃখ গুলোই তো শুধু বাড়বে। আমি একা আছি, খুব ভালো আছি!
আমি বললাম, একা কোথায়? আমি আছি না!
মা আমার দিকেই মাথা ঘুরালো। আমি ড্রাইভিং এর ফাঁকেই এক পলক মায়ের দিকে তাঁকালাম।

চট্টগ্রাম শহরে আসতে আসতেই সন্ধ্যাটা হয়ে গিয়েছিলো। কথা ছিলো পথের যেখানে শেষ, সেখানেই থামবো। তবে, এক টানা ড্রাইভিং এ দেহটাও ক্লান্ত হয়ে পরেছিলো। টাইগারপাস আসতেই, নিজের অজান্তেই গাড়ী ঘুরালাম বামে। চট্টগ্রাম ষ্টেশন পেরিয়ে, নুপুর সিনেমা, অতঃপর রিয়াজুদ্দীন বাজারের ফলের দোকান গুলো। হঠাৎই রাস্তার পাশে গাড়ী থামালাম। মা অবাক হয়ে বললো, এখানে গাড়ী থামালি কেনো? খুব ক্ষিধে পেয়েছে। ভালো একটা রেষ্টুরেন্ট খোঁজ!
আমি বললাম, মা, জায়গাটার কথা মনে পরে?
আমার কথায় মা হঠাৎই কেমন যেনো উদাস হয়ে গেলো! বিড় বিড় করেই বললো, কত্ত ছোট ছিলি তুই!
আমি আবারো গাড়ী স্টার্ট দিলাম। নিউ মার্কেটের দিকে এগিয়ে, গাড়ী ঘুরিয়ে পুনরায় স্টেশন রোড! টাইগারপাস হয়ে, দেওয়ান হাট, অতঃপর চট্টগ্রাম বিশ্বরোড! যানজট পেরিয়ে ঝংকার সিনেমা, অতঃপর ফুল স্পীডে ড্রাইভ! মা বলতে থাকলো, শহর ছেড়ে তো বেড়িয়ে গেলাম! ভালো রেষ্টুরেন্ট তো পাবো না! আমার খুব ক্ষিধে!
আমি বললাম, এই তো, আরেকটু গেলেই চৌদ্দগ্রাম। ঘন্টা দুয়েকও লাগবে না। দুর পাল্লার বাস গুলো ওখানেই থামে। অনেক অত্যাধুনিক রেষ্টরেন্ট আছে!
মা বললো, তাই ভালো।
ক্লান্তিতে মা ও ঘুমিয়ে পরেছিলো। চৌদ্দগ্রাম পেরিয়ে, তখন কাঁচপুর ব্রীজটাই অতিক্রম করছিলাম। মা হঠাৎই ঘুম থেকে উঠে বললো, কিরে, তোর চৌদ্দগ্রাম কি এখনো আসেনি?
আমি বললাম, স্যরি মা! চৌদ্দগ্রাম তো অনেক আগেই পেরিয়ে এসেছি। তুমি ঘুমিয়েছিলে, তাই ডাকিনি!
মা বিস্মিত গলাতেই বললো, তো? এখন?
আমি বললাম, আর কিছুদূর পরই তো ঢাকা! ঢাকাতে গেলে অনেক ভালো রেষ্টুরেন্টই পাওয়া যাবে।
মা চোখ কপালে তুলেই বললো, তখন তো সকালই হয়ে যাবে! রাতে না খেয়ে থাকবো নাকি?
আমি বললাম, কিচ্ছু হবে না মা! এক রাত না খেয়ে থাকলে কিচ্ছু হয় না!
মা বললো, কি জানি বাবা! আমার মাথা কিন্তু ঘুরাচ্ছে!
এই বলে মা আবারো চোখ বন্ধ করলো।
আমি ঢিমে তেতালা গতিতেই গাড়ী চালাতে থাকলাম। চিটাগং রোড পেরিয়ে, শনির আখড়া, বিশাল যানজট! মায়ের ঘুমটা আবারো ভাঙলো। চারিদিক নজর বুলিয়ে বললো, এ কি! এই জট ছাড়বে কখন? একটু গাড়ী সাইড কর না! আশে পাশে যাই থাকে, কিছু কিনে আন না! ক্ষুধায় তো আমার জান গেলো!
আমি বললাম, মা, আশে পাশে রেষ্ট্যুরেন্ট গুলোর দিকে একবার তাঁকিয়ে দেখো! কি বিশ্রী পরিবেশ! ওসব তোমার মুখে রোচবে না।
যাত্রাবাড়ীর তোরণে ঢুকতেই ভোর ছটা বাঁজলো। ঢাকা শহরের বুকেই গাড়ী চালাতে থাকলাম খানিকটা স্বাধীন ভাবেই। মা জানালার বাইরে চোখ রেখে, অশান্তভাবেই একটা রেষ্ট্যুরেন্ট খোঁজছিলো। ছোট্ট একটা চায়ের দোকানে, পরটা ভাজতে দেখে চেঁচিয়েই বললো, ওখানে থামা না! কি মচমচে পরটা মনে হচ্ছে। দুটু কিনে আন না!
আমি বললাম, ছি মা, বলো কি? চারিদিক থেকে ধূলা এসে পরছে! ওসব খেলে পেট খারাপ করবে! আরেকটু এগুলে, ভালো রেষ্টুরেন্টই পাওয়া যাবে!
মা আবারো ক্লান্ত চোখ দুটি বুজে বললো, কি জানি? পেলেই ভালো।

ঢাকা শহরে আগে কখনো আসিনি। নাম শুনেছিলাম অনেক। শহরে ঢুকে চট্টগ্রাম শহরের তুলনায় অন্যরকমই মনে হলো। অলি গলিও বেশী। মালীবাগের পরিত্যক্ত বাড়ীটাই খোঁজছিলাম। যার ঠিকানা সেই ব্যাবসায়ী গোছের লোকটি থেকেই পেয়েছিলাম। বাড়ীটা কিনেও নাকি মালিকানা পাচ্ছিলোনা, এলাকার চাঁদাবাজদের জন্যে। বলেছিলো, যদি কখনো সুযোগ হয়, বাড়ীটা যেনো দখলে আনি। কেনো যেনো মাকে নিয়েই সেই বাড়ীটাতে যাবারই সিদ্ধান্ত নিয়েছিলাম মনে মনে। বার বার মালিবাগ রেলক্রশিং ফিরে এসে, এ গলি, ও গলি দিয়ে ঢুকেও, বাড়ীটার সন্ধান মিল ছিলো না। মা বিরক্ত হয়েই বললো, কি খোঁজছিস? রাস্তার দু পাশে এত সব রেষ্ট্যুরেন্ট! একটাও তোর মনে ধরছে না?
আমি বললাম, না মানে, একটা বাড়ী খোঁজছি!
মা অবাক হয়েই বললো, বাড়ী খোঁজছিস! পরিচিত কেউ?
আমি শুধু শব্দ করলাম, হুম!
মালিবাগ রেল ক্রশিং নয়, আরেকটু ভেতরে ঢুকে যে গলিটা, সেই গলিতে ঢুকে কিছুদূর যেতেই বাড়ীটার খোঁজ পেলাম। পুরনো বাড়ী বলেই হয়তো, নম্বরের ধারাবাহিকতায় গোলমাল আছে। খাঁ খাঁ করে, নির্জন একটা বাড়ী। তখন বেলা দশটারও বেশী!
খুব সাহস করেই বাড়ীর সামনে গাড়ী থামালাম। অনেকেই আমাদের দিকে তাঁকিয়ে থাকলো, শকুনী চোখ মেলেই। চাঁদাবাজরা কিনা জানিনা। যা কপালে থাকে তাই হবে। আমি মায়ের লাগেজ আর আমার হ্যণ্ডব্যাগটা নিয়ে, মায়ের হাত ধরেই বাড়ীটার ভেতর ঢুকলাম। ভেতরে ঢুকে আপাততঃ, ভেতর থেকে দরজাটা বন্ধ করে দিলাম।
মা অবাক হয়েই বললো, কিরে, কার বাড়ী? কেউ থাকে না?
আমি কিছু বললাম না। বাড়ীটার ভেতর এ ঘর, ও ঘর ঘুরে ফিরেই দেখতে থাকলাম। মা ধপাস করেই ময়লা জমা মেঝের উপর বসে বললো, ক্ষুধায় তো যান গেলো! এখানে কোথায় নিয়ে এলি?
আমি আমার হ্যাণ্ডব্যাগটাই খুলতে থাকলাম। এক প্যাকেট পারুটি। মাকে দেখিয়ে বললাম, আমিও তো কাল দুপুর থেকে কিছু খাইনি। তোমার যদি ক্ষুধা লাগে, তাহলে তো আমারও লাগার কথা!
আমার হাতে পারুটির প্যাকেটটা দেখে, মা খুব উজ্জল চোখেই বললো, তোর সাথে পারুটি ছিলো, আগে বলিসনি কেন? তাড়াতাড়ি দে!
আমি বললাম, আরেকটু অপেক্ষা করো মা! আরো আছে!
মা অবাক হয়েই বললো, আর কি আছে?
আমি অতঃপর, হ্যাণ্ডব্যাগ থেকে আরো একটা কাগজের প্যাকেট বেড় করলাম। এক ব্যাবসায়ীর হাত ধরেই হংকং থেকে কিনিয়ে আনা সেক্সী কস্টিউম। যা সাধারন সী থ্রো কষ্টিউম! পরলেও যা, না পরলেও তা! তারপরও বিদেশে নাকি অধিকাংশ সেক্সী মেয়েরা এমন পোষাকও পরে। আমি এক হাতে পারুটি আর অন্য হাতে সেক্সী কষ্টিউমটা নিয়ে বললাম, কোনটা তোমার পছন্দ মা?
মা রাগ করেই বললো, তুই কি আমার সাথে ফাজলামী করছিস?
আমি গম্ভীর হয়েই বললাম, না মা! মোটেও না! মানুষ ক্ষুধার কষ্টটাকেই বড় মনে করে। তুমি তো যৌবন জ্বালায় ভুগছো! তোমার পেটের ক্ষুধা লাগে বলে মনে হয় না!
মা আমার হাত থেকে সেক্সী কষ্টিউমটাই কেঁড়ে নিয়ে হুঁ হুঁ করেই কাঁদতে থাকলো!
মাকে কখনো কাঁদতে দেখিনি। আমি কাঁদতে চাইলেও, সব সময় বারণ করতো এই বলে, কাঁদবিনা, আমার সামনে একদম কাঁদবিনা। কাঁদতে মন চাইলে নাক টিপে ধর! দেখবি কান্না পাবে না। মায়ের সাথে থেকে থেকে, আমার চোখও শুকিয়ে গিয়েছিলো। কোন কিছুতেই কখনোই চোখের জল পরে না। মায়ের চোখে জল দেখে, আমি অবাক হয়েই বললাম, মা, তুমি কাঁদছো?
মা তাড়াহুড়া করেই চোখের জল মুছে বললো, নারে পথিক, কষ্টে কাঁদছিনা! কাঁদছি খুশীতে! জানিস, ছোটকাল থেকেই বাবা মা এর কাছ থেকে অনেক উপহার পেয়েছি! তারপরও খুব ইচ্ছে হতো, বাবা মায়ের বাইরেও যদি কেউ আমাকে কোন কিছু উপহার করতো! আমার ক্ষুধা নেই! কি এটা দেখি?
এই বলে মা, কালো নাইলনের নেটের মতো পোষাকটা নিজের চোখের সামনেই মেলে ধরলো। আনন্দে খিল খিল করেই হাসতে হাসতে বলতে থাকলো, ওমা, কি এটা? কোথায় পেলি?
আমি পারুটির প্যাকেটটা খুলে, এক টুকরো পারুটি মুখে দিয়ে বললাম, তোমার পছন্দ হয়েছে?
মা বললো, মেয়েদের জন্যে, পেটের ক্ষুধার চাইতে, মনের ক্ষুধাটাই বেশী! আর উপহার এমনই একটা ব্যাপার, কি উপহার সেটা বড় কথা নয়, কে উপহার করলো, সেটাই হলো বড় কথা!
এই বলে মা পুরুপুরি ন্যাংটু হয়েই, কালো নেটের সেই স্কীন টাইট সী থ্রো পোষাকটা পরে আমার কোনাকোনিই বসলো। বললো, এটা আবার কেমন পোষাক? সবই তো দেখা যাচ্ছে!
আমি বললাম, তুমি তো দেখাতেই পছন্দ করো! দোষ কি?
মা লাজুক চেহারা করে, ভ্যাংচি কেটেই বললো, তোকে বলেছে!
আমি বললাম, মা, এখানে বেশীক্ষণ থাকা যাবে না। তোমার তো মনেই ক্ষুধা! পেটে তো আর ক্ষুধা লাগে না! আর মাত্র এক পিস পারুটি! খেয়ে ফেলি!
মা আমার উপর ঝাপিয়ে পরে বললো, স্বার্থপর! বলেছি নাকি, আমার ক্ষুধা নেই! ক্ষুধায় পেট চোঁ চোঁ করছে!
এই বলে, মা আমার হাত থেকে পারুটির পিসটা কেড়ে নিয়ে গাপুস গুপুস করেই কামড়াতে থাকলো। পারুটিটা খেতে খেতেই বললো, আই লাভ ইউ পথিক! তুই আমার মনের ক্ষুধাটা যেমনি মিটিয়ে দিলি, পেটের ক্ষুধাটাও মিটিয়ে দিলি।
বলছিলি, এখানে বেশীক্ষণ থাকা যাবে না। কেনো বল তো? এমন একটা খোলা বাড়ীতে তো আমার ভালোই লাগছে!
আমি বললাম, কিছুক্ষণ বিশ্রামের জন্যে খুব ভালো জায়গা! এই বাড়ীর মালিকানা নিয়ে অনেক সমস্যা আছে। ভাবসাবটাই দেখতে এসেছিলাম। চাঁদাবাজরা আসার আগেই কেটে পরতে হবে!
মা আমাকে জড়িয়ে ধরে, আহলাদী গলাতেই বললো, আসুক চাঁদাবাজরা! তুই তোর বলিষ্ঠ হাতেই আমাকে রক্ষা করিস!
মায়ের নরোম ঠোট যুগল আমার ঠোটেই স্পর্শ করছিলো। নরোম ঠোটের স্পর্শ বুঝি কেউই এড়িয়ে যেতে পারে না! আমি মায়ের ঠোট যুগল নিজ ঠোট যুগলের ভেতরে পুরে হারিয়ে যেতে থাকলাম অন্য কোন এক জগতে। অর্থহীন নেটের পোষাকটার আড়াল থেকে প্রকাশিত হয়ে থাকা, মায়ের বৃহৎ স্তন যুগলেই হাত রাখলাম। অতঃপর, নিজ দেহের পোষাকগুলোও খুলতে থাকলাম, এক এক করে।
পেটের ক্ষুধার চাইতেও মনের ক্ষুধাটা যে মেয়েদের জন্যে অনেক বেশী, তা বোধ হয়, সেদিন মাকে না দেখলে বিশ্বাসই করতে পারতাম না। মনে মনে মাকে একটা শাস্তি দেবারই পরিকল্পনা করেছিলাম আমি। অথচ, সেই আমি, মায়ের যৌন ক্ষুধায় ভরপুর মূর্তি দেখে অবাকই হলাম! মা যেনো তার যৌবন ক্ষুধা মেটানোর জন্যেই নিজ দেহটা আমাকে সমর্পন করে দিলো।
সেক্সী কষ্টিউমগুলো বোধ হয়, সেক্স করার জন্যেই বিশেষ ভাবে প্রস্তুত করা হয়। আমি অবাক হয়েই লক্ষ্য করলাম, পোষাকটার নিম্নাংগটার দিকে, বিশেষ একটি ছিদ্রই রয়েছে। আমি সেই ছিদ্রের মাঝেই আমার লিঙ্গটি ঢুকিয়ে, মায়ের উষ্ণ যোনীটার স্পর্শ নিতে চাইলাম। মা যেনো এতে করে আরো বেশী আনন্দে আত্মহারা হয়ে উঠলো। আমার কেনো যেনো অনুভূত হতে থাকলো, মায়ের যোনীটাকে এত উত্তপ্ত আগে কখনোই মনে হয়নি! আমি সেই উত্তপ্ত যোনীটার ভেতর পাগলের মতোই ঠাপতে থাকলাম শুধু!
মায়ের নিঃশ্বাসগুলোও বাড়তে থাকলো। সেই সাথে মুখের ভেতর থেকে গোঙানীগুলোও স্পষ্ট হতে থাকলো। আমি মায়ের পিপাসিত ঠোটে চুমু দিয়ে দিয়ে, সেই গোঙানীগুলোকে মিলিয়ে দিতে চাইলাম। মা বিড় বিড় করেই বললো, পথিক, তোকে আমি পেটে ধরিনি ঠিকই! তারপরও তোকে নিজ ছেলের মতো করেই বড় করেছি। জয়টা কার হলো, বল তো? মায়ের কাছে কি কোন ছেলে জয়ী হতে পারে?
আমি অবাক হয়েই বললাম, কি বলছো মা? কিসের জয়?
মা মিষ্টি করেই হাসলো। বললো, তুই আমাকে শাস্তি দিতে চেয়েছিলি। পেরেছিস?
মায়ের কথার কোন উত্তর আমি দিতে পারলাম না। চুপচাপ, মায়ের উষ্ণ যোনীটাতে ঠেপেই চলছিলাম। মা হঠাৎই সংকিত গলাতে বললো, পথিক, জায়গাটা আসলেই সুবিধার মনে হচ্ছে না। বাইরে লোকজনের হৈ চৈ শুনতে পাচ্ছিস?
আমি হঠাৎই কান দুটি খাড়া করে মায়ের যোনীতে ঠাপ দেয়া বন্ধ করলাম। মা বললো, সর! তাড়া তাড়ি পোষাক পরে নে! মনে তো হচ্ছে, খুব বিপদের মুখে আছি!
আমি তাড়া হুড়া করেই মায়ের যোনীটার ভেতর থেকে লিঙ্গটা সরিয়ে নিয়ে এই বাড়ীর বাথরুমটাই খোঁজতে থাকলাম।
মা রান্না ঘরের বেসিনটার দিকে এগিয়ে গিয়ে বললো, এখানে ধুয়ে নে! তাড়াতাড়ি! কে যেনো দরজা নক করেছে বলেই মনে হলো!
আমি তাড়াহুড়া করেই, বেসিনের পানি হাতে কোষ নিয়ে, লিঙ্গটা ধুয়ে নিলাম। মাও তার পরন থেকে, সেক্সী কষ্টিউমটা খুলে নিয়ে, নিজ যোনীটাতেই পানি ছিটাতে থাকলো। তারপর ছুটে গেলো, তার লাগেজটার দিকেই। কালো রং এর কামিজ সেটটা খুব দ্রুতই পরে নিলো। তারপর, আমাকে ধমকে বললো, এত দেরী কেন? দরজা নক করছে তো! দেখ কে ডাকছে?
আমিও তাড়া হুড়া করে নিজ পোষাকগুলো পরে নিয়ে বললাম, যেই ডাকুক, তাদের সাথে কথা বলা যাবে না। সোজা গাড়ীতে গিয়ে উঠবো!
আমি এক হাতে মায়ের লাগেজটা আর নিজ হ্যাণ্ডব্যাগটা নিয়ে, অন্য হাতে দরজাটা খুলে, মায়ের হাতটাই শক্ত করে ধরলাম। দরজা খুলতেই দেখলাম, গুণ্ডা ধরনেরই তিনটি যুবক। আমি কথা বলার চেষ্টা না করে, মায়ের হাতটা ধরেই ছুটতে থাকলাম গাড়ীটার দিকে। গাড়ীর দরজাটা খুলে, মাকে বসিয়ে, নিজেও ড্রাইভিং সীটে গিয়ে বসলাম। যুবক গুলো আমাদের গাড়ীটার দিকেই এগিয়ে আসছিলো। তার আগেই আমি গাড়ী স্টার্ট করে, এ গলি থেকে ও গলিতে হারানোর চেষ্টা করলাম।

গন্তব্য তো একটাই। পুনরায় কক্সবাজারের পথেই রওনা হলাম। চিটাগং রোড এ ঢুকতেই গাড়ীর স্পীডটাও বাড়ছিলো! মা হঠাৎই বললো, কি মজা পেলি?
আমি বললাম, চিনিনা জানিনা, অমন করে না পালালে যদি বিপদ হতো! আমি কি সিনেমার নায়ক নাকি? তোমাকে বিপদের মাঝে রেখে ফাইট করতাম নাকি ওদের সাথে?
মা জানালা দিয়ে বাইরে তাঁকিয়ে থেকেই বললো, সে কথা বলছি না। বেড়ানোর কথা বলেছিলি! এত দূর এলি! তোর মতলব কিন্তু অন্য রকমই ছিলো!
আমার মেজাজটাই খারাপ হলো। বললাম, মা, আমি বুঝি! মায়ের মনকে কেউ ফাঁকি দিতে পারে না। তুমি কি আমাকে শুধু ছেলের মতোই ভালোবাসো?
মা মুচকি হেসেই আমার দিকে তাঁকালো। বললো, দুটুই!
আমি বললাম, দুটু মানে? অন্যটি কি?
মা বললো, একটি ছেলে! অন্যটি প্রেমিক!
আমি রাগ করার ভান করেই বললাম, দুটু কি সম্ভব নাকি?
মা বললো, সম্ভব! যখন ইচ্ছে হয়, ছেলে হিসেবে শাসন করবো! যখন ইচ্ছে হয়, প্রেমিক হিসেবে সোহাগ করবো!
আমি গাড়ীর গতি বাড়িয়ে, চিৎকার করেই বললাম, আমি পারবো না! তোমাকে আর মা ডাকবো না!
মা গাড়ীর জানালায় বাইরে চোখ রেখে বললো, ডেকো না!
দুপুর গড়িয়ে সূর্য্যটা পশ্চিমেই হেলে পরেছিলো। মেঘনা সেতুটা পারি দিচ্ছিলাম। মা হঠাৎই চিৎকার করে উঠলো, আহ! কি সুন্দর! পথিক! ওপারে গিয়ে গাড়ীটা একটু থামা না!
আমিও জানালার বাইরে চোখ রাখলাম। মেঘনার ছল ছল করা ঢেউয়ের পানিতে, সূরয্যের আলো এসে পরে, চিক চিক করা অপরূপ এক মাধুরীই চারিদিক ছড়িয়ে দিচ্ছিলো! প্রাকৃতিক সৌন্দর্য্য গুলো এমন কেনো? হঠাৎই চিত্তকে বদলে দেয়! মায়ের আনন্দিত চিত্তটুকু দেখে, আমি যেনো তার চাইতেও অপরূপ এক সুন্দর দৃশ্যই দেখতে পেলাম। এত সুন্দর হাসি! এত সুন্দর মুখ! এত আনন্দিত চেহারা মানুষের হয় নাকি?
আমি মেঘনার ওপারেই গাড়ী থামালাম। অবাক হয়েই দেখলাম, শুধু আমরা নই, নদীর এই দৃশ্য দেখার জন্যে, শত শত মানুষেরই সমাগম সেখানে। দূর দূরান্ত থেকেও বোধ হয়, অনেকে এসে হাজির হয়েছে, সুন্দর দৃশ্য দেখার জন্যে! ছোট খাট একটা মেলাই যেনো জমে আছে সেখানে। আমি গাড়ী থেকে নেমে, মায়ের হাতটি ধরেই, এগুচ্ছিলাম। চটপটিওয়ালার ডালায় চোখ পরতেই, মা বললো, চটপটি খাবি?
আমি বললাম, তুমি যখন বলছো, খাবো!
পুরনো লোহার সিঁড়িটার উপর বসেই চটপটি খাবার পাশাপাশি কথা চালাচ্ছিলাম, আমি আর মা! মা হঠাৎই বললো, পৃথিবীর সব মেয়েরাই কি ভালো?
আমি অবাক হয়েই বললাম, কি করে জানবো? আমি কি সব মেয়েদের চিনি? কেনো বলো তো?
মা বললো, না এমনিতেই বললাম। সবাইকে কি চিনতে হয়? দেখলে বুঝা যায় না? তুই এত কিছু বুঝিস, এতটুকুও বুঝিস না!
আমি আমতা আমতা করেই বললাম, তা বুঝবো না কেনো? হাতের সব আঙুল তো আর সমান নয়! খারাপ মেয়ে যেমনি আছে, খারাপ ছেলেও আছে!
মা বললো, ঠিক বলেছিস! কিন্তু, খারাপ কোন মায়ের কথা জানিস? যে সন্তানের মা কুখ্যাত, দুশ্চরিত্রা, সেই সন্তানও কিন্তু নিজ মাকে কখনো খারাপ বলে না!
আমি বললাম, মা, এসব কথা বলছো কেনো? আমি কি তোমাকে কখনো খারাপ বলেছি?
মা খানিকটা অন্যমনস্ক হয়েই বললো, তা বলিস নি! কিন্তু শাস্তি তো দিতে চেয়েছিলি!
আমি মুখের ভাষা হারিয়ে ফেলেই, আমতা আমতা করতে থাকলাম। বললাম, মা, মানে আমি! মানে, তোমাকে ক্ষুধার কষ্ট কি, সেটাই শেখাতে চেয়েছিলাম। ক্ষুধার কষ্টে, এক টুকরো পারুটি খাবার আশাতেই, তোমার কাছে একটি টাকার জন্যে হাত পেতেছিলাম!
মা চটপটি খেতে খেতেই বললো, কিন্তু তোকে এক টুকরো পারুটির বদলে দিয়েছিলাম, এক বাটি ন্যুডুলস! আমার নিজ হাতে বানানো! আমি ভুলিনি!
আমি আহত হয়েই বললাম, আমিও তো ভুলিনি মা! তাই তো, গত সন্ধ্যায় ঠিক যে জায়গায় তোমার সাথে দেখা হয়েছিলো, সেই জায়গাটিতেই গিয়েছিলাম!
মা বললো, মায়ের আসলে বিকল্প হয়না পথিক! আমার নিজ সন্তানও আছে! কোথায়, কেমন আছে, জানিনা! জানার চেষ্টাও করিনি এতদিন! তুই আমার মেয়েটাকে খোঁজে বেড় করবি না! দেখে রাখবি না!
আমার চোখ থেকে, হঠাৎই জল গড়িয়ে পরতে থাকলো।
মা আমাকে ধমকেই বলতে থাকলো, কাঁদবিনা! একদম কাঁদবিনা! আমার সামনে কাঁদবিনা!
আমি বললাম, লোপার কথা আমিও ভুলতে পারিনা মা! ভাবছি, ফেরার পথে চিটাগং গেলে, এক রাত কোন হোটেলে থাকবো। তারপর, লোপার খোঁজ করবো।
মা আমার কথা শুনলো কি শুনলোনা, বুঝা গেলো না। আনন্দ উদ্বেলিত কন্ঠেই বলে উঠলো, ওই দেখ, কি সুন্দর নদী! সূর্য্যের আলো পরে, কি চিক চিক করছে! চল, নদীর পানিতে একটু পা ডুবাই!
এই বলে, চটপটির বাটিটা মাটির উপর ছুড়ে ফেলেই নদীর তীরের দিকেই ছুটতে থাকলো চঞ্চলা পা ফেলে। নদীর ধারে এসে, মা যেনো আরো বেশী আনন্দে আত্মহারা হয়ে গেলো। হাঁটু পানিতে ছুটাছুটি করে, আমার গায়েও পানি ছিটিয়ে ছিটিয়ে বলতে থাকলো, দেখ পথিক! কি ঠাণ্ডা! আয়, তুই ও আয়!
আমিও, প্যান্ট ভেজার তোয়াক্কা না করেই, নদীর পানিতে নামলাম। মা আরো বেশী আনন্দে চিৎকার করে করেই বলতে থাকলো, উফ, কি ঠাণ্ডা পানি, আমার তো সাতার কাটতে ইচ্ছে করছে!
এই বলে মা, হাঁটু পানি থেকে কোমর পানি! অতঃপর, গলা পানি! আমিও মায়ের আনন্দে আনন্দিত হয়েই মায়ের দিকেই এগিয়ে যেতে থাকলাম। প্যান্ট শার্ট ভিজিয়ে বেশ গভীরেই চলে এসেছিলাম। মা হঠাৎই চিৎকার করে বললো, সাবধান পথিক! আর এগুবিন না! এক পা ও না! লোপাকে তুই দেখে রাখিস!
এই বলে, মা যে এক ডুব দিয়েছিলো, সেই ডুবেই থেকে গেলো। হঠাৎ করে, আমিও কিছু বুঝতে পারছিলাম না! মায়ের কথাগুলো শুধু বারবার আমার কানে প্রতিধ্বণিতই হচ্ছিলো। দুষ্টুমির খেলা খেলতে চাইছে কিনা ভেবে, আমিও ডুব দিয়ে, মাকে খোঁজতে চাইলাম।
আমি সতার জানি। লঞ্চডুবিতে, আমার নিজ মা বাবা পৃথিবী থেকে বিদায় নিলেও, সাতার কেটে কেটেই নিজ জীবনটা বাঁচিয়েছিলাম তেরো বছর বয়সেই! এই আঠারো বছর বয়সে, পুনরায় নুতন করে পাওয়া মায়ের সন্ধানেই ডুব সাতারে ব্যাস্ত রইলাম। পানির আঁকা বাঁকা পথে, চোখ ঠিকরে ঠিকরে মাকে খোঁজতে থাকলাম। এদিক ওদিক কোন দিকেই নেই! পড়ন্ত বিকেলে, নদীর উত্তাল ঢেউয়ের দোলায়, নিজ দেহটাই শুধু নদী প্রবাহে ভাসতে চাইলো। উপায় না খোঁজে পেয়েই, সেইভ আওয়ারস সোলস এর খাতিরেই, নদীর বুকে মাথা তুলে, দু হাত তুলে চিৎকার করে করেই, নদী পারের মানুষগুলোর সহযোগীতা চাইলাম।
সবাই বেঁচে থাকা আমাকেই বাঁচালো। অথচ, মায়ের কোন হদীস পেলো না। শান্তনাই শুধু জানালো, জল উন্নয়ন কর্তৃপক্ষ সহ, পুলিশ বিভাগকে জানানো হয়েছে। মানবাধিকার সংস্থা থেকে ডুবুরীও নিয়োগ করা হয়েছে। আপনি শান্ত হউন!
আমার বুকের ভেতরটা কেমন করছিলো, কিছুই বুঝতে পারছিলাম না। কেনো যেনো চোখ থেকে কোন পানি এলো না। সবার অনুরোধেই নিজ আস্তানায় ফিরতে হলো।

গাড়ী চলেনা, চলেনা, চলেনা রে, গাড়ী চলে না! তারপরও গাড়ী চালাতে হয়। এখানে সেখানে থেমে থেমেই কক্সবাজার এর উদ্দেশ্যে রওনা হলাম। শান্তনা একটাই, ডুবুরীরা আমার মায়ের একটা সন্ধান পাবেই!
সেই রেল লাইনের ধারে, মেঠো পথটার পারে, দাঁড়িয়ে!
এক মধ্য বয়েসী নারী এখনো রয়েছে হাত বাড়িয়ে!
খোকা আসবে, ঘরে ফিরবে! কবে ফিরবে! নাকি ফিরবে না!
মেঘনার পারে বার বার ফিরে এসেও, সেই মধ্য বয়েসী নারীটির অবস্থাই আমার হয়েছিলো। মা কিন্তু আর ফেরেনি!
সময়ের সাথে সাথে, মানুষও অনেক কিছু ভুলে যায়। আমিও ভুলে যাবারই চেষ্টা করছিলাম। মায়ের উপহার পাওয়া গাড়ীটা উঠানেই পরেছিলো। জীবিকার টানেই এক সকালে গাড়ীটা চালু করতে চাইলাম। গাড়ীর ভেতরে চোখ ফেলতেই দেখলাম, মায়ের লাগেজটা তখনো গাড়ীর ভেতরই পরে আছে। প্যাসেঞ্জার উঠানোর খাতিরেই, লাগেজটা নামিয়ে বাড়ীর ভেতর এসেছিলাম। মেঝের উপর লাগেজটা রাখতেই, খুলা চেইনটার ভেতর থেকে একটা ডায়েরীই ছিটকে পরলো মেঝেতে। সযতনেই ডায়েরীটা হাতে তুলে নিয়েছিলাম। আনমনেই, ভেতরের পাতায় চোখ রেখেছিলাম। মেয়েলী সুন্দর হাতের লেখা!
কেনো যে ছেলেটির উপর এত মায়া জন্মালো বুঝিনি! ছেলেটিও আমার মন কেঁড়ে নিয়েছে!
আমি পরের পাতাও উল্টালাম।
ছেলেটি আমাকে মা বলে ডাকে! কিন্তু কেনো? আমি তো ছেলেটিকে বন্ধু করে পেতে চাই! মনের মতো করে গড়ে তুলতে চাই!
আমি আবারো পাতা উল্টালাম।
ভাবছি ছেলেটিকে লেখাপড়া শিখাবো। অনেক অনেক শিক্ষিত করে তুলবো! তারপর আমার মনের কথাটি বলবো।
আমি পরের পাতাও উল্টালাম।
ছেলেটির সাথে বয়সের অনেক ব্যবধান! তাতে কি? রূপবানের সাথে রহিমেরও তো বারো বছরের ব্যবধান ছিলো! ছেলেটির সাথে আমার বয়সের ব্যবধান কত হবে?
আমি আগ্রহ করেই, পরের পাতাতেও চোখ বুলালাম।
লোপা একটু সমস্যাই বটে! ছেলেটিকে ভাইয়া বলে ডাকে! আচ্ছা, আমি যদি ছেলেটিকে কোনদিন বিয়ে করি, লোপা কি ওকে বাবা বলে ডাকবে?
পরের পাতাও উল্টালাম।
ভেবেছিলাম, ছেলেটি আর ফিরে আসবে না। অথচ, তাকে নিয়েই ঘর পালাতে হলো। একবার হেরেছি, আর হারবো না।
আমি আগ্রহভরেই পরের পাতা উল্টালাম।
কে বলে, বিধাতা কারো স্বপ্ন পূরণ করে না। সবার স্বপ্নই পূর্ণ হয়! আমার স্বপ্নও পূরণ হয়েছে! ছেলেটি নিজ মুখে বলেছে আমাকে সে ভালোবাসে!

আমি পর পর সব কটি পাতাই উল্টিয়ে উল্টিয়ে পড়তে থাকলাম। কেনো যেনো মনে হতে থাকলো, মা আমাকে নিয়ে, সুন্দর একটা স্বপ্নই দেখতে চেয়েছিলো। শেষের দিকে কয়টি পাতা পড়ে আরো অবাক হলাম। মা লিখেছে,
কামাল ছেলেটা খুবই ভালো! মাত্র কটি টাকাই তো চেয়েছে! দুবাই গিয়ে যদি, নিজ ভাগ্য ফেরাতে পারে, মন্দ কি? পথিক এরই তো বন্ধু!
আমি পরের পাতাও উল্টালাম।
পথিক কি আমাকে সন্দেহ করছে? কামাল তো সরল প্রকৃতির ছেলে! কামালকে নিয়ে কি পথিকের সন্দেহ?
আমি মায়ের ডায়েরীটা সযতনেই পুনরায়, তার লাগেজটার ভেতর ঢুকিয়ে রাখলাম। তারপর, পুনরায় উঠানেই পা বাড়ালাম গাড়ীটার দিকে। ঠিক তখনই কামালের গলা শুনতে পেলাম, পথিক, তুই কডে! আঁর মা কডে? আঁর ভিসা অই গিইয়ে তো! আল্লায় দিলে, খাস ভিসা! ব্যাক আঁর মায়ের দান! আঁর মায়রে ডাখ!
আমি কামালের দিকে শুধু ফ্যাল ফ্যাল করেই তাঁকিয়ে থাকলাম। কামাল আমাকে পাত্তা না দিয়েই ভেতর বাড়ীতেই ঢুকে পরলো। উঁচু গলাতেই ডাকতে থাকলো, মা, অ মা! আঁর ভিসা অই গিয়ে তো! চাই দেহ! খাস ভিসা! আগামী সপ্তাহত ফলাইট!
আমার চোখে জল এলো না। ঘুরে দাঁড়িয়ে কঠিন গলাতেই বললাম, কামাল, মা ঘরে নেই!

কামাল পুনরায় ঘর থেকে বেড়িয়ে এসে, পাগলের মতোই বলতে থাকলো, আঁর মা কডে গেইয়ে! আঁর মা আঁরে টিয়া দিয়ে বুলি, খাস ভিসা পাই! খন আইবো! আঁই মার লাই মিষডি লই আইলাম! মারে ন খাওয়াই আঁই ন খাইয়ুম!
আমি কি করে কামালকে বলবো, মায়ের আর মিষ্টি খাবার সময় নাই। ঝাল চটপটি খেয়েই মা আমার বিদায় নিয়েছে পৃথিবী থেকে, নিজ আত্ম তৃপ্তির জন্যে! আমি চুপ করেই দাঁড়িয়ে থাকলাম।
কামাল আমার গায়ের কাছাকাছি এসে, চেঁচিয়ে চেঁচিয়েই বলতে থাকলো, তুই আঁর কতা ন হুনর! আঁই কইদ্দে, আঁর মা কডে গেল? আঁর মা আঁরে দুই লাক টিয়া দিয়ে, বিদেশ যাইবার লাই! আই ডরাইবিং শিইখ্যি বিদেশ যাইবার লাই! আঁর মা আঁর সফন পুরন কইয্যে! আঁর মা কন ফিরি আইবো!
কামালের চেঁচানো গলায়, আমার বুকটাই শুধু ভার হয়ে আসতে থাকলো। মায়ের শেষ কথা মতোই কান্না বারণ করে বললাম, মা আর ফিরবে না রে! আর ফিরবেনা!
কামাল কিছুটা ক্ষণ হতবাক হয়েই আমার দিকে তাঁকিয়ে রইলো। তারপর, তার হাতের মিষ্টির বাক্সটা উঠানে ছুড়ে ফেলে, পকেট থেকে পাসপোর্ট বুকটা বেড় করে, ভিসার সীলটা আমাকে দেখিয়ে দেখিয়ে বলতে থাকলো, আঁর লত মস্করা করদ্দে না! মা আইতো নো! কডে গেইয়ে ক? এই ভিসা আঁর মারে না দেহাই, আঁই প্লেইনত উইট্টুম বুলি মন করদ্দে না? বাফর বাড়ীত বেড়াইত গিয়ে না? কন আইবো ক! আঁই প্লেইনর টিকেট বদলাইয়ুম! ক!
আমি কঠিন সত্যটাই মুখ খুলে বললাম, মা আত্মহত্যা করেছে!
অতঃপর, হাঁটু দুটি ভাঁজ করে, উঠানেই হাঁটুর উপর ভর করে দাঁড়িয়ে, দু হাত জোড় করে ক্ষমা ভিক্ষে চেয়েই বললাম, আমি খুনী! তোর মা আমার জন্যেই আত্মহত্যা করেছে! আমাকে এখন কি শাস্তি দিবি দে!
কামাল যেনো হঠাৎই থ হয়ে গেলো। সেও অবিশ্বাস্য রকমেই মাটিতে লুটিয়ে পরলো পাগলের মতোই। শুধু বলতে থাকলো, তুই আঁরে ইয়ান কি হুনাইলি! আঁর মা মরিত না পারে! তুই হাছা হাছাই মারি ফেলাইছস! তুই খুনী! তুই খুনী! আঁর মারে তুই ফিরাই আন! এই ভিসা আঁর মারে না দেহাই, দুবাই যাইতান নো! যাইতান নো, আঁই, যাইতান নো!
মানুষের চোখে জল দেখেও নাকি অনেকের কান্না পায়! কামালের বিলাপ করা কান্না দেখে, আমারও কান্না পাচ্ছিলো কিনা জানিনা। কেনো যেনো আমি শুধু নাক চেপে ধরেছিলাম।

গল্পটি কেমন লাগলো ?

ভোট দিতে স্টার এর ওপর ক্লিক করুন!

সার্বিক ফলাফল / 5. মোট ভোটঃ

No votes so far! Be the first to rate this post.

Leave a Comment