পূজনীয়া মাকে চুদার গল্প

পূজনীয়া মাকে চুদার গল্প

অনুবাদকঃ শ্রী মোহনদাস সিংহ

প্রথম অধ্যায়

১লা এপ্রিল, ২০১০আজকের দিনটি আমার কাছে বিশেষ ও স্বতন্ত্র একটি দিন। আজ আমার মার জন্মদিন,আর আজই মার প্রথম জন্মদিন যেদিন তিনি আমার কাছে নেই। আজ পর্যন্ত মায়ের প্রাতিটি জন্মদিনের ভোরে তাঁকে আমি আমি আদর ও ভালবাসা জানিয়েছি, পৃথিবীর যে প্রান্তেই আমি থাকিনা কেন। আজ সকালটি সেই রুটিনের ব্যতিক্রম। গত বছরে তাঁকে আমি হারিয়েছি।

আজ সারাটা দিন ধরে আমি আমার মায়ের কথা ভেবেছি। তিনি ছিলেন আমার জীবনের সবচেয়ে কাছের নারী। তাঁকে আমি সবচেয়ে বেশি ভালবাসতাম আর শ্রদ্ধা কারতাম। তিনি ছিলেন একাধারে আমার ঘনিষ্ঠ বন্ধু এবং গুরু। আজ সারাদিন আমার তরুণ বয়েসের স্মৃতি আর তাকে জড়িয়ে আমার মায়ের স্মৃতি ভেসে ভেসে এসেছে।

আমার মা, শুচিস্মিতা সেন, ছিলেন প্রকৃতই একজন ব্যতিক্রমী নারী। তিনি ছিলেন সাদামাটা বিএ পাস। তার কারণ তিনি ছিলেন যে সময়ের মানুষ, তখন মেয়েদের কেউ ঊচ্চশিক্ষার জন্যে যোগ্য ভাবতে শেখেনি। তাছাড়াও তখনকার সামাজিক রীতি আনুযায়ী, মাত্র ১৮ বছর বয়সেই, ১৯৬০ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে মায়ের বিয়ে হয় আমার বাবা কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার শ্রী কালীকিঙ্কর সেনের সঙ্গে। বাবা তখন ৩২ বৎসর বছর বয়সের পূর্ণ যুবা, এবং কলকাতায় ডাক্তার হিসেবে তাঁর নামডাক বেশ শুরু হয়েছে।

এই বিয়ের ঠিক এক বছরের মধ্যে আমার দিদি, রুবির জন্ম হয়। দিদির সঙ্গে ছেলেবেলায় অবিরাম খুনসুটি করে আর খেলাধুলোয় কেটেছে। এরপর মা, মূলতঃ বাবার অবিরাম উৎসাহে, আবার পড়াশুনো শুরু করেন। শুনেছি, আমাকে পেটে নিয়েই আমার মা বিএ পরীক্ষা দেন এবং সসম্মানে ঊত্তীর্ণ হন। কিন্তু, ১৯৬৪ খ্রিস্টাব্দের ১৮ই জুন আমার জন্মের পর মায়ের আর প্রাতিষ্ঠানিক পড়াশুনো করা হয়ে ওঠেনি।

তবুও তাঁর অসাধারণ মেধার বলে তিনি তাঁর পড়াশুনোর যাবতীয় ঘাটতি পুরন করেছিলেন। বিশেষ করে সাহিত্যে ছিল তাঁর উল্লেখযোগ্য দখল। সংসারের সকল বাধা অতিক্রম করে আমার মা চিরদিন প্রচুর পড়াশুনো করে যেতে পেরেছিলেন।

মা নিয়মিত লিখতেন বিবিধ বিষয়ের উপরে – পদার্থবিদ্যা থেকে দর্শন; যদিও সে লেখা কখনও প্রকাশিত হয়নি। তিনি বেশ কিছু গল্প ও কবিতা রচনা করেছিলেন। কেবলমাত্র বারোটির মত প্রকাশিত হয়েছিল – তার মূখ্য কারণ মার প্রকাশনার প্রতি এক রকমের অনুৎসাহ। প্রকাশিত গ্রন্থগুলি পাঠক পাঠিকারা অভাবনীয় জনপ্রিয়তার স্বীকৃতি দিলেও তা মাকে আরও লেখা প্রকাশিত করতে অনুপ্রাণিত করেনি। মা লিখতেন কেবল তাঁর নিজের সৃষ্টিসুখের জন্য এবং সেজন্যে তাঁর বেশীরভাগ সাহিত্য রচনাই ডায়েরি এবং লেখার খাতার মধ্যেই সীমাবদ্ধ ছিল। কেবল আমারই তাঁর সমস্ত সাহিত্যসৃষ্টি পড়ার সৌভাগ্য হয়েছে।

আমার দিদি, রুবি সেন, দিল্লির St. Stephens College-এ ইংরেজিতে অনার্স নিয়ে ভর্তি হয় ১৯৭৯ সালে এবং তার তিন বছর পর পাস করেই ঢুকে পড়ে IIM-Ahmedabad থেকে মার্কেটিং-এ পিজিডিএম করতে। দুটি ক্ষেত্রেই দিদিকে হস্টেলে থাকতে হত। আর বাবা থাকতেন সর্বক্ষণ তাঁর রুগীদের নিয়ে। তাই আমার বড় হয়ে ওঠার কৈশোরবেলার দিনগুলোয় দিদি নয়, মায়ের কাছেই আমার সাহিত্য রসাস্বাদনের শিক্ষালাভ; স্কুলের পাঠে অঙ্ক ও বিজ্ঞানের তরী তাঁর হাত ধরেই পার করেছিলাম। স্কুলের উঁচু ক্লাসে ওঠার পর, আমার বহু সহপাঠী তাঁর ছাত্র হয়েছিল। এমনকি যখন আমি কলেজে পড়ি আমাকে বহু কঠিন প্রশ্নের সমাধান করতে সাহায্য করতেন আমার মা।মার ক্ষুরধার বুদ্ধি তাঁর চিন্তাভাবনায় ব্যতিক্রমী স্বচ্ছতা দিয়েছিল। তাঁর ভাবনাচিন্তা কখনই সংরক্ষণশীলতায় ভারাক্রান্ত ছিল না এবং আশেপাশের সকলকেই তিনি উৎসাহ দিতেন যে কোনও বিষয় সর্বত্র খোলা মনে, যুক্তির আলোয় বিচার করতে।মার তেজস্বিনী স্বভাব, মর্যাদাসম্পন্ন ব্যবহার ও সম্মোহিনী ব্যক্তিত্বর জন্যে তাঁকে বহু মানুষের মধ্যেও আলাদা করে চেনা যেত। সেইজন্যে বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনের মধ্যে তাঁর গুণগ্রাহীর সংখ্যা ছিল অগণিত।তাঁর একমাত্র সন্তান হিসেবে মায়ের অগাধ বিদ্যাবুদ্ধি ও নবীন চিন্তাধারার ছোঁয়ায় আমার চিন্তাশক্তি বিশেষ পুষ্টি লাভ করেছিল। মনে পড়ে আমার কিশোর বয়সের বেড়ে ওঠার যাবতীয় স্বাভাবিক সমস্যার দিনগুলিতে মা-ই ছিলেন আমার বন্ধু ও অবিভাবক।

প্রাপ্তবয়স্কতা প্রাপ্তি এবং তার আবাহন (জুন – জুলাই ১৯৮২)

মা সর্বদা আমাকে তাঁকে লুকিয়ে কোনও কাজ করা অথবা ভীরু অন্যান্য কার্যকলাপের বিরুদ্ধে অনুপ্রাণিত করেছিলেন। কিন্তু, মুশকিল ছিল, কিশোরবেলার সেই বড় হয়ে ওঠার সময়ের সেই দিনগুলিতে সকল গোপন কথা সম্পূর্ণ খোলাখুলিভাবে নিজের মাকে বলতে পারা যায় না। মা আমার সেই লজ্জারুণ দ্বিধা ও বাধা কাটিয়ে ওঠায় নিদারুণ সাহায্য করেছিলেন।

তিনি প্রায় প্রমাণই করে ছেড়েছিলেন যে তিনি আমার যে কোনও গুপ্ত কাজ জানতে পারবেনই। এছাড়াও তাঁর অদ্ভুত ক্ষমতা ছিল আমার মনের লুকোন কথা পড়ে ফেলার, এবং আমি বমালসমেত ধরা পড়ে যেতাম অথবা মা আমার কীর্তিকলাপ স্বীকার করতে বাধ্য করতেন। এমনই একটি ঘটনার বর্ণনা দিচ্ছি:

সে সময়কার দিনে প্রাপ্তবয়স্ক ছবির সংখ্যা ভারতে ছিল নগণ্য। তাদের মধ্যও, যাইবা মুক্তি পেত, সেসব এখনকার রগরগে ছবির তুলনায় ছিল নিতান্তই তুচ্ছ।আমাদের ইন্টারমিডিয়েট পরীক্ষার পর (এপ্রিল ১৯৮২) , একটি তথাকথিত “প্রাপ্তবয়স্ক” ও “A” মার্কা ছবি মুক্তি প্রাপ্ত হয়েছিল – তখনকার দিনের গরম নায়িকা বো ডেরেকের “টারজান দ্য এপম্যান” । কয়েকজন বন্ধু ও আমি ছবিটি দেখার জন্যে রীতিমত উদগ্রীব ছিলাম – কোনও বাধাও ছিলনা কারণ আমরা সকলেই তখন আঠারো অতিক্রম না করলেও (আঠারোতে পা দিয়েছি প্রায় মাস দশেক), করব শিগ্‌গিরই; অর্থাৎ প্রাপ্তবয়স্ক বলা চলে।

আমরা ছবিটি দেখার প্ল্যান করেছিলাম বটে, কিন্তু লুকিয়ে – বাড়িতে কাউকে বলিনি আমরা কেউই। একদিন সুযোগও এসে গেল; কলেজে একদিন অর্ধদিবস ছুটি ঘোষিত হল। এ কথা আমরা ছুটির একদিন আগে জানতে পেরে সমস্ত প্ল্যান ছকে নিলাম।

সেইদিন যথারীতি ক্লেজে যাবার জন্যে তৈরি হচ্ছি, মা হঠাৎ বললেন, “ বাবু, আজ তো তোদের কলেজে হাফ ডে না? ছুটির পরই বাড়ি চলে আসিস; আমরা আজ দুপুরে একসঙ্গে খাব।“

এরপর ছবি দেখতে যাওয়ার প্রশ্নই ওঠে না – হতাশ হয়ে সেদিন আমায় মাতৃ আজ্ঞা পালন করে ছুটির পরই বাড়ি আসতে হয়েছিল।

সেদিন বাড়ি আসতেই মা বললেন, “স্নান করে আয় তাড়াতাড়ি, খেয়েদেয়ে আমরা আজ ম্যাটিনি শোএ বই দেখতে যাব।” আমি থম্‌কে দাঁড়িয়ে জিজ্ঞেস করলাম, “কোন্‌ বই মা?” মা বললেন, “কেন রে বোকা ছেলে, “টারজান দ্য এপম্যান!” বলে, আমার গালে চুমো খেলেন, “জানতাম তুই এই বইটি দেখার জন্যে হাঁ করে রয়েছিস। কিন্তু কী জানিস, তুই যে আমায় লুকিয়ে বন্ধুদের সঙ্গে দেখতে যাবার প্ল্যান করেছিলি এটা মোটেই আমার ভালো লাগেনি। তাই কেমন সেটা বান্‌চাল করে দিলাম বল্‌ দেখি!” মা দুষ্টু হাসলেন।“কিন্ত, তুই বড় তো হয়েছিস, এডাল্ট বই কেন দেখবি না? তাই চল্‌ আজকের ম্যাটিনি শোয়ে; আমরা দুই প্রাপ্তবয়স্ক মানুষ একসঙ্গে দেখব বইটা।”

মার মুখ থেকে এই কথা শোনার পর তাঁর প্রতি আমার শ্রদ্ধা কয়েকগুণ বেড়ে গেল। ভাল করেই বুঝতে পারলাম যে মা যে আমায় ছবিটি দেখতে দেবেন না, আমার এ আশঙ্কা নিতান্তই অমূলক। মা আমার প্রাপ্তবয়স্ক হয়ে ওঠাকে পূর্ণ মর্যাদা দিয়ে সেদিন আমায় ছবিটি দেখতে নিয়ে গেলেন।

মার পাশে বসে বো ডেরেকের অনাবৃত স্তনের দিকে পূর্ণ দৃষ্টিতে তাকাতে রীতিমত অস্বস্তি হচ্ছিল, আরও বেশি অস্বস্তি হচ্ছিল টারজান আর জেনের নিবিড় চুম্বন দৃশ্যগুলির সময়ে। আমি চোখ নামিয়ে নিতেই মা আমার বাম ঊরুতে তাঁর ডান হাতখানি রেখে মৃদুস্বরে বললেন, “লজ্জার কিছু নেই। এইগুলি দুটি প্রাপ্তবয়স্ক নারী পুরুষের মধ্যে খুবই স্বাভাবিক। বইটিতো চমৎকার উত্তেজনায় ভরা। মন খুলে দেখ”।

মায়ের এই কথায় আমার যাবতীয় আড়ষ্টতা চলে গেল এবং ছবিটি উপভোগ করতে শুরু করলাম। ছবিটির কাহিনীটি বেশ ভাল, টানটান উত্তেজনায় ভরা। টারজান ও জ়েনের নিবিড় মুহূর্তগুলিও সমান উত্তেজনাকর। ছবির শেষের দিকে যখন টারজানের হাত জেনের স্তন পীড়ন করছিল, মা আমার বাম হাতে হাত রেখে মৃদুস্বরে মন্তব্য করলেন, “লজ্জা নেই, দেখ্‌ ।”

ছবির শেষে মা বললেন, “তোরটা শক্ত হয়ে যায় নি তো? যদি হয়ে গিয়ে থাকে, আমরা চল্‌ ওয়েট করি, সবাই বেরিয়ে যাক, আমরা তার পর উঠব।” এবার মায়ের এই কথায় তেমন অস্বস্তি করিনি – মা আমার পুরুষাঙ্গের কাঠিন্য নিয়ে আমায় আগেই সহজ হতে শিখিয়ে দিয়েছিলেন।

সেদিন সকালে ঘুম থেকে ওঠার সময় দেখি মা আমার পায়ের দিকে বিছানায় বসে। তাঁর হাসিমুখ দেখে ঘুম ভাঙ্গার খুশির সঙ্গে সঙ্গে আমার লিঙ্গের দৃঢ়তা আমায় কিছুটা অস্বস্তিতে ফেলে দিয়েছিল। এমনিতেই তখন বড় হচ্ছি এবং লিঙ্গের আকারও বৃদ্ধিপ্রাপ্ত হচ্ছে – এই নিয়ে একেই আমার অস্বস্তির শেষ ছিল না। হঠাৎই অসময়ে লিঙ্গের কাঠিন্য ততোপরী বিভ্রান্তিকর। সেইদিন সকালে প্যান্টে তাঁবু হয়ে থাকা অবাধ্য পুরুষাঙ্গ নিয়ে কোথায় লুকোব ভেবে পাচ্ছিলাম না।

মা দেখলেন আমার ত্রাস, মধুর হেসে বললেন, “কিচ্ছু লজ্জা করতে হবে না; তরুণ বয়সে এসব একদম স্বাভাবিক। তোর এই সোনাটা এখন শক্ত হয়ে যাওয়ার বহু কারণ আছে – তোর পেট হয়তো পেচ্ছাপে ভর্তি, সারারাত করিসনি তো!”

মা আমার ঊচ্ছৃত লিঙ্গে চকিতে হস্তমৈথুনের ভঙ্গিতে তাঁর ডান হাত দিয়ে উপর নিচে করে আদর করে বললেন, “তুই কি নিয়মিত হাত দিয়ে রস বার করে কামাবেগ প্রশমিত করিস, নাকি তোর স্বপ্নস্খলন হয়?”

আমি স্বমেহনের কথা বলতেই মা বললেন, “বাঃ! এটাই ভাল, হাত দিয়ে যে সুখ পাওয়া যায়, তা সুপ্তিস্খলনে নেই।”

মায়ের ব্যবহার আমার সঙ্গে এতটাই খোলামেলা ও উদার ছিল যে আমার বড় হওয়ার সময় কোনও পাপ কিম্বা লজ্জা বোধ স্থান পায়নি। তাতে আমার আত্মপ্রত্যয় এবং ব্যক্তিত্বের যথাযথ বিকাশ ঘটেছিল। পড়াশুনোর ক্ষেত্রেও বোধকরি এরই ফলে ও মায়ের সহায়তায় আমি খুবই কৃতি ছাত্র ছিলাম।

মা সম্পূর্ণ অবগত ছিলেন যে আমার যৌন আকাঙক্ষা ছিল অতি প্রবল। বেশ কয়েকবার মা আমার নিভৃত, গোপন আকাঙক্ষাসমূহ বাইরে এনে স্বাভাবিক সুন্দরভাবে প্রকাশে সহায়তা করেছিলেন। তাঁর পরিণত হাতের ছোঁয়ায় সেই পরিস্থিতগুলিতে আমার এতটুকু অসুবিধা হয়নি।

অনাবৃত নারীশরীরের প্রতি আমার আকর্ষণ ও কামনা ছিল তীব্র। বন্ধুদের কাছ থেকে আমি কিছু রগরগে অশ্লীল বই ও ম্যাগাজিন যোগাড় করে আমার খাটের তোষকের নিচে লুকিয়ে রেখেছিলাম। একলা ঘরে আমি সেই বইগুলোর বিবস্ত্র রমণীদের দেখে আমি রোজ হস্তমৈথুন করতাম। একদিন ইস্কুল থেকে ফিরে এসে দেখি সেই বইগুলি আমার বিছানার তলা থেকে অদৃশ্য। কিছুক্ষণ পর মার ঘর থেকে ডাক শুনে আমি সেখানে যেতেই চমকালাম। মা নিজেদের বিছানায় পা মুড়ে বসে আছেন আর তাঁর সামনে আমার হারানো বইগুলো ছড়ান।

প্রচন্ড ধমকের আশঙ্কায় আমি মার দিকে দুরু দুরু বুকে, মাথা নিচু করে এগিয়ে গেলাম।“তোর কি এই ছবিগুলো খুব পছন্দ?” নরম, স্নেহের সুরে আমি মুখ তুলতেই দেখি মার মুখে অনাবিল হাসি। সেই বরাভয় হাসি আমার ভীতি দূর করে দিল, যদিও আমি তখনও লজ্জিত ও বিহ্বল। আমি অবনত চোখে, নিরুচ্চারে মাথা নাড়লাম। মা হাত বাড়িয়ে আমায় আকর্ষণ করলেন ও বিছানায় তাঁর সামনে বসালেন। তারপর মা দুই হাতের অঞ্জলিতে আমার দুই গাল ধরে বললেন, “বাবু, আমার দিকে তাকা!”

আমি চোখ তুলে চাইতে, মা আমার চোখে চোখ রেখে বললেন, “আমার মানিক, নগ্ন নারীশরীরের ছবি তোর কিশোর মনে ঝড় তুলবে এতো খুবই স্বাভাবিক। কিন্তু কী জানিস, মেয়েদের যে সব ছবি তুই দেখছিস, তা বাস্তবের নয় – বরং তা পুরোটাই কৃত্রিম এবং নোংরা, অসুস্থ মনের সৃষ্টি। এজন্য এসব এড়িয়ে চলাই ভাল। মহান শিল্পীরা – চিত্রকর, ভাস্কর এবং ফটোগ্রাফার – অসংখ্য কাজ রেখে গেছেন। রুচিবান পুরুষ হিসেবে তুই সেই সব মহান সৃষ্টির রসাস্বাদন করতে শেখ। আমি তোর জন্যে সেইসমস্ত ফটোগ্রাফ আর পেইন্টিং দেখার ব্যবস্থা করছি।”

পরেরদিনই আমি সমস্ত বই ও ম্যাগাজিন বন্ধুদের ফেরৎ দিয়ে দিয়েছিলাম, আর মাও বেশ কিছু দুর্মূল্য বই কিনে এনেছিলেন – যার উৎকৃষ্ট আর্ট পেপারের প্লেটে প্লেটে ছিল নগ্ন নারী অবয়বের ছড়াছড়ি। এছবিগুলো আমার রক্তে আগুন ধরিয়ে দিয়েছিল।

আমি আঠারো বছরে পা দিতেই হতেই মা আমাকে একজন প্রাপ্তবয়স্ক পুরুষ হিসেবে সম্মান দিয়েছিলেন এবং আমার দৈহিক চাহিদাকে তাঁর স্বীকৃতি দিয়েছিলেন।

মায়ের ভিটেবাড়িতে

মায়ের পিতৃপুরুষের ভিটেবাড়ি ছিল অধুনা পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশপরগণা জেলায় গোবরডাঙ্গার একটি প্রত্যন্ত গ্রামে; প্রতি বছরই আমি আর মা গরমের ছুটিতে গাঁয়ে আসতাম।

সেই সময়ে ভারতের গ্রামগুলিতে তখনও বিদ্যুৎ ভালো করে পৌঁছয় নি। আমাদের গ্রামে বিদ্যুৎ তখন সবে আসছে – কতিপয় বিশেষ সম্পন্ন বাড়িতে প্রাথমিকভাবে বিদ্যুৎ এসেছে, আমাদের বাড়ি তার মধ্যে একটি। তাও বৈদ্যুতিক আলো এসেছে বটে, পাখা নয়।

এছাড়া, বাথরুম-পায়খানাও ছিল একদমই সেকেলে ব্যবস্থা অনুযায়ী – বসত বাড়ির থেকে দূরে।স্নানের ব্যপারে একটি পুকুরই ছিল একমাত্র উপায়। পুকুরটি ছিল বসতবাড়ির অদূরেই পিছনদিকে এবং কেবলমাত্র আমাদের পরিবারেরই সদস্যদের ব্যবহারের জন্যে নির্দিষ্ট।

বাড়ির পিছনেই ছিল স্নানের জন্য একটি সুচারু রূপে নির্মিত সিমেন্ট বাঁধানো ঘাট – প্রস্থে প্রায় কুড়ি ফুট। ঘাটের প্রতিটি ধাপ ছিল প্রায় সওয়া দু’ফুট চওড়া, যাতে মেয়েরা তাতে বসে অবলীলায় কাপড় কাচতে, কিম্বা চান করতে পারে। ধাপগুলি থাকে থাকে নেমে গেছিল ডুব জলে।

পুকুরটির চতুর্দিকে ছিল কাঁটাতারের বেড়া, এবং অন্যান্যদের দৃষ্টি থেকে আড়াল করার জন্য ঘনসন্নিদ্ধ উদ্ভিদের ঝোপ ও গাছপালার আবরণ।

পুকুর ঘাটটির বামদিকের প্রায় অর্ধেক অঞ্চল ছিল দুই দিকে উঁচু দর্মার বেড়ায় ঘেরা; অন্য দু’দিক – ঘাটে যাওয়া ও পুকুরে নামার দিক ছিল উন্মুক্ত। এই জায়গাটি ছিল বাড়ির স্ত্রীলোকেদের স্নানাদির জন্য নির্দিষ্ট।

মায়ের এই ভিটা বাড়িতে কেবল আমার দিদিমা পাকাপাকিভাবে বাস করতেন।

১৯৮৩ সালে যখন আঠেরো পূর্ণ করব, সেই গরমের ছুটিতে গাঁয়ে গিয়ে দেখি আমাদের দুই দূরসম্পর্কের আত্মীয়াও এসেছেন সপ্তাহ দুয়েকের জন্যে। এঁরা দুজনেই মার ছেলেবেলার বন্ধু।এঁদের একজনকে আমি মাসি ও অন্যজনকে মামিমা বলে সম্মোধন করতাম। এঁদের সঙ্গে এঁদের দুই মেয়েও এসেছিল। মেয়েদুটি দুজনেই ছিল অতিশয় কমবয়সী; তাই আমার সঙ্গে ঠিক ততোটা জমেনি।

ফলে, একাকিত্ব লাঘব করতে, সারাদিন আলস্যে কাটানো তিন বয়োজ্যেষ্ঠ রমণীর সঙ্গই আমার প্রাপ্তিসাধ্য ছিল এবং আমি করেছিলামও তাই – তাঁদের সঙ্গেই কাটিয়েছিলাম গ্রীষ্মাবসরের দু’সপ্তাহ।

১৮ই জুন ১৯৮২

মা নিয়ম করে প্রতিদিন সকালে আমার শোবার ঘরটিতে এসে এককাপ ধূমায়িত চা নিয়ে আসতেন।

আমার অষ্টাদশ জন্মদিনের সকালটিতে উঠে আমি যথারীতি দাঁত মেজে, দাড়ি কামিয়ে অলস হয়ে বিছানায় চিৎ হয়ে শুয়ে চায়ের অপেক্ষা করছি।

মা হাতে একটি অপূর্ব সুন্দর রাঙা পুস্পস্তবক হাতে ঘরে এলেন। তাকিয়ে দেখলাম তাঁর সদ্যোস্নাত অপরূপ রূপ, একটি নতুন গোলাপি শাড়িতে বিভাসিত। মার মুখের হাসিতে আনন্দের আলোর ছটা, “প্রাপ্তবয়সের জগতে সাদর অভ্যর্থনা জানাই,” ব’লে তিনি মাথার কাছে এসে আমার দিকে পুস্পস্তবকটি বাড়িয়ে দিলেন। মায়ের কোমর সমান আকুঞ্চিত খোলা চুল পিঠের উপর নেমেছে ঝাঁপ দিয়ে, তাতে ধুপের সুগন্ধ; সিঁথিতে টকটকে সিঁদুর জ্বলজ্বল করছে তাঁর নিচে উন্নত কপাল; কপালের সৌন্দর্য আরও লালিত্যময় করেছে নিচের ঘনকালো ও দীর্ঘ জোড়া ভুরু আর তাদের মাঝখানে একটু উপরে সিঁদুরের বড় গোলাকার একটি টিপ । টানা টানা প্রতিমার মত চোখে আমার দিকে তাকিয়ে আবার হাসলেন। হাসিতে তাঁর দুই চোখে জ্যোৎস্নার কিরণ; তাঁর অনতিদীর্ঘ নাকের পাটা সামান্য ফুলে উঠল।

আমি অবাক আনন্দে, হেসে সেটি হাত বাড়িয়ে নিতেই আমার মা ঘুরে, পিছন ফিরে, দরজাদুটি আস্তে করে ভেজিয়ে খিল দিলেন। ফিরে এসে বিছানায় আমার পায়ের ধারে বসলেন পা দুটি ঝুলিয়ে দিয়ে। তারপর শরীর নিছু করে আমার বুকের উপর ঝুঁকে এলেন; ডান হাত দিয়ে আমার পিঠ এবং বাম হাত দিয়ে আমার ঘাড় বেষ্টন করে নিবিড় আলিঙ্গন করলেন। তাঁর বস্ত্রাবৃত কোমল দুই স্তনের ভার আমার উদ্‌লা বুকে, তাঁর শরীরের স্নিগ্ধ সুগন্ধ আমার চেতনাকে এক অনাস্বাদিত মোহে নিমজ্জিত করল।

আমি পরম ভালোবাসায় তাঁর গালে চুমো খেলাম। মা আমার দুই চোখে ভিজে চুমু দিয়ে তাঁর মুখখানি সামান্য তুলে আমার চোখে চোখ রেখে, নিচু স্বরে প্রায় ফিস্‌ফিস করে বললেন, “আজ তোকে তোর জন্মদিনে একটি অন্তরঙ্গ চুমু উপহার দেবো। এ চুমো মায়ের চুমো নয় – এ চুমু একটি পুরুষের প্রতি তার নারীর চুমু”।

এই বলে মা তাঁর বাম হাতটি আমার মাথার তলায় রাখলেন, ডান হাতটি পিঠের তলা থেকে বার করে এনে আমার বাম গালে আদর করলেন উপর নিচে বুলিয়ে কিছুক্ষণ। আমার চোখের গভীরে নিবিড় ভালোবাসার দৃষ্টি মেলে মা তাকিয়ে ছিলেন সেই অপার্থিব সময়টুকু। তারপর মা তাঁর মুখ নামিয়ে আমার মুখে। তাঁর ওষ্ঠাধরের সুমধুর যুগপৎ স্নেহ ও কামনাভরা সেই চাপে গলে যাচ্ছিল আমার সর্বশরীর, আমার ঠোঁটদুটি ধীরে ধীরে ফাঁক হয়ে এল। মা তাঁর থুতুভেজা নরম ও কবোষ্ণ জিভটি প্রবেশ করিয়ে দিলেন আমার মুখবিবরে। আমি আমার জিভ দিয়ে আদর করলাম তাঁর জিভে, তারপর দুই ঠোঁট জড়ো করে চুষে চললাম পরম আদরে আমার মায়ের মুখের সেই স্বর্গীয় মাংসপিন্ডের যাবতীয় লালা ও জিহ্বারস।

সুদীর্ঘ এই চুম্বনের মাঝে হঠাৎ সচেতন হয়ে উঠলাম যে আমার বুকে মায়ের স্তনভারের সঙ্গে গোটা শরীরের ভারও যুক্ত হয়েছে। মা তাঁর দুই পাই বিছানায় তুলে এনে আমার শরীরের উপর বিছিয়ে দিয়েছেন। আমার উপর তিনি এখন উপুড় হয়ে শুয়ে। আমি আমার দুই হাত দিয়ে তাঁর পিঠ বেষ্টন করলাম। মা তখন তাঁর জিভ টেনে নিয়েছেন আমার মুখের ভিতর থেকে; অমনি পিছু পিছু ধেয়ে গেছে আমার জিভ। প্রবেশের চেষ্টা করতেই মার মুখগহ্বর শোষণ করে সেটিকে টেনে নিয়েছে তাঁর মুখের ভিতরে। মা জিভ দিয়ে পরম আশ্লেষে চুষে খেলেন আমার জিভের লালারস।

এবার অনুভব করলাম আমার পুরুষাঙ্গ উত্তপ্ত ও কঠিন হয়ে মার ঊরুদেশ বিদ্ধ করছে। যেহেতু আমি মার নিচে চিৎ হয়ে শুয়ে ছিলাম – আমার করার কিছু ছিল না। মনে হল মা একবার তাঁর কোমর নাড়ালেন। এবারে তাঁর অতিকোমল জঘনসন্ধি চেপে বসল আমার ঊচ্ছৃত পুরুষাঙ্গে। মা আমায় চুমু খেতে খেতে পাছা নাড়িয়ে আরও জোরে চেপে ধরলেন তাঁর যোনিদেশ। চেপে ধরার সঙ্গে সঙ্গে তাঁর জিভ আবার প্রবেশ করল আমার মুখের মধ্যে, তাঁ দু’হাত মুঠো করে ধরেছে আমার চুল। এবার মা তাঁর পাছা তুলে চাপ কমিয়ে নিলেন আর বের করে নিলেন তাঁর জিভ আমার মুখ থেকে। আমি থাকতে না পেরে নামিয়ে আনলাম আমার দুই হাত মার শাড়ি দিয়ে ঢাকা নিতম্বদেশে। গুরু মাংসল নিতম্ব আমার হাতের নিচে খলবল করে দুলে উঠল। দুই নির্মম হাতে পীড়ন করলাম আমার মায়ের পাছা, জিভ আবার ঢুকিয়ে দিলাম মায়ের মিষ্টি মুখের গভীরে; অশান্ত হাত দুটো নিয়ে এলাম তাঁর অনাবৃত কটিদেশে। আমার হাত ভিজে গেল মায়ের শরীরের বিন্দু বিন্দু ঘামে।

আস্তে আস্তে মা উঠে বসলেন, “আমি জানি জীবনে নারীকে অনেক চুমু খাবি। কিন্তু, আমি তোকে প্রথম চুমু খাওয়ার স্বাদ নিতে চেয়েছিলাম। তাই আমি এই দিনটির জন্যে অপেক্ষা করে ছিলাম”।

আমি হাসলাম, “এর চেয়ে ভাল জন্মদিনের উপহার আর কী থাকতে পারে?”

মা বেরিয়ে যাবার পরেও আমি বিছানায় শুয়েছিলাম অনাস্বাদিতকে পাওয়ার অপরিসীম আলস্যে। এমনসময় মাসি আর মামিমা হাতে জন্মদিনের উপহার নিয়ে ঢুকলেন ঘরে। দু’জনে মিলে একসঙ্গে গাইলেন, “হ্যাপি বার্থডে টু য়ু”। তাঁদের দিকে ভালো করে তাকাতেই বুঝলাম তাঁরা ঘুম থেকে উঠেই চলে এসেছেন এঘরে – গায়ে কেবল একখানি শাড়ি আগোছালো করে পরা, দুজনেই ব্রা বা ব্লাউজ কিছুই পরেননি।

মাসি আমার হতবাক দৃষ্টি দেখে বললেন, “আমরা তো একজন সদ্য বয়ঃপ্রাপ্ত তরুণকে শুভেচ্ছে জানাতে এসেছি, তাই ভাবলাম সেই যুবকটি আমাদের এইভাবে দেখতে ভালোবাসবে!”

মাসি খাটের পাশে দাঁড়িয়ে কোমর ভেঙ্গে আমার উপর উপুড় হয়ে শুয়ে দুই হাত দিয়ে জড়িয়ে ধরে আদর করলেন। তাঁর বন্ধনহীন পৃথুল স্তনদ্বয় আমার অনাবৃত বুকে চেপে বসেছিল; তাঁর পরা ফিনফিনে শাড়ির ভিতর দিয়ে তাঁর জেগে ওঠা স্তনবৃন্ত দুটির স্পর্শ অনুভব করছিলাম। এবারে মামিমা তাঁর বুকটি আমার বুক থেকে সামান্য তুলে আমার ঠোঁটে ত্বরিত একটি চুমো খেলেন; চুমো খাবার সময় তাঁর দুলন্ত স্তনদুটি দিয়ে আমার বুকে মাঝে মাঝেই মনোরম ঘসে দিচ্ছিলেন।এরপর মামিমা যখন আমার বুকে আধশোয়া হয়ে তাঁর স্তনদুটি পিষ্ট করে গভীর চুম্বন এঁকে দিচ্ছেন আমার ঠোঁটে – দুই রমণীর আদরে আমার পুরুষাঙ্গ হয়ে উঠল লোহার মত কঠিন।

মামিমা আমার শক্ত হয়ে ওঠা লিঙ্গ দেখে মুচ্‌কি হেসে মাসিকে শুধোলেন, “হ্যাঁরে সীমা, বাবুকে আজ আমাদের তার জন্মদিনের পোষাকেই তো দেখা উচিত, না?”

মাসি কোনও মন্তব্য করলেন না দেখে মামিমা আবার বললেন, “দিন তো সবে শুরু, আমরা বাবুর জন্মদিনের পোষাকের অনুষ্ঠান পরে কোনও এক সময়ে পালন করবো”।

—————————

জন্মদিনের অবগাহন স্নান (১৮ই জুন, ১৯৮২)

মা, ছোটমাসি ও রাঙামামিমা সাধারণতঃ পুকুরঘাটে স্ত্রীলোকেদের জন্য নির্দিষ্ট, দর্মার বেড়া ঘেরা স্থানটিতে তিনজনে মিলে একসঙ্গে স্নান করতেন। আমার জন্মদিনে বেলা এগারোটার দিকে স্নানে যাওয়ার সময় মাসি বলে গেলেন, “বাবু, আয় তুই আজ আমাদের সঙ্গে ঘেরার মধ্যে চান করবি”।

একথা শুনে আমার হৃদ্পিন্ড ধ্বক্ করে উঠল।

কিছুক্ষণ পর আমি তাঁদের সেই স্নানের জায়গায় পৌঁছলাম। দেখি তিন মহিলারই শরীর আংশিকভাবে বিবস্ত্র। ছোটমাসি আর রাঙামামিমা কেবল শাড়ি পরে আছেন — তাঁরা তাঁদের ব্রা, ব্লাউজ আর সায়া খুলে ফেলেছেন। অন্যদিকে মা কেবল তাঁর ব্রা এবং সায়া পরিহিত। এঁদের সঙ্গে ছিল ঘোর কৃষ্ণবর্ণা, মেদবহুল এবং অতিকায়া বাড়ির একটি ঝি – মিনুদি। মিনুদিও কেবলমাত্র একটি সুতির শাড়ি পরে, হাঁটুর উপর শাড়ি তুলে ঘাটের একটি ধাপে বসে থুপ্থুপ করে কাপড় কাচ্ছিল।

মহিলা তিনজন তিনটি ভিন্ন ধাপে বসে বোধকরি আমার অপেক্ষা করছিলেন। আমি ঘাটে গিয়ে পৌঁছতেই তাঁরা উঠে দাঁড়িয়ে বললেন, “আয়, বাবু, আয়!” বলে তাঁরা ধীরে ধীরে জলের দিকে এগিয়ে গেলেন।

আমি জামাকাপড় খুলে একটি হাফপ্যান্ট পরে এগিয়ে গেলাম। উপরে একটি ধাপে বসে পড়লাম আর নিচের ধাপগুলিতে তিন রমণীর দিকে তাকিয়ে একবার লাজুক হাসলাম।

মা আমার চোখে চোখ রেখে নিঃশব্দে হাসলেন। মা কিছুদিন আগে তাঁর ৪০ বছর বয়স পূর্ণ করেছেন; তিনি উজ্জ্বল গৌরবর্ণা, ঊচ্চতায় ৫’৪” – সাধারণ বাঙালী নারীর তুলনায় তাঁকে দীর্ঘকায়া বলা চলে। তাঁর খর্বাকৃতি চওড়া গলায় তিনটি ভাঁজ। মার নিরাবরণ কাঁধের দিকে তাকাতেই কামনায় গলা শুকিয়ে এল আমার। বুকজোড়া ভরাট স্তন দুখানির মাঝখানের গভীর খাঁজ তাঁর ৪০-ডি সাইজের ব্রেসিয়ার যেন আরও স্পষ্ট করে তুলেছিল। তিনি ঈষৎ গুরুকটি, উদরের দু’পাশে যেন দুটি মাংসল উত্তল বৃত্তাংশ। তলপেটের দিকটি সামান্য ভারী। আমার মা সায়াটি তাঁর নাভির নিচে পরেছিলেন। তাঁর সুগভীর অর্ধচন্দ্রাকার নাভিমূল, সেখানে মায়াময় অন্ধকার। সেখানে তাঁর প্রশস্ত শ্রোণীদেশে ঈষৎ বক্রাকারে উপরে উঠে ঊরুসন্ধিতে গিয়ে মিশেছে স্তম্ভের মত ভারী ও মসৃণ একজোড়া ঊরু। মায়ের সারা দেহে ছিল একটি কামনামদির নরম তুলতুলে সৌষ্ঠব। পরে জেনেছিলাম এ হল নারীর মধ্যযৌবনের লাবণ্য।

ছোটমাসির দিকে চোখ ফেরালাম। দোহারা গড়নের ছোটমাসির রঙ মার চেয়ে সামান্য বেশি ফর্সা – ঊচ্চতায় মার চেয়ে ইঞ্চি তিনেক খাটো, এবং আকৃতি কৃশতর হলেও তাঁর স্তোকনম্র ভারী স্তন জোড়ার অনেক পরিণত সৌন্দর্য। ছোটমাসির দৈহিক আকৃতির তুলনায় স্তনদুটি বড় বলে সেইদুটিতেই প্রথমে চোখ চলে যায়। মাসির ডিমের মত লম্বাটে মুখে এক চিলতে দুষ্টু হাসি সব সময়ে লেগেই আছে। তাঁর চাঁদের মত ছোট্ট কপালের ঈষৎ নিচেই একজোড়া বক্র ভুরু ও কৌতুকোজ্জ্বল চোখ। সামান্য পুষ্ট ও ছড়ান নাকের বাম পাটায় ঝকঝকে হিরের একটি নাকছাবি সূর্যের আলোয় ঝকমক করছিল। ছোটমাসি মার সঙ্গে কথা বলবার জন্যে ঘুরে আমার দিকে পিছন ফিরতে তাঁর পাছার দিকে চোখ পড়ল। ভেজা সুতির শাড়িতে পাছার অবয়ব স্পষ্ট। তাঁর একদা ক্ষীণ কটিদেশ ক্রমে বিস্তৃত হয়ে প্রশস্ত শ্রোণীর মোহানায় মিশেছে। ভরাট মাংসল মেদবহুল নিতম্ব। পরে জেনেছিলাম ছোটমাসির ছিল ক্লাসিকাল আওয়ার গ্লাস ফিগার। পীনবক্ষ, ক্ষীণকটি, গুরুনিতম্ব।

রাঙামামিমার ঊচ্চকিত খিল্খিল হাসির শব্দে চোখ ফেরাতেই তাঁর উজ্জ্বল শ্যামবর্ণ পান পাতার মত মুখটি দেখলাম। তিনি সত্যিই তন্বী, শ্যামা, শিখরদশনা। তিনি তন্বী, তাই মার মত লম্বা হলেও তাঁকে দীর্ঘাঙ্গী লাগে। পাতলা ভিজে শাড়ির উপর দিয়ে দেখলাম মামিমার স্তনদুটি আকারে অপেক্ষাকৃতভাবে অনেক ছোট, শঙ্খমুখী ও ঊদ্ধত। কিন্তু স্তনবৃন্তদ্বয় অন্ততঃ একইঞ্চি লম্বা ও মোটা যে কাপড়ের উপর দিয়ে স্পষ্ট দেখা যাচ্ছিল। তাঁর অতি ক্ষীণ কটিতট অতিধীরে ক্রমশঃ বিস্তৃত হয়ে নিচে এসে মিশেছে তাঁর অস্বাভাবিক ভারী পাছায়; তাঁর অন্ধকারময় গভীর জঘনসন্ধিতে এসে যুক্ত হয়েছে কলাগাছের মতন স্থূল দুটি ঊরু। নিতম্বের গুরুভারে মামিমার চলার বেগ মন্থর; সেই ধীর গজগামিনী ছন্দে মামিমা হাঁটলেই তাঁর পশ্চাদ্দেশের দোলায় হৃদয় তাড়িত হয়। আমি বড় হবার পর গুরু নিতম্বিনী তামিল রমণীদের দেখে ও পড়াশুনো করে জেনেছিলাম মামিমার ছিল পিয়ার শেপড্ ফিগার।

এই তিনজন নারীর প্রত্যেকেরই বাহুমূল ছিল কেশাবৃত; আজ থেকে প্রায় তিরিশ বছর আগে সেই সময়ে মেয়েদের মধ্যে এমন বগলের চুল কামানোর বা হেয়ার রিমুভিং, থ্রেডিং অথবা ওয়াক্সিং করার চল হয়নি। মা এবং মাসির পায়ে সুস্পষ্ট রোম দেখা যাচ্ছিল, অবশ্য মামিমার পায়ে রোমের চিহ্নও ছিল না।

মা অদূরেই ঘাটে বসে ধুঁধুলের খোসা দিয়ে তাঁর বাম পায়ে সাবান ঘসছিলেন সায়া হাঁটুর উপরে তুলে। সিঁড়ির এক কোনায় বাম পায়ের গোড়ালি রেখে, ডান দিকে সামান্য হেলে ডান হাতে ভারসাম্য রাখার জন্যে তাঁর শরীরটা ধনুকের মত বাম দিকে বেঁকে ছিল। আমি প্রায় পাশ থেকে দেখছিলাম মার অনাবৃত পায়ের হাল্কা কালো, ঘন কিন্তু মেয়েলি রোম। তারপর মা সিঁড়ি ধরে হাঁটতে হাঁটতে পুকুরের গভীরে নেমে গেলেন; কেবল তাঁর মুখটি জলের উপর জেগে ছিল।

আষাঢ় মাসেও সেবার তেমন বৃষ্টি নেই; বেলা ১২ টার দিকের সূর্য মাথার উপর। মা হঠাৎ ঘাটের দিকে মুখ ফেরালেন, পেছন দিকে দুই হাত নিয়ে গিয়ে খুললেন ব্রার হুক। পরমুহূর্তেই মার ডান হাতে ব্রা উঠে এল। মা সেটা দলা পাকিয়ে ছুঁড়ে দিলেন ঘাটের দিকে। এম্নি করে মা তাঁর সায়াটা খুলেও ঘাটের সিঁড়িতে ছুঁড়ে মারতেই মিনুদি ভেজা অন্তর্বাস দুখানা কুড়িয়ে এনে সাবান মাখাতে লাগলো।

উজ্জ্বল রোদে মার মসৃণ মেদপুষ্ট কাঁধ চিকচিক করছিল। রোদ মাথার ‘পর থাকলেও জলের তলায় মার অনাবৃত স্তনদুটি বা শরীরখানি স্পষ্টভাবে দেখা যাচ্ছিল না — জলের প্রতিসরণের জন্যে কেবল ফর্সা নগ্ন নারীদেহের অস্পষ্ট ধারণা করা যাচ্ছিল।

মা জলের গভীরে এগিয়ে গিয়ে সামান্য সাঁতার কেটে কয়েকটা ডুব দিলেন। ততক্ষণে মিনুদির কাচাকাচি হয়ে গেছে। মা এবার ঘাটের দিকে এগিয়ে আসতে আসতে মিনুদিকে গলা তুলে বললেন, “মিনু, আমার গায়ে একটু সাবান মাখিয়ে দে তো!” আমার বুক ঢিব্ঢিব করতে লাগল — এবারে মার নগ্ন শরীর দেখতে পাব!

মিনুদি ততক্ষণে হাঁটুজলে নেমে পড়েছে। মা এগিয়ে এসে জলেডোবা সিঁড়ির উপর বসলেও মার ঊর্ধাঙ্গের প্রায় পুরোটাই মিনুদির বিরাট অবয়বে ঢাকা পড়ে গেল। মিনুদি যখন মার পিঠে সাবান মাখিয়ে দিচ্ছিল, তার হাতের ঝাঁকুনিতে আর শরীরের নড়াচড়ায় কখনও কখনও চকিতে মার ফর্সা উদ্লা পিঠ দৃশ্যমান হচ্ছিল। যদিও দেখা যাচ্ছিল না কিছু, আমার ষষ্ঠেন্দ্রিয় টান্টান্, সজাগ হয়ে উঠছিল যখন কাজের মাসি মিনুদি মার পিঠে সাবান মাখানো শেষ করে সামনের দিকে সাবান মাখাতে শুরু করছিল। বুঝতে পারছিলাম মিনুদির হাতের চলাফেরা দেখে যখন মার নধর বর্তুল পেটে সাবান মাখাচ্ছিল বা একহাত দিয়ে একটি ভারী স্তন তুলে ধরে তার তলায় সাবান মাখিয়ে দিচ্ছিল।

ঝি মাগীটি এবার বলল, “দিদি একটু উঠে দাঁড়াও, তোমার পাছায় সাবান মাখিয়ে দি”। মাকে এবারে জল থেকে উঠতে হবে। আমি প্রবল উত্তেজনায় উন্মূখ অপেক্ষা করছিলাম মার উলঙ্গ নিতম্বের সৌন্দর্য দেখব বলে। মা জল থেকে দুই ধাপ উঠে এলেন। কিন্তু আমায় হাতাশ হতে হল। ভেবেছিলাম মার থেকে মাত্র একধাপ উপরে বসে থাকা মিনু ঝির মাথা ছাড়িয়ে মার পাছা দেখা যাবে। কিন্তু বাস্তবে দেখা গেল মিনু ঝি বসে থাকাতেই এতটা উঁচু যে মার কোমরের উপর থেকে অনাবৃত পিঠই কেবল দেখা গেল। পিঠের আড়াল থেকে বুকের দুপাশ দিয়ে মাঝে মাঝে কেবল মায়ের ভারী স্তনজোড়ার আভাস মাত্র দেখা যাচ্ছিল। মিনুদির শরীরের আন্দোলন দেখে বুঝতে পারছিলাম যে সে কখন মার পাছায়, পাছার মধ্যের খাঁজে, মার জঘনসন্ধিতে সাবান মাখিয়ে দিচ্ছিল।

সাবান মাখানো হয়ে গেলে মা আবার গভীর জলে নেমে গেলেন। গলা জলে দাঁড়িয়ে মা কয়েকবার জলে ডুব দিলেন। এরপর মা সাঁতার কাটতে কাটতে পুকুরের গভীরে, প্রায় ওপারে গিয়ে পৌঁছলেন। সেখানে তখন উজ্জ্বল রোদ্দুর জলের বুকে ঝিলিক দিচ্ছিল। স্বচ্ছ পুকুরের জলের উপর দিয়ে দেখা যাচ্ছিল মার নগ্ন খন্ডখন্ড দেহাংশ — তাঁর উজ্জ্বল গৌরবর্ণ পৃষ্ঠদেশ, তাঁর প্রশস্ত নিতম্ব, তাঁর স্থূল ঊরুদ্বয়। সাঁতারের তালে তালে কখনও কখনও হঠাৎ জলের উপরে ভেসে উঠছিল পিঠের একাংশ, কখনো বা তাঁর নগ্ন পশ্চাদ্দেশ। এরপর মা পালটি দিয়ে চিৎ সাঁতার দেওয়া শুরু করলেন। উত্তেজনায় আমার হৃদপিন্ড মুখের কাছে উঠে দপদপ করছে। দেখতে পেলাম ঝট্ করে ভেসে উঠল মার চর্বিভরা ফর্সা তলপেট, তার নিচেই যেন সিক্ত ঘন কালো যৌনকেশ। সে কি আমার কল্পনামাত্র? ভুল দেখলাম কি আমি? মুহূর্তেই তা মুছে গেল দৃশ্য থেকে — আর হঠাৎই মার দুহাতের ঘন ঘন আন্দোলনে ভেসে উঠল একটি খন্ড স্তন, তার উপরে ঘন কালো স্তনবৃন্ত।

মা সাঁতার কাটতে কাটতে আরো দূরে চলে যেতে রাঙামামিমা নিচের সিঁড়ি থেকে উপর দিকে তাকিয়ে আমার দিকে ফিরে বললেন, “বাবু, কিরে জন্মদিনে জন্মদিনের পোশাক কই? দেখি দেখি আমাদের ছোট্ট বাবু কত্ত বড় হয়েছে!” রাঙামামির কথা শুনে ছোটমাসিও আমার দিকে মুখ উঁচু করে চাইলেন, তাঁর মুখে মুচকি দুষ্টু হাসি।

মিনুদি খিলখিল করে হেসে উঠে বলল, ” আমিও খোকাবাবুকে জন্মদিনের পোশাকে দেখার জন্যে অপেক্ষা করে আছি”। এই বলে মিনুদি তার পরনের ভিজে শাড়িটি খুলতে শুরু করল।

মিনুদির সাড়ি খোলার সময় আমার দৃষ্টি আকর্ষণ করেছিল তার নিরাবরণ দানবাকৃতি ও ঘোর কৃষ্ণবর্ণ দেহের কর্কশ কুৎসিত সৌন্দর্য। মিনুদি আমার দিকে ফিরে হাসতে হাসতে তার পরনের শাড়ির আঁচলটি খুলতেই প্রকান্ড লাউয়ের মত দুটো কালো স্তন আমার চোখের সামনে দুলে উঠল। স্তনদুটোর নিচে প্রায় এক ইঞ্চি লম্বা আরও কালো আঙ্গুলের মত মোটা বোঁটা; মিনুদির মেদবহুল ভুঁড়ির প্রায় নাভি পর্যন্ত ঝুলে এসেছে দীর্ঘ স্তনদুটো। তারপর মিনুঝি আমার চোখে চোখ রেখে খুলল শাড়ির কোমরের গিঁঠ। শাড়িটা ঝপ্ করে মিনুদির পায়ের কাছে গুটিয়ে পড়তেই দেখতে পেলাম মিনুদির তলপেটের ভুঁড়ি ঝুলে প্রায় ঢেকে দিয়েছে তার বস্তিপ্রদেশ — তারই তলা দিয়ে উঁকি দিচ্ছে ঘন কালো কোঁকড়ান চুলে ঢাকা যোনি। মিনুদি পিছন ফিরে জলে ঝাঁপ দেওয়ার সময় তার থলথলে কালো অতিকায় পাকা কুমড়োর মত পাছাদুটো দুপাশে দুলে উঠল।

মিনুদির শরীর পুকুরের জলে অদৃশ্য হয়ে যাবার সঙ্গে সঙ্গে চোখ চলে গেল ছোটমাসি ও রাঙ্গামামিমার দিকে। তাঁরা দুজনেই ততক্ষণে গলাজলে। ঘাটে পড়ে রয়েছে তাঁদের আধভেজা শাড়িদুটো।

সকলেই যখন ন্যাংটো, আমি আর সংকোচ করলাম না; চট করে দুহাত উঠিয়ে পরনের সাদা স্যান্ডো গেঞ্জিটা খুলে ফেললাম। দ্রুত পা গলিয়ে খুলে নিলাম কালো হাফপ্যান্ট। সম্মুখের নগ্ন নারী শরীরগুলি আমার রক্তে তখন ঝড় তুলেছে। তার স্বাভাবিক ছোঁওয়া লেগেছে আমার নিম্নাঙ্গে — জাঙ্গিয়া খুলতেই লোহার মত কঠিন পুরুষাঙ্গ স্প্রিং-এর মত ছিটকে বেরিয়ে এল। হঠাৎই চারদিকের মেয়েদের কৌতুকহাস্য মুখর পুকুরপাড়ে ঝপ করে নেমে এল তীব্র নৈঃশব্দ। সচকিতে দেখি পুকুরের সকল রমণীর দৃষ্টি আমার উচ্ছৃত কাম দন্ডটির উপর নিবদ্ধ। লজ্জারুণ হয়ে আমি, কোথায় লুকোব বুঝতে না পেরে তৎক্ষণাৎ জলে ঝাঁপ দিলাম।

জলে নেমেই আমি সাঁতার কেটে পুকুরের ওপারের দিকে ধাইলাম, তখনও আমার মুখ ঝাঁ ঝাঁ করছে।

এক দমে ডুব সাঁতার কেটে নিঃশ্বাস নিতে জল থেকে মাথা তুলতেই দেখি অদূরেই মা ধীরগতিতে সন্তরণশীল। মার নগ্ন রূপ দেখার জন্য আকুল আমার বুকে ধ্বক্ ধ্বক্ শুরু করল। আমি দ্রুত সাঁতার কেটে তাঁর দিকে গেলাম। সামান্য দূরত্ব রেখে জলে স্থির ভেসে ভালো করে তাকালাম মার দিকে। মা ব্রেস্ট স্ট্রোকে সাঁতার কাটার জন্যে মাঝে মাঝেই তাঁর সুললিত মাংসল পিঠ আর মেদবহুল ভারী পাছা জলের উপরে ভেসে উঠছিল। উজ্জ্বল রোদে সেই সিক্ত, সোনালি ত্বকের অপরূপ আভার তাপ আমার সারা শরীরে আগুন জ্বালিয়েছিল। আমি মোহান্ধের মত তার স্বাদ গ্রহণ করছিলাম নির্ণিমেষে; আমার হৃদপিন্ডে হাজার হাজার দামামা বেজে উঠছিল প্রতি মুহূর্তে।

হঠাৎ আমার হৃদপিণ্ড স্তব্ধ হয়ে গেল — মা সাঁতার কাটতে কাটতে উলটো মুখে, যেদিকে আমি এক জায়গায় দাঁড়িয়ে সাঁতার কাটতে কাটতে চুরি করে তাঁর নগ্ন শরীরের রূপ দৃষ্টি দিয়ে উপভোগ করছিলাম, সেদিকেই মুখ ফিরালেন। জোর বকা খাওয়ার আশঙ্কায় আমার মুখ শুকিয়ে গেল। মা কিন্তু আমার দৃষ্টিকাম (voyeurism) কে সহজ ভাবেই নিলেন। অনায়াসে তিনি সাঁতার কেটে চলে এলেন আমার একেবারে পাশটিতে, আমি পাশে তাকালেই জলের তলায় মার নিরাবরণ দেহের সামনের দিক দেখতে পাব একেবারে কাছ থেকে। আমি মনের চোখে দেখতে পাচ্ছিলাম কী দেখব সেদিকে তাকালেই — তাঁর সুডৌল পূর্ণ দুই স্তন, মেদে ঢাকা গভীর নাভিকুন্ড — তার উপর দিয়ে আড়াআড়ি দীর্ঘ খাঁজ, যার নিচে ঈষৎ স্ফীততর তলপেট, তারও নিচে ঘন রোমাবৃত যোনিদেশ। অথচ সেদিকে তাকানোর সাহস আমার ছিল না। আমরা দুজনে পাশাপাশি নির্বাক সাঁতার কেটে চললাম পুকুরের ঘাটের বিপরীত পাড়ের দিকে। তারপর দুজনে গলা জলে দাঁড়ালাম পাশাপাশি। আমার চোখ পাড়ের ঘন সবুজ ঝোপে নিবদ্ধ। সামনের জিওল গাছে একটা টুন্টুনি পাখি তিরতির করে ঘুরে বেড়াচ্ছে, আমাদের গায়ে পড়েছে পুকুরের জলের দিকে হেলে পড়া দুটো পাশাপাশি দাঁড়ান নারকেল গাছের ছায়া। মাথার উপরের দুপুরের সূর্য কতিপয় চেরা কিরণ ঢেলেছে নারকেল গাছদুটির পাতার ফাঁক দিয়ে আমাদের শরীরে।

“ওরা তোকে জোর করে ন্যাংটো করে দিয়েছে না?” মা সেই অস্বস্তিকর নিস্তব্ধতা ভেঙ্গে বললেন,”এটা খুব ভাল হয়েছে। যখন জানবি মেয়েরা তোর পৌরুষের প্রতি আকৃষ্ট, তখনই তোর কৈশোরের স্বাভাবিক অস্বস্তি কেটে যাবে। তখন জানবি ছেলেরা যেমন নগ্ন নারী শরীর দেখতে ভালবাসে, তেমনই মেয়েরাও পুরুষের নিরাবরণ দেহসৌষ্ঠব দেখার জন্যে কম উন্মুখ নয়। তোর ছেলেবেলার পর তোকে আর ন্যাংটো দেখিনি। তোকে ন্যাংটো দেখার খুব ইচ্ছে করেছিল — কিন্তু নিজেকে সংযত রেখেছি সেই ইচ্ছে দমন করে।”

মা ব্রেস্ট স্ট্রোকের মত করে দুহাতে সামনে থেকে দুপাশে কয়েকবার জল সরিয়ে ডুব দিলেন তিনবার। তারপর জল থেকে মাথা তুলে বাম দিকে মুখ ফিরিয়ে আমার দিকে চেয়ে হাসলেন, “মা হয়ে তো নিজের সন্তানের প্রতি কামনায় ভেসে যেতে পারিনা, সেটা উচিত-ও নয়। তোকেও কিন্তু আমায় নগ্ন দেখার লোভ দমন করতে শিখতে হবে। আমি ভালো করেই জানি যে তুই আমায় খুব দেখতে চাইছিলি যখন মিনু আমাকে সাবান মাখিয়ে দিচ্ছিল। তাই আগে থেকেই নিশ্চিত জানতাম যে তুই আমার পিছনে পিছনে সাঁতার কেটে আসবি। একটু আগেই আমার সাঁতার কাটার সময় পিছন থেকে যে আমায় ন্যাংটো দেখেছিস — এটুকু ঠিক আছে। এর বাইরে আর নয়”।

মা জলের তলায় তাঁর বাম হাত বাড়িয়ে আমার ডান হাত ধরলেন, “চল, সাঁতার কাটতে কাটতে কথা বলি”। মা আমায় মৃদু আকর্ষণ করলেন সামনের দিকে। জলের বুকে ঢেউ তুলে আমরা ধীরে সাঁতার কাটা শুরু করলাম। আমার হাতটি মা ধরেই রেখেছেন। মা সাঁতার কাটছেন কেবল ডান হাতে, আমি কাটছি বাম হাত দিয়ে। সাঁতারের ছলাত ছলাত শব্দ ছাপিয়ে মার গলা শুনতে পেলাম, “আমরা দুজনেই জানি যে জলের তলায় আমরা একদম ন্যাংটো। তবুও আমরা কামনার কাছে হার মেনে নিজেদের চোখ মেলে দেখে বা জড়িয়ে ধরে উপভোগ করছি না, কেবল উপভোগ করছি আমাদের সান্নিধ্য। এ টা কেমন লাগছে রে?”

আমি মায়ের মত অত ভালো সাঁতারু নই — সম্পূর্ণ মুখ তুলে সাঁতার কাটতে পারি না। সাঁতার কাটার সময় আমার ঠোঁট অবধি দুবে থাকে। আমার উত্তর জলের মধ্যে আধখানা হারিয়ে গেল। তারই মধ্যে আমি কোনওমতে বলতে পারলাম, “হ্যাঁ মা, খুব ভালো লাগছে”।

“এই তো আমার বাবুসোনা! যে কামনার স্রোতে ভেসে যেতে আমরা দুজনেই চাই, কাজে যদি তা করি, সে তো খুব সহজ। কিন্তু তাহলে আমরা নিজেদের সম্মান হারাব।”

“হ্যাঁ মা,” আমি মার দিকে একটু সরে ভেসে এসে তাঁর সিক্ত বাম গালে চুমো খেলাম। মা আমার দিকে ফিরতেই আমার সারা চেতনা শিহরিত করে তাঁর মুক্ত বাম স্তন চকিতে পীড়িত হলো আমার ডান বুকে। মা পূর্ণ দৃষ্টিতে আমার দিকে ফিরে তাকালেন — তাঁর মুখে মদালসা হাসি, কপালে লেপ্টে রয়েছে এলোপাথাড়ি ভিজে চুল, তাঁর সিঁথিতে বহুদিনের সিঁদুরের জলে ধুয়ে যাওয়া অস্পষ্ট দাগ, সারা শরীর দিবালোকের সূর্য কিরণে ঝলমল — জলের নিচে তাঁর সন্তরণরত চঞ্চল দুটি পা। আমার সারা শরীরে ইচ্ছে মার নগ্ন দেহ আশ্লেষে জড়িয়ে ধরার জন্যে মাথা খুঁড়ে মরছিল সেই মুহূর্তটিতে। ঝটিতি আমি মার হাত ছাড়িয়ে, প্রায় দম বন্ধ করে নিজেকে সংবরণ করলাম।

ততক্ষণে আমরা পুকুরের দর্মার বেড়াটার কাছাকাছি এসে গেছি।

সেই সম্মোহিত মুহূর্তটিতে পাশ থেকে মার স্বর ভেসে এল, “নে, মাসি আর মামিদের সঙ্গে মজা কর”। মা এবার বাম হাত দিয়ে আমার কাঁধ ছুলেন, “তুই এখন তো প্রাপ্তবয়স্ক — সেক্স করতেও বাধা নেই কোনও। ছোটমাসি আর রাঙা মামিমা তো তোর সঙ্গে মজা করতে তো তৈরি হয়েই রয়েছে — তাদের সঙ্গে তোর শরীর সম্পর্ক আজ সমাজ না মানলেও আমি দোষের কিছু দেখিনা। এদের দুজনকেই আমি ছেলেবেলা থেকে খুব ভালো করে জানি — পারু আমার মায়ের পেটের ছোট বোন আর লেখা আমাদের ছেলেবেলার খেলার সাথী। ওদের সেক্স নিয়ে কোনও মিথ্যে মিথ্যে ভালোমানুষী নেই। আমি সব জেনেই এবার ওদের এবারে ডেকে এনেছি যাতে তোর এই জন্মদিন খুব ভালো করে পালিত হয়”! মার গলায় কৌতুকের হাসি।

এবার দর্মার বেড়াটার আড়ালে, মেয়েদের চানের জায়গায় চলে এসেছি আমরা। সম্পূর্ণ উলঙ্গ মিনু ঝি তখন পশ্চিম দিকে মুখ করে ঘাটের একটি জলে ডোবা সিঁড়িতে থেবড়ে বসে হেসে হেসে কী গল্প করছে। আমাদের দিকে প্রায় পিছন ফিরে রাঙ্গামামিমা আর ছোটমাসি কোমর সমান জলে দাঁড়িয়ে খুব মন দিয়ে মিনুদির গল্প শুনছে আর হিহি করে হাসছে। আর নিজেদের গায়ে থেকে থেকেই পুকুর থেকে হাতে করে জল ছিটোচ্ছে।

আমি সাঁতার কেটে এগোতে এগোতে আমাদের সামনে এই তিন মধ্যবয়সী রমণীকে যখন দেখছি, মা ফিসফিস করে বললেন, “মিনু কিন্তু খুবই দুরন্ত মেয়ে; আমরা একসঙ্গে বড় হয়েছি। ওকে আমি ছোট থেকে চিনি”। মার দিকে আমি তাকাতেই মা চোখ মেরে ইঙ্গিতময় মুচকি হাসলেন।

জলে ভেজা শরীর সামনের তিন রমণীরই। বোধহয় এক্ষুণি জল থেকে উঠে এসে রসালো গল্প জুড়েছে। তাদের শারীরিক বৈষম্য দেখার মত। একজন ঘোর কালো বিশালকায়া, অন্যজন ছোটখাট প্রায় ধবধবে ফর্সা পীবর বক্ষ গুরু নিতম্বিনী, তৃতীয়জন তন্বী শ্যামল অথচ ভারী শ্রোণীযুক্তা — যেন এক অপরূপা যক্ষিণী মধ্য ভারতীয় মন্দির, খাজুরাহোর দেয়াল থেকে সটান উঠে এসেছে ।

উচ্চতায় মিনু ঝি মার থেকে প্রায় ইঞ্চি তিনেক লম্বা, প্রায় ৫’৭”। শুধু লম্বাই নয়, তার আয়তনটিও রীতিমত দর্শনীয়। ওজন অন্ততঃ নব্বই কিলো তো হবেই। মার কাছে শুনেছি মার থেকে বছর দুয়েকের বড়। লাউয়ের মত বড় ঝোলা কালো স্তনদুটো প্রায় তার কোমর অবধি নেমে আসে। কখনও ব্লাউজ বা ব্রা না পরার জন্যে কাজ করার তালে তালে এদিক ওদিক দোলে। সবসময় পান চিবুনোর ফলে তার দাঁতে লাল ছোপ। একমাথা তেলে চুপচুপে ফিনফিনে চুল যদিও তার অর্ধেক পাকা। মোটা সিঁথিতে গাঢ় করে সিঁদুর লাগায় মিনুদি। ভুরু নেই বললেই চলে। কুচকুচে কালো কপালে অজস্র বলিরেখা। এজন্যে সবমিলিয়ে মিনুঝিকে প্রায় পঞ্চাশের কাছাকাছি লাগে।

এখন ঘাটের সিঁড়িতে বসে থাকার জন্যে বিশাল স্তনদুটো তার দুই প্রকান্ড ঊরুর উপর লেপ্টে রয়েছে। সেখান থেকে প্রায় এক ইঞ্চি লম্বা একটি স্তনের বোঁটা একটি আঙুলের মত আমার দিকে উঁচিয়ে রয়েছে। তার প্রকান্ড নাভিকুন্ডটির পরিধি প্রায় পাঁচ ইঞ্চি। এত দূর থেকে একটা ছোটখাট গুহার মত দেখতে লাগছে। গোলাকার মুখমন্ডলের দুপাশে দুকানে বড় দুটো রূপার পাশা এই ভর দুপুরের রোদে ঝক্মক্ করছে। পুকুরে ডুবে চান কারায় পাকা চুলগুলি প্রকট হয়ে বেরিয়ে এসেছে। থলথলে হাতদুটোর প্রতিটার মাপ হবে প্রায় ১৬ ইঞ্চি, বাম হাতে কনুইয়ের কিছুটা ওপরে কালো তাগায় বাঁধা একটি প্রকান্ড তামার মাদুলি। দুহাতে ময়লা একজোড়া শাখা, পলা ও নোয়া আর কয়েকগাছি কাচের চুড়ি। একহাসির দমকে তার হাতদুটো অশান্ত — মাঝ দুপুরের রোদে মাদুলিটা বার বার ঝলকে উঠছে আর হাতের চুড়িগুলি ঠনাৎ ঠনাৎ করে বাজছে। ঘাটের সিঁড়িতে থেবড়ে বসায় মিনুঝির কালো কোঁকড়ান চুলে ঢাকা চওড়া যোনি বিরাট ভুঁড়ির নিচে ঢাকা পড়ে গেছে । তার উপরে দুপাশে প্রকান্ড দুটো ঊরু ও পুকুরের জলে সে জায়গায় কেবল ঘন অন্ধকার।

মিনুঝির তাড়কারাক্ষসীর মত এ চেহারার কাছে ছোটমাসি খুবই ক্ষীণ ও কোমলাঙ্গিনী। ৩৩ বছর বয়স হলেও তার ধবধবে ফর্সা ত্বকে এখনও তরুণীর মসৃণতা। মাসির মাথায় ঘন কালো চুল খুলে রাখায় প্রায় পাছা অবধি নেমে এসেছে। মধ্যযৌবনের ভারে চর্বি জমে কোমর ঈষৎ ভারী হয়ে এলেও এখনও ভুঁড়ি হয়নি, কেবল পিছন থেকে পিঠ আর কোমরের সংযোগস্থলে দুটি আড়াআড়ি গভীর খাঁজ দেখা যায়। পাঁচ ফুট এক ইঞ্চির ছোটখাট চেহারার ছোটমাসির ফজলি আমের মত ভারী নতমুখী স্তনদুটোর ঘন বাদামী মোটা মোটা বোঁটাদুটোর চারপাশের বাদামী রঙের অ্যারিওলায় ফোঁটাফোঁটা জলের কণা রোদের আলোয় ঝলমল করছে।

রাঙামামিমার পান পাতার মতো মুখে উজ্জ্বল হাসি তার নগ্নতাকে আরও সুন্দর করেছিল। এইপ্রথম লক্ষ্য করলাম তার অতি ক্ষীণ কটিতেও ঢলে আসা যৌবনের টান ধরেছে। মিনিট পনেরো আগে যখন রাঙামামিমাকে ভিজে শাড়িতে দেখেছিলাম তখনও এটা নজর করিনি। কোমরের নিচের দিকে সামান্য মেদের ভার। মামিমার অস্বাভাবিক ভারী পাছায় অজস্র সেলুলাইটের টোল পড়েছে। এখান থেকে দেখে মনে হচ্ছে যেন রাঙ্গামামির কোমরকে গ্রাস করতে চলেছে তাঁর স্থূল নিতম্ব।

ছোটমাসি হাসতে হাসতে মন্থর হেঁটে সিঁড়ির উপর চারধাপ উপরে উঠল; মিনুদি যেখানে বসে ছিল তার একধাপ উপরে। তারপর হঠাৎ উল্টো দিকে ঘুরে আমাদের মুখোমুখি দাঁড়িয়ে ছোটমাসি দুহাত মাথার উপরে তুলে পুকুরে ডাইভ দিল। সেই মুহূর্ত কালের মধ্যে আমি দেখে নিয়েছি মাসির ধবধবে দুই বগলে ঘন কোঁকড়ান কর্কশ কালো চুল, কলাগাছের মত ভারী দুই ঊরুর সংগমস্থলে নিবিড় কালো যৌনকেশ। ছোটমাসির যৌনকেশ তার নাভির সামান্য নিচ থেকে প্রায় পুরো তলপেট জুড়ে বিস্তৃত। সেই এক পলকের দেখায় বিভ্রান্তি হওয়া স্বাভাবিক যেন ছোটমাসি একটি ছোট কালো প্যান্টি পরে রয়েছে।

হঠাৎ আমার মনে হল যে ছোটমাসি তো মার নিজের মায়ের পেটের বোন। তৎক্ষণাৎ যেন মার নগ্নরূপ কল্পনায় ভেসে এল অজন্তেই, “আচ্ছা, মার ঊরুসন্ধি কি এমনই চুলে ঢাকা”?

ততক্ষণে আমি আমার কোমর জলে এসে গেছি। আমার পায়ের নিচে জলের গভীরে ডোবা সিঁড়ি। পিছনেই মা আসছেন। আমি দাঁড়িয়ে পিছন ফিরে মার দিকে ঘুরে হঠাৎই সাহসে ভর করে শুধোলাম, “আচ্ছা মা, তোমারও কি মাসির মত নিচে ওরকম চুল আছে”?

আমার অতর্কিত প্রশ্ন শুনে মা তাঁর বুক সমান জলে দাঁড়িয়ে পড়লেন। জলের উপরে তাঁর সিক্ত অনাবৃত দুই কাঁধে সোনালি রোদ পিছলে যাচ্ছে। মা ছদ্ম কোপে ভুরু কুঁচকোলেন, “পাজি ছেলে!” তারপরই

দুইখানি ভারী হাত উপরে তুলে চুলে এলো খোঁপা বাঁধতে বাঁধতে দুষ্টু হেসে বললেন, “আমার বগল দেখে বুঝতে পারিস না?”

মা বগল ঘন কালো দীর্ঘ এবং কুঞ্চিত কর্কশ কেশে আচ্ছন্ন। ভিজে থাকলেও তাদের বিস্তার একটি বড় অঞ্চল জুড়ে, বগল ছাড়িয়ে দুই স্তনের উত্তল অংশ অবধি। আমি মোহগ্রস্তের মতন দুই হাতের আঙুলগুলি দিয়ে সেখানে স্পর্শ করলাম, আঙুলের চাপে অনুভব করে নিতে চাইলাম সেই কোমল উপত্যকার সূক্ষ্ম সব ভাঁজ। সেই চুলের মধ্যে কত সুখ, সব সুখ জড়িয়ে রয়েছে আমার এই আঙুলগুলির ফাঁকে ফাঁকে। আঙুলের সামান্য নিচেই মার স্বর্গীয় দুখানি ভরাট স্তন, জলের প্রতিসারিত ছায়াছবিতে উদ্ভাসিত। তবু সে কত দূরে! আমার বুক ধ্বক্ধ্বক শুরু করেছে আবার — পৃথিবীর সব সুখের পরিবর্তে আমি এই দুটি স্তনের স্পর্শ নিতে চাই, দুহাতে মুঠো করে ধরতে চাই তাদের। কিন্তু আর এগোতে আমার সাহসে কুলোল না।

আমাকে পিছনে ফেলে মা পুকুরঘাটের সিঁড়ি দিয়ে উপরে উঠতে শুরু করলেন। আমি সে দিকে উৎসুক দৃষ্টিতে তাকিয়ে রইলাম। জল থেকে মার ঊর্ধাঙ্গ উঠে আসতেই আমার নিঃশ্বাস বন্ধ হয়ে এল উত্তেজনায় — মার অনাবৃত পাছা কি দেখতে পাব এবার? অমনি মিনুদি এগিয়ে এল মায়ের দিকে আর মায়ের শরীর গামছা দিয়ে ঢেকে দিল। মাকে এবার সিঁড়ির একটি ধাপে আমার দিকে মুখ করে বসিয়ে মিনুদি নিজের শরীর দিয়ে আমার দৃষ্টিপথ আড়াল করে দাঁড়াল। তারপর মার দেহ মুছে দিতে শুরু করল।

এখান থেকে আমি কেবল মিনুদির পিঠ আর পাছা দেখতে পাচ্ছিলাম। মার গা মুছে দেওয়ার তালে তালে মিনুদির জলে ভেজা থলথলে উলঙ্গ কালো পাছা খলবল করে দুলে উঠছিল। চর্বিভরা পিঠের স্তূপাকৃতি মাংস তাদের ভাঁজ পরিবর্তন করছিল বারবার। এবারে মিনুদি তার কালো গাছের গুঁড়ির মত মোটা দুই ঊরু ফাঁক করে দাঁড়াল। তার হাতের চলাফেরা দেখে ভালো করেই বোঝা যাচ্ছিল মায়ের শরীরের কোন্ প্রত্যঙ্গ সে মুছিয়ে দিচ্ছে। মার হাত তুলে দিয়ে সে একবার মার বগল মুছে দিল; তারপর মার স্তনদুটো একটি একটি করে তুলে ধরে তাদের নিচের বুক মুছে দিল। একবার স্তনদুটিকে ধরে দুলিয়ে দিয়ে খিল খিল করে হেসে উঠল। মিনুদির হাসির ফাঁকে মার কপট বকুনিও যেন শুনতে পেলাম। তারপরেই শুনতে পেলাম মার খিলখিল হাসি। এরপর মিনুর মার পা দুটো ফাঁক করে দিয়ে ঊরু ও ঊরুসন্ধি মুছে দিল যত্ন করে। তারপর মাকে পিছনে ঘুরিয়ে দাঁড় করিয়ে মার পিঠ, পাছা ও ঊরু দুটি মুছে দিল রগড়ে রগড়ে। সম্পূর্ণ মোছা হয়ে গেলে মিনুদি মার সারা শরীরে ট্যালকম পাউডার ছড়িয়ে দিয়ে বলল, “যা গরম খুকিদি, পাউডার না দিলে সারা গায়ে ঘামাচি বেরিয়ে যাবে”। খনিক্ষণের মধ্যেই মা সায়া ব্লাউজ পরে নিলেন। তারপর শাড়িটা আলগোছে গায়ে জড়িয়ে নিয়ে আমার দিকে একবার হাত নেড়ে পুকুরঘাট থেকে চলে গেলেন।ইতিমধ্যে বাকি তিন স্ত্রীলোকই জলে নেমে এসেছে। রাঙামামিমা জলভেঙ্গে আমার কাছে এল সবচেয়ে আগে। পরপরই মাসি এবং মিনুদি এসে আমায় ঘিরে ধরলো। উলঙ্গিনী তিন মধ্যযৌবনা রমণীর ঘনিষ্ঠ শরীরের তাপে আমার পুরুষাঙ্গ জলের মধ্যেই জেগে উঠতে শুরু করল।

রাঙামামিমা আমার চোখে চোখ রেখে খিলখিল করে হাসল, “সোনাবাবু, এত লজ্জা কিসের আমাদের ধনসম্পত্তি দেখাতে?” তারপর পিছু হটে আমি ঘাটের যে জলে ডোবা যে সিঁড়িটায় দাঁড়িয়েছিলাম, মামিমা তার ঠিক উপরের সিঁড়িটিতে দাঁড়িয়ে আমার ঠোঁটের সমান ঊচ্চতায় তার ঠোঁট নিয়ে এল।

তারপর আমার গলা দুহাতে জড়িয়ে ধরে মাথা বাম দিকে সামান্য হেলিয়ে ধরে হাঁ করে আমার ঠোঁটে সজোরে চুমু খেল। মামিমা গোলাপখাস আমের মতন তার দুটি কোমল স্তন আমার বুকে বার বার পিষ্ট করল। তারপর মামি মুখ সরিয়ে এনে দুই চোখ বন্ধ করে, তার ছোট্ট লাল জিভ দিয়ে আমার ঠোঁটদুটো চাটল একবার, দুবার, তিনবার। আমি আমার ঠোঁটদুটি সামান্য ফাঁক করতেই প্রবেশ করিয়ে দিল সেই জিভ আমার মুখের মধ্যে। আমার চোখ আপনাআপনি বন্ধ হয়ে এল। আমি রাঙামামিমার জিভ চুষতে শুরু করলাম আশ্লেষে। আমার হাত নেমে এল মামিমার ভারী নিতম্বে। টেনে আনলাম মামির শরীর আমার শরীরে। চোখ বুজে অনুভব করতে পারছিলাম যে মামির যোনিপীঠের তপ্ত চাপ আমার পেটে নাভির ঠিক উপরেই। পাতলা যৌনকেশের মৃদু ঘর্ষণ আমার তলপেটে। মামি এবার তার ডান হাত আমার বাম বগলের তলা দিয়ে চালিয়ে দিয়ে দুই হাতে আঁকড়ে ধরল আমার পিঠ। তারপর নিজের শরীর আমার শরীরে ঘসতে শুরু করল।

রাঙামামিমার স্তনবৃন্তদুটি তখন শক্ত হয়ে আমার দূর্বাঘাসের মত কচি রোমাবৃত বুকে অরণিকাঠের মত ঘর্ষণ করে আমার রক্তে জ্বালিয়ে দিচ্ছে আগুনের স্ফুলিঙ্গ। কোমর ঘুরিয়ে ঘুরিয়ে বারবার মামি তার স্ত্রী অঙ্গ চেপে ধরল আমার পেটে। তারপর ঊরুদুটি ফাঁক করে তাদের মাঝখানে জাঁতিকলের মতন খপ্ করে চেপে ধরল আমার কঠিন পুরুষাঙ্গ। রাঙামামিমা এবার আমার জিভটা তার মুখের ভিতর নিয়ে চুষতে শুরু করল। আর ডান হাতটি নামিয়ে এনে বুড়ো আঙুল, তর্জনী আর মধ্যমা দিয়ে আমার বাম স্তনবৃন্তটিকে চেপে ধরে কয়েকবার ঘুরোল কয়েকবার। তারপর হাতটি আরও নামিয়ে মুঠো করে জলের নিচে আমার সুকঠিন পুরুষাঙ্গটি চেপে ধরে কচলাতে লাগল।

ইতিমধ্যে, ছোটমাসি রাঙামামিমার পাশে এসে দাঁড়িয়েছে। মামিমা নিজের ডানদিকে একটু সরে ছোটমাসিকে আমার কাছে ঘন হয়ে দাঁড়ানোর জায়গা করে দিল। ছোটখাট চেহারার ছোটমাসি ঘাটের উপরের সিঁড়িতে দাঁড়ানো সত্ত্বেও তার ঠোঁট আমার চিবুক অবধি পৌঁছচ্ছিল। তাই মাসি আমার মাথা দুহাত দিয়ে টেনে নামিয়ে আমার দুগালে সস্নেহে দুটি চুমো খেল। তারপরই জিভ বার করে আমার ডান কানে চাটতে লাগল ধীর বেগে। কানে মাসির উষ্ণ জিভের সিক্ত ছোঁয়া লাগতেই আমার সারা শরীর শিউরে উঠল। আমি প্রবল তাড়নায় দুহাত দিয়ে শক্ত করে ছোটমাসির কোমল ভারী স্তনদুটি খামচে ধরলাম। মাসি আমার গলায় সিক্ত শত শত চুমো এঁকে দিল ও তারপর আমার ঠোঁট টেনে নামিয়ে আনল নিজের ভেজা ঠোঁটজোড়ার উপর। আমি আমার ঠোঁট সামান্য ফাঁক করে দিতেই মাসির গরম জিভ প্রবেশ করল আমার মুখের অভ্যন্তরে। আমি মাসির জিভ চুষতে শুরু করতে মাসির হাত দুটি আমার গলা থেকে নামিয়ে এনে আমার নগ্ন পিঠে, পাছায় নখের আঁচড়ে জ্বালা ধরিয়ে দিল। সঙ্গে সঙ্গে অশান্ত হয়ে উঠল আমার হাত। আমি বাম হাতের মুঠো শক্ত করে পীড়িত করলাম তার ডান স্তনটি। আর ডান হাত দিয়ে আদর করলাম ছোটমাসির পুষ্ট উদর, ভারী হয়ে আসা স্বল্প নরম রোমাবৃত তলপেটে। তারপর হাত নামিয়ে আনলাম আরও নিচে, যেখানে কর্কশ কোঁকড়ান চুলের এক গহণ অরণ্যের বিস্তৃত উপত্যকা। মাসি দুই ঊরু ফাঁক করে সেখানে আমার হাতের চলাচলের জায়গা করে দিল। আমি প্রথমে হাতে মুঠো করে ধরলাম মাসির ঊরুসন্ধি। সেখানের ঠাসা চুল মুঠো করে হাল্কা করে টান দিলাম। মাসি, “উম্ম্ বাবুসোনা,” বলে সুখে কাতরে উঠে আমার জিভ নিজের মুখে ভরে নিয়ে চুষে খেতে লাগল। আমি আমার মুখের একদলা থুতু মাসির মুখে দিতেই মাসি তা চুষে খেয়ে নিল পলকের মধ্যে। ডান করতল পুরো চালিয়ে দিলাম উপর থেকে নিচ অবধি। চেপে ধরলাম যোনির মোহানা থেকে উৎস পর্যন্ত। আমার আঙুলগুলি যখন ছোটমাসির গুহ্যদ্বারের কাছের পেরিনিউয়াম অঞ্চলে চঞ্চলভাবে ঘোরাঘুরি করছে, অনুভব করলাম মাসির সেখানেও অপেক্ষাকৃত কম ঘন কিন্তু কর্কশ ও কোঁকড়ান চুলে ঢাকা। মাসির পায়ুদ্বারের চারপাশও কর্কশ রোমাকীর্ণ। আমি চরম উত্তেজিত হয়ে মাসির পায়ুচ্ছিদ্রে আমার মাঝের আঙ্গুলটির প্রায় অর্ধাংশ ঢুকিয়ে দিলাম। মাসি “আঃ, আঃ” শব্দ করে পাছা ঝট্ করে পিছনে নিয়ে এক ধাক্কা দিতে আঙ্গুলটি মাসির পাছার আরও গভীরে প্রায় পুরো ঢুকে গেল। মাসি আরও আবেগাতুর হয়ে আমার জিভ এত জোরে চুষল যে আমার জিভ টন্টন করে উঠল। তারপর ছোটমাসি আবার তার দুহাত দিয়ে শক্ত করে আমার গলা জড়িয়ে প্রায় ঝুলে পড়ল, আর তার ডান পা দিয়ে আমার বাম হাঁটুর পিছনে জড়িয়ে ধরল। আমি ছোটমাসির উদ্দেশ্য আন্দাজ করে আমার বাম হাতটা তার স্তন থেকে নামিয়ে আনলাম এবং স্থাপন করলাম মাসির নিতম্বের ডান দিকে। তারপর দুই হাত দিয়ে মাসিকে উপর দিকে সামান্য আকর্ষণ করতেই মাসি “আমার সোনা, আমার সোনা” বলে অব্যক্ত ধ্বনি করতে করতে দুই পা দিয়ে আমার কোমর জড়িয়ে ধরল।

—————————

কী পালকের মত হাল্কা আমার মাসির শরীর! মাসির সারা শরীর আমার শরীরে ঝুলে রয়েছে, আমার আষ্টেপিষ্টে জড়ান মাসির তুলোর মত নরম হাত পা বুক পেট, অথচ আমার কোনও রকম ক্লেশ অনুভব হচ্ছে না। কেবল আমার চেতনা জুড়ে রয়েছে আমার মুখের মধ্যে প্রবিষ্ট মাসির লালাসিক্ত জিভ আর আমার ব্যগ্র লিঙ্গাগ্রে মাখনের মত নরম, উত্তপ্ত, কামরসে থৈ থৈ মাসির উন্মুক্ত যোনিদ্বারের উপর্যুপরি স্পর্শ। ছোটমাসি আমায় চুমু খেতে খেতে তার পাছা নাড়িয়ে নাড়িয়ে আমার লিঙ্গমুন্ডটি তার যোনিনালীর মুখে ঠিকভাবে লাগানোর চেষ্টা করছিল। আমিও আমার দুই হাতে ধরা মাসির পাছা শক্ত করে ধরে রেখে আমার কোমরটা নাড়িয়ে মাসিকে সাহায্য করার চেষ্টা করছিলাম। কিন্তু আমার অনভিজ্ঞতার দরুণই হোক, বা আমরা যে আসনে দাঁড়িয়ে ছিলাম সেখান থেকে দুঃসাধ্য বলেই হোক কিছুতেই পারছিলাম না। মাসি তখন উত্তেজনায় কাঁপতে কাঁপতে ডান হাত আমার গলা থেকে নামিয়ে আমার কঠিন পুরুষাঙ্গটি ধরে নিজের যোনিমুখে স্থাপন করল, “চাপ দে সোনা বাবা আমার, ঢুকিয়ে দে সোনা আমার মধ্যে”, আমি মাসির ভাঙ্গা ভাঙ্গা গলা শুনতে পেলাম। আমি মাসির পাছাটা প্রাণপণে চেপে ধরে আমার পেটের সমস্ত মাংসপেশীর শক্তি একত্রিত করে সামনে ধাক্কা দিলাম, কিন্তু লক্ষ্যভেদ করতে পারলাম না। হঠাৎই যেন কোন কিছু এসে বাধা দিল। আমি আর ছোটমাসি দুজনেই চোখ খুলে দেখি, আমাদের পাশে মিনুদি বামদিক থেকে এসে বাম হাতে মুঠো করে ধরেছে আমার পুরুষাঙ্গ।

মিনুদির তার কালো মোটা ঠোঁট ছড়িয়ে হাসল, “উঁহু, আমিও যে লাইনে আছি খোকাবাবু চরম কাজটি শেখার আগে। আমিও আজ খোকার জন্মদিনে গুদ ভরে আনন্দ নেব।”

মিনুদি আমার দিকে মুখ করে ছোটমাসির ডান পাশে এসে দাঁড়িয়েছে। বিশাল শরীরটা ছোটমাসির থেকে প্রায় এক মাথা উঁচু — উলঙ্গ দানবিনী মিনুদির ঠিক পাশে দাঁড়ান নগ্ন ছোটমাসিকে একটি ছোট্ট পুতুলের মত দেখতে লাগছে। মিনুদি ছোটমাসিকে পাশে সরিয়ে দিয়ে থলথলে কালো হাতির শুঁড়ের মত দুই বাহু দিয়ে আমাকে জাপটে ধরল। ছোটমাসির মতই আমার ঠিক উপরের সিঁড়িটিতে দাঁড়ানোর জন্যে আমার থেকে ইঞ্চি দুয়েক খাটো হলেও মিনুদির মাথা আমার মাথা ছাড়িয়ে গিয়েছে। মিনুদির মোটা মোটা পানের রসে বাদামী হয়ে যাওয়া দুই কালো ঠোঁট আমার নাকের উপর। মিনুদি মুখ হাঁ করে আমার নাকটা প্রথমে চুষল কিছুক্ষণ, তারপর বাদামী জিভ বার করে চেটে দিল দুবার। জিভ দিয়ে চেটে থুতু লাগিয়ে দিল সারা গালে। আমার পুরুষাঙ্গ এত কঠিন আর কখনও হয়নি — খাড়া হয়ে ঊর্ধ্বমুখী, মাধ্যাকর্ষণ জয়ী। ডুবে থাকা আমার কোমর ছাড়িয়ে জলের উপর থেকে প্রায় মুখ তুলেছে। মিনুদি ডান হাত দিয়ে মুঠো করে ধরল আমার কঠিন শিশ্নদন্ডটা। উপর নিচে করে কচলাল দুবার, তারপর নিজের ঝুলে যাওয়া তলপেট মিশিয়ে দিলে আমার পেটের সঙ্গে। মিনুদি আমার সুকঠিন লিঙ্গটা বাম হাত দিয়ে ধরে নিচে নিয়ে গিয়ে ডান হাত দিয়ে আমার বাম পাছার মাংস ধরে ঊর্ধ্বমুখে জোরে টান দিল দুবার। পরক্ষণেই আমি অনুভব করলাম যেন আমার লিঙ্গ প্রবেশ করেছে একটি রসসিক্ত উত্তপ্ত কোমল সুড়ঙ্গে। মিনুদি মাদক হেসে দুবার তার মেদবহুল কোমর নাড়াল কয়েকবার। তার পাহাড়ের মতন ঝুলে পড়া দুই স্তন আমার বুকের নিচে পিষ্ট হল। ঘন ঘন আন্দোলনে বুঝতে পারলাম যেন আমার পুরুষাঙ্গটি মিনুদির যোনিনালীর মধ্যে ঢুকল আর বেরোল বার কয়েক। ঘটনার আকস্মিকতায় আমি এতটাই বিস্মিত হয়ে গেছিলাম, যৌন সঙ্গমের অনুভুতি ঠিক মতো বুঝতে পারার আগেই মিনুদির হিহি করে হেসে উঠে পিছু হঠে আরেক ধাপ উপরের সিঁড়িতে উঠে গেল। পান-চুনের লাল ছোপ ধরা দাঁত বার করে চওড়া করে হাসতে হাসতে মিনুদি জলের তলায় ডান হাত বাড়িয়ে খপ্ করে শক্ত মুঠোতে ধরল আমার পুরুষাঙ্গ আর টানতে লাগল উপরের দিকে। বাধ্য হয়ে আমি পা বাড়িয়ে উপরের সিঁড়িতে উঠে এলাম। আমি উঠে আসতেই রাঙামামি আর ছোটমাসি ডান আর বাম দিক থেকে আমাকে ঘিরে ধরল।

এখন আমার ঊরু অব্দি জলে ডোবা, জলের বাইরে মাথা তুলে লক্লক করছে আমার উচ্ছৃত পুরুষাঙ্গ। এতক্ষণ, প্রায় ঘন্টাদেড়েকের উপর শক্ত হয়ে থাকার জন্যে টন্টন, করছে। উত্তেজনায় পাশের মোটা শিরাটা দপ্দপ করছে। আমার বস্তিপ্রদেশের ঘন কালো যৌনকেশের জঙ্গল থেকে হঠাৎ বেরিয়েছে প্রায় ছয় ইঞ্চি লম্বা একটি গাঢ় বাদামী মোটা সাপ।

মিনুদির হাত সরিয়ে দিয়ে ছোটমাসি হাঁটু গেড়ে বসল আমার সামনে। বাম হাতে মুঠো করে ধরল আমার কঠিন যৌনদন্ডটা আর ডান হাতে আঁকড়ে ধরল আমার বাম পাছার মাংস। তারপর বড় হাঁ করে আমার শক্ত পুরুষাঙ্গের অগ্রভাগ মুখের মধ্যে নিয়ে তার চারদিকে ছোটমাসি তার লাল টুকটুকে পূর্ণ ওষ্ঠাধর দৃঢ়ভাবে বেষ্টন করল। এবারে মাসি তার বাম হাত দিয়ে আমার ডান পাছার মাংস খামচে ধরল। দুই হাত দিয়ে আমার পাছা শক্ত মুঠিতে ধরে মাসি তার মাথা সামান্য সামনের দিকে নিয়ে যেতেই টের পেলাম মাসির মুখের মধ্যে আমার লিঙ্গচর্ম সরে গিয়ে উন্মুক্ত হচ্ছে আমার লিঙ্গমুন্ড। উষ্ণ নরম মুখের মাংসের স্পর্শ অনুভব করলাম মাসির মুখের হড়হড়ে লালারস। আমার লিঙ্গাগ্র সির্সির করছিল এবং তা পরক্ষণেই চারিয়ে গেল আমার মাথার চুল থেকে পায়ের নখ অবধি। আমি আর থাকতে না পেরে ছোটমাসির মাথার পিছনের ভেজা চুলে দুহাত রেখে চেপে ধরলাম মাসির মাথা। সেই চাপে আমার লিঙ্গ মাসির মুখের আরও গভীরে প্রবেশ করল। আরও চাপ দিতে আমার লিঙ্গাগ্রে মাসির গলার ভিতরের প্রত্যন্তর প্রদেশের কোমলতর মাংসের স্পর্শানুভূতি হল। কিন্তু ছোটমাসি তার গলনালীর ভিতর আমার পুরুষাঙ্গের নির্মম আক্রমণ সহ্য করতে পারলনা । কাশতে কাশতে তীব্র বেগে মাথা ঝাঁকিয়ে মুখ থেকে বার করে আনল লালারসসিক্ত আমার মন্থনদন্ডটা। ছোটমাসির দুচোখ থেকে জল গড়িয়ে পড়ছিল, সারা মুখ লাল। মাথা তুলে আমার দিকে তাকিয়ে হাসল একবার, তারপর জিভ বার করে আমার লিঙ্গের চারপাশ চাটতে শুরু করল। রাঙামামিমা ছোটমাসির সামান্য পিছনে ডান পাশে দাঁড়িয়ে তার বগলের তলা দিয়ে দুই হাত ঢুকিয়ে মুঠো করে ধরেছিল মাসির সুডৌল ভারী জোড়া স্তন, আর দলাই মালাই করছিল, আর মাঝে মাঝেই একটু ঝুঁকে মাসির ঘাড়, কান আর মুখ চাটছিল।

ছোটমাসির পিছন থেকে মিনুদি এগিয়ে এল হঠাৎ, “খোকাবাবুর জিনিসটার যা আকার তা তোমরা সামলাতে পারবে না। খোকাবাবুর জন্যে এমন বৌ চাই যা হাঁ মুখটা খুব বড়ো। আমার মত মাগী না হলে কি এমন তেজ সামলানো যায়”?

ছোটমাসির রক্তিমমুখে লাজুক হাসি, “যা বলেছিস মিনু! একেই আমার চেহারাটা বেঁটেখাট — তার উপরে চোষার অভ্যাস নেই একদম — ছেলেরা বড় হয়ে যাচ্ছে তো। তাছাড়া এসব ব্যাপারে তোর লাটুদার উৎসাহ কম”।

মিনুদি বলল, লাটুদাকে আমার কাছে পাঠিয়ে দিও পারুদি। এবারে যখন এদিকে আসবে। আমি সব ঠিক করে দেব। তখন লাটুদা আপনি বুঝে যাবে মাগী দিয়ে বাড়া চোষালে কেমনতর সুখ।

রাঙামামিমা পিছন থেকে খিলখিল করে হেসে উঠল। ছোটমাসির গাল চাটতে চাটতে মুখ তুলে বলল, তোর সতুদাতে কোনওদিন ট্রেনিং দিসনি হ্যাঁরে মিনু? সেতো কেবল ঢুকিয়ে দিয়ে সঙ্গে সঙ্গে মাল ছেড়েই খালাস। এসবের তো কোনও পরোয়া নেই তার।

পুকুরঘাটে তিন রমণীর হাসির হর্রা উড়ল একসঙ্গে।

মাসি সরে গিয়ে মিনুদিকে জায়গা করে দিতেই মিনুদি হাঁটু গেড়ে বসে পড়ল আমার সামনে। বাম হাতের মুঠোয় ধরল আমার লিঙ্গমূল। রোদের তাপে প্রায় শুকিয়ে আসা আমার যৌনকেশের গভীরে ডুবে গেল মিনুদির কড়ে আঙুল। তারপর ডান হাতের আঙুলগুলি দিয়ে মিনুদি পরম আবেশে অতি ধীরে লিঙ্গ চর্ম খুলে দিল। টকটকে লাল ব্যাঙের ছাতার মত আমার পুরুষাঙ্গের মাথাটায় লেগে ছিল আমার ও ছোটমাসির সম্পৃক্ত দেহরস। মিনুদি এবার তার মাথা এগিয়ে এনে ঠোঁটদুটি সুঁচলো ও সামান্য ফাঁক করে ঠেকালো আমার উন্মুক্ত লিঙ্গাগ্রে।

তারপর এক ধাক্কায়, মুখ বিরাট হাঁ করে আমার সম্পূর্ণ পুরুষাঙ্গ গিলে নিল। মিনুদির নাক ডুবে গেল আমার তলপেটের নরম মাংসে। সেখানের ঘন চুলের মধ্যে মিনুদির ঘন ঘন গরম নিঃশ্বাস এসে লাগছে। তার গলার ভিতরের পেশীগুলি আমার লিঙ্গমুন্ডে হাজার হাজার নরম ভিজে ভিজে চাপ দিচ্ছিল। আমি অপূর্ব সুখানুভুতিতে দুই চোখ বুজে ফেললাম। আমার মুখ থেকে কাতর ধ্বনি বেরিয়ে এল, ওহ্হ মিনুদি।

আমার দুই হাত এখন ব্যাগ্র আকর্ষণে ধরেছে মিনুদির মাথার পিছনদিক। হাতের নিচে অনুভব করছি আধোভেজা এলোমেলো চুল। পরমুহূর্তেই মিনুদি নিজের মাথা টেনে নিল পিছনদিকে। তার মোটা নরম ঠোঁটজোড়া দিয়ে আমার পুরুষাঙ্গের শেষ থেকে শুরু পর্যন্ত চুষতে চুষতে থামল শেষবিন্দুতে। মিনুদি গোঙানির মত অব্যক্ত শব্দ করে উঠল, উম্ম্ উম্ম্ উম্ম্

আমি মিনুদির মাথা খামচে ধরে টেনে আনলাম আবার আমার তলপেটে। মিনুদির মুখের মধ্যে চঞ্চল জিভ ঘুরে ঘুরে কিসব অসহ্য সুখের আঘাত করছে আমার পুরুষাঙ্গে। আবার একইসঙ্গে যেন দাঁত দিয়ে মধুর ভাবে কামড়ে ধরেছে সেখানে। আর সামলেতে পারলাম না আমি। আমার সারা শরীর আড়ষ্ট হয়ে এল, মাথা থেকে পা অবধি সেই বহু পরিচিত বিদ্যুত প্রবাহ বয়ে গেল। পিচকারির মত ছড়িয়ে দিলাম বীর্যরস মিনুদির চোষণরত মুখগহ্বরে। আমার মাথার মধ্যে মিনিটখানেকের যেন নেমে এল বিপর্যয়ের এক গাঢ় অন্ধকার। চারপাশে কী আছে বা কি নেই সব হারিয়ে গেল সেই অন্ধকারে। তবু সেই অচেনা কালোর ওপারেও যেন টের পেলাম মিনুদি দুই হাত দিয়ে সজোরে আমার পাছা আঁকড়ে ধরল, মুখটা ঠেসে ধরল আমার তলপেটে আর কামড়ে ধরল আমার লিঙ্গমূল। মিনুদির মুখটা বেলুনের মত ফুলে উঠছে আমার পুরুষাঙ্গের চারপাশে।

আমি আস্তে আস্তে চোখ খুললাম। নিচের দিকে তাকিয়ে দেখি মিনুদির দুই নাকের ফুটো দিয়ে আর ঠোঁটের দুপাশ দিয়ে গড়িয়ে পড়ছে সাদা সুজির মত শুক্ররস। মিনুদি চোখ বুজেই ছিল। খুলে উপরে আমার দিকে চাইল। দুই চোখ টকটকে লাল, বিরাটাকার কালো মুখটা তেতে বেগুনি রঙের হয়ে উঠেছে। মিনুদির মুখ থেকে আমি আমার শিথিল হয়ে আসা পুরুষাঙ্গ টেনে বের করে নিলাম। মিনুদি তাড় পান খাওয়া বাদামী রঙের মোটা গিরগিটির মত জিভটা বার করে নাকের দুই ফুটো থেকে গড়িয়ে আসা শুক্ররস চেটে খেয়ে নিল। তারপর জিভ ঘুরিয়ে নিজের ঠোঁটের দুপাশ থেকে গড়িয়ে আসা বীর্যের শেষটুকুও চেটে খেল।

খোকাবাবুর জন্যে কতদিন পর পুরুষমানুষের ফ্যাদা খেতে পারলাম গো। মিনুদি কালো দুই পুরু ঠোঁট ছড়িয়ে হাসতে হাসতে পুকুরঘাটের জলে ডোবা ঘাটটাতে থেবড়ে বসল। অতবড় শরীরের ছড়িয়ে বসার অভিঘাতে পুকুরের জলে ঢেউ ছলাৎ ছলাৎ করে উঠল।

হ্যাঁরে মিনু তোরই তো আজকের দিন। ছোটমাসি রঙ্গভরে হিহি করে হাসল। আমরা সব চোষাচুষিতে তোর কাছে নস্যি। কিরে লেখা, মনে পড়ে সেসব দিনগুলো?

রাঙামামিমা চোখ ঘুরিয়ে খিলখিল করে হেসে গড়িয়ে পড়ল মিনুদির পিঠে, মনে নেই আবার! ছোটবেলায় গরমের দিনগুলোতে লিচুগাছে উঠে মিনু পেড়ে আনত গোছা গোছা লিচু। আমরা দাওয়ায় পা ঝুলিয়ে খেতে বসতাম বিকেলের দিকে। মিনু সেগুলোর ছাল ছাড়াত আর বলত, চোষ ভালো করে চোষ। সোয়ামির বাড়া চোষায় এমনই স্বাদ, বুঝলি?

রাঙ্গামামির কৃষ্ণকলির মত চিক্কণশ্যাম লাবণ্যময়ী নগ্ন দেহবল্লরী মিনুদির কালো ধুমসি উলঙ্গ শরীরের পাশে সপ্তম আশ্চর্য মনে হল।

মাসির দিকে আমি অবাক চোখে তাকাতেই মাসি ডান হাত বাড়িয়ে আমার লিঙ্গচর্ম ছাড়িয়ে দিয়ে বলল, ঠিক লিচুর মত দেখতে না?

চামড়া ছাড়ানোর জন্যে আমার পুরুষাঙ্গের গোলাপি রসে চকচকে মাথা বেরিয়ে এল। মাসির মুখে আবার রক্তিম আভার ছটা ফুটে উঠল আর দুই চোখ লোভে চকচক করে উঠল। আর বার বার নিচের ঠোঁটটা চাটতে লাগল।

ছোটমাসির ভেজা হাতের দ্রুত কচলাকচলিতে আমার কামদন্ডটায় আবার কাঠিন্য ফিরে আসছিল। তা দেখে মিনুদির মুখ উল্লসিত হয়ে উঠল। চেঁচিয়ে বলে উঠল ওমাগো, ছোটদাদাবাবুর যন্ত্রটা আবার জেগে উঠছে গো!

উল্লাসে পাশের দুই আত্মীয়া রমণী কলধ্বনি করে হেসে উঠল। হঠাৎই আমার নগ্নতা সম্পর্কে এবং আমার চারপাশে তিন বয়স্কা স্ত্রীলোকের নিরাবরণ উপস্থিতি সম্পর্কে যেন বেশি করে সচেতন হয়ে উঠলাম। হঠাৎই সজাগ হয়ে উঠলাম যে এদের সবাই আমার চেয়ে বয়সে বড় এবং এদের মধ্যে দুজন আমার গুরুজন। প্রতিবার মামাবাড়ি বেড়াতে এসে দেখা হলে এঁদের আমি পায়ে হাত দিয়ে প্রণাম করি। সদ্যপ্রাপ্ত তারুণ্যের স্বাভাবিক লজ্জায় আমি জলের নিচে ঘাটে দুধাপ পিছিয়ে গেলাম।

মিনুদি তৎক্ষণাৎ আমার পিছনে গিয়ে আমার পিঠে তার বিপুল পয়োধর যুগল এবং চর্বিঠাসা জালার মত বিরাট উদরের ধাক্কায় একটু আগে যেখানে দাঁড়িয়ে ছিলাম আবার ঘাটের সেই ধাপটিতে ঠেলে তুলে দিল। পিছন থেকে তলার ধাপে দাঁড়িয়ে থেকে মিনুদি আমায় দুহাতে জড়িয়ে ধরে আমার পিঠে মুখ রাখল। আমার পেট থেকে বুকে দুহাত দিয়ে আদর করতে করতে গলা তুলে রাঙামামিমাকে বলল, লেখাদি, সাবানটা দাও তো, খোকাবাবুকে ভালো করে মাখিয়ে দিই।

সাবানের কেসটা রাখা ছিল প্রায় চারটে ধাপ উপরে। সেই চার ধাপ উপর থেকে রাঙামামির সাবান আনার জন্যে উঠে পড়ল। আমার শক্ত হয়ে ওঠা পুরুষাঙ্গ ছোটমাসির হাতে, বুকে পিঠে মিনুদির থলথলে গরম দেহ লেপ্টে রয়েছে — এত সত্ত্বেও আমি হাঁ করে দেখছিলাম রাঙ্গামামির ঘাটের সিঁড়ি ভেঙ্গে উপরে ওঠা; তার সুগোল অতিবৃহৎ পদ্মকোরকার নগ্ন নিতম্ব। মেদ ও মাংসের অসংখ্য, বিচিত্র বিভঙ্গ, দুই নিতম্বের মধ্যের সুচারু রেখার বিভাজন। আমার সারা দেহ আবার কামে কাতর হয়ে উঠল।

রাঙামাসি মিনুদির হাতে সাবান ধরিয়ে দিতে এসে ছদ্ম কোপে ভুরু কুঁচকে বলল, তোরা একারাই বাবুসোনাকে আদর করবি নাকি, আমার ভাগ নিয়ে নেব এবার জোর করে। কিরে বাবুসোনা আদর করবিনা তোর রাঙামামিকে?

বলেই আমার বাম পাশ থেকে এগিয়ে এসে আমার গলা জড়িয়ে ধরে আমার গলায় ঠোঁট ছোঁয়াল। মামিমার শঙ্খের মত উদ্ধত ডান স্তনটি পিষে গেল আমার বাম বাহুতে। আমি বাম হাত তুলে রাঙামামির সরু কোমর জড়িয়ে ধরলাম। তারপর হাত সরিয়ে নিয়ে স্থাপন করলাম তার বৃহদাকার পদ্মফুলের কুঁড়ির মতন নরম পাছায়, আমার তর্জনী ঢুকিয়ে দিলাম তার মোহময় দুই পাছার মাঝের সিক্ত গভীর খাঁজে। মনে হল ক্ষীরের বাটিতে হাত ডোবালাম আমি। গলায় আমার অব্যক্ত ধ্বনি, মামিমা, তোমার পাছায়… আমি…

মামিও তখন পাগলের মত পাছা দোলাতে দোলাতে আমার বুকে, গলায় হাতে চুমু খেতে লাগল।

মিনুদি ততক্ষণে আমার বুকে পিঠে ভালো করে সাবান মাখিয়ে দিয়েছে। ছোটমাসি মিনুদির হাত থেকে সাবানটা নিয়ে নিয়েছ আর ইতিমধ্যে আমার শক্ত যৌনদন্ডটিকে এবং তলপেটের কোঁকড়ান ঘন রোমে ভালো করে সাবান মাখিয়ে চারপাশে প্রচুর সাদা ফেনা তৈরি করেছে। মাসি বলল, নে বাবু তোকে তো আমরা আদর করে সাবান মাখিয়ে দিলাম। এবারে কয়েকট ডুব দিয়ে সব ধুয়ে ফেল দেখি লক্ষীসোনার মত! ততক্ষণে দেখ আমরা কেমন চান করে নেই।

আমি ডুব দিয়ে চান করবো কি, দেখি আশ্চর্য সেই তিন নারী তখন পরস্পরকে সাবান মাখাচ্ছে। সেই একটি সাবানই ঘুরছে দ্রুত তিনজোড়া হাতে হাতে। সেই সাবান মাখানোয় যত না সাবান মাখানো তার চেয়ে বেশি রয়েছে কামনা ভরা ছোঁয়া। দ্রুত চালিত তিন জোড়া হাত চকিতে কচলে দিচ্ছে পরস্পরের গলা পিঠ, পেট, স্তন, পাছা, কেশাবৃত ঊরুসন্ধি, পাছার গভীর খাঁজ। অবিরাম মৃদু ধাক্কা ও ঝাঁকুনিতে তিনটি নারীরই স্তনগুলিই বিষম ভাবে দুলছে। মিনুদির লম্বা দানবীয় কালো স্তনজোড়া পেটের কাছে লটপট করে দুলছে, ছোটমাসির ভীষণ ফর্সা স্তোকনম্র কুচযুগলে তালবাদ্য হচ্ছে পরস্পর, আর রাঙামামিমার আকাশমুখী পয়োধরদুটি থরথর করে কাঁপছে।

আমাকে বিস্মিত করে সাবান মাখাতে মাখাতেই ছোটমাসি আর রাঙামামিমা হঠাৎ একে অপরকে চুমু খেল পরস্পরের ঠোঁটে ঠোঁট ডুবিয়ে। মিনুদি তাই দেখে খিলখিল করে হেসে উঠল, দেখি পারুদি তোমার মাইদুটো কতদিন চুষিনি গো।

দুই হাতে ছোটমাসির স্তনদুটি মুঠো করে ধরল মিনুদি, তারপর ডান হাত দিয়ে ছোটমাসির বাম স্তনটি তুলে ধরে মাথা নামিয়ে আনল হাল্কা বাদামী স্তনবৃন্তে। মাসি ডান হাতের আঙ্গুলগুলি দিয়ে মিনুদির চুলে ঢাকা যোনি খামচে ধরে আদর করতে লাগল।

রাঙামামিমা দুই হাতে উঁচু করে তুলে ধরল মিনুদির বিশাল বাম স্তনটা। তারপর হাঁ করে আঙুলের মতো মোটা নিকষ কালো বোঁটাটা আর চারপাশের অ্যারিওলাটা মুখের মধ্যে পুরে নিয়ে চুষল। পুকুরঘাট আবার ক্রীড়ারতা রমণীদের খিলখিল হাসিধ্বনিতে ভরে উঠল।

এমনই হাস্যমুখর জলকেলির মধ্যে ছোটমাসির গলা শোনা গেল, অনেক চান হয়েছে; এবার সাঁতার কাটি চল সবাই।

মিনুদি হৈহৈ করে সাড়া দিল, হ্যাঁ পারুদি, তাই চল। চল সাঁতরে পশ্চিমঘাটে যাই। দেখি খোকাবাবু কেমন সাঁতার শিখেছে!

তৎক্ষণাৎ সামনের দিকের জলে বিরাট ঝাঁপ দিয়ে আছড়ে পড়ল মিনুদির দামড়া উলঙ্গ শরীর। কালো ধামার মত মাংস ভরা পাছা দুটো জলের মধ্যে ওঠানামা করতে লাগল সাঁতারের অভিঘাতে।

দেখাদেখি রাঙামামি ও ছোটমাসিও ঝাঁপ দিল জলে। পিছুপিছু আমি। সাঁতার শুরু করার কয়েক মুহূর্তের মধ্যেই বুঝতে পারলাম এই তিন নারীর বয়স হয়ে গেলেও তারা সাঁতারে যথেষ্ঠ পটু। কিন্তু তারা কেউই আমার মত কলকাতার সুইমিং পুলে সাঁতার শেখেনি। তাদের সাঁতার শেখা গ্রামে বাড়ির পুকুরেই।

বেশ কিছুদিন আমি সাঁতারে কম্পিট করেছি। বলা বাহুল্য, আর সব কিছুর মত এও আমার মায়েরই প্রেরণায়। এর ফলে আমার ভালো করেই জানা ছিল যে ফ্রি-স্টাইল সাঁতার কাটলেই আমি এদের সঙ্গে পারব। কারণ প্রধান তিনটে সাঁতারের স্ট্রোকের মধ্যে ফ্রি-স্টাইল স্ট্রোকের গতিই সবচেয়ে বেশি। ফলে আমি অতি অল্পসময়ের মধ্যেই রাঙামামি আর ছোটমাসির ঠিক পিছনে চলে এলাম সাঁতরে। দুজনের সন্তরণরত পায়েই দ্রুত ক্রমান্বয়ে ওঠানামার জন্যে শব্দ হচ্ছে ডুব্ডুব করে — চারপাশের জল উথলে উঠেছে অশান্ত হয়ে। আবার তলপেটে কাঠিন্য বোধ করলাম সম্মুখে দৃশ্যমান দুজোড়া ভরাট নিতম্বের ওঠাপড়ায়। আচমকাই আমার শরীর শিহরিত হয়ে উঠল। ছোটমাসির শরীর যেন বারবার মার কথা মনে করিয়ে দেয়। মার থেকে সাত বছরের ছোট হলেও মার এই ছোট বোনটির সমস্ত অবয়বে যেন মারই শরীরের ছায়া। মনে হল ওই তো সামনেই আন্দোলিত হচ্ছে মার সুডৌল পাছা, ওই তো আমার মার ঘন কালো চুলে ঢাকা সিক্ত যোনিদেশ। মুহূর্তের মধ্যে নিদারুণ ইচ্ছা হল জাপটে ধরি ওই পেলব শরীরটিকে। আদর করি আশ্লিষ্ট কামনায়।

নিজেকে সংবরণ করে সাঁতারের গতিবেগ বাড়িয়ে দিলাম। পেরিয়ে গেলাম রাঙামামি আর ছোটমাসিকে। তখনও কিন্তু মিনুদির কালো দশাশই দেহটি আমার থেকে দশ গজের মত এগিয়ে। মিনিটখানেক পরেই মিনুদিকেও ধরে ফেললাম। বাম হাত বাড়িয়ে মিনুদির দুই পায়ের ফাঁকে পাছার মাংস চেপে ধরলাম। মিনুদি গলায় রতিসুখধ্বনি করে উঠল।

প্রায় তখুনি মিনুদি গতি কমিয়ে এনে দাঁড়িয়ে পড়ল। আমরা পুকুরের পশ্চিম পাড়টিতে এসে পড়েছি দেখে আমিও দাঁড়িয়ে পড়তেই পায়ের তলায় নরম মাটি পেলাম। এখানে আমার বুক সমান জল।

পুকুরপাড়ের নারকেল গাছের ছায়ায় আড়াল করেছে সূর্যালোক। সেই ছায়ারই তলায় আমরা দুজনে সাঁতারের পরিশ্রমে পাশাপাশি দাঁড়িয়ে হাঁফাচ্ছিলাম। মিনুদি আমার আরও কাছে সরে এল। ঝড়াৎ করে মিনুদি বাম হাত দিয়ে আমার কোমর জড়িয়ে ধরল। আর ডান হাত তুলে দিল আমার কাঁধে। মুখ সামান্য উঁচু করতেই আমি মাথা মিনুদির পানের দাগ লাগা মোটা কালো ঠোঁটে আমার মুখ নামিয়ে আনলাম। মিনুদি হাঁ করে আমার মুখে নিজের জিভ ঢুকিয়ে দিতেই আমিচুষে খেলাম তার লালা। আমার পুরুষাঙ্গ শক্ত কঠিন হয়ে মিনুদির নাভিমূলে আঘাত করছিল; মিনুদি পা সরিয়ে এনে আমার ঊরুতে চেপে ধরল তার কেশাবৃত যোনিদেশ।

আমি আমার ডান হাত নামিয়ে মিনুদির চুলে ঢাকা যোনি জলের মধ্যে মুঠো করে ধরলাম। হাতের তালু দিয়ে আদর করলাম যোনিমূল। আমার মধ্যমা জলের মধ্যে খুঁজে বের করল চুলের নিচে মিনুদির যোনির ফাটল। সেখানে একবার উপর থেকে নিচে আমি আঙুল বুলোলাম। মিনুদি শিউরে উঠে আমার গলায় জিভ বের করে চেটে বলল, কি সুখ দিচ্ছ গো দাদাবাবু!

ইতিমধ্যে রাঙামামিমা ও ছোটমাসি সাঁতরে এসে পৌঁছল। কাছে এসেই রাঙামামিমা হাঁফাতে হাঁফাতে পিছন থেকে আমায় দুহাত দিয়ে জড়িয়ে ধরল। আর ছোটমাসি পাশ থেকে এসে আমার ডান কাঁধে মাথা রেখে হাঁফাতে লাগল। পুকুরের শীতল জলে শক্ত হয়ে ওঠা মামিমার স্তনের বোঁটাদুটো আমার পিঠে ঠিক শিরদাঁড়ার দুপাশে ফুটল আর আমার পাছা ডুবে গেল মামির নরম পেটে। এত সত্ত্বেও ছোটমাসির সান্নিধ্য আজ আমাকে বারংবার মার কথা মনে করিয়ে দিচ্ছে — মাসির বাম স্তন আমার ডান বাহুতে চেপে বসতেই আমি আর নিজেকে সামলাতে পারলাম না। আমার বাম হাতটা দিয়ে মুঠো করে ধরলাম মাসির ভরাট ডান স্তনটি। জলের স্পর্শে শক্ত হয়ে আসা গাঢ় বাদামী স্তনবৃন্তটি যেন পুড়িয়ে দিল আমার হাতের তালু। মাসির পিঠের দিকে ডান হাত নিয়ে গিয়ে নিচের দিকে টেনে ধরলাম মাথার জলে ভেজা দীর্ঘ কেশরাশি। ক্ষুধার্তের মত নামিয়ে আনলাম আমার ঠোঁট মাসির তুলে ধরা ঠোঁটের উপর। মাসির মুখ থেকে অব্যক্ত জান্তব ধ্বনি বেরিয়ে এল। মাসি নরম ভেজা দুই ঠোঁট ফাঁক করে জায়গা করে দিতেই আমি আমার জিভ ঢুকিয়ে দিলাম তার রসগর্ভ মুখগহ্বরে। মাসি দুচোখ বন্ধ করে আমার জিভ চুষলেন গলায় উম্ম শব্দ করতে করতে।চুমুর শেষে মাসি চোখ উজ্জ্বল করে হাসল, বাবু কী চুমুই না খেতে শিখে গেছিস রে। আমার শরীরটা একেবারে গরম করে দিয়েছিস।

রাঙামামি পিছন থেকে দুই হাত আমার বুক জড়িয়ে আমার পিঠে তার জলে ভেজা নরম বুক ঘষতে ঘষতে বলল, পারু মিনু চল আমরা পুকুরের এ পাড়ে উঠে নিরিবিলিতে বাবুকে নিয়ে খানিক্ষণ মজা করি।

মিনুদি আমার গালে হাত বুলিয়ে খিল খিল করে হেসে বলে উঠল, এক্ষুনি চল লেখাদি। বলেই সে সঙ্গে সঙ্গে থপাস্ থপাস্ করে জল ভেঙ্গে এগিয়ে গেল পুকুর পাড়ের দিকে।

পুকুরের পশ্চিম পাড়টিতে সিমেন্ট বাঁধানো ঘাট বানানো হয়নি। তাই পাড়ে উঠতে গেলে কেবল ভেজা নরম পিচ্ছিল এঁটেল মাটিতে পা বার বার পা পিছলে ডেবে যায়। মিনুদি তার অতিশয় ভারী নব্বই কেজির দেহটা নিয়ে উঠতে গিয়ে দুবার হড়কাতে আমি এগিয়ে গিয়ে তার পিছন থেকে জাপটে ধরলাম। আমার মুখে মিনুদির কাঁচাপাকা ভেজা চুলের ঝাপটা লাগল। তাতে নারকেল তেলের বহুদিনের পুরনো গন্ধ। এক দমকা বাতাসে আমার খুব ছেলেবেলার কথা মনে পড়ে গেল। প্রায় দশ বছর আগের কথা।

প্রতিবার গরমের ছুটিতে এসে মিনুদির ছোট ছেলে ভুতো আর বড় মেয়ে খেঁদির সঙ্গে আমরা মামাবাড়ির উত্তরদিকের উঠোনটিতে রোজ বিকেলে ছোঁয়াছুয়ি খেলতাম। মিনুদি সারাদিন কাজের পর খাটিয়ায় বসে মা ও অন্যান্য আত্মীয়াদের সঙ্গে গল্প করত। কখনও কখনও মিনুদিকে বুড়ি বানিয়ে খেলার সময় ঝাঁপিয়ে পড়তাম মিনুদির গায়ে। গা থেকে মাটির গন্ধ, ঘাসের গন্ধ, সেদ্ধ ধানের মদির গন্ধের সঙ্গে মিশে আসত চুলের নারকেল তেলের তেল চিটচিটে সুবাস। মন কেমন মাতাল হয়ে উঠত। খেলতে খেলতে বারবার মিনুদির ভারী নরম শরীরে, চুলে মুখ ডুবিয়ে ঘ্রাণ নিতাম।

সেসব ভুলে যাওয়া স্মৃতি যেন বহুকালের ওপার থেকে দমকা হাওয়ার মত উঠে এল অতল থেকে। আমি আমার মুখ ডুবিয়ে দিলাম মিনুদির ভেজা চুলে। আমি বললাম, মিনুদি তুমি পুকুর পাড়ের ঘাসগুলো ধর দুহাত দিয়ে। আমি তোমার পাছা ধরে ঠেলে দিচ্ছি পিছন থেকে।

মিনুদি দু পা ফাঁক করে ডান পা উঠাল জলের উপরের নরম কাদামাটিতে, আর সামনের দিকে সামান্য ঝুঁকে দুই হাতের আঙুলগুলো দিয়ে আঁকড়ে ধরল পুকুরপাড়ের দূর্বা ঘাস। আমি পিছন থেকে আমার দুই হাত মিনুদির পেট থেকে সরিয়ে এনে আঙুলগুলো নিচের দিকে মুখ করে ধরলাম তার পাছার মেদবহুল নরম মাংস। পুকুরের মাটিতে পা ঠেসে রেখে মিনুদিকে জোর ঠেলা দিয়ে তুলে দিলাম ঊপরে। ঠেলা দেওয়ার সময় সচকিত হয়ে হঠাৎ অনুভব করলাম যে পাড়ে ওঠার সময় মিনুদির চুলে ঢাকা যোনির ওষ্ঠদ্বয় ফাঁক হয়ে গিয়ে আমার দুহাতের আঙুলগুলির অগ্রভাগ ডুবে গেল রসে ভরা এক নরম অলিন্দে। সেই দুপুর রোদে পিছন থেকে এক পলকের জন্যে যেন দেখতে পেলাম মিনুদির বিরাট পাছার দুটি বৃহৎ গোল মালসার ওঠাপড়া এবং তার ঘন চুলে ঘেরা হাঁ করা যোনিদ্বারের মোটা দাগের ভেজা গোলাপি আভা।

রাঙ্গামামিমা ও ছোটমাসিকে ঠেলে পুকুরপাড়ে তুলতে আমায় বিশেষ বেগ পেতে হয়নি। এদের দুজনই তুলনায় বেশ হাল্কা — ছোটমাসির ওজন ষাট কেজির মত আর রাঙামামির পঁয়ষট্টিও হবেনা। তাই দুজনের পাছায় ধরে একটু ঠেকা দিতেই ওরা অবলীলায় পুকুরপাড়ে উঠে পড়েছিল।

আমি আমার ডান হাত বাড়িয়ে মিনুদিদির দিকে চেয়ে হাসলাম। মিনুদি পালটা হেসে বলল, আমি ছাড়া খোকাবাবু তোমায় যদি দিদিরা তুলতে যায় তা হলে ওরা আবার জলে পড়ে যাবে।

রাঙামামি আর ছোটমাসি শব্দ করে হেসে উঠল। ছোটমাসি বলল, মিনু তুই তোর দাদাবাবুকে তোল দেখি। আমরা ততক্ষণ আমাদের কাজ করি।

মিনুদির হাত ধরে এক লাফে আমিও পুকুরের পশ্চিম পাড়ে উঠে পড়লাম। দেখি, ছোটমাসি আর রাঙামামি দুজনেই চিৎ হয়ে শুয়ে পড়েছে ঘাসে। তাদের দুই হাত পাশে দু-পাশে ইংরেজি T-এর আকারে ছড়ানো। দুজনেরই সারা শরীরে ক্লান্তির চিহ্ন সুস্পষ্ট।

পুকুরের এই পাড়টিতে খোলা জমি সামান্যই — বড় জোর দশ ফুট বাই ষাট ফুট। পুকুরের গোল পাড়টি ঘিরে দীর্ঘ নারকেল গাছের সারি। কয়েকটা নারকেল গাছ ঝুঁকে পড়েছে পুকুরের দিকে। নারকেল গাছগুলোর গোড়ার দিকে মাঝারি উচ্চতার লঙ্কা জবার ঝোপ সার দিয়ে লাগানো। এই খোলা জায়গাটায় কেউ যদি হাঁটু গেড়ে বসেও থাকে তাহলেও পুব পাড় থেকে তাকে দেখতে পাওয়া যাবে না। এই নরম সবুজ দূর্বা ঘাসে মোড়া জমিটির অদূরেই, আরও পশ্চিমে প্রচুর গাছ ঘন ঘন লাগানো হয়েছিল এক সময়। পরপর গত কয়েকবছরের নিয়মিত বর্ষায় তাদের বৃদ্ধি এমন হয়েছে যে সেই ঘন সুবুজের ওপারে দৃষ্টি চলেনা। ভরা দুপুরের উজ্জ্বল সূর্যকিরণ ঝাঁঝরির মত মাথার উপরের গাছপালা ফাঁক দিয়ে চুঁইয়ে পড়ছিল।

সেই মায়াবী আলোয় ঘাসে চিৎ হয়ে শুয়ে থাকা সম্পূর্ণ নিরাবরণ ছোটমাসির শরীরটি থেকে অপার্থিব সবুজ আলো ঠিকরে বেরোচ্ছিল। ছোটমাসির পাশে শুয়ে থাকা রাঙামামিকে লাগছিল মাসির লাবণ্যময়ী দীর্ঘতর ও কৃশতর শ্যামলী একটি ছায়ার মত।

মাসির বগলের থেকে কালো চুল কোঁকড়ান চুল যেন উপছে পড়ে অধিকার করতে চাইছিল স্তনদুটির এলাকা। তার দুই নরম পীবর স্তন তাদের নিজেদের ভারেই বুকের মাঝখান থেকে গড়িয়ে এসেছে বগলের দুই দিকে। উত্তর-তিরিশের বলিরেখার অসংখ্য বলয়াকার ভাঁজ দুই স্তনেই সুস্পষ্ট। মধ্যবয়েসের স্বাভাবিক মেদবৃদ্ধির ফলে মাসির গভীর নাভি আরও গভীর কুয়োর মত অন্ধকার লাগছে।

কয়েক বছর আগেও যখন ছোটমাসিকে দেখেছি মামাবড়িতে, মাসি খাটে শুয়ে আমাদের সঙ্গে গল্প করতে করতে চিৎ হয়ে শুতেই তার পেট বুকের চেয়ে নিচে নেমে যেত। এখন বয়েসের জন্যে কিছু মেদবৃদ্ধির ফলে মধ্যপ্রদেশের সেই ক্ষীণতা আর নেই। কিন্তু এখনও চিৎ হয়ে শুলে পেটের চর্বি ততটা বোঝা যায় না; গভীর নাভির চারপাশে মেদের উত্তল একটি পুরু স্তর কেবল উঁচু হয়ে জেগে হয়ে ছিল । মাসির নাভির ঠিক তলা থেকে গাঢ় রঙের সারি সারি দীর্ঘ রোমাবলী একটি কালো রঙের নদীর মত নিচে তলপেটের বিস্তৃত মোহানার দিকে নেমে গেছে। তারপর হারিয়ে গেছে প্রায় পুরো তলপেট জুড়ে থাকা নিবিড় কালো এক গহন বনে। ছোটমাসির যৌনকেশ এতটাই এলাকা জুড়ে বিস্তৃত এবং এতটাই ঘন কোঁকড়ান ও ঠাসা যে মনে হচ্ছিল যে সে কালো একটি প্যান্টি পরে রয়েছে।

তুলনায় মিনুদির পাঁউরুটির মত ফোলা, মাংসল বড় যোনিবেদী ঘন চুলে ঢাকা হলেও তেমন ঘন কালো বা কোঁকড়ান কর্কশ নয়। সেখানের চুলগুলি অপেক্ষাকৃত ফিনফিনে ও দীর্ঘ। মিনুদির বগলের চুলও মেয়েলি পাতলা। অবশ্য এদের মধ্যে সবচেয়ে কম রোমশ আমার রাঙামামিমা। তার বগলের চুল ফিরফিরে গাঢ় বাদামী, আর ঊরুসন্ধিতে ছোট্ট একটি হাল্কাকালো রোমাবৃত ত্রিকোণ — একটু নজর করলেই তার তলায় ঢাকা যোনির চেরার লম্বালম্বি গাঢ় রেখার আভাস পাওয়া যায়।

ছোটমাসি আর রাঙামামিমার পাশাপাশি দুই চিৎ হয়ে শুয়ে থাকা নগ্ন শরীর দেখা মাত্রই আমার পুরুষাঙ্গ আবার সতেজে ফুঁসে উঠল।

মিনুদি কয়েক মুহূর্ত ঘাসের উপর আসন করে বসে জিরিয়ে নিল। তারপরেই ব্যস্ত হয়ে উঠে পড়ল। বলল, বড্ড হাঁফিয়ে পড়েছ গো তোমরা লেখাদিদি। দাঁড়াও পা মালিশ করে দেই। তারপর চট করে হাঁটু গেড়ে রাঙ্গামামিমার পায়ের কাছটিতে বসে পড়ে দুই হাত দিয়ে মামিমার দুই পা ম্যাসাজ করতে শুরু করল।

পাশ থেকে দেখা যাচ্ছিল মিনুদির কলসির মত বিরাট কালো পাছায় লেগে রয়েছে সবুজ চূর্ণ ঘাস।

মিনুদির দেখাদেখি আমিও ছোটমাসির পাশে ঝপ্ করে বসে পড়ে তাঁর ডান পায়ের গোছে দুই হাত রাখলাম। পায়ের ডিমে দুহাতের বুড়ো আঙুল দিয়ে সামান্য চাপ দিতেই মাসির মুখে সুখের অব্যক্ত ধ্বনি ফুটল। তারপর তাঁর হাঁটুর নিচ থেকে পায়ের গোছ অব্দি দুবার হাত বুলোলাম। মাসির জঙ্ঘার রোমাবলী সাধারণ নারীর তুলনায় অপেক্ষাকৃত কড়া ও ঘন – সে অনুভুতি আমার হাতের তালুতে এক অন্য রকমের পুলক সৃষ্টি করছিল। মাসির গলার চাপা সুখধ্বনি আমার কাছে তাঁর প্রেরণা বলে মনে হল। আমি দুই হাত দিয়ে দ্বিগুণ উৎসাহে তাঁর ঊরু মর্দন করতে শুরু করলাম। এবারে ছোটমাসি মৃদু গুঙিয়ে উঠল, উম্ম্ আ-আ-মা-র বা-বু সো-না, উম্উম্ এ-বা-রে ঠি-ক হ-চ-ছে, উম্ম্। আ-র এ-ক-টু উ-প-রে ড-লে দে সো-না, উম্ম্।

মুখ তুলে দেখি মাসির দুই চোখ বন্ধ, মাথা এপাশ থেকে ওপাশে নড়ছে মৃগী রোগীর মত, মাথা চারপাশে ছড়িয়ে পড়েছে তাঁর চুল। আর তাঁর সারা প্রত্যঙ্গ অশান্ত চঞ্চল, সমস্ত শরীরে উত্তপ্ত রক্তাভা ফুটেছে।

আমার জননেন্দ্রিয়টির মধ্যে মাসির শরীরের উত্তেজনা যেন চারিয়ে গেছে। এখন সেটি উত্তপ্ত ভীম কঠিন। আমি মাসির ডান দিক থেকেই আড়াআড়ি ভাবে উবু হয়ে বসে তাঁর বাম ঊরুটিও দুহাতে পিষে দিলাম ভাল করে। সেটি করতে গিয়ে আমার হঠাৎ সজাগ হয়ে উঠলাম যে আমার শিশ্নদন্ডটি মাসির বস্তি প্রদেশে তার কঠিন স্পর্শ দিল বার কয়েক। আর প্রতিবারই মাসি তড়িতাহতের মত কেঁপে ঊঠল। আমি আর থাকতে না পেরে মাসির ঊরুসন্ধির ঘন অরণ্যে ডুবিয়ে দিলাম আমার দুই হাত। মাসির শরীরে যেন ছ্যাঁকা লাগল। ঝট করে উঠে বসল মাসি।

মাসির ছটফটানি দেখে হৈহৈ করে হেসে উঠল মিনুদি আর রাঙামামিমা। মিনুদি বলে উঠল, পারুদি নিজের বোনপোর আদরে তুমি তো খুব গরম হয়ে গেছ গো!

পাশে শোয়া রাঙামামি তার কনুইয়ে ভর দিয়ে নিজের নগ্ন দেহটিকে ঘাসজমি থেকে অর্ধেক তুলে এদিক পানে চেয়ে খিলখিল করে হেসে উঠল, ঠিক বলেছিস মিনু। পারুকে এত গরম বহুদিন দেখিনি।

ছেলেবেলার সখীদের ঠাট্টায় ছোটমাসির ফর্সা ধবধবে মুখ টকটকে লাল হয়ে উঠল। আমার দিকে তাকিয়ে ছদ্ম কোপে চোখ পাকিয়ে বলে উঠল, তবে রে দস্যি ছেলে। দেখাচ্ছি তোকে মজা।

তারপরেই আমার উপর ছোটমাসি প্রায় হুমড়ি খেয়ে পড়ল আর দুহাত দিয়ে আমার বুকে প্রাণপণ ঠেলা দিয়ে আমাকে জমিতে চিৎ করে শুইয়ে দিল।

তারপর হামাগুড়ি দিয়ে পাগলের আমার কচি লোমশ বুকে মুখ ঘষে ঘষে ভেজা চুমু খেতে লাগল। মাসির ঝুলন্ত আমের মত কোমল নগ্ন দুই স্তন দুলতে দুলতে ধাক্কা দিতে লাগল আমার তলপেটে, ঊর্ধ্বমুখ করে দাঁড়িয়ে থাকা আমার ফাটো ফাটো পুরুষাঙ্গে। ছোটমাসি চুমু খেতে খেতে ধীরে ধীরে নামিয়ে আনল মুখ আমার পেটে। তারপর জিভ বের করে থুতু দিয়ে ভিজিয়ে দিল সেজায়গা। আমি পরম আয়েশে দুহাতে চেপে ধরলাম মাসির মাথা। মাসি সাপের মত শরীর বাঁকিয়ে মুখ নামাল আরও নিচে। দুহাতে শক্ত মুঠো করে ধরল আমার ঊচ্ছৃত পুরুষাঙ্গ। মুঠো নিচের দিকে টেনে নামাতেই লিঙ্গ চর্ম সরে গিয়ে বেরিয়ে এল রসাল টকটকে লাল লিচুর মত নগ্ন লিঙ্গমুণ্ড।

তারপর মদালসা দৃষ্টিতে আমার চোখে রাখল চোখ। সে চোখে কামার্ত হাসি। মাসি লাল কমলালেবুর কোয়ার মত পুরুষ্টু নিজের দুই ঠোঁট জিব বের করে চাটল একবার। তারপর বড় হাঁ করে মুখের মধ্যে সামান্য ঢুকিয়ে নিল আমার লিঙ্গমুণ্ড। জিভ দিয়ে চুষল খানিক্ষণ। তারপর মাসি মাথা নিচে ছেড়ে দিতেই তাঁর লালারসে সম্পৃক্ত মুখগহ্বর যেন আমার সম্পূর্ণ পুরুষাঙ্গ গিলে নিল একেবারে। ছোটমাসির গলায় এখন গোঁ গোঁ জান্তব ধ্বনি ফুটল। তারপর আস্তে আস্তে মাথা তুলে আমার পুরুষাঙ্গ মুখ থেকে প্রায় বের করে দিল। এমনিভাবে কয়েকবার আস্তে আস্তে মাথা উপরে নিচে করার পরেই মাসি মুখরতির স্বাভাবিক একটা ধীর ছন্দ পেয়ে গেল। উপর নিচ, উপর নিচ — বারংবার সঞ্চালিত হচ্ছে মাসির মাথা। ছোটমাসির মাথার একঢাল কোঁকড়া কালো চুল প্রবল জলস্রোতের মত ঝাঁপিয়ে পড়েছে আমার পেটে। আমি তা বার বার সরিয়ে দেখার চেষ্টা করছি তাঁর মুখ। একই সঙ্গে অনুভব করছি মাসির শরীরের দুলুনির সঙ্গে সঙ্গে তাঁর দুই ভারী নগ্ন স্তন লটপট করে লাগছে আমার ঊরুতে। আমি আমার ঊরু বেয়ে মাসির ঝাঁপিয়ে পড়া চুল সরিয়ে দিয়ে তাঁর নরম স্তন দুটিকে দুই শক্ত হাতে মুঠো করে ধরলাম।

তখুনি মাসি তাঁর দাঁতের আঁচড় দিল আমার লিঙ্গে। সেই দংশনের তীব্র জ্বালায়, সুখে আমি চোখ বন্ধ করে ফেললাম, মুখ খুলে কাতরে উঠলাম, ওঃ, ওঃ, মাসি!

আচমকা তখন আমার সামান্য হাঁ মুখে সর্পিল গতিতে একটি নরম, কবোষ্ণ ভেজা ছোট্ট মাংসপিণ্ড প্রবেশ করল। চোখ খুলে দেখি রাঙামামিমা আমার বুকের বাম পাশের কোণাকুণি হামাগুড়ি দিয়ে বসে দুই কমনীয় হাতে আমার মুখ ধরে আমার ঠোঁটে ঠেসে ধরেছে তাঁর ঠোঁট।

আমি মামিমার জিভ চুষে খেলাম। তারপরেই মামি আস্তে আস্তে তাঁর জিভ সরিয়ে নিতে পিছু পিছু আমার জিভ ঢুকিয়ে দিলাম তাঁর মুখে। রাঙামামি তাঁর দুই ঠোঁট সরু করে চেপে আমার জিভ চুষতে লাগল। তাঁর শরীরে নড়াচড়া টের পেলাম। আমার মুখে উপর থেকে মামিমার আছড়ে পড়া রেশমি চুল সরিয়ে চোখের কোণ থেকে দেখি মামিমা তাঁর বাম হাঁটু তুলছে আমার পেটের উপর। তারপর আমার পেটের উপর চড়ে বসতেই তাঁর যৌনকেশের ঘষা লাগল আমার পেটে। মামিমা শঙ্খের মত স্তন দুটি একবার দুলে উঠে উঠে আমার বুকে একবার তাদের নরম রমণীয় আঘাত দিল। তারপরই মামিমা আমার বুকে উপুড় হয়ে শুয়ে পড়ল। আমাদের দুই বুকে মধ্যে পিষে চেপ্টে গেল তাঁর ছোট স্তনদুটো। মামিমা তাঁর দুই হাত আমার দুই বগলের তলা দিয়ে চালিয়ে দিয়ে আমার দুই কাঁধ আঁকড়ে ধরল। তারপর আমার জিভ চুষতে চুষতে পাগলের মত উপর নিচে নিজের শরীর ডলতে শুরু করল আমার শরীরের সঙ্গে।

ছোটমাসি আর রাঙামামির এরূপ যুগপৎ আক্রমণে আমি আর নিজেকে সমলাতে পারলাম না। আমার সারা শরীর কেঁপে কেঁপে উঠল আর ছড়াক্ ছড়াক্ করে শুক্ররস বের করে দিলাম ছোটমাসির মুখের মধ্যে। ছোটমাসির আমার কামদন্ডটির আগাগোড়া সম্পূর্ণটা মুখের মধ্যে ভরে নিয়ে আমার যৌন কেশে ঠোঁট ডুবিয়ে স্থির হয়ে পড়ে রইল কিছুক্ষণ। লিঙ্গের চারপাশে আমি টের পাচ্ছিলাম যে ছোটমাসির মুখের মধ্যের নরম পেশিগুলো আশ্লষে কামড়ে ধরেছে আমার পুরুষাঙ্গের চারদিক, আর শোষণ করছে নির্গত কামরস। হঠাৎ মনে হলে যেন ছোটমাসি আবার তাঁর মুখ ঠেসে ধরেছে আমার লিঙ্গমূলে আর তাঁর মুখটা বেলুনের মত ফুলে উঠছে।

তখুনি ছোটমাসি গলা দিয়ে ঘড়ঘড় আওয়াজ করে উঠল যেন তাঁর শ্বাস বন্ধ হওয়ার উপক্রম। প্রায় সঙ্গে সঙ্গেই মাথা নাড়িয়ে সে মুখ থেকে আমার পুরুষাঙ্গ দ্রুত বার করে নিল।

কিন্তু আমার তখনও রস বেরনো শেষ হয়নি। আমার পুরুষাঙ্গ পিচকারির মত ভলকে ভলকে সাদা ফেনের মত রস উগরে দিল উপর দিকে। পচাৎ পচাৎ করে সেই রস নিচে এসে পড়ল রাঙামামিমার পাছায়।

তা দেখে মিনুদি যেন ধেয়ে এল। ঝটিতি ছোটমাসিকে সরিয়ে দিয়ে হামাগুড়ি দিয়ে বসল রাঙামামির পিছনে। সোল্লাসে বলল, মাগো, কত ফেদা ঢেলেছে গো খোকাবাবু। একি নষ্ট করা যায় নাকি! আমার দিকে মাথা তুলে তাকিয়ে সে একমুখ হাসল। তারপর লালচে কালো বিরাট লকলকে জিভ বের করে মামির পাছা থেকে আমার কামরস চেটে চেটে খেতে শুরু করল।

মিনুদির মাথার তেলতেলে কাঁচা পাকা চুল চাটার তালে তালে বহু বিভঙ্গে দুলছিল। আর দেখা যাচ্ছিল তার কালো তেল চকচকে থলথলে চর্বিঢাকা অশান্ত পিঠ। মিনিটখানেকের মধ্যেই মিনুদি উঠে পড়ল।

ঘাস জমিতে হাঁটু গেড়ে বসে ছোটমাসির ছোট্ট চাঁদের মুখটি কর্কশ দুহাতের তালু দিয়ে আঁকড়ে ধরে আমার দিকে পাশ ফিরল। আবার তার দীর্ঘ লকলকে জিভ বের করে ছোটমাসির ঠোঁটে, নাকে লেগে থাকা অবশিষ্ট কামরস চেটে খেতে লাগল বিপুল আবেগে। তারপর চুষতে লাগল ছোটমাসির লাল নরম ওষ্ঠাধর।

ছোটমাসি তার দুচোখ বন্ধ করে ফেলেছে। মিনুদির ভারী ধুমসি দেহের ওজন ছোটমাসির শরীরের উপর চেপে বসার উপক্রম করতে, মাসি নিজের দুহাত মিনুদির দুকাঁধের পিছনে নিয়ে তার ছড়িয়ে পড়া তেলতেলে কাঁচাপাকা চুলের গোছ দুহাতে মুঠো করে ধরে টানতে সুরু করল। মিনুদি আস্তে আস্তে তখন ছোটমাসিকে বুকে নিয়ে চিৎ হয়ে শুইয়ে পড়ল ঘাসে উপর। মিনুদির বুকের উপর চড়ে ছোটমাসি হাঁ করে তার চিবুক কামড়ে ধরল একবার। তারপর দুহাত দিয়ে মিনুদির বিশাল বড় বাম স্তনটি তুলে ধরে তার বেগুনি রঙা বোঁটায় মুখ নামিয়ে আনল।

মিনুদির বুকের উপর প্রায় হামাগুড়ি দিয়ে চড়ে বসার জন্যে মাসির ভারী সাদা রঙের পাছার খাঁজের ফাটল চওড়া হয়ে গেছে। হাল্কা বাদামী রঙের কুঁচকোন পাছার ফুটো স্পষ্ট দেখা যাচ্ছে মাথার উপরের গাছপালার ছায়ার আবরণের মধ্যে দিয়েও। পাছার ফুটোর চারপাশে কোঁকড়ান হাল্কা কালো চুলের গুচ্ছ বাতাসে ফুরফুর করছে। মিনুদি মুখে শব্দ করে ঊঠল, ওঃ ওঃ পারুদি, আমাকে আরও খেয়ে ফ্যালো গো। কত্তদিন আমরা এমন করে সোহাগ করিনি গো। আমার মাই দুটো ভালো করে দলাই মালাই করে দাও গো। আমি তোমার গুদের রস পুরো খেয়ে নেব চেটেপুটে। আঃ, আঃ, তোমার গুদে যে রস বিন বিন করে বান ডেকেছে গো।

মিনুদির বাম হাত ছোটমাসির পেটের তলা দিয়ে গলিয়ে দিয়ে খামছে ধরেছে তার কেশাবহুল যোনি। আঙুল দিয়ে বারবার ঘসে দিচ্ছে যোনির মাঝখানের চেরা ফাটল আর মুখ দিয়ে শব্দ করছে উস্ উস্ করে।

মিনুদির মুখের কাম কাতর ধ্বনিতে আর কোমল স্ত্রী অঙ্গে আঙ্গুলের ঘষটানিতে মাসির সারা শরীর আরও অশান্ত হয়ে উঠল। তাঁর মুখে উম্উম্ ধ্বনি, মিনু নে, তোর বুকের বোঁটা দুটোতে কামড় দিলে কেমন লাগে দেখ।

মিনুদি ছটফট করতে করতে থামের মত মোটা কালো থলথলে দুটো ঊরু ছড়িয়ে দিল দুপাশে। ঊরুসন্ধির মাঝাখানের চমচমের মত ফোলা হাল্কা চুলে ঢাকা মিনুদির যোনির ভাঁজটা হাঁ হয়ে গেল।

আমি তখনও চিৎ হয়ে শুয়ে। অলসভাবে আধ বোজা চোখ মেলে দেখছিলাম সামনের দুই অসমদেহী বান্ধবীর কামক্রীড়া। মিনুদির বিশাল শরীরের ভারেই বোধহয় তাদের কামাকুল ঝটাপটিতে বারবার শুকনো পাতার মচ্মচ্ আর শুকনো কাঠি ভাঙ্গার মচমচ আওয়াজ উঠছিল।

রাঙামামিমা ক্ষুধার্তের মত চাটাচাটি করে থুতু দিয়ে আমার সারা মুখ ভিজিয়ে দিয়েছে । তাঁর দাঁতের অগুন্তি তীব্র দংশনে আমার গলার কাছটায় একটু জ্বলুনি টের পাচ্ছিলাম।

পাশে কামকেলিরতা অপর দুই রমণীর ঝটাপটির শব্দে মুখ আমার গলা থেকে ঠোঁট তুলে রাঙামামিমা সেদিকে চাইল। তাঁর গলায় আকাংক্ষার শব্দ বেরোল, উম্ম্ মিনু তোরা দুজনে মিলে কী নষ্টামিটাই না শুরু করেছিস! উস্স্! সেই ছেলেবেলার মত! ওহ্ ভগবান!

বলতে বলতে হঠাৎই মামিমা আমার শরীরের উপর থেকে হাঁচড়ে পাঁচড়ে উঠে পড়ল। উঠে গিয়ে সোজা উপুড় হয়ে মুখ ডুবিয়ে দিল মিনুদির হাঁ হয়ে ফাঁক হয়ে থাকা লাল সিক্ত যোনিমুখে। আর দুহাতে পিছন থেকে আঁকড়ে ধরল ছোটমাসির দুই কলাগাছের থোড়ের মত সাদা দুই ভারী ঊরু। আর উলস্ উলস্ শব্দ করে চাটতে লাগল মিনুদির রসিয়ে ওঠা যোনি।

মিনুদি ছটফট করতে করতে বলল, আমি আর পারছিনা গো লেখাদি। তুমি কী সুখ দিচ্ছ গো আমার রসালো গুদের মধ্যে। আমার গুদ যে খাবি খাচ্ছে। আর জোরে চেটনি।

মামিমার মুখে যেন খাবার ভরা এমন ভাবে মামিমা বলতে লাগল, মিনু তোর গুদের রস এখনও এমন মিষ্টি। উম্উম্ দাঁড়া আমি তোকে শুকনো করে খেয়ে নিই। উলস্ উস্স্।

আমি দেখতে পাচ্ছিলাম মিনুদি বাম হাতের মোটা কালো দুটো আঙুল বার বার দ্রুত বের করে আবার ঢুকিয়ে দিচ্ছিল মাসির যোনিরন্ধ্রেI মিনুদির মোটা মোটা আঙুলগুলো মাসির কামরসে ভিজে চকচক্ করছিল। তরল আঠার মত রসের কিছুটা গড়িয়ে পড়ছিল মিনুদির কবজি বেয়ে নিচে।

কিছুক্ষণ পর ছোটমাসি তার বিরাট গোলাকার গামলার মত ধবধবে ফর্সা দুটো পাছা দুপাশে নাড়াতে নাড়াতে আঃআঃ আহ্হ্হ্ দীর্ঘ শব্দ করে এলিয়ে পড়ল মিনুদির বুকের উপরেই।

রাঙ্গামামির মাথা নাড়িয়ে নাড়িয়ে তখনও সপাৎ সপাৎ করে মিনুদির ঊরুসন্ধির নরম রসালো তালশাঁস মুখ দিয়ে চুষে, জিভ দিয়ে চেটে, দাঁত দিয়ে কামড়ে চলেছে। উত্তেজনায় মিনুদি কালো দুই থামের মত ভারী ঊরু দিয়ে কাঁচি মেরে জড়িয়ে ধরেছিল মামিমার মাথা। তার দুপায়ের চেটো শূন্যে থরথর করে কাঁপছিল। মিনিটখানেকের মধ্যেই মিনুদিও ওহ্ ওহ্হ্হ্ করে উঠে তারপর গোঁ গোঁ করে দীর্ঘ গোঙানির মত শব্দ করতে করতে স্থির হয়ে গেল। তার সারা শরীর পা জোড়া কাঁপতে কাঁপতে শক্ত করে জোরে আঁকড়ে ধরল রাঙ্গামামির মাথা; ডান হাত দিয়ে ছোটমাসির বাম পাছা পিছন থেকে খামচে ধরে মিনুদি বাম হাতের তর্জনী ও মধ্যমা — এই দুটো আঙুল আমূল পুঁতে দিল মাসির যোনিনালীর ভিতরে। ছোটমাসি প্রায় আর্তনাদ করে উঠল হঠাৎ আক্রমণে, আহ্হ্ আহ্হ্ মিনুরে এই ক্-ক্-ক্-ঈ ক্-রছিস, আহ্হ্ আহ্হ্

তারপর তিন রমণী স্থির হয়ে একে অপরকে জড়িয়ে তেমনই পড়ে রইল মিনিট পাঁচেক।

মিনুদিই সবার আগে বাগানের ঘাসজমি থেকে গা ঝেড়ে উঠে পড়ল। সিধে এসে আমার পেটের দুদিকে দুই পা দিয়ে হামাগুড়ি দিয়ে বসে মুখ নিচু করে চুমু আমার গালে; তারপর আমার চোখের ভিতর তার ছোটছোট চোখ মেলে তাকিয়ে পানের দাগ লাগা মোটা মোটা দুই বাদামী ঠোঁট ছড়িয়ে দিয়ে হাসল একবার, খোকাবাবু চল এবার, তোমার জন্মদিনের উৎসবের খাওয়া দাওয়া করতে হবে তো! বলেই সে হাঁড়ির মত মোটা পাছা উপরে তুলে দিয়ে কনুই-এ ভর দিয়ে হামলে পড়ল আমার বুকে। তার থলথলে দুই স্তন আমার বুকে লেগে লটপট করে উঠল।

আবার আমার শরীরে কাম চারিয়ে গিয়ে পুরুষাঙ্গটি জেগে ওঠা শুরু করতেই পিছন থেকে খিলখিল করে হেসে উঠল ছোটমাসি, না বাবু আর দুষ্টুমি নয়। চল দেরি হয়ে যাচ্ছে, আবার পরে হবে।

আমি উঠে পড়তে পড়তে রাঙামামির হিহি হাসি শুনতে পেলাম, হ্যাঁ পারু, তুই আজ বাবুর প্রেমে পড়ে গেছিস একেবারে।

এর পরেই আমরা সবাই মিলে সাঁতার কেটে পুকুরের পুব পাড়ে ফিরে গেলাম।

পুকুরঘাট থেকে জামাকাপড় পরে মামাবাড়ির দক্ষিণদিকের দোতলায় আমার শোওয়ার ঘরটিতে মাথা আঁচড়াতে ফিরে যেতেই ঘড়ির দিকে তাকিয়ে দেখলাম, বেলা একটা পনেরো। অর্থাৎ প্রায় সওয়া ঘন্টা ধরে স্নান করেছি আমরা।

১৮শ জন্মদিনের উৎসবমুখর মধ্যাহ্নভোজন ও মার সান্নিধ্যে বিকেল

দুপুরবেলা খাওয়া হল বেশ হৈ হট্টগোলের মধ্যে দিয়ে। দিদিমা খুব যত্ন করে খাবার পরিবেশন করছিলেন আমাকে যথারীতি।

আমার ছেলেবেলার মামাবাড়িতে খেলার সঙ্গী মিনুদির ছেলে ভুতো এসেছিল। মিনুদি তাকে আসতে বলেছিল। মিনুদির মেয়ে খেঁদিকে মাঝে মাঝেই দেখতে পাচ্ছিলাম। সে আমার থেকে বছর পাঁচেকের বড় হলেও ছেলেবেলায় তার সঙ্গে লাফ দড়ি আর কিত্কিত্ খেলেছি খুব। সে তার দুবছরের একটি কোলের মেয়েকে নিয়ে আজ রান্নাঘরের কাজ সামলাচ্ছে।

খাবার দিতে দিতে আমার দিকে ঘোমটার আড়াল দিয়ে তাকিয়ে দুবার মুচকি হেসে গেছে সে। মিনুদির মত তার মেয়ে খেঁদির গায়ের রঙও ঘোর কালিবর্ণ। কিন্তু মায়ের মত দানবাকৃতি না পেলেও তার চেহারা মোটা, বেঢপ। হাঁটার সময় দুম্ দুম্ শব্দ হচ্ছিল।

খেতে খেতে গ্রামের দূর সম্পর্কের বেশ কিছু আত্মীয়-আত্মীয়ার সঙ্গে পরিচয় হল। রাঙামামিমার মা বাবা আর দাদা সস্ত্রীক এসেছিলেন। তাঁরা আমার জন্মদিনে আশীর্বাদ করে গেলেন।

দিদিমা সবসময় আজ হাসিমুখে ছিলেন। সবাইকে বলছিলেন, আমাদের বাবু আজ কত বড় হয়ে গেছে, এবারে কলেজে পড়তে যাবে।

বেলা তিনটের দিকে সবার খাওয়া দাওয়া হয়ে গেলে ঘরের কাজের লোকেরা খেতে বসল। আমারও ততক্ষণে সবার সঙ্গে আলাপ সারা হয়ে এসেছে। মন খুশিতে টগবগ করলেও দুপুরের পুকুরে দাপাদাপির জন্যে শরীরে ক্লান্তি নেমে আসছিল দ্রুত।

ছোটমাসি আমার পাশে এসে বাম হাত ধরে টেনে আমার ঘরে নিয়ে এল সবার মধ্যে থেকে, বাবু আজকে খুব ক্লান্ত। সবাই ওকে এবার বিশ্রাম নিতে দাও।

রাঙামামিমার বাবা-মা সঙ্গে সঙ্গে সঙ্গে বললেন, হ্যাঁ, বাবা তাই যাও।

রাঙামামিমার বৌদি তাঁর আট বছরের ছেলে টুবাই-এর হাত ধরে পাশেই দাঁড়িয়ে ছিলেন। তিনি হাসিমুখে যোগ করলেন, তোমরা বাবা শহরের ছেলে। লেখার কাছে শুনলাম তুমি নাকি আজ পুকুরে অনেকক্ষণ সাঁতার কেটে চান করেছ। তোমরা কি আর গাঁয়ের ছেলেপিলেদের মত অত খাটনি সহ্য করতে পারবে? যাও, একটু ঘুমিয়ে বিশ্রাম নাও গিয়ে।

ছোটমাসি আমার আগে গিয়ে দোতলায় যাবার সিঁড়ি দিয়ে উঠতে শুরু করল। তিন ধাপ উঠেই ঘাড় বাঁকিয়ে পিছন ফিরে আমার দিকে তাকিয়ে বলল, কিরে থামলি কেন, আয়! বলেই আবার ধীর পায়ে উপরে উঠতে শুরু করল।

ছোটমাসি স্নানের পর আজ পরেছে সিল্কের একটি জামদানি শাড়ি। তার ভারী সুগোল নিতম্ব আরও ভরাট দেখতে লাগছে। সিঁড়ি দিয়ে ওঠার তালে তালে মাসির পাছার দুলুনি আমার বুকে তরঙ্গ তুলল। দোতলায় উঠে ছোটমাসি এক মুহূর্ত দাঁড়াল আমার জন্যে। আমি দোতলার বারান্দায় পৌঁছতেই সে নীরবে আমার বাম হাতটি তুলে নিল নিজের হাতে। কোনও কথা না বলে ডান দিকে ঘুরে আমার ঘরের দিকে মন্থর গতিতে হাঁটতে শুরু করল। আমার বাম করতল ছোটমাসির সামান্য স্বেদসিক্ত নরম ডান হাতের মধ্যে বন্দী।

মাসির কালো কোঁকড়ান চুলে ভরা মাথা আমার চিবুকের ঠিক নিচেই। চুল ক্লিপ দিয়ে খোঁপা করা। মাথার সিঁথিতে দগদগে লাল সিঁদুরের রেখা। আমার হাতের পিঠে ঠুন্ঠুন্ করে লাগছে মাসির হাতের লোহা, পলা আর শাঁখার মৃদু আঘাত। মাসির চলার ছন্দে বেজে উঠছে তার পায়ের মল, আর তারই সঙ্গে মিশে একাকার হয়ে যাচ্ছিল জামদানি সিল্কের শাড়ির খস্খস্ শব্দ।

প্রায় পঞ্চাশ গজ হেঁটে আমরা যখন পৌছলাম বাড়ির দক্ষিণ কোণে আমার ঘরের বন্ধ দরজার সামনে, আমার চেতনা ভরপুর হয়ে এসেছে এসকল অনুসঙ্গে আর ছোটমাসির স্নিগ্ধ নরম গায়ের গন্ধে।

ছোটমাসি আমার হাত ছেড়ে দুহাত দিয়ে বন্ধ দরজার হ্যাসবোল্ট টেনে খুলল। ঘরের ভিতরে ঢুকে বলল, বাবুসোনা আয়?

আমি সম্মোহিতের মত নিজের ঘরে কুন্ঠিত হয়ে প্রবেশ করলাম। ছোটমাসিকে দরজার কাছে রেখে এগিয়ে গেলাম আমার খাটের দিকে।

খাটে চিৎ হয়ে শুয়ে আমি ডান দিকে ছোটমাসির দিকে মুখ ফেরালাম। সে তখন দুই দরজা ভেজিয়ে দিয়ে, পরদা টেনে দিয়ে আমার খাটের দিকে আসতে শুরু করেছে। আমার পায়ের দিকে, বাড়ির পুব মুখের পরদা ঢাকা চওড়া খোলা জানালা দিয়ে আসছে জলছবির মত হাল্কা আলো। তার সঙ্গে মিশে গেছে দাদুর লাগানো বিচিত্র সব আয়ুর্বেদিক গাছপালা, লতাপাতা ও ফুলের সুবাস। মাসির ফর্সা মুখে সে আলো মায়াময় এক আবরণ তৈরি করেছিল। আমার চোখে চোখ পড়তেই ছোটমাসির মুখ হাসিতে উজ্জ্বল হয়ে উঠল। তার কপালের মাঝখানের লাল টকটকে সিঁদুরের টিপ ঝলমল করে উঠল।

এবারে মাসি বাম হাত বাড়িয়ে দেয়ালে পাখার সুইচ টিপে আমার মাথার উপরের পাখা চালিয়ে দিল। তারপর হরিণীর মত লঘু পায়ে সে দরজা থেকে আমার খাটের প্রায় আট ফুট দূরত্ব অতিক্রম করে আমার পেটের কাছটিতে বিছানায় বাম পাছা ঠেকিয়ে আলগোছে বসল। আমার মাথার কাছে বাম হাত স্থাপন করে কনুই-এ ভর দিকে ঝুঁকে মুখ নামিয়ে আনল আমার মুখের কাছে। ছোটমাসির মুখ ভরা হাসির চ্ছটায় যেন চরাচর আবিষ্ট হয়ে যাচ্ছিল। তারপর সে তার নরম অল্প ভেজা ঠোঁট দুটি নামিয়ে আনল আমার গালে, আমার চোখের পাতায়। ছোটমাসির মুখে তখন অস্ফুট ধ্বনি, আমার সোনাবাবু, আমার মানিক বাবু, আমার সোনাসোনা, আমার মানিক সোনা।

বারবার বলতে লাগল, আর তার চুমো দিয়ে ভরিয়ে দিতে লাগল আমার মুখ, আমার কপাল, গলা।

বৃষ্টির ধারার মত অজস্র চুমুর মাঝখানেই মাসি তার ডান হাতখানি বাড়িয়ে পুট্পুট করে খুলে দিল আমার পাঞ্জাবির সোনা বাঁধান বোতামগুলি। হাতটি প্রবেশ করিয়ে দিল পাঞ্জাবির মধ্যে, আমার নগ্ন বুকের কচি রোমাবলীর উপর। অশান্ত সেই হাত কখনও কখনও খামচে ধরছিল আমার বুকের নরম রোম। হাতের বুড়ো আঙুল ও তর্জনী দিয়ে একবার চিমটি কেটে ধরল আমার ডান স্তনবৃন্ত।

মাসির নিবিড় আদরে শিরশির করছিল আমার সারা শরীর; বুকের মধ্যে আকাঙ্ক্ষা মাথা খুঁড়ে মরছিল। আমি দুহাত মাসির বগলের তলা দিয়ে নিয়ে গিয়ে জড়িয়ে ধরলাম মাসির পিঠ। মাসি মাসি মাসি, আমার ছোটমাসি!

আমি প্রবল আকর্ষণে টেনে নামালাম মাসির শরীর। টানের প্রাবল্যে মাসি হুমড়ি খেয়ে পড়ল আমার বুকের উপর। তার দুই নরম স্তনপিন্ড আমার বুকে পিষ্ট হয়ে গেল মুহূর্তের জন্যে। চকিতে মাসির দুই ব্যাগ্র ঠোঁট খুঁজে পেল আমার মুখ। তৎক্ষণাৎ আমার নিচের ঠোঁট বন্দী করল তার দুই ঠোঁটের মধ্যে। আমি মাসির উপরের ঠোঁট প্রায় গিলে নিলাম আমার মুখের মধ্যে। আমার জিভ ছোটমাসির উপরের দাঁতের পাটির মাড়ির উপর তুলির মত করে টানলাম একবার। অনুভব করলাম তার মিষ্টতা। মাসি দুই পাটি দাঁতের অর্গল মুক্ত করে জিভ ঢুকিয়ে দিল আমার মুখের মধ্যে। হটাৎ অনুভব করলাম মাসি একদলা থুতু ঢুকিয়ে দিল আমার মুখের মধ্যে। আমি সে অমৃতরসের দলা চুষে খেয়ে নিলাম তখুনি। মাসির ঘন নিঃশ্বাসে পুড়ে যাচ্ছে আমার মুখ। আমরা প্রাণভরে খেলাম পরস্পরের লালারস অনেকক্ষণ ধরে। কিছুক্ষণ পর মাসি ঝটপট করে আলিঙ্গন মুক্ত করার চেষ্টা করল; মুখে তার উম্ উম্ ঊম্ শব্দ। বিফল হয়ে আবার করল দুহাত উপরে তুলে ঝটপট – যেন তার দম বন্ধ হয়ে যাবে এক্ষুণি। আমি তবুও ছাড়ছিনা মোটেই। মাসি এবার প্রবল ধাক্কা দিয়ে আলিঙ্গন মুক্ত হয়ে হাঁ হাঁ করে হাঁফাতে লাগল। কী দস্যি ছেলে রে বাবা! বলে হাসতে লাগল।

ছোটমাসি এখন হাসিমুখে আমার দৃষ্টিতে দৃষ্টি রেখে সারা বুকে হাত বুলিয়ে দিচ্ছিল। শাঁখাচুড়ির মৃদু ঘসা লাগছিল আমার বুকে। মাসির ধবধবে গৌরবর্ণ মুখ লাল টকটকে দেখতে লাগছে। বুক থেকে খসে পড়েছে বিস্রস্ত আঁচল। সিল্কের ব্লাউজের তলায় পীন স্তনদুটির উদ্ধত ভঙ্গি আর দ্রুত নিঃশ্বাসের তালে তালে তাদের ঘন ঘন ওঠাপড়ায় আমার রক্তে এখন প্রবল জোয়ারের স্রোত। স্তন বিভাজিকার গভীর প্রায়ান্ধকার রেখা কত মায়াময়!

আমি মাসির হাতের সোনার চুড়িতে আঙুল ঢুকিয়ে খেলতে খেলতে বললাম, মাসি তোমার ছোটবেলার গল্প বল।

মাসি আমার গালে হাত বুলিয়ে বলল, এখন ঘুমো, পাগল ছেলে। রাতের বেলা খাওয়ার পর খোকনকে ঘুম পাড়িয়ে আসব — ও ক্লাস ফাইভে উঠলে কী হয়, এখনও আমাকে ছাড়া ঘুমোতে পারে না। বলে একটু হাসল। তারপর হাসতে হাসতে বাম হাত দিয়ে আমার দুই চোখ ঢেকে দিয়ে ববলল, আজ রাতে অনেক গল্প করব কেমন? নে এখন ভালো করে ঘুমো — রাতে অনেক জাগতে হবে।

এরপর কেবল মনে আছে ছোটমাসি উঠে ভেজানো দরজা দুটি খুলল। এতই ক্লান্ত ছিলাম যে মাসি কখন ভেজানো দরজা খুলে তারপর দরজা বন্ধ করে বেরিয়ে গেল জানতে পারিনি।

ঘুম ভাঙ্গল প্রায় সন্ধের দিকে, বেলা পাঁচটার একটু পরে। ঘরে অন্ধকার ঘনিয়ে এসেছে — মা এসে পুব দিকের আর দক্ষিণ দিকের জানালা দুটোর কপাট বন্ধ করে দিচ্ছিলেন। বেলা থাকতে থাকতে বন্ধ না কারলে এই দুদিনেই দেখেছি এই স্যাঁতসেঁতে গরমের সন্ধ্যায় মশার ভারী উৎপাত হয়। জানালাগুলি বন্ধ করে পর্দাগুলো টেনে দিয়ে মা বললেন, “চল্, হাঁটতে যাই একটু”।

খালি পায়ে আমরা দু’জনে হাঁটতে বেরোলাম। ঘরে অন্ধকার মত হয়ে এলেও বাইরে তখনও পড়ন্ত রোদের বেশ কড়া আলো।

বেরনোর মুখে দেখি মিনুদি উঠোনে বসে নিজের মেয়ে খেঁদির সঙ্গে কথা বলছে।

রাঙামামিমা রূপার চুল বেঁধে দিচ্ছে। ছোটমাসির ছেলে কমল রূপার জন্যে অপেক্ষা করছে একটা থাম ধরে। ওরা এখন খেলতে যাবে। রাঙামামিমা আমায় দেখে চোখ মটকে হাসল। বলল, বাবু পারু এখন রান্নাঘরে খোকন আর রূপার জন্যে দুধ গরম করছে। ওরা খেয়ে খেলতে বেরোবে। তুই একটু দাঁড়া। পারু হয়তো তোদের সঙ্গে বেড়াতে যেতে চাইবে।

আমি হেসে মার দিকে চাইতে মা বললেন, লেখা, পারুর আসতে আসতে আমরা মায়ে পোয়ে একটু বেড়িয়ে আসি। ওকে বলিস আমরা যাব আর আসব।

আষাঢ়ের শুরু হলেও আকাশে বর্ষার মেঘের ছিটে দেখা যায় না, কেবল মাঝে মাঝে রুপোলি মেঘ দু’একটা চরে বেড়াচ্ছে। এই প্রায় গোধুলিবেলায় সূর্যের পুড়িয়ে দেওয়া আগুন না থাকলেও বাতাসে তাপ রয়েছে; একটু জোরে হাঁটলেই রোমকূপ থেকে বিনবিনিয়ে ঘাম ফুটে ওঠে।

মামাবাড়ির সামনে পুবদিকের রাস্তা দিয়ে হন্হন করে এক যুবক খালি গায়ে মালকোঁচা মারা ধুতি পরে চলেছে উত্তর দিকে। খালি খালি একটা ভ্যান রিক্সা যেতে হেঁকে জিগ্যেস করল, স্টেশনে যাবা নাকি? ভ্যানওয়ালা কিছু উত্তর দিতেই লাফ দিয়ে চড়ে বসল রিক্সার উপর। তারপর দুজনে কিছু বলাবলি করে ঊচ্চস্বরে হেসে উঠল। পিছনে পিছনেই একদল ছেলেপিলে হৈ হৈ করে ডাংগুলি খেলতে খেলতে এল।

গ্রাম বাংলার এসব রোজকার দৃশ্যেই আমাদের মত শহরের ছেলেদের বুকে নস্ট্যালজিয়া উথলে ওঠে। তাই চোখ সরাতে পারছিলাম না।

পাশ থেকে মা বললেন, পুবদিকের রাস্তায় চলাচল বড় বেশি। চল, আমরা উল্টো দিকে পুকুরের ধার দিয়ে হেঁটে আসি।

আমি সঙ্গে সঙ্গে মাথা নাড়লাম, হ্যাঁ মা, তাই চল।

পুকুরের পাড়ের লম্বা লম্বা ঘাসগুলিতে কিন্তু শীতল স্নিগ্ধতা। মা আমার বাম হাতটি ধরেছেন তাঁর ডান হাত দিয়ে। হাঁটার ছন্দে, মাঝে মাঝে তাঁর স্তন ছুঁয়ে যাচ্ছে আমার বাম বাহু, মন্দ মন্দ বাতাস উড়ে যাচ্ছে পুকুরে পিছনের ঘাসজমির উপর দিয়ে আমাদের ছুঁয়ে, রোদের আলো আসছে নরম হয়ে।

মা বলতে শুরু করলেন তাঁর ছেলেবেলার কথা। তাঁরা খেলতেন বুড়িছোঁয়া, গোল্লাছুট, কিত্কিত্, লুকোচুরি গ্রামের মেয়েরা মিলে।

তাঁর আমগাছে চড়ার স্মৃতি, আমড়া পেড়ে খাওয়ার সেই হাস্যমুখর দিনগুলির কথা, ঘন সন্ধ্যার অন্ধকারে পড়শির বাড়িতে গিয়ে সত্যনারায়ণ পুজোয় বাতাসার হরিল্লুঠের কলরব করে বাতাসা কুড়োনোর কাহিনী শুনতে শুনতে আমি ভাবছিলাম – এমন ছেলেবেলা আমাদের হল না কেন। আর মাঝে মাঝেই টুকরো টুকরো প্রশ্ন করছিলাম; যেমন — হরিল্লুঠ ব্যাপারটা কি? মা প্রশ্ন শুনেই মাথা তুলে আমার দিকে তাকিয়ে হাসছিলেন, তাঁর বড় বড় দুই চোখে খুশি ঝিলিক দিয়ে উঠছিল। তারপর থেমে বিস্তারিত করে বুঝিয়ে বললেন হরিল্লুঠের ক্রিয়াকলাপ ও তাৎপর্য।

মা এবারে দুটো পুজোর কথা বললেন — তার মধ্যে একটার নাম আমি কোনওদিন শুনিনি। চড়কের পুজো ও মেলা আর কুমীর পুজো। চড়কের পুজোর কথা তো বেণীমাধব শীলের কোনও পঞ্জিকা খুললেই দেখা যায় কিন্তু কুমীর পুজো ব্যাপারটা আবার কি?

মা হাঁটা থামিয়ে দিয়ে ঘুরে আমার মুখোমুখী দাঁড়িয়ে মাথা তুলে আমার চোখে চোখ রাখলেন। তাঁর মুখ কৌতুকের চ্ছটায় ঝকমক করছে। এখন আমার দৃষ্টি জুড়ে রয়েছে আমার মায়ের পাঁচফুট চার ইঞ্চির ঈষৎ ভারী চেহারাটা।

তিনি ঊচ্চতায় আমার চেয়ে প্রায় ইঞ্চি ছয়েক খাটো, তাই সামনাসামনি দাঁড়িয়ে কথা বলার সময় আমার চোখে দৃষ্টি রাখতে গেলে মা বরাবর তাঁর মুখটা একটু তুলে ধরেন। কী অপূর্ব যে লাগে মাকে এসময়! পুরো দেবী মুখ — উজ্জ্বল গৌরবর্ণ, সিঁথিতে গাঢ় লাল সিঁদুর, ঘন কালো জোড়া দুই ভ্রুর নিচে আয়ত দুটি চোখ, ছোট একটি নাক, নাকের নিচে ঈষৎ পুরু রক্তিম ওষ্ঠাধর, ঊদ্ধত চিবুক! মা তাঁর মুখটি আমার দিকে তুলে ধরায় তাঁর গলা চাবুকের মত টান্টান হয়ে গেছে। তাঁর গলার স্পষ্ট তিনটি ভাঁজে গোধুলির কনে দেখা আলো খেলে এক অপূর্ব ইন্দ্রজাল তৈরি করেছে। ভালবাসায় আমার গলা বুজে এল।

মা বললেন, নদী মাতৃক বাংলাদেশে সাপের মত কুমিরেরও উপদ্রব ছিল। এখানের বেশির ভাগ অধিবাসীরই পূর্ববাংলায় আদিবাড়ি। ১৯৪৭ সালে, দেশবিভাগের সময়, কিম্বা তার আগে পরে ঊদ্বাস্তু হয়ে এসে বনগাঁ, গোবরডাঙ্গা অঞ্চলে বসতি গড়েছে। তাদের সব পুজোআচারও সেইজন্যে পূর্ববঙ্গের প্রাচীন প্রথা অনুযায়ী। সেখানে সাপের পুজো হয় কুমিরের পুজো হয়। সুন্দরবন অঞ্চলে যেমন বাঘেরও পুজো হয়। হিন্দুদের বাঘের দেবতার নাম সেখানে দক্ষিণরায়, আর মুসলমানেরা সেখানে গাজি বাবার পুজো করেন।

আমি মার কথা আবিষ্ট হয়ে শুনছিলাম।

মা আমার চোখ থেকে দৃষ্টি না সরিয়ে বলে চললেন, এ কাদা মাটি দিয়ে কুমিরের একটা বিশাল বড় মূর্তি গড়ে পুজো হয়।

ঝলমল করে হাসলেন মা, দাঁড়ান মূর্তি নয় কিন্তু! উপুড় হয়ে শোয়া স্বাভাবিক লম্বা একটা মাটির কুমির। খেজুরের পাতা দিয়ে সে কুমিরের কাঁটা তৈরি হয়। আরও কী মজার ব্যাপার জানিস বাবু? পুজোর শেষে কুমিরের গলায় বলি দিয়ে কাটা জয়গায় আলতা দিয়ে রক্ত বানিয়ে ছড়িয়ে দেওয়া হয়।

তারপর পুকুরের জলের দিকে চেয়ে মা বললেন, আমি আর মিনু এসব পুজোতে একসঙ্গে যেতাম। নীল পুজোতে একটা লোক খেজুর গাছে উঠে নিচে ছুঁড়ে ছুঁড়ে দিত কচি খেজুর। দুজনে কোঁচড় ভরে হুড়মুড়িয়ে কুড়িয়ে নিতাম তা।

সেসব ভারী মজার দিন গেছে! মা আনমনা হয়ে দূরের দিকে তাকিয়ে দীর্ঘ নিঃশ্বাস ফেলে হাসলেন।

মা, মিনুদিকে তুমি কতদিন ধরে চেন?

কেন রে? মা আমার দিকে মুখ ফিরিয়ে হাসলেন।

পুকুরে চানের সময় তোমাকে নিজের শরীর দিয়ে আড়াল করে রাখছিল, না? মিনুদি তোমার ব্যাপারে খুব প্রোটেকটিভ, তোমার প্রতি একটা দারুণ সম্মান দেখলাম।

মিনুর আর আমি তো বড় হয়েছি একসঙ্গে। আমার থেকে বছর দুয়েকের বড় হবে বুঝি। ছেলেবেলার আমার একমাত্র বন্ধু।

কতদিনের বন্ধুত্ব তোমাদের?

আমরা এতক্ষণ দাঁড়িয়ে ছিলাম। মা ঘুরে পুকুরের দক্ষিণ-পশ্চিম বরাবর এবারে আবার হাঁটতে শুরু করেছেন। খুব হাওয়া দিচ্ছে দক্ষিণ দিক থেকে। মার কালো মনোরম কল্কা আঁকা সাদা ঢাকাই তাঁতের শাড়ির আঁচল হাওয়ার ঝাপ্টায় উথাল পাথাল করছে।

মা আঁচল সামলাতে সামলাতে বললেন, দেশবিভাগের পরপরই বাবা বাংলাদেশ থেকে পরিবার গুটিয়ে এখানে চলে আসেন। তখন আমার মাত্র পাঁচ বছর বয়স। মিনুর বাবা আমাদের বাড়ির জমা আমাদের বাড়িতে জন খাটত। আমার যখন আট বছর বয়স, বর্ষার এক রাতে বাবা তখন কলকাতায় মল্লিকবাড়িতে চিকিৎসা করতে গেছেন। মিনুর বাবাকে সেই রাতে একটা কেউটে সাপে কামড়ায়। বাবার অনুপস্থিতির জন্যে, এক ওঝা এসে বাঁচানোর চেষ্টাতেস্টা করলেও সফল হয়নি। সেই রাতেই মিনুর বাবা মারা যায়।

আমি শুধোলাম, তারপর?

মা একটু এগিয়ে গেছেন, বাবা যখন তাঁর রোগী দেখে কলকাতা থেকে ফিরে এলেন সপ্তাহখানেক পর, ততদিনে অনেককিছু হয়ে গেছে।

বাবা সন্ধ্যায় তামাক খেতে খেতে মায়ের মুখ থেকে চুপ করে সব শুনলেন। মা বাবাকে বললেন, মিনুদের একটা কিছু ব্যবস্থা করা যায় না? সোমত্ত বিধবা মেয়েমানুষ একা নিজেদের বাড়িতে মেয়ে নিয়ে থাকবে কি করে?

বাবা কিছুক্ষণ ভেবে তারপর মাকে বললেন, বড়বউ মিনুর মাকে বাইরের গোলারঘরে থাকার ব্যবস্থা করে দাও।

সেই থেকে মিনুরা আমাদের বাড়িতে থেকেই বাড়ির কাজ কম্ম সামলায়। আগে ধানের গোলায় পাশের ঘরটাতে থাকত। এঘটনার বছর দুই পর বাবা পাকা বাড়ি বানাতে, ওরা একতলায় রান্না ঘরের পাশের ঘরটিতে সেই থেকে রয়েছে। সেই তখন থেকে আমরা বন্ধু। প্রায় তিরিশ বছরের বন্ধুত্ব। আমি যখন আমাদের গ্রামের ইস্কুলে পড়তে যেতাম মিনুকেও বাবা ভর্তি করে দিয়েছিলেন একই ক্লাসে।

মা আমার একটু সামনে পুকুর পাড়ের দীঘল সবুজ ঘাসের মধ্যে দিয়ে হেঁটে চলেছেন। পুকুরের দামাল হাওয়া কিছুটা স্তিমিত হয়ে এসেছে। মা তাঁর ডান দিকে আমার মুখে চকিত চেয়ে হাসলেন। আমি মুগ্ধ হরিণের মত তাঁর পাশে ঘেঁষে এলাম। মাঝে মাঝেই তাঁর কনুই অবদি ঢাকা ঘি রঙা ব্লাউজের ঘসা লাগছে আমার পাঞ্জাবি পরা বাম হাতে। চলার ছন্দে তাঁর কব্জির চুড়ি গাছি, লোহা পলা ও শাঁখা ঠুক্ঠুক করে মনোরম আঘাত দিচ্ছে আমার বাম হাতের যেখানে সেখানে।

মা, মিনুদি আর তুমি ছেলেবেলা থেকেই অনেক গোপন কথা শেয়ার করো না?

খিল খিল করে লাজুক হেসে ফেললেন মা আমার আলপটকা প্রশ্ন শুনে।

কেন রে পাজি ছেলে? বলেই হাসতে হাসতে আমার দিকে তাকিয়ে জিভ বের করে ভেংচি কাটলেন। তারপর আকাশের দিকে তাকিয়ে বললেন, সত্যিই অনেক ছোটবয়েস থেকেই আমার সব গোপন কথার সঙ্গী মিনু। তার কারণটা ওই।

ক্লাস টু থেকে গাঁয়ের একই ইস্কুলে পড়লেও পড়াশুনোয় একদম মন ছিলো না মিনুর। ক্লাস কামাই করে সারাদিন পাড়াময় টো টো করে ঘুরে বেড়ানোয় মিনুর জুড়ি ছিল না কোন। আর বয়েসে বড় সব বিবাহিত মেয়েদের সঙ্গে সারাদিন গল্প করে করে ওই বয়েসেই পেকে ঝানু।

এতখানিক বলার পরই মা ফের তাকালেন আমার দিকে। তারপর যা বললেন তার জন্যে আমি কোন মতেই প্রস্তুত ছিলাম না।

ছোট থেকেই ওর চেহারা ছিল একই রকম লম্বাচওড়া। আর আমার থেকে বছর দুয়েকের বড় হওয়ার জন্যে ক্লাস থ্রি থেকেই ওর বুক ভারি হতে শুরু করে। ক্লাস থ্রিতে ওঠার কয়েকদিন পরেই মিনুর মাসিক হতেই মিনু আমাকে একদিন বিকেলে জড়িয়ে ধরে বলে, তোমার কবে মাসিক হবে গো খুকুদি?

মার মুখে আমার সামনে মাসিক শব্দটি শুনে আমি কেঁপে উঠলাম। আমার মুখ গরম হয়ে উঠল ঝাঁ করে।

মা বলে চললেন, শুনে আমি তো অবাক। শরীরের রহস্যের কিচ্ছু জানতাম না আমি। ঠিক সেই দিনটি থেকেই হয়তো আমাদের বন্ধুত্ব নিবিড় হতে শুরু করেছিল।

আমি চাপ দিলাম মাকে, কতটা নিবিড় মা?

মা উত্তর না দিয়ে আমার বাম হাতের কব্জি ধরে বললেন, এখানে বেশ বসা যাবে — ঘাসগুলো অত লম্বা নয়। আয় একটু বসি। আকাশও দেখ এখানে কত খোলা।

পায়ের প্রায় হিল বিহীন পাতলা চামড়ার চটিদুটো খুলে জড়ো করলেন আমাদের মাড়িয়ে যাওয়া ঘাসজমির উপর। তারপর ঘুরে, হাঁটু মুড়ে চটিজোড়ার উপর বসতে বসতে আমার হাতে নিচের দিকে টান দিয়ে বললেন, আহ্ বোস না একটু।

অগত্যা আমি বসতে বসতে চারদিকে একবার তাকিয়ে দেখে নিলাম। হাঁটতে হাঁটতে আমরা পুকুর পাড় ছাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে চলে এসেছি। বাম হাতের কোণাকুনি সামনের দিকে প্রায় শ তিনেক ফুট দূরে পুকুরে লাল সিমেন্ট বাঁধানো ঘাটটা দেখা যাচ্ছে। আর এখান থেকে সোজা পূর্ব দিকে ইতি উতি ফলের বিভিন্ন গাছপালার ফাঁক দিয়ে তাকালে প্রায় পাঁচশো মিটার দূরে দেখা যায় আমার দোতলার কোণের ঘরটি।

বসে পড়ে ডান হাতে একটু ঘুরে মার দিকে তাকালাম। এই আষাঢ় মাসের বিকেলের স্যাঁতসেঁতে গরমে, এবং প্রায় আধ ঘন্টা খানেক হাঁটার পরিশ্রমে মার মুখ সামান্য লাল, ভ্রূর পাশ দিকে ফোঁটা ফোঁটা ঘামের বিন্দু নামছে শ্লথ গতিতে।

মা, তারপর? বলো না! আমি আরও ডান দিকে ঘেঁষে তাঁর বাম হাতখানি আমার দুই হাত দিয়ে জড়িয়ে ঘন হয়ে এলাম।

তারপর আর কি? তখন তো বড় হচ্ছি। বড় হতে হতে শরীর ব্যাপারে যে কৌতুহল হয় কিশোর-কিশোরীর — সেসবের উত্তর খোঁজায় মিনু ছিল আমার বন্ধু। মা বাম দিকে মুখ ফিরিয়ে আমার গালে তাঁর নাক ডুবালেন।

মনে আছে ক্লাস থ্রিতেই পড়ি তখনও। সেবারই বাবা বাড়িতে প্রথম দুর্গাপুজো করেন। অষ্টমীর দিন সকালে মিনু আর আমি পুকুরঘাটে চান সেরে উঠেছি। আর ঘন্টা খানেক পরেই অঞ্জলি। আমাদের দুজনের উপরে ভার বাগান থেকে ফুল তোলার। জল শপশপে ফ্রক আর প্যান্ট ছেড়ে শুকনো শাড়ি পরছি আমাদের শোওয়ার ঘরে গিয়ে। মিনু ভেজা ফ্রক পরে দরজার বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করছিল। আমার কাপড় পরা শেষ হলে ও আসবে। হঠাৎ তোর দিদিমার গলা শুনতে পেলাম। জোর চিৎকার করছে।

–এই মেয়েরা কী করছিস কি তখন থেকে। তাড়াতাড়ি ফুল তুলতে যা তোরা। দেরি হয়ে যাচ্ছে খেয়াল আছে?

মার তাড়া শুনে মিনু হড়বড় করে দরজা খুলে ঘরে ঢুকেই পরনের ফ্রক খুলে ফেলল। খোলা জানালার পর্দার উপরের ফাঁক দিয়ে ঘর ঢুকেছে সকালের রোদ। কালো শরীরে কৈশোরের ঢল ঢল লাবণ্য। ওর ভারি দুটো বেলের মত বুক দুটোতে এমনিই চোখ চলে গেছিল। ততক্ষণে মিনু ওর ভিজে দড়ি বাঁধা প্যান্ট খুলে ফেলে নামিয়ে দিয়েছে দুই পায়ের নিচে ।

তুমি কি দেখলে মা? আমি রুদ্ধশ্বাসে শুধোলাম। মার বর্ণনা শুনে আমার পুরুষাঙ্গ কঠিন হয়ে এসেছে। আমি ডান হাত বাড়িয়ে মার কোমরের অনাবৃত অংশে হাত রেখে বেড় দিয়ে জড়িয়ে ধরলাম। তাঁর চর্বি যুক্ত কোমরের নরম মাংসে আমার আঙুলগুলি ডেবে গেল।

মা আমার মুখে একবার চকিত চেয়ে তাঁর ডান হাতখানি আমার বাম হাতের আঙুলের উপর রেখে মৃদুস্বরে বললেন, মিনুর ভারী থাইদুটোর মাঝখানে নজর পড়তে সেই প্রথম বুঝলাম বড় হলে মেয়েদের শরীরে কি কি পরিবর্তন আসে।

মার মুখে এ কথা শুনে আমার মাথা থেকে পা অব্দি বিদ্যুতের শিহরণ বয়ে গেল। আমি চোখ বুজে আমার বাম হাত মার আঁচলের নিচ দিয়ে চালিয়ে দিয়ে তাঁর পেট জড়িয়ে ধরলাম। তাঁর ঘাম শুকিয়ে আসা গালে একটা ভিজে চুমু খেলাম। জিভে লাগল নোনতা স্বাদ। চোখ বুজেই অনুভব করলাম মা তাঁর মুখ তাঁর বামে আমার দিকে ঘুরিয়ে আনছেন। তাঁর ঠোঁট ছুঁয়ে যাচ্ছে আমার দুই ঠোঁট, চেপে বসছে আমার ঠোঁটদুটিতে। তাঁর মুখ সামান্য হাঁ করলেন মা। তাঁর ছোট্ট নরম ঊষ্ণ জিভ আমার ঠোঁটের দরজায় দুবার আঘাত করল। মুখ সামান্য খুলতেই আমার উপরের মাড়িতে, ওষ্ঠের ভিতরের লালাজড়ান মাংসে নরম ভিজে তুলি টানার অনুভূতি। সেই আবেশের মধ্যে আমি যেন বুঝতে পারলাম মার ডান হাত মুঠো করে ধরেছে আমার বাম কাঁধের পাঞ্জাবির কাপড়। তিনি নিজের বাম হাত দিয়ে আমার গলা জড়িয়ে ধরেছেন। সে হাতের চুড়িগুলির মৃদু দংশনে জ্বলুনি ছড়িয়ে যাচ্ছে গলা থেকে আমার বিস্ফারিত পুরুষাঙ্গে।

যেন স্বপ্নের মধ্যে ভেসে এল বত্রিশ বছর পুরোন একটা ছায়াছবি।

শারদ সকালে গ্রামের একটি মাত্র মন্ডপটিতে পুজোর ঢাক বাজছে থেকে থেকে। মন্ডপে ভিড় বাড়তে শুরু করেছে সবে। বাইরে সূর্যালোকিত সকাল মুখরিত। তার অদূরে পশ্চিম দিকে নতুন ওঠা পাকা বাড়ির একতলার একটি ঘরে বন্ধ দরজার পিছনে দুটি মেয়ে। দশ বছরের ঈষৎ স্থূল কৃষ্ণকায় একটি গ্রাম্য কিশোরী ও একটি আট বছরের গৌরবর্ণা বালিকা।

বালিকাটির সদ্য চান করা শরীরে অপটু হাতে পরা লাল পাড় সাদা শাড়ি। কিশোরীটিও সদ্য স্নাতা, কিন্তু সম্পূর্ণ উলঙ্গ। তার সর্ব অঙ্গে র্যৌবন প্রকটভাবে জানান দিয়ে আসতে শুরু করেছে। মাত্র দশ বছর বছর বয়সেই তার বুকের নবীন স্তন দুটি বড় বড় ডালিমের আকার নিয়েছে। তিরিশ বছর পরে যে তারা যে দুটি লাউয়ের মত বিশাল আকৃতি নেবে এ যেন তারই পূর্বাভাস।

সব থেকে আশ্চর্য গঠন কিশোরীটির নিম্নাঙ্গের। মাংসল পেটের বাঁকা রেখার থেকে হঠাৎ লাফ দিয়ে নেমেছে বস্তি প্রদেশের উপত্যকার ঢাল। সেখানে কুচকুচে কালো লম্বা চুলে ঢাকা ছোট ঢিবির মত উঁচু যোনিবেদী।

বালিকাটি খুব উৎসুখ হয়ে তার সঙ্গিনীর নগ্ন রূপ বারবার আড়চোখে দেখছিল — বিশেষ করে দুই তার কালো দুই থামের মত ঊরুর আড়ালে ঘন চুলে ঢাকা জঘনসন্ধি। সে যেন এক পরম আশ্চর্যময় অজানা অঞ্চল। কারণ এই প্রথম সে দেখল এবং জানল যে হিসি করার জায়গাটায় মেয়েদের চুল গজায়। কিশোরীটি শুকনো জামাকাপড় পরতে পরতে বালিকাটির বিস্মিত উৎসুক দৃষ্টি দেখতে পেয়ে হেসে ফেলল।

হাসতে হাসতে নিচু গোপন স্বরে বলল, খুকুদি, আমার গুদে বাল গজাতে শুরু করছিল গত শীতেই। মাসিক হওয়ার কিছুদিন আগে থেকে। দেখ, তোমারও হতে আর দেরি নেই। দুব্বো ঘাস গজাল বলে। বলেই খিল খিল করে হেসে উঠল সে। হাসির দমকে তার সদ্য গোছানো আঁচল বিস্রস্ত হয়ে কাঁধ থেকে খসে পড়ল।

ফর্সা সুন্দরী বালিকাটি তার ঘাড় পর্যন্ত ছোট করে ছাঁটা মাথা ভর্তি কোঁকড়ান চুল দুলিয়ে বলল, চল মিনু ফুল তুলে আনি, পরে কথা হবে। দরজা খুলে দুজনে ফুলের সাজি হাতে অনেকটা দুদ্দাড় করে বেরিয়ে গেল। অমনি মন্ডপ থেকে ঢাক বেজে উঠল টাক ডুমাডুম টাক টাক টাক শব্দে। আর তার সঙ্গে মিশে গেল শঙ্খধ্বনি, কাঁসর ঘন্টার শব্দ। অঞ্জলির আর দেরি নেই।

হঠাৎই আমার চোখের সামনে ছায়াছবির প্রেক্ষাপট বদলে গেল। কালি পুজো দিন পনেরো আগে শেষ হয়েছে, অর্থাৎ গ্রামের উৎসব এবছরের মত শেষ। গ্রামের স্কুলের ছাত্রছাত্রীরা এখন অ্যানুয়াল পরীক্ষার প্রস্তুতিতে ভীষণ ব্যস্ত হয়ে পড়েছে। প্রতি সকাল ও সন্ধ্যায় প্রতিটি গৃহস্থ বাড়ি থেকে সুর করে পড়া মুখস্ত করার শব্দ শোনা যায়। শীত সবে পড়তে শুরু করেছে, সূর্যের তাপে এই বেলা বারোটার সময়ও সেই দাহ আর নেই। আকাশে দুএকটা রুপোলি মেঘ দেখা যাচ্ছে। পশ্চিম আকাশে ভালো করে নজর করলে দেখা যায় বড় রুপোলি থালার মত কৃষ্ণপক্ষের দ্বিতীয়ার চাঁদের ঝাপসা অবয়ব।পুকুর পাড়ে মেয়েদের চানের ঘেরা দর্মার বেড়াটা একদমই নতুন — বাঁশের হলুদ-সাদায় মেশানো স্বাভাবিক রংটা ফটফট করছে। বেড়া বাঁধার ধাতব সরু তারটির রঙ এখনো উজ্জ্বল রুপোলি। দর্মা বেড়ার বাইরে, ডান দিকে একটা বাতাবি লেবু গাছ লকলক করে গজিয়ে উঠেছে। তার মাথায় সবে যেন কোন্ মন্ত্রে হঠাৎ গজিয়ে উঠেছে অগুন্তি কচি সবুজ পাতা। তাদের নরম ছোট্ট ছায়া পড়েছে ঘেরা জায়গাটার ভিতরে দুটি মেয়ের শরীরে। তারা চানের আগে গায়ে সরষের তেল মাখার জন্যে সবে এসেছে।

তিন বছর আগের সেই ফরসা মেয়েটির শরীরে এগারো বছরের বয়ঃসন্ধিকালের পরিবর্তন এসেছে পরম উল্লাসে। ঢোলা দড়ি বাঁধা মেয়েদের হাফ প্যান্ট তার পরনে, আর গায়ে জড়ান একটা হাল্কা সবুজ গামছা। প্রায় পাঁচ ফুট উঁচু দর্মার বেড়ার ইঞ্চি খানেক উপরে জেগে রয়েছে তার মাথা ভরা কোঁকড়ান চুল। বেড়ার আড়ালে ঢাকা পড়ে রয়েছে তার পিঠে জলপ্রপাতের মত নেমে আসা ঢেউ খেলান কেশদাম।

তিন বছর আগের নব্য কিশোরী মিনুর শরীর ছিল তরুণী সুলভ। এখন তার তেরো বছরের দেহে গন্গন করছে ভরা যৌবনের আঁচ। তার অঙ্গপ্রত্যঙ্গে মকমক করছে ঢলানি কাম । মাথার উপরের বাতাবি লেবু গাছের পাতার ফাঁক দিয়ে ঝিরিঝিরি নরম রোদের ফালি তার টসটসে ঘন কালো ত্বকে লেগে পিছলে যাচ্ছে। মিনুর গায়ে একটা সুতির পাতলা রংচটা শাড়ি ও ফ্যাকাশে হলুদ রঙের ব্লাউজ। তার ডান হাতে ধরা একটি কাঁসার ছোট্ট একটি বাটি। তাতে সরষের তেল।

মিনু সরষের তেলের বাটিটা রাখল পাশের ঊঁচু একটি লাল সিমেন্ট দিয়ে বাঁধান বেঞ্চের উপর। এই বেদীটি শুকনো ও ভিজা জামাকাপড় রাখার জন্যে। তারপর সে তার শাড়ির আঁচল দাত দিয়ে কামড়ে ক্রমশঃ মোটা হয়ে আসা শরীর বিভিন্ন ভঙ্গিমায় মুচড়ে ব্লাউজ খুলতে খুলতে গল্প করছিল সদ্য কিশোরী মেয়েটির সঙ্গে।

হ্যাঁরে মিনু, শীত এবারে হঠাৎ আর বেশ তাড়াতাড়ি পড়তে শুরু করেছে বল?

নাগো খুকুদি, তুমি পুজোর ছুটির পর কলকাতা থেকে এয়েছো তো কাল, তাই বুজতে পারছো না। কলকাতায় তো শীত পড়ে না! নাও নাও বুকের গামছাটা খোল দেখিনি। তেল মালিশ করে দিই।

মিনু ততক্ষণে তার জ্যলজেলে ফিকে হলুদ রঙের ব্লাউজটি খুলে সিমেন্টের বেঞ্চটির উপর ফেলল। পাতলা সুতির শাড়ির তলায় দুলে উঠে পরস্পর ঠোকাঠুকি করল তার পেঁপের মত পুরুষ্টু দুটো স্তন।

ফর্সা সদ্য কিশোরীটি কিছুটা ব্রীড়া ভরে তার গায়ের ফ্যাকাশে সবুজ গামছাটি খুলতেই দেখা গেল আমের কুসির মত দুটি নবোদ্গত দুটি স্তন।

মিনু চোখ বড় বড় করে হাসল, সেকি গো খুকুদিদি, মাসখানেকের মধ্যেই তোমার মাই দুটা যে কাগুজি লেবু থেকে কৎবেলের মত বড় হয়ে গেসে। কি করে করল্যে গো।

শুচিস্মিতা নামক সেই সদ্য কিশোরীটি লাজুক হেসে বলল, তুই যা বলেছিলি মিনু ঠিক তাই। এবারে কলকাতায় মাসি বাড়িতে পুজোর ছুটি কাটানোর সময় মাসিক হল।

মিনু উল্লাসে মিতাকে জড়িয়ে ধরে বলল, খুকুদি, কী মজা গো। গুদে বাল বেরিয়েছে নিশ্চয়ই। দেখি দেখি! বলেই কোমর ভেঙ্গে নিচু হয়ে টানাটানি করতে লাগল মিতার ঢোলা প্যান্টের দড়ি নিয়ে। ঝটপটিতে তার বুকের আঁচল খসে পড়ল । অমনি তার সামনের দিকে ঝুঁকে থাকা বুকের থেকে ভারী ভারী কুচকুচে কালো স্তন দুটি ঝড়াৎ করে বেরিয়ে এসে চারদিকে ঘুরতে ঘুরতে ঝুলতে লাগল। বারংবার ঠোকাঠুকি হল পরস্পর।

মিতা খিল খিল করে হাসতে হাসতে বলল, দাঁড়া মিনু দাঁড়া, দেখাচ্ছি মজা। বলে দুই হাতে মিনুর ভূলুন্ঠিত আঁচল কুড়িয়ে নিয়ে সবলে টান মারতেই সড়সড়িয়ে খুলে এল মিনুর মোটা শরীর থেকে।

অর্ধ উলঙ্গ মিনু কেবলমাত্র ময়লা রঙা সাদা সায়া পরে দুমুহূর্ত হতবুদ্ধি হয়ে দাঁড়িয়ে রইল। তারপর মিতার চোখে চোখ রেখে সেও হেসে উঠল হিহি করে। তারপর নিজেই দুহাতে নিজের সায়ার দড়ি খুলতে খুলতে বলল, খুকুদি, আর মারামারিতে কাজ নাই, আসো, আমরা নিজেরাই নিজেদেরটা খুলে ফেলি।

দুষ্টুমি ভরা পরামর্শে দুজনেই আবার হিঃ হিঃ করে হেসে উঠল। খিক খিক করে হাসতে হাসতে মিতা বলে উঠল, ঠিক বলেছিস মিনু। আর তখুনি সে দুহাতে নিজের প্যান্টের দড়ি খুলে দুপা গলিয়ে নামানো শুরু করল।

তার আগেই অবশ্য মিনুর সায়া দড়ির ফাঁস খোলা হয়ে গেছে। ঝপ করে সেটি মিনুর মোটা মোটা পায়ের গোছের চারধারে গুটিয়ে পড়ল। বিবসনা মিনু নিচু হয়ে সায়াটি মাটি থেকে কুড়িয়ে নিয়ে সিমেন্টের বেঞ্চির উপর রাখতে গিয়ে তাকাল মিতার দিকে।

সদ্য কিশোরী মিতার ডান হাতে ধরা তার দেহের শেষ বস্ত্রখন্ড। ছায়াময় দিনের আলোয় উজ্জ্বল তার ঊরুসন্ধির কচি গাঢ় বাদামী কুঞ্চিত রোমের ঘন আবরণ।

মিনুর চোখ বিস্ময়ে রসগোল্লার মত গোল হয়ে গেল, সর্বনাশ করেছ গো খুকুদিদি। মাসিক হতে না হতেই গুদে এত বালের চাষ করেছ! তোমার সোয়ামী খুব ভাগ্যবান হবে গো!

প্রিয় সখীর হাসি আর রসালো কথা শুনেই মিতা হাউঁমাউঁ করে উঠল। সে এক লাফে মিনুর কাছে পৌঁছে গিয়ে তার পিঠে গুম গুম করে কিল মারতে লাগল আর খিল খিল হাসতে লাগল। তার চার ফুট দশ ইঞ্চি লম্বা তন্বী নগ্ন অবয়ব মিনুর প্রায় সাড়ে পাঁচ ফুট লম্বা মোটা কালো উলঙ্গ চেহারার কাছে অদ্ভুত দেখতে লাগছে। প্রায় একমাথা লম্বা মিনু।

মিনু দুই হাত দিয়ে হাসতে হাসতে মিতার ছদ্ম রাগের প্রবল আক্রমণ ঠেকানোর চেষ্টা করল মুহূর্ত খানেক আর তাড়াতাড়ি পাশের পাথরের বেঞ্চে রাখা সরষের তেলের বাটিটাতে ডান হাত ডুবিয়ে তুলে আনল। তারপর সে বাম হাতটা বাড়িয়ে মিতার মাথার পিছন দিকটা ধরে তার মুখ ঠেসে ধরল নিজের নগ্ন বুকের ঠিক মাঝখানে। আর ডান হাত দিয়ে মিতার পিঠে মাখিয়ে দিতে লাগল তেল, কেমন মজা খুকুদিদি? আবার হিহি করে হেসে উঠল মিনু তার থেকে।

ভরা দুপুরের রোদ মাথার উপরের বাতাবী লেবুর পাতার ফাঁক দিয়ে ঝিরঝির করে নেমে এসে মিতার পিঠে চমকাচ্ছিল।

মিনুর দুকেজির বড় পেঁপের মত দুটো ঝুলন্ত স্তন মিতার মুখের দুপাশে চেপে বসেছে। মিতা ছটফট করল প্রথমটা, এই না, এই না, ভাল হবে না বলে দিচ্ছি কিন্তু। মিনু ছেড়ে সে বলছি।

শিগগিরই অবশ্য শান্ত হয়ে এল সে। দুই হাত দিয়ে মিনুর ঝোলা স্তন দুটির ধরল খপ করে। স্তন দুটির মোটা বোঁটাদুটো তার হাতের তালুতে বিঁধছিল। হঠাৎই মিনুর বুকের মাঝখানের উপত্যকায় চুমু খেল সে। তারপর জিভ বের করে চাটল দুবার।

মিনুর হাত দুটো মিতার পিঠে তেল মাখাতে মাখাতে থেমে গেল। তার নিঃশ্বাস বন্ধ হয়ে এল। ফিসফিসিয়ে সে জিগ্যেস করল, ওকি করছ খুকুদিদি?

মিতা কোন কথা না বলে তার ডান হাতটা নামিয়ে আনল তার ডান পাশে বেঞ্চিটাতে রাখা তেল ভরা কাঁসার বাটিতে। হাতে তেল তুলে এনে মিনুর বাম স্তনে মালিশ করতে লাগল সে। মিনুর কালো স্তনের শিরায় শিরায় রক্ত চলাচল করতে শুরু করায় কিছুক্ষণের মধ্যেই তা গাঢ় বেগুনি বর্ণ ধারণ করল।

মিনুর বুক ওঠানামা শুরু করেছে হাপরের মত। মিতা দুই হাত দিয়ে মিনুর তেল মাখানো চকচকে বাম স্তনটি উপর নিজের মুখের কাছে তুলে ধরল। হাল্কা বেগুনি অ্যারিওলায় ঘেরা গোলাপি ছিট লাগা কালো বোঁটাটা তারপর মুখের মধ্যে ভরে নিল।

মিতার আগুনের মত গরম নিঃশ্বাসে মিনুর স্তনের উপরের নরম ত্বক জ্বলছিল। সে মিতার ঢেউ খেলান ঘন চুলের মধ্যে দিয়ে দুই হাতের আঙুল চালিয়ে দিয়ে মিতার মাথা আঁকড়ে ধরল আরও।

এদিকে মিতা তার ডান হাত ততক্ষণে নামিয়ে এনেছে মিনুর ঊরুসন্ধির গভীরে। সেখানের ঘন চুলে বিলি কাটছে তার সরু সরু আঙুলগুলি। মিতা এবারে বামদিকে তার কোমর সরিয়ে নিয়ে গেল আর বাম হাত মিনুর পিছন থেকে ঘুরিয়ে নিয়ে গিয়ে রাখল তার পুরন্ত বাম নিতম্বে। নিতম্বের ফাটলে হাতের গোড়ালি রেখে খামচে ধরল নধর মাংস। ডান হাতটা মিনুর যোনির চুলের জঙ্গলের ভিতর থেকে সরিয়ে এনে আবার তেলের কাঁসার বাটিটাতে ডুবিয়ে নিল আঙুলগুলি। তেল দিয়ে যত্ন করে মাখাল মিনুর থলথলে চর্বিভরা ঊঁচু গোলাকার পেটে। তার বিরাট গোলাকার নাভিকুন্ডলীতে। তারপর তেল মাখান হাত মুছিয়ে নিল মিনুর যৌনকেশে।

মিতা মিনুর স্তন থেকে মুখ সরিয়ে এনে তার দিকে চাইল মুখ তুলে। দ্রুত নিঃশ্বাস প্রশ্বাসে তার নাকের পাটা ফুলে উঠেছে, চোখ অর্ধেক বোজা, মুখ সামান্যে হাঁ করা। মিতা তার ডান হাতখানি আবার নামিয়ে আনল মিনুর যোনিতটে। সেখানের ঘন চুলের আড়াল সরিয়ে সরিয়ে খুঁজে নিল ঊরুসন্ধির সিঁথি। মধ্যমা আঙুলটি লম্বালম্বি রাখল মিনুর ঊরুসন্ধির সেই চেরা মুখে। তারপর উপর থেকে নিচে যোনির চেরা বারাবর লম্বালম্বি একটু চাপ দিয়ে ঘসল বারংবার। যোনির ফাটল একটু হাঁ হতেই মিতার আঙুল ভিজে গেল চটচটে কামরসে। মিটার আঙুল একটু গভীরে ডুব দিতেই মিনু আর থাকতে না পেরে দুহাত মিতার মাথা থেকে নামিয়ে তার আঙ্গুলটি চেপে ধরল।

উসস্ খুকুদি, গুদের একেবারে ভিতরে ঢুকিয়ে দাও না। আমার গুদের ভিতরটা এক্কেরে খলবল করছে। ও মাঃগো।

মিনুর মাথা আকাশের দিকে উঠে গেছে। ঘন ঘন দম নিচ্ছে। মিনুর সারা শরীর একবার ঝাঁকুনি দিয়ে কেঁপে উঠল।

ঘাই মেরে ভিতরে আবার ঢুকিয়ে দাও খুকুদি, কী সুখ মাগো!

মিতা তার হাতের আঙুল বার করে আবার সবেগে মিনুর পিচ্ছিল সুড়ঙ্গপথে ঢুকিয়ে দিল। দ্রুত বার করে আবার ঢুকিয়ে দিল আমূল। তার মধ্যে যেন কেমন একটা বেগ এসে গেছে। মিনুর যোনির মধ্যে বারবার আঙুল ঢুকিয়ে আর বের করে আর আবার ঢুকিয়ে দেওয়াই যেন তার একমাত্র লক্ষ্য।

মিনুর সারা শরীর একবার প্রবল ঝাঁকুনি দিয়ে শিউরে উঠেই কেমন যেন নেতিয়ে পড়ল। মিতার দুই নগ্ন কাঁধ ধরে ভর দিয়ে কোনওমতে দাঁড়িয়ে রইল সে।

মিতা হঠাৎ থেমে গেল তখন — তার সারা শরীর এই হাল্কা শীতের দুপুর বেলাও গরম হয়ে উঠেছে। মিনুর যোনিরসে তার ডান হাতের মধ্যমা চকচক করছে। আঙুলটির মূল থেকে সরু রেখার ধারায় কব্জি অবধি গড়িয়ে গড়িয়ে নেমে আসছে আরও রস।

মিনু সামলে উঠতে কিন্তু বেশিক্ষণ নিল না। তৎপর হয়ে উঠল খানিক্ষণের মধ্যেই। তেলের বাটিতে ডানহাতের আঙুলগুলো ভালো করে ডুবোল, তারপর এক গাল হেসে মিতার বাহুতে, গলার কাচেহ বুকে, পিঠে চাপড়ে চাপড়ে মাখিয়ে দিল তেল। দুই হাত দিয়ে ডলে ডলে মাখাতে মাখাতে আবার গল্প শুরু করল সে তার প্রিয় বন্ধুর সঙ্গে। এখন তাকে দেখে কে বলবে যে একটু আগেই তার সারা দেহ কামোচ্ছ্বাসে আকুল হয়ে উঠেছিল, ক্ষণে ক্ষণেই মুচড়ে উঠছিল তার দেহ, মুখ দিয়ে বেরিয়ে আসছিল যেন ভীষণ রোগাক্রান্তের গোঙানি। তার মুখে এখন এমন ভাব যেন এসব কিছুই হয়নি একটু আগে।

মিনু তেল মাখাতে মাখাতে মিতার বুকের নবোদ্গত স্তনদুটিতে হাত দিল। ভাল করে তেল মাখিয়ে দিল সারা বুকে। মিনুর হাতের চাপে মিতার গৌরবর্ণ স্তনদুটো চকচকে লাল হয়ে উঠল। হঠৎই মিনু তার মাথা নামিয়ে গরুর দুধ দোয়ার আগে হাত দিয়ে পালানে ঝটকা দেওয়ার মত করে মিতার স্তন দুটো নাড়িয়ে দিল থরথর করে দুপাশে দুলে দুলে কাঁপতে লাগল রক্তিম মাংসপিণ্ড দুটি। খিলখিল করে হেসে উঠল বিরাটদেহী কিশোরীটি।

মিতা উপর দিকে মাথা তুলে মৃদু হেসে ধমকে উঠল, এই মিনু কি হচ্ছেটা কি? ফাজলামি হচ্ছে? বলছি ভাল করে তেল লাগা!

হাসতে হাসতেই মিনু তার ডান হাতটি নামিয়ে আনল মিতার পেটে। তারপর আবার তেলের বাটিতে হাত ডুবিয়ে মিতার মসৃণ পেটে ভাল করে তেল মাখিয়ে বলল, খুকুদিদি, তোমার গুদুসোনাকে মাখিয়ে দিই এবার তেল।

বলেই সে তার হাতটি সরিয়ে আনল মিতার কচি রোমাবৃত যোনিপীঠে। সঙ্গে সঙ্গে মিতা ছটফট করে উঠল।

এই কি হচ্ছে, আবার শয়তানি?

মিনু ফাজিল ফিক্ ফিক্ হাসল, বলিহারি যাই দিদিভাই, আমার সঙ্গে যা করলে তা দুষ্টুমি নয়, আর আমি করলেই তা খারাপ? দেখি পা দুটো ফাঁক করো দেখি?

আঙুল দিয়ে যৌনকেশ সরিয়ে মিনু তার তর্জনী দিয়ে আদর করল মিতার স্ত্রী চিহ্নে। সেখানে সামান্য আর্দ্রতা। মিনু আঙুল দিয়ে আরও দুবার উপর নিচে ডলা দিল। বালিকার যোনিমুখে দ্রুত রস সঞ্চারিত হল।

ইস ইস শব্দ করে দুপায়ের ডগায় ভর দিয়ে সিঁটিয়ে উঠল মিতা। উঁচু হয়ে দাঁড়িয়ে সিঁটিয়ে ওঠার ফলে তার দুই কাঁধ প্রায় তার কানের কাছে পৌঁছল। সিঁটিয়ে উঠে মিনুর ভারী দুই স্তন দুহাতে খপ করে ধরল সে।

মিনু আরও তাড়াতাড়ি আঙুল চালাতে লাগল একমনে নিচু হয়ে। তার আঙুল মিতার যোনিরসে প্রায় সম্পূর্ণ ভিজে যেতে মিনু আস্তে আস্তে যোনির আরও গভীরে ঢুকিয়ে দিচ্ছিল তার আঙুল। আঙুল প্রায় দুই কর প্রবেশ করাতেই হঠাৎ কিসের বাঁধা যেন।

মিনুর মুখে এক চিলতে হাসি খেলে গেল, ও খুকুদি, তোমার কুমারীর পর্দা গো।

বালিকা মিতার জোড়া ভুরু কুঁচকে উঠল, সে আবার কি রে?

দেখবে? দ্যাখো। বলেই মিনু তার তর্জনীটি আরও ভিতরে ঢুকিয়ে দেবার জন্যে চাপ দিল।

ঊঃরে বাবারেঃ! দারুণ ব্যাথায় মিতা লাফ দিয়ে উঠল। কি করলি রে হতভাগী?

মিনুকে মারার জন্যে মিতা হাত তুলতেই মিনু হিঃ হিঃ করে লাফ দিয়ে সরে গেল। তারপর হাসতে হাসতে উলঙ্গ অবস্থাতেই পুকুরের ধাপ দিয়ে তরতর করে নেমে জলে ঝপাস করে ঝাঁপ দিল। সাঁতার কেটে কিছুটা দূরে গিয়ে সে ঘাটের দিকে মুখ ফেরাল। চিৎকার করে বলল, খুকুদিদি, তাড়াতাড়ি নেমে এস জলে।

দাঁড়া, দেখাচ্ছি মজা তোকে! ছদ্ম কোপে চিৎকার করে উঠল সদ্য নারী মিতা, তারপর তরতরিয়ে ঘাটের সিঁড়ি বেয়ে নেমে গেল। অচিরেই ঝপ্পাস করে পুকুরের জলে জোর আওয়াজ উঠল। সঙ্গে সঙ্গে বেলা দুপুরের নরম রোদে ঝলমল করে উঠল হাজার হাজার ছিটকে ওঠা জলের রুপোলি কণা। চারদিক যেন ঊদ্ভাসিত হয়ে উঠল কোন্ অজানা ইন্দ্রজালে। পটভূমিতে সমস্ত রঙ অদৃশ্য হয়ে গেল — কেবল পড়ে রইল রুপোলি উজ্জ্বলতা।

হঠাৎ যেন জাদু মন্ত্রে ঝপ করে অন্ধকার নেমে এল। কোথা থেকে ভেসে আসছে সানাই-এর সুর — জৈষ্ঠ মাসের পরিস্কার ঝকঝকে আকাশে অগুন্তি তারারা তাদের প্রদীপ জ্বেলে দিয়েছে। দেখা যাচ্ছিল যেন আমাদের গ্রামের মামাবাড়ির সামনে তেরপল দিয়ে খাটানো হয়েছে মস্ত সামিয়ানা। কয়েকশো হ্যাজাক লন্ঠন ধুলছে সামিয়ানার ভিতরের বাঁশের খুঁটিগুলোতে।

সামিয়ানার ভিতরে যাচ্ছে আসছ নিমন্ত্রিত লোকজন যে দরজা দিয়ে, তার দুপাশে কলাগাছের তোরণদ্বার তৈরি করা হয়েছে। একটি সতেরো আঠারো বছর বয়সী তরুণ দ্রুত পায়ে যাওয়া আসা করছে। তার উপর ভার পড়েছে বিয়ে বাড়ির কাজের তদারকি করার। তার পরনে ধুতি পাঞ্জাবি থাকলেও ধুতিটি বেঁধে টান করে পরা, যাতে দ্রুত যাওয়া আসায় অসুবিধা না হয়।

পিছন থেকে একটি টান টান চেহারার বয়স্ক মানুষ তরুণটিকে ডাকলেন।, সতু শোন।

তরুণটি একজনকে কিছু নির্দেশ দিচ্ছিল। বাবার গলা শুনে হয়ে পিছনে ফিরে বলল, আজ্ঞে বাবা বলুন।

বয়স্ক মানুষটির খালি গায়ে সাদা উড়নি পরা। হ্যাজাকের আলোয় গায়ে ধবধবে সাদা নতুন উপবীত স্পষ্ট দেখা যাচ্ছে। তাঁর শরীর শীর্ণ কিন্তু শক্তপোক্ত। চেহারায় ষাটোর্ধ ছাপ পড়লেও তাঁর চলাফেরায় যৌবনের ক্ষিপ্রতা এখনও বর্তমান।

তুমি এখন ভিতরে গিয়ে দেখ খুকুকে ওরা সাজিয়ে রেডি করে রেখেছে কিনা। আর মিনিট কয়েক পরেই লগ্ন, পুরুত মশাই এবারে তাঁর বিয়ের মন্ত্রপাঠ শুরু করবেন। আরও দেখ বরের দিকও তৈরি কিনা।

বাড়ির বাম দিকে দুর্গামন্দিরের পাশেই পুরুত ঠাকুর তার হোম করার কাঠ সাজিয়েছেন। যদিও তাঁর হোমকুণ্ড বিয়ের প্যাণ্ডেলের মধ্যেই।

বরকে নিয়ে এল লোকজন। বরের পাশেই পিঁড়িতে বসলেন বয়স্ক মানুষটি। পুরুত মশাই তাঁর কাছ থেকে অনুমতি নিলেন তাঁর কাজ শুরু করার, কবরেজ মশাই, আরম্ভ করতে আজ্ঞা হোক?

অনুমতি নিয়ে ঠাকুর মশাই তাঁর মন্ত্রোচ্চারণ ও বিভিন্ন ক্রিয়াদি শুরু করলেন। কিছুক্ষণ পরেই পরিবারের তরুণ ও যুবকেরা কনেকে পিঁড়িতে বসিয়ে তুলে নিয়ে এল। চারপাশে জড়ো হয়ে থাকা নিমন্ত্রিত এয়োরা শঙ্খ ও ঊলু ধ্বনি দিলেন বারবার। লাল বেনারসী শাড়ি পরিহিত কনেটি তার ডান হাতখানি তুলে পান পাতায় নিজের মুখ ঢেকে রেখেছে। তাকে পিঁড়িতে বসিয়ে সাত পাক ঘোরানো হল সুঠাম খালি গায়ে দাঁড়িয়ে থাকা বরের চারদিকে।

মালা বদলের সময় দেখা গেল কনের উজ্জ্বল গৌরবর্ণ মুখে সেই জোড়া ভুরু; তার নিচে কনের সাজে কাজলপরা দুটি আয়ত চোখ। উন্নত কপালের থেকে গন্ডদেশে সারি দিয়ে আঁকা শ্বেত চন্দনের ফোঁটা। মস্ত খোঁপায় বাধা তার মাথার দীর্ঘ, আকুঞ্চিত ও ঘন কেশদাম। তাতে জড়ান চুমকি বসান চেলির ওড়না।

কনের সামনে বিয়ের শোলার টোপর পরে দাঁড়ান দীর্ঘ সুঠাম বরের রংটি উজ্জ্বল শ্যামবর্ণ। পরিষ্কার করে কামানো লম্বাটে মুখ। চোখে ভারী পাওয়ারের মোটা কালো ডাঁটিওয়ালা মাইওপিয়ার চশমা।

তারপর বয়স্ক মানুষটি কন্যা সম্প্রদান করলেন। বোঝা গেল তিনি কনেটির বাবা, খ্যাতনামা আয়ুর্বেদাচার্য দীনদয়াল দাশগুপ্ত।

বড় মেয়ের সম্প্রদান করার সময় প্রায় বৃদ্ধ শক্তপোক্ত মানুষটির চোখ জলে চকচক করে উঠল। তিনি চশমা পরেছিলেন বলে বোঝা যাচ্ছিল না বটে, কিন্ত সম্প্রদানের মন্ত্র পড়ার সময় তাঁর গলা আবেগে বুজে এল।

অষ্টাদশী কনেটি, শুচিস্মিতা, বাবার পাশে এতক্ষণ মুখটি নিচু করে বসে ছিল। বাবার আবেগাপ্লুত গলার স্বর শুনে সে চকিতে তার বাবার মুখের দিকে চাইল। তার চোখও জলে ভরে উঠল।

মিতা তার আঠারো বছরের জীবনে দেখেছে যে বাবা বেশিরভাগ সময়ই বাড়ির বাইরে কাটিয়েছেন — তাঁর বিভিন্ন সম্ভ্রান্ত ও ধনী রোগীদের চিকিৎসা করার জন্যে। শোনা যায় ১৯২২ সালে তাঁর চিকিৎসায় অযোধ্যার নবাবের দুরারোগ্য হাঁফানি রোগ সম্পূর্ণ নিরাময় হয়েছিল। এরপর কৃতজ্ঞ নবাব তাঁকে দেড় লক্ষ টাকা সাম্মনিক দিয়েছিলেন। এর মধ্যে থেকে প্রায় এক লক্ষ টাকা দিয়ে দীনদয়াল বাবু খাস কলকাতায় আয়ুর্বেদের একটি কলেজ স্থাপন করেন। প্রতি সপ্তাহে অন্ততঃ একদিন বাবা কলকাতায় যেতেন সেই কলেজের ছাত্র ও অধ্যাপকদের সঙ্গে দেখা করার জন্যে। এছাড়াও ত্রিপুরার রাজপরিবার, কোচবিহারের রাজপরিবার ও নাটোরের রাজারা নিয়মিতই বাবার সঙ্গে দেখা করতে চাইতেন। বছরে একবার এইসব দূরান্তের রোগীদের দেখতে যাওয়াও দীনদয়াল বাবুর কাছে দস্তুর ছিল।

যাঁকে সে কাছে পায়নি তার গত আঠারো বছরে, তাঁর কণ্ঠ ধ্বনিত আবেগে মিতার বুকের মধ্যে তোলপাড় করে উঠল। সে এই মুহূর্তে জানল যে বাবা সর্বক্ষণেই তাঁদের কতটা ভালবেসে গেছেন।

এর কিছু পরেই যথারীতি বিয়ের অনুষ্ঠান সমাপ্ত হল। খাওয়াদাওয়ার পর বর কনেকে সবাই বাসর ঘরে নিয়ে এল। তখন রাত নটা। ভরা জৈষ্ঠ মাসে নটাকে রাত বলা চলে না মোটেই। কিন্তু সাবেকী গ্রামের মানুষের কাছে নটা বরাবরই অনেক রাত। বিয়ের মণ্ডপ ক্রমে ফাঁকা হয়ে এল খুব শিগ্গিরি।

সবাই তখন ভিড় করল বাসর ঘরে। বর বউকে একসঙ্গে দেখবে। মিনিট পনেরোর মধ্যে সেখানেও ভিড় স্তিমিত হয়ে এল।

মিনু তার একবছরের মেয়ে, খেঁদিকে নিয়ে দাপটে তার খুকুদিদির বিয়ের যাবতীয় কাজ সামলাচ্ছিল এতক্ষণ সারা সন্ধ্যা। খেঁদি সবে হাঁটতে শিখেছে দুমাস। রাত একটু গড়াতেই দুধের শিশু ঘুমিয়ে পড়েছে মায়ের কোলে। মেয়েকে কোলে নিয়ে বাসর ঘরে ঢুকল মিনু। মিনুর বয়স এখন মাত্র কুড়ি।

মা হওয়ার পর মিনুর চেহারা দশাশই আকার হয়েছে গত হওয়ার পরই। তার পাঁচ ফুট সাত ইঞ্চি লম্বা কুচকুচে কালো দেহখানা প্রকাণ্ড দেখতে লাগে গ্রামের ছোটখাট পুরুষদের মাঝখানে। বিয়ে বাড়িতে শহর থেকে আসা একহারা চেহারার পুরুষদের মাঝেও তার দেহকাণ্ড আলাদা করে নজরে পড়ছে।

মিনু গিয়ে কনের সাজে বাসরঘরের তক্তপোশে বসে থাকা তার প্রিয় বান্ধবী ‘খুকুদিদি’র পাশে গিয়ে মেয়ে কোলে করে আসন করে বসল। তাকে নিজের পাশে বসতে দেখেই মিতার মুখচোখ উজ্জ্বল হয়ে উঠল।

সে মুখ তুলে হেসে বলল, আয় মিনু বোস, তোরই অপেক্ষা করছিলাম

মিনুও হেসে বলল, খুকুদিদি, আমার জামাইবাবুটিকে দেখতে কিন্তু বেশ। তোমাদের দুজনকে মানিয়েছে ভালো।

মিনু এবার পাশে বসে থাকা বিয়ের পাঞ্জাবি পরা বরের দিকে তাকিয়ে তাকে সরাসরি শুধোল, জানেন তো জামাইবাবু, আমি আপনার ইস্তিরির সবচেয়ে কাছের বন্ধু। আপনাকে কি বলে ডাকব গো?

বর হাসিমুখে এতক্ষণ মিনুকে দেখছিল। সে বলল, আমার নাম ডাক্তার কালীকিঙ্কর সেন। তুমি আমাকে কালীদাদাবাবু বলে ডাকতে পার।

কালীকিঙ্কর বাসর ঘরে ঢুকেই তার মাথার টোপর পাশে তক্তপোশে উপর খুলে রেখেছে। ব্যাক ব্রাশ করে আঁচড়ান ঘন কালো চুলের নিচে তার উন্নত কপালে অজস্র বলিরাখা। বিয়ের চন্দনের সারি দিয়ে লাগান ছোট ছোট ফোঁটায় সেই ঘন বলিরেখাগুলি চিড় ধরিয়ে দিয়েছে।

বরের চোখদুটো তার মোটা কালো ফ্রেমে বাঁধান চশমার তলায়ও হাসিতে উজ্জ্বল দেখাচ্ছিল।

কালীকিঙ্করকে ঘিরে তার তিন জন আত্মীয় বা বন্ধুরা বসে ছিল। তারা বলে উঠল, একটা গান হয়ে যাক। বিয়ের বাসরে গান হবে না তা কি হয়?

মিনুর কোলে শুয়ে তার একবছেরের মেয়ে খেঁদি হঠাৎ ভ্যাঁ করে কেঁদে উঠল। তার খিদে পেয়েছে। মিনু তাকে নিজের বাম বুকে ঠেসে ধরে ও-ও-ও-ও সোনা সোনা, সোনা সোনা বলতে বলতে ডান হাত থাবড়াতে লাগল, আর এক চিরাচরিত ছন্দে সারা শরীর দুলাতে লাগল। তারপর আঁচল তুলে শিশুটির মাথা নিজের বাম স্তনের কাছে নিয়ে ব্লাউজ তুলে স্তনের বোঁটা তার মুখে ছোয়াতেই সব শান্ত হয়ে এল। মিনু মেয়ের মাথায় আঁচল ঢাকা দিয়ে বলল, আমার খুকুদিদির বিয়েতে তার মুখেই গান শোনেন আপনারা।

তারপর সে বাসরঘরের দরজার কাছে দাঁড়িয়ে থাকা কচিকাঁচাদের দিকে চেয়ে গলা তুলে বলল, এই তোরা রাঙাদাদাকে ডেকে নিয়ে আয় তো। বলবি মিনুদি আর সেজদি বাসরঘরে এক্ষুণি ডাকছে। মিনুর কাছে আদেশ শুনে ছেলেপিলেরা হৈ হৈ করে চলে গেল।

মিনিট দুয়েক পরেই সতেরো-আঠারো বছর বয়সী পাঞ্জাবী পরা সেই তরুণটি এসে হাজির হল যে সন্ধেবেলা থেকেই বিয়ে বাড়ির সমস্ত কাজ তদারকি করছিল। বাসরঘরে ঢুকেই হাসিমুখে সে তক্তপোষে বসে থাকা বঁধুবেশী মিতার দিকে চেয়ে শুধোল, কিরে সেজদি কি ব্যাপার? পচু এসে বলল তোরা নাকি ডাকছিস?

মিতা মুখ তুলে বলল, সতু তুই একবার আমার ঘর থেকে হারমোনিয়ামটা নিয়ে আয় না ভাই? আর তুই কিছুক্ষণের জন্য তবলাটা নিয়ে বসে সঙ্গত করতে পারবি তো?

সতু একটু ভেবে মাথা নেড়ে বলল, দিদিভাই, একটু দাঁড়া দেখছি। শেষ ব্যাচটা খেতে বসেছে — হরিকে বলছি সেটা দেখতে।

কালীকিঙ্কর পাশ থেকে বলল, সতু তোমার দেরি হলেও ঠিক আছে — তুমি হারমোনিয়াম আর তবলাটা পাঠিয়ে দাও। আমি তোমার আসা অব্দি তবলায় ঠেকা দিয়ে চালিয়ে নিতে পারব।

সত্যেন্দ্রনাথ নামক শুচিস্মিতার অনুজটি মাথা নেড়ে চলে গেল। মিনিটখানেকের মধ্যে একটি কিশোর দোতলা থেকে হারমোনিয়াম বয়ে নিয়ে এল একতলার বাসর ঘরটিতে। পিছনে পিছনে দুটি বালক একজন ডুগি আর একজন তবলাটি নিয়ে ঘরে ঢুকল। তারও পিছনে শাড়ি পরিহিতা দশ বছরের বয়সী একটি বালিকা। তার হাতে ডুগি তবলার বিড়ে দুটো।

বাসরঘরের মেঝেতে সতরঞ্চি বিছিয়ে হারমোনিয়াম ও তবলাদুটো রাখা হল। বর বঁধু দুজনে তক্তপোষ থেকে নেমে বসল সতরঞ্চিতে। হাতুড়ি দিয়ে ঠুকে ঠুকে বর তবলার স্কেলটি ঠিক করে নিচ্ছিল যখন, বাইরের সানাই-এ বাজছিল তিলককামোদের করুণ মধুর রাগিণী।

মিতা খানিক্ষণ হারমোনিয়ামের চাবি টিপে ধরে রইল তার বি ফ্ল্যাট স্কেলে। তবলা সেই স্কেলে বাঁধা হতেই সে চাইল তার নতুন স্বামীর দিকে। তারপর হারমোনিয়াম বাজিয়ে গান ধরল।

ওহে সুন্দর মম গৃহে আজি পরমোৎসব রাতি

রেখেছি কনক মন্দিরে কমলাসন পাতি।

অমনি গানের সুরে ডুবে গেল চরাচর। বাসর ঘরের খোলা জনালার পর্দা উড়ে ঘরে বইতে লাগল ভরা জৈষ্ঠ মাসের রাতের উদাস তপ্ত হাওয়া মাতাল হয়ে। সেই গরম বাতাস আর গানের সুর মিলে মিশে বাইরের সানাই-এর সুর বেলা দ্বিপ্রহরের ছায়ার মত হারিয়ে গেল উপস্থিত সকলের চেতনা থেকে। মিতার দুই চোখ বুজে এসেছে। তার হৃদয় মথিত সুরের জাদুতে ঘরে বসা বরযাত্রীরা স্তব্ধ হয়ে বসে রইল।

আমি যেন কোন্ সুদূরের স্বপ্নমদির দেশে চলে গিয়েছিলাম মার ছোটবেলার গল্প শুনতে শুনতে। আবিস্কার করলাম মা আমার বাম গালে তাঁর বাম গাল চেপে ধরেছেন। আমি তাঁর আঁচলের তলা দিয়ে আমার বাম হাত ঢুকিয়ে দিয়ে মুঠো করে চেপে ধরেছি তাঁর বুকের ঠিক নিচের পেটে সাইকেলের চাকার মত ফুলে ওঠা মেদ। তাঁর ব্লাউজে ঢাকা ডান স্তনভার সামান্য চাপ দিয়েছে আমার বাম হাতে। আমি আঙুলের ডগাগুলি সিরসির করে টেনে নিয়ে গেলাম পেটের বৃত্তাকার চর্বির খাঁজ বরাবার। আবার টেনে আনলাম আর পীড়ন করলাম মুঠোয় ভরা মাংসপিণ্ড। আমার ডান হাত তাঁর পিঠ বেষ্টন করে খেলা করছিল ব্লাউজের নিচের খোলা অঞ্চলে। স্বপ্নঘোর গলাম শুধোলাম, মা তারপর?

মা আমার কপালে একটি স্নেহের চুমো এঁকে দিলেন, তারপর আর কি? বিয়ের একমাসের মধ্যেই তোর দিদি তিতলি এল পেটে। তোর দিদির জন্মের বছর তিনেকের মধ্যেই তুই এলি আমার কোলে। মিনু আর আমি দুজনেই দুজনের জীবন নিয়ে ব্যস্ত হয়ে পড়লাম। তার পর আমাদের দেখা হয় হয়তো বছরে একবার। কোনওবছর তাও না।

মা দীর্ঘশ্বাস ফেললেন, চল ফিরে চল ঘরে, রাত নেমে এল সে খেয়াল আছে?

আমি সচকিত হয়ে দেখলাম আশেপাশের ঝোপে ঝাড়ে ঝিঁঝিঁ পোকা ডাকতে শুরু করেছে, আমাদের চারপাশে উড়ছে একটি দুটি জোনাকি পোকা। আকাশে তাদের সঙ্গে তাল মিলিয়ে ফুটে উঠছে তারার প্রদীপ একটা একটা করে।

আমরা উঠে পড়লাম। বললাম, চলো মা ফিরে যাই।

—————————

রাঙামামা ও সন্ধেবেলার গল্পগুজব

আমরা দুজনে ঘরে ফিরতে ফিরতে দেখি আমার দিদিমা শ্রীমতি সৌদামিনী দেবী ঠাকুর ঘরে সন্ধ্যাবাতি দেওয়া সাঙ্গ করে গলায় আঁচল দিয়ে ঘরের উত্তর দিকের তুলসী তলায় প্রদীপ দিচ্ছেন।

তিনি আমাদের দেখে পুজোর বাতাসা আর নকুল দানা ধরিয়ে দিলেন হাতে।

দিদিমা পিছনে আস্তে আস্তে আসছিলেন। তাঁর সাতান্ন আঠান্ন বছর বয়স; আমার মা তাঁর সতেরো বছরের সন্তান। তাঁর চেহারায় সবে ভাঙ্গন ধরলেও চট করে বয়স বোঝা যায় না। তবে ইদানীং তিনি কোমরের বাতের ব্যথায় বড় কষ্ট পান। তাঁর কাছে শুনেছি গত ছয় সাত বছর এই ব্যথা তাঁর সঙ্গী। পরে বুঝেছি তাঁর ভারী চেহারায় এটা খুবই স্বাভাবিক ছিল। তাঁর চার ফুট এগারো ইঞ্চি ছোটখাট চেহারা। অথচ ওজন প্রায় ষাট কিলো তো বটেই।

আমি আর মা দুজনে নকুলদানা ও বাতাসা মুখে দিয়ে তাঁকে ছাড়িয়ে তাড়াতাড়ি ঘরে ঢুকলাম। গিয়েই দেখি রাঙামামা এসেছেন। তাই বাড়িতে খুব মজা ও হৈ হৈ পড়ে গেছে। রাঙামামা বরাবরই ভারী আমুদে। মামাকে প্রণাম করতে তিনি আমায় হাঃ হাঃ করে হেসে বুকে জড়িয়ে ধরলেন।

হাসতে হাসতে বললেন, এই তো কত বড় হয়ে গেছিস রে ব্যাটা। ভাবাই যায়না। তোকে কতদিন পরে দেখছি বলতো?

সত্যিই। রাঙামামাকে শেষ দেখেছি বছর তিনেক আগে। শীতের ছুটিতে সেবার আমার দিদি রুবি আর আমি মার সঙ্গে তাদের বহরমপুরের বাসায় গেছিলাম। তখন আমি ক্লাস টেনে উঠব। আর দিদি ঊচ্চমাধ্যমিকের প্রস্তুতি নিচ্ছে জোর কদমে।

রাঙামামা এই তিন বছরে বেশ মোটা হয়ে গেছেন। এখন বেশ ভারী থলথলে একটা ভুঁড়ি হয়েছে তাঁর। এটা মনে হয় তাঁর মামা বাড়ির থেকে পাওয়া। আমার মায়ের চেহারাও দিনদিন ভারী হয়ে আসছে। যদিও তিয়াত্তর কিলো ওজন তাঁর শরীরে একটা মা-মা লাবণ্য দিয়েছে এবং তাঁর পাঁচ ফুট চার ইঞ্চির দীর্ঘ শরীরে বেশ মানিয়ে যায়, কিন্তু বাবা প্রায়ই মাকে এ নিয়ে ঠাট্টা করেন শুনেছি।

মিনিট পনেরোর মধ্যে মা আর আমি দ্রুত নিজেদের ঘরে গিয়ে পোষাক বদলে নিচের তলায় চলে এলাম। নিচের তলার দক্ষিণ কোণের বড় ঘরটাতে, দাদু দিদিমার সাত ফুট বাই আট ফুটের বিরাট বিছানায় বসে আমাদের আড্ডা একেবারে জমাটি করে শুরু হল।

রাঙ্গামামি এর মধ্যে একছুটে রান্নাঘরে গিয়ে চানাচুর, লঙ্কাকুচি, পেঁয়াজকুচি, আদাকুচি ও সরষের তেল দিয়ে এক গামলা ভরা মুড়ি মেখে এনেছেন। তার চারধারে গোল করে বসে বিছানায় আমরা আড্ডা মারছি। রাঙা মামার ডান পাশে আমি বসেছি, বাম পাশে ছোটমাসির ছেলে কমল আর রাঙামামির ছোট মেয়ে রূপা বসেছে খাটের লাগোয়া দেয়ালে হেলান দিয়ে। তাদের পাশে রাঙামামি ও মা। ছোটমাসি বসেছেন মার বাম পাশে ও আমার ডান পাশে।

ছোটমাসি একটা জংলা রঙের পাতলা আটপৌরে শাড়ি পরেছেন, গায়ে হাল্কা নীল রঙের বহু ব্যবহৃত ব্লাউজ। মাও পরেছে্ন লাল ডোরা কাটা আটপৌরে শাড়ি। আমার আর কমল দুজনেরই পরনে হাফ প্যান্ট ও স্যান্ডো গেঞ্জি। রাঙামামা একটা স্যান্ডো গেঞ্জি আর লুঙ্গি পরেছেন।

ঘরে ঝক্মক করছে টিউব লাইটের আলো; মাথার উপর সিলিং ফ্যান ফুল স্পিডে ঘুরছে। দক্ষিণদিকের নেটে ঢাকা জানালা খোলা, পর্দা তোলা। থেকে থেকেই বাইরে থেকে যাবতীয় আয়ুর্বেদিক লতাপাতার গন্ধ মাখা সামান্য গরম হাওয়া আসছে।

এরই মধ্যে রাঙামামা অদ্ভুতুড়ে সব মজার গল্প বলে আসর জমিয়ে দিয়েছেন। কাল শনিবার, রাঙামামা আপিসে ছুটি নিয়েছেন একদিনের জন্যে। রবিবার সবাই মিলে একসঙ্গে কাটিয়ে সোমবার সকালে রাঙামামি আর রূপাকে নিয়ে বেরিয়ে যাবেন।

আমরা আসরে আর পেঁয়াজ লঙ্কা মাখান মুড়িতে মশগুল, হঠাৎ জনালা দিয়ে হুহু করে এল ভিজে ঠান্ডা হাওয়া। এবার দম্কা হাওয়া শুরু হল ভীষণ। ঘরের দুই জানালায় গুটিয়ে রাখা পর্দা পত্পত করে আছাড়ি পিছাড়ি খেতে শুরু করল।

এক মুহূর্তের মধ্যে ঝমঝমিয়ে নামল বৃষ্টি। বৃষ্টি বড় বড় ফোঁটার পতনের শব্দ শোনা যাচ্ছিল ঘর থেকে। ঘরের মধ্যের দুই বাচ্চা, কমল আর রূপা কলকলিয়ে হাতে তালি দিয়ে উঠল, কি মজা কি মজা!

তারপর দুজনে জানালা দুটোর কাছে ছুটে গিয়ে লাফাতে লাফাতে সুর করে গাইতে লাগল, আয় বৃষ্টি ঝেঁপে। ধান দেব মেপে। ধানের মধ্যে পোকা। জামাইবাবু বোকা।

ঘরের মধ্যে সবাই প্রাণ খুলে হেসে উঠল।

টিউবের আলোতে দেখা যাচ্ছিল যে জানালা দিয়ে জলের প্রবল ছাঁট আসছে। ভিজে যাচ্ছে জানালার পাশে ক্রীড়ারত শিশুদুটো। রাঙামামি আর ছোটমাসি তড়াক করে বিছানা থেকে নেমে বাচ্চা দুটোর কাছে গিয়ে তাদের সরিয়ে আনলেন জানালার কাছ থেকে, অ্যায় সরে আয় বলছি জানালার কাছ থেকে, জ্বর জ্বারি হয়ে যাবে।

দুই রমণী রূপা আর কমলের মাথা মুছিয়ে, জামা কাপড় পাল্টে দিলেন দ্রুত। রাঙামামা ইতিমধ্যে খাট থেকে নেমে গিয়ে দক্ষিণ দিকের জানালাটি বন্ধ করে দিইয়েছেন। আমি লাফিয়ে গিয়ে পুব দেয়ালের জানালাটা দ্রুত হাতে বন্ধ করে দিলাম। জলের এত ছাঁট যে আমার কনুই অব্দি মুহূর্তের মধ্যে ভিজে গেল।

তারপর ফিরে গেলাম খাটের উপর নিজের জায়গায়। ছোটমাসি ও রাঙামামিও ফিরে এসে বসলেন। বাইরে কড় কড় কড়াৎ করে বিষম জোরে একটা বাজ পড়ার শব্দ শোনা গেল। আর তৎক্ষণাৎ নিবে গেল ঘরের বৈদ্যুতিক আলো। জানালা বন্ধ ঘরের মধ্যে ঘন অন্ধকার নেমে এল।

সেই নিবিড় অন্ধকারের মধ্যে বাম পাশ থেকে ছোটমাসি আমার শরীরের উপর ঝুঁকে দুই হাত দিয়ে আমার ডান হাত জড়িয়ে ধরলেন। আমার কাঁধের নগ্ন ত্বকে তাঁর নরম মুখ। আমার সারা শরীর শিরশির করে উঠল। তাঁর পরনের নরম সুতির শাড়ির ও ব্লাউজের মধ্যে দিয়ে তাঁর স্তনের ঘসা লাগল আমার পিঠে। ছোটমাসি আমার গেঞ্জির তলা দিয়ে ঢুকিয়ে তাঁর বাম হাত রাখলেন আমার পিঠে। তাঁর নরম ঠান্ডা হাতের তালু দিয়ে মুহুর্মুহু বিদ্যুৎ কণারা ছুটে গেল আমার শিরদাঁড়া দিয়ে। ছড়িয়ে গেল আমার মাথার চুলে। অন্ধকারে টের পেলাম ছোটমাসির মুখ খুলে গেল আর তিনি তারঁ জিভ লাগিয়ে ভিজে চুমু খেলেন আমার কাঁধে। সারা শরীরে কাঁটা ফুটে উঠল আমার; আর অন্ধকারে সবার মধ্যে আমি চুপ করে বসে ছোটমাসির গোপন আদর খাচ্ছিলাম।

বাইরে ঝরঝর বরষার শব্দ ছাপিয়ে ভারি পায়ের দুম দুম শব্দ কানে শোনা গেল কাছেই। মাসি তাড়াতাড়ি আমার গেঞ্জির তলা থেকে হাত বের সরে বসলেন।

আমাদের ঘরের দরজা খুলে মিনুদি ঢুকল। তার হাতে জ্বলছে একটা হ্যারিকেন। হ্যারিকেনটা মেঝেতে রেখে মিনুদি বলল, রাত সাড়ে আটটা বেজে গেছে। কমল দাদাবাবু, রূপাদিদি চলো তোমরা খেয়ে নেবে। মাসিমা তোমাদের ডাকছেন।

বাচ্চা দুটো একস্বরে প্রবল আপত্তি জানিয়ে হৈ হৈ করে উঠল। তারা এমন আড্ডা ছেড়ে যেতে মোটেই রাজি নয়।

বিবাদ মেটালেন মা। তিনি বললেন, চলো আমরা সবাই একসঙ্গে খেতে যাই।

মামাবাড়িতে তখন রান্নাঘর ছিল বাড়ির থেকে আলাদা। বসত বাড়ির থেকে ফুট পাঁচেক দূরে বামদিকে। সচরাচর রান্নাঘরে গিয়েই খাওয়ার নিয়ম। ছাতা মাথায় দিয়ে রান্নাঘরে গিয়ে দেখি মিনুদি আর দিদিমা ইতিমধ্যেই পিঁড়ি পেতে রেখেছে। পিঁড়ির সামনে কাঁসার থালা সাজানো।

অবাক হয়ে দেখলাম আজ খিচুড়ি রেঁধেছে মিনুদি। সঙ্গে ডিম ভাজা, বেগুন ভাজা, পাঁপড় ভাজা, কুমড়োর ছক্কা।

রাঙামামা সোল্লাসে বললেন, কিরে মিনু, তুই কি জাদু জানিস নাকি রে? জানলি কি করে তুই যে বৃষ্টি হবে আজ রাতে?

দিদিমা খেতে দিতে দিতে স্মিত মুখে বললেন, আমি তো ভাবছিলাম মাছের ঝোল, ডাল বানাব — দুপুরের জন্মদিনের খাবার বেশ গুরুপাক হয়েছিল, রাতে তোদের হাল্কা খেতে দেব। মিনু ঘণ্টাখানেক আগে, সন্ধ্যার শেষ দিকে ঠাকুরঘরে খিল তুলে দিতে বাইরে গিয়েছিল । ফিরে এসে আমায় বলল, আষাঢ়ের মেঘ যেন জমেছে পশ্চিমকোণে। বৃষ্টি হবেই।

মিনুদি হাসতে হাসতে রাঙামামাকে বলল, কেমন সতুদাদা, কেমন লাগছে গরম গরম খিচুড়ি? মাসিমাকে আমি তক্ষুণি বলেছি চলো, আজ খিচুড়ি রাঁধি। সবাই খুব খুশি হয়ে যাবে।

খাওয়া দাওয়ার শেষে আমরা সবাই আবার দাদু দিদিমার সেই বড় একতলার ঘরটাতে ফিরে এলাম।

মা জোয়ান চিবুতে চিবুতে বললেন, আজ সতু এসেছে। লেখা তুই, রূপা আর সতু উপরে তোদের ঘরে শুবি তো?

রাঙামামি মামার দিকে এক ঝলক তাকিয়ে বলল, ঠিক আছে সেজদি।

দিদিমা বলে উঠলেন, রূপা আজ আমার কাছে শুক। ওকে রূপকুমারীর গল্পটার শেষটা বলে দেব আজ। বেশ কয়েকদিন ধরেই বল হচ্ছে না।

রাঙামামা বললেন, মা যখন বলেছে তখন তাই হোক; তাহলে রূপা ওর ঠাকুমার কাছেই শুক আজ। কি বলো লেখা?

রাঙামামিমা কিছু বলার আগে কমল কল কল করে উঠল পাশ থেকে, বারে আমাকেও তো রামায়ণের গল্পটা বলতে হবে। শূর্পণখার নাক কাটার পর কি হল? দিদা, আমিও তোমার পাশে শোব।

ছোটমাসির দিকে তাকিয়ে কমল আর্ত স্বরেই অনুরোধ করতে শুরু করল, মা, বলনা গো দিদাকে।

ছোটমাসি খাটের বাজু ধরে দাঁড়িয়ে ছিলেন। তিনি বললেন, ঠিক আছে ছোটন, ঠিক আছে। আজ বরং আমাদের ঘরটাতে আমি একলাই শোব।

খাওয়া দাওয়া কথায় কথায় রাত প্রায় সাড়ে নটা বেজে গেছে। এক্ষুণি ঘরে বিদ্যুৎ এল। আমরা হ্যারিকেনের সলতেটা একটু কমিয়ে রেখে দিলাম। বিদ্যুৎ যদি আবার চলে যায় অসুবিধা হবে না। বাইরে এখনও তুমুল বর্ষণ চলছে। জানলা একটু খুললেই মেঘে ঢাকা চাঁদের ফিকে আলোয় দেখা যাচ্ছে যে বাড়ির সামনের রাস্তাটা ডুবে গেছে। সেখানে জলের ভয়ংকর স্রোত। প্রকৃতির আলোয় সেই স্রোতের জল চকচক করে উঠছে।

আমার কৌমার্য বিসর্জন

দিদিমা, কমল ও রূপাকে দাদু দিদিমার ঘরে ছেড়ে এলাম আমরা সকলে। তার পাশের বড় ঘরটিতে মা শোবেন। মা কয়েকদিন আগে কথায় কথায় বলেছিলেন যে এই ঘরটিতেই তাঁদের বিয়ের বাসরশয্যা পাতা হয়েছিল। এই ঘরের পাশেই দোতলায় যাবার সিঁড়ি।

দোতলায়, মার ঘরের ঠিক উপরের ঘরটাতে রাঙামামার ঘর। রাঙামামা ছাত্র জীবন থেকে ওই ঘরটাতেই থাকতেন। বিয়ের পর ঘরটার ভিতরের কিছুটা অদলবদল করে নিয়ে সংসারি মানুষের উপযুক্ত করে নেওয়া হয়েছে। দোতলায় সিঁড়ি দিয়ে উঠলে ঠিক বাম দিকের ঘরটা ছোটমাসিদের। মাসির বড় ছেলে বিমল বছর পাঁচেক আগে অবধি ওই ঘরটায় মা-বাবার সঙ্গে শুত। ছোটমাসিদের ওই ঘরে আমি কয়েকবছর আগেও তাই প্রায়ই গেছি। এখন অবশ্য আমরা দুজনে একসঙ্গে মামাবাড়ি এলে বিমল আর আমি আমার দোতলার এই দক্ষিণ কোণের ঘরটাতে থাকি। ছোটমাসিদের ঘরের পর দাদুর তৈরি বিরাট লাইব্রেরি। সেখানে অন্ততঃ হাজার দশেক বই আছে অগুন্তি বিষয়ের উপর।

রাঙামামা, রাঙামামিমা আর আমি সিঁড়ি দিয়ে গল্প করতে করতে উঠে এলাম। ছোটমাসি মার ঘরে গিয়ে ঢুকল। আমাকে বলল, বাবু তোরা এগিয়ে যা। আমি সেজদির সঙ্গে একটু কথা বলে আসি।

রাঙামামাকে অনেকদিন পর দেখছি — তাই আমাদের দুজনের গল্প যেন আর শেষ হতে চাইছিল না। তাঁদের ঘরের দরজায় দাঁড়িয়ে দাঁড়িয়ে আমরা গল্প করতে লাগলাম। ইতিমধ্যে মামি তাঁদের ঘরের দরজা খুলে ভিতরে গিয়ে নৈশ প্রসাধন করে এসেছেন। তারপর না পেরে বললেন, তোমরা মামা ভাগ্নেতে গল্প কর, আমি ঘুমোতে চললাম।

মামা শুনে হাসতে হাসতে বললেন, বাবু, যাই রে, না হলে তুলকালাম হবে।

আমিও হাসতে হাসতে আমার ঘরের দিকে পা বাড়ালাম।

ঘরে ঢুকে সুইচ টিপে আলো জ্বলে দেখি মিনুদি মশারি ফেলে দিয়ে বিছানা পরিপাটি করে গুছিয়ে দিয়ে গেছে। বিকেলে মা পুব আর দক্ষিণদিকের জানালা সেই যে বন্ধ করে দিয়েছিলেন, মিনুদি তা আর বোধ করি খোলেনি।

দরজা ভেজিয়ে বন্ধ করে দিলাম। তারপর বাথরুম সেরে আমি একটা পাজামা পরে নিয়ে মশারির মধ্যে ঢুকে পড়লাম। ঘড়ির দিকে তাকিয়ে দেখলাম রাত দশটা দশ। আমার মাথার কাছের তাকে কিছু বই সাজানো। সবকটাই আমি দাদুর দোতলার লাইব্রেরি থেকে নিয়ে এসেছি। হাত বাড়িয়ে তুলে নিলাম বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস ইছামতী। উপুড় হয়ে শুয়ে একটা পাতলা চাদরে ঢেকে নিয়েছি সারা শরীর।

বন্ধ জানালার বাইরে শোনা যাচ্ছে শোঁ শোঁ হাওয়ার আওয়াজ, আর প্রথম আষাঢ়ের ঝরঝর বৃষ্টির শব্দ। সেই অপূর্ব মায়াবী পরিবেশে শুয়ে শুয়ে ডুবে গেলাম ইছামতী উপন্যাসটির ভিতরে। ভবানী বাঁড়ুজ্যের সন্ন্যাস থেকে ফিরে এসে তিন বোন, তিলু, বিলু ও নিলুকে বিবাহ করা; তারপর রামকানাই কবিরাজ, ফণী চক্কোত্তি, নীলকুঠির সায়েবদের প্রাত্যহিক জীবন যাপন; বাংলায় একটি প্রত্যন্ত গ্রামে এসকল বিভিন্ন মানুষদের জীবনের দিবারাত্রির কাব্য।

চোখের সামনে যেন দেখতে পাচ্ছিলাম তিলুকে — সেই তিরিশ বর্ষীয়া স্নিগ্ধা রমণী। ভবানী বাঁড়ুজ্যের জ্যেষ্ঠা জায়া। তার গলায় তিনটি ভাঁজ, সুডৌল গৌরবর্ণ বাহুলতা। এক ঢাল কুঞ্চিত চুল। যেন দেবী রূপ। এ রূপ কেবল আমার মায়ের দেখেছি। যদিও মা এই গত মার্চেই চল্লিশ পূর্ণ করেছেন। মায়ের কথা মনে হতেই আমার পুরুষাঙ্গ শক্ত হয়ে গেল। দুপুরে চানের সময় ভেজা সুতির শাড়িতে ঢাকা তাঁর ছলাৎ ছলাৎ করা ভারী বুকের দুলুনি চোখের সামনে ভেসে উঠল। যেন দেখতে পেলাম তাঁর বাহুমূলের জলে ভেজা কোঁকড়ান কালো ঘন চুল। রিরংসায় আমার লিঙ্গ এবার ফেটে পড়বে! সারা শরীরে ছড়িয়ে যাচ্ছে তার উত্তাপ।

হঠাৎ মনে হল ঘরে কে যেন প্রবেশ করল লঘু পায়ে। চকিতে মাথা ঘুরিয়ে দেখলাম ছোটমাসি ভেজান দরজা খুলে ঘরে ঢুকে বাম হাত দিয়ে কপাট বন্ধ করছেন। অবাক হয়ে লক্ষ্য করলাম মাসির বাম হাতে তাঁর চটি জোড়া ধরা। তিনি চটিজোড়া বাম হাতে নিয়ে দরজায় কড়া ধরে টেনে ডান হাতে খিল লাগিয়ে দিলেন। আমার চোখে চোখ রেখে হাসলেন ছোটমাসি।

পাঁচ ফুট একের অনতি দীর্ঘ শরীরটা আমার বিছানার দিকে এগিয়ে এল। মাসির চোখের তারায় মদালস বিভঙ্গ। তিনি কোমর ভেঙ্গে নিচু হয়ে চটিজোড়া নিঃশব্দে মেঝেতে নামিয়ে রাখলেন। তারপর বিছানার কোণা থেকে মশারি তুলতে তুলতে মুচকি হেসে চাপা স্বরে বললেন, কেউ যাতে টের না পায় তাই খালি পায়ে চলে এসেছি তোর সঙ্গে গল্প করতে।

বাইরে যেন বৃষ্টি অকস্মাৎ তীব্র হয়ে উঠল। বর্ষা ধারার আঘাতে বন্ধ জানালার কপাট খড়খড় করে শব্দ করে উঠল।

ছোটমাসির মুখের দিকে চেয়ে যেন ক্ষণকালের জন্যে বিভ্রান্তি হল আমার। ছোটমাসিকে দেখছি নাকি আমার মাকে। সেই জোড়া ভুরু, ছোট নাক, কোমর ছাপানো কোঁকড়া চুল আর টানা টানা আয়ত হাসিমাখা স্নেহভরা উজ্জ্বল দুই চোখ। দুই ভুরুর মাঝখানে কপালে বড় সিঁদুরের টিপ।

মশারি তুলে মাথা নিচু করে কে ওই রমণী ঢুকছে আমার বিছানায়? তার কেবল মাথা দেখতে পাচ্ছি আমি। কালো কুঞ্চিত একমাথা ঢলানো চুল। কপাল থেকে মাথার মাঝ বরাবর টানা লম্বা সিঁথিতে দগদগ করছে টকটকে লাল সিঁদুর।

আমার বুক ধ্বক করে কেঁপে উঠল। ঘরময় বিদ্যুতের আলোর চ্ছটা। তারই মাঝে দৃষ্টিকে বিশ্বাস হতে চাইলনা। আমার গলা শুকিয়ে গেল উত্তেজনায়, নিঃশ্বাস ঘন হয়ে উঠল।

ছোটমাসি ইতিমধ্যে বিছানায় উঠে বিড়ালের মত হামাগুড়ি দিয়ে আমার পাশে চলে এসেছেন। আমার মাথার কাছে এসে আসন করে বসলেন। তাঁর মুখে উজ্জ্বল হাসি, কিরে তোর মাসি কথা রেখেছে তো?

মাসি স্পষ্টতঃই হাত-মুখ ধুয়ে রাতের প্রসাধন করে এসেছেন। আমি উপুড় হয়ে শুয়ে থেকে বাম পাশে মুখ ফিরিয়ে তাঁর দিকে তাকালাম। ছোটমাসি আমার পিঠের গেঞ্জির তলায় ডান হাত ঢুকিয়ে আদর করতে করতে কনুইয়ে ভর করে নিচু হয়ে আমার বাম গালে একটা চুমো খেলেন। তাঁর দুলন্ত ভারী স্তন আমার কাঁধের উপরে নরম চাপ দিতেই আমার সমস্ত দেহে যেন সাড়া পড়ে গেল।

ছোটমাসি স্নেহের স্বরে জিগ্যেস করলেন, কি পড়ছিস দেখি? ইছামতী? কী ভালো বই! তাই না? মনে আছে, আমি প্রথম পড়েছিলাম যখন আমি ক্লাস নাইনে পড়ি। সেজদি পড়তে দিয়েছিল আমায়।

সেটা কবে ছোটমাসি?

তুই তখনো হোস্নি। তোর দিদি তিতলি তখন খুব ছোট।

একটু থেমে ছোটমাসি বললেন, বাবুসোনা, চল এখন আমরা দুজনে গল্প করি। বই টই পরে পড়বি এখন।

হ্যাঁ মাসি।

বিছানায় বসে বসেই মাসি হাত বাড়িয়ে আমার বইটা বন্ধ করে মশারি তুলে বই-এর তাকে রেখে দিলেন। তারপর ঘরের জিরো পাওরের নিল বাল্বটা সুইচ টিপে জ্বালিয়ে দিলেন। আর বেড সুইচটা টিপে ঘরের টিউব লাইটটা অফ করে দিলেন।

ঘরে ছড়িয়ে পড়ল মনোরম মায়াবী নীল আলো। মাসি আমার দিকে পাশ ফিরে শুতে শুতে আমার চাদরটা নিজের গায়ের উপর ছড়িয়ে দিতে দিতে বললেন, বাইরে বৃষ্টির আওয়াজ অনেকদিন আগের কথা মনে করিয়ে দিচ্ছে জানিস?

আমি ডান দিকে পাস ফিরে শুয়ে ছোটমাসির শরীরের উপর আমার বাম হাতটা তুলে দিলাম। কবেকার কথা মাসি?

মাসির নরম নিঃশ্বাস মাঝে মাঝে আমার আমার মুখ। নিঃশ্বাস প্রশ্বাসের মধ্যে হাসতে হাসতে তিনি বললেন, তুই তখন খুব ছোট। চারে সবে পড়েছিস হয়তো। আমার তখন সবে বিয়ে হয়েছে। তোর ভাইয়েরা খোকন, ছোটন কেউই হয়নি। সেবার সেজদি, সেজদাদাবাবু তোকে নিয়ে এসেছিল এখানে। তোর ছোটমেসোও এসেছিল কোলিয়ারি থেকে ছুটি নিয়ে।

মাসি গল্প করতে করতে তাঁর ডান হাতখানি আমার কোমরের উপর তুলে দিলেন। আমার পাজামা একটু উঠে গেছে। চাদরের তলায় তাঁর পায়ের পাতা আমার নগ্ন পায়ের ত্বকে ছুঁয়ে গেল একবার। ছোটমাসি আমার ঘরে আসার সময় হাত মুখ ধুয়ে নৈশ প্রসাধন সেরে এলেও তাঁর শাড়িটা বদল করেননি। সন্ধ্যাবেলার সেই জংলারঙের পাতলা সুতির শাড়িটাই পরে রয়েছেন। ব্লাউজটাও সেই চটে যাওয়া নীল রঙের।

এত ঘটনা ঘটেছে সারাদিনে, দুপুরের পুকুরে এক সঙ্গে চানের ঘটনা মনে হচ্ছে বহুযুগ আগের কিংবা কাল্পনিক। ছোটমাসির মুখের প্রসাধনের গন্ধ লাগছে নাকে, তাঁর সামান্য ভেজা ওষ্ঠাধর নড়ছে কথাবলার সঙ্গে সঙ্গে। বুকে উদ্দাম ইচ্ছে করছে মাসিকে আশ্লেষে জড়িয়ে ধরে চুষে নিই ওই নরম ভেজা ঠোঁটজোড়া। কিন্তু সেই ইচ্ছেকে গলা চেপে ধরছে এক অজানা সংকোচ আর ভয়। ছোটমাসি আমার গুরুজন। মায়ের ছোটবোন। আমার দিদিমা শ্রীমতী সৌদামিনী দেবীর ছোট মেয়ে। আমার থেকে অন্ততঃ পনেরো বছরের বড়। এই দুপুরবেলাও জন্মদিনের অনুষ্ঠানে তাঁর পায়ে হাত দিয়ে প্রণাম করেছি।

মাসি বললেন, সেবারও এবারের মত আষাঢ়ের প্রথম বৃষ্টি। তবে বাজ পড়ছিল আরও ঘনঘন। বাজ পড়লে ছেলেবেলায় খুব ভয় পেয়ে কাঁদতিস তুই। সন্ধ্যে থেকে তুই এত কাঁদছিলি, কেউ থামাতে পারছিল না। তারপরে চুপ হলি আমার কোলে উঠে। মা বলল তালে বাবু আজ পারুর সঙ্গেই শুক। ছোটবেলায় এত ন্যাওটা ছিলি আমার তুই।

মাসি শ্বাস প্রশ্বাসের সঙ্গে শব্দ করে হেসে উঠলেন। আমিও হেসে ফেললাম। হাসতে হাসতে বাম হাত দিয়ে মাসিকে আরো শক্ত করে জড়িয়ে ধরলাম। মাসি আমার মাথাটা ধরে স্নেহভরে নিজের বুকের মধ্যে চেপে ধরলেন।

সামান্য সরে গেছে আঁচল। ব্লাউজের ওপরের মাসির বুকের খাঁজে আমার নাক ডুবে গেছে। আমি খুব ভালবাসায় সেখানে বারবার নাক ঘসলাম। মুখে আমার রুদ্ধপ্রায় উমউম শব্দ ফুটল। জিভ দিয়ে চুমু খেয়ে ভিজিয়ে দিলাম মাসির স্তন সন্ধি। তাঁর ব্লাউজের উপরের হুকটা আমার নাকে লাগল। হুকে একবার জিভ দিয়ে চাটলাম। আমার পুরুষাঙ্গ পাথরের মত শক্ত কঠিন হয়ে গেছে আগেই। এবারে হয়ত ফেটে যাবে। অস্ফূট স্বরে বললাম, তারপর?

ছোটমাসি তাঁর ডান হাতটা আমার গেঞ্জির তলা দিয়ে ঢুকিয়ে নগ্ন পিঠে আদর করতে করতে বললেন, তারপর? তারপর আজকের মতই আমার বুকে মুখ গুঁজে শুয়ে পড়লি। মাসি চাপা স্বরে খিলখিল করে হেসে উঠলেন।

মাসির ব্লাউজের হুকটা বারংবার চাটা সত্ত্বেও যেন সুবিধা হচ্ছিলনা তেমন। বাম হাতটা ছোটমাসির পিঠ থেকে নামিয়ে এনে আঙুল দিয়ে আমি পুট করে সেই হুকটা খুলে নিলাম। তারপরের হুকটাও। মাসি একটু কি কেঁপে উঠলেন? আমার দুর্বার সাহসিকতায় তাঁর শরীর কি সামান্য আড়ষ্ট হয়ে গেল?

আমার সমস্ত চেতনা সজাগ হয়ে উঠল। আমি আবার নাকটা তাঁর বুকের নতুন উন্মুক্ত অঞ্চলে চেপে ধরে বললাম, ছোটমাসি তারপর?

ছোটমাসি উত্তর দিলেন ছোট্ট একটা উম্ম্ম্ শব্দ করে। আর তাঁর হাতটা নিয়ে গেলেন আমার বাম বগলে। বগলের ঘন চুলে তাঁর আঙুলগুলো ডুবিয়ে খেলতে লাগলেন। আনমনে মৃদুস্বরে বললেন, তোকে ন্যাংটো করে চান করিয়ে দিয়েছি কতবার! আর আজ তুই কত বড় হয়ে গেছিস। আঠেরো বছরটির। আর আমি তেত্রিশ বছরের বুড়ি। চোদ্দ বছরের আর দশ বছরের দুই ছেলের মা। তোর ছোটমেশোরও তো বয়স হল বেয়াল্লিশ।

উত্তরে আমি জিভ দিয়ে চেটে দিলাম মাসির উন্মুক্ত বুক। তাঁর ব্রেসিয়ারের শক্ত কাপড়ে আমার জিভের ছোঁয়া লাগছিল। আবার বাম হাতটা নামিয়ে এনে আমি মাসির ব্লাউজের তৃতীয় ও চতুর্থ হুক দুটোও পুট পুট করে খুলে দিলাম। সব কটি হুক খুলে যাওয়ায় তাঁর বাম স্তনের উপরের ব্লাউজের কাপড় নিজের ভারেই বিছানায় গুটিয়ে পড়ল। আমি সেখানে, ব্রেসিয়ারের কাপড়ে মুখ রেখে বললাম, তেত্রিশ বছর কি আর বয়েস। তোমাকে ভীষণ সুন্দর দেখতে। ছোটমেশোকেও তো দারুণ সুপুরুষ লাগে।

ছোটমাসি তাঁর ডান হাতটি আমার বগল থেকে সরিয়ে গেঞ্জির তলায় আমার বুকে আনলেন। সেখানে কচি রোমের মধ্যে দিয়ে নিজের হাতের তালু টেনে নিয়ে গেলেন বার কয়েক। তারপর হাতের উল্টোপিঠ দিয়ে আদর করলেন বুকে। তাঁর হাতের শাখা পলা আর চুড়ির মৃদু ঠিনঠিন শব্দ বাজছিল সঙ্গে সঙ্গে। হঠাৎই ছোটমাসি আমার বাম স্তনবৃন্তটি দুই আঙুল দিয়ে চেপে কুরকুর কুরকুর করে ঘুরিয়ে ঘুরিয়ে আদর করলেন।

আমি অসহ্য সুখে শিউরে উঠে হেসে বললাম, উফ্ মাসি কী করছ?

উত্তরে ছোটমাসি হিহি করে হাসলেন, কেমন মজা, বাবু সোনা? আমি উত্তরে মাসির ডান স্তনের উপর থেকে হুক খোলা ব্লাউজের কাপড়টা সরিয়ে দিয়ে সেখানের ব্রেসিয়ারের কাপড়ের উপর মুখ রেখে মাথা নাড়িয়ে মুখ ঘসলাম। ছোটমাসির নরম ডান স্তনের মাংস চিপটে গেল আমার মুখে চাপে। আমার খুব অস্থির লাগছিল কিছুতেই যেন সুখ হচ্ছিল না।

বাম হাতটা ডান দিকে কাৎ হয়ে শুয়ে থাকা মাসির পিঠে নিয়ে গেলাম। ব্লাউজের তলায় হাত ঢুকিয়ে

তাঁর ব্রেসিয়ারের স্ট্র্যাপের উপর হাত রেখে আরও নিজের মুখ জোরে চেপে ধরলাম মাসির বুকে।

ছোটমাসি নিজের মুখ নামিয়ে আনলেন আমার কপালে। দুই হাতে আমার মুখ ধরে পরম স্নেহে চুমু খেলেন।

আমি মাসির দিকে তাকালাম। নীল আলোয় তাঁর মুখ লাগছিল অপার্থিব সুন্দর। মমতাময়ী, স্নেহময়ী। তাঁর মুখে ভালবাসার হাসি।

ছোটমাসি আমার মাথার পিছনে দুই হাত দিয়ে আবার ঠেসে ধরলেন তাঁর ব্রেসিয়ারে ঢাকা ভারী স্তনদুটির মাঝখানে। আমি লোভীর মত সেখানে নগ্ন উত্তল মাংসপিন্ড দুটি আবার চাটতে শুরু করলাম। ব্লাউজের তলায় মাসির পিঠে ব্রেসিয়ারের স্ট্র্যাপের উপর আমার বাম হাতের আঙুলগুলি আবার অশান্ত হয়ে উঠল।

কিন্তু আমাকে হতাশ করে ছোটমাসি চিৎ হয়ে শুলেন। তিনি পাশ ফেরার সময়ই আমি তাঁর পিঠের ব্লাউজের তলা থেকে বাম হাত বের করে নিয়েছি। সামনের সমস্ত হুক খোলায় পিঠের ব্লাউজ অবশ্য ঢিলে হয়ে গেছিল।

হতাশা লুকিয়ে বললাম, মাসি, তুমি ছোটমেসোকে এবারে নিয়ে এলেনা কেন? অনেকদিন দেখিনি মেশোকে।

মাসি মশারির ছাদেরর দিকে তাকিয়ে বললেন, আর বলিস না। কাজের এত চাপ! আমাকে তো বারবার বলে তোর মেশো, ছেলেদের আর যাই কোর, কোলিয়ারির এঞ্জিনিয়ার কোর না। দিনরাত এ গণ্ডগোল, সে গণ্ডগোল। আর শ্রমিকদের ইউনিয়ানবাজি তো আছেই। তার উপরে কয়লা মাফিয়াদের রমরমা।

একটু আগে বামদিকে কাৎ হয়ে শুয়ে থাকার ছোটমাসির আঁচল বাম স্তন থেকে সরে গিয়েছিল তাঁর বাম বগলের কাছে। এখন চিৎ হয়ে শুলেও তিনি আঁচল দিয়ে ফের আর বুক ঢেকে দিলেন না। ব্লাউজের ঢাকনা সরে যাওয়ায় সাদা ব্রেসিয়ারে ঢাকা বুক দুটোর চূড়া উঁচু হয়ে জেগে ছিল।

অনাবৃত হয়ে গেছিল মাসির সামান্য মেয়েলি চর্বিঢাকা নরম পেট। ঘরের হাল্কা নীল আলো সাদা ব্রেসিয়ারের রঙ ও তাঁর অত্যধিক ফর্সা পেটের রঙ একাকার হয়ে গেছিল। তক্ষুণি আমি সজাগ হয়ে উঠলাম যে মাসি শাড়ি নাভির নিচে পরেছেন। তাঁর প্রায়ান্ধকার নাভিমূল এই স্বল্প আলোতে এক সম্মোহনের সৃষ্টি করেছিল।

তাঁর নাভির নিচ দিয়ে সারি সারি রোমাবলী তলায় দিকে নেমে গেছে। নাভির চারপাশে অসংখ্য লম্বালম্বি সাদা সাদা ফাটলের দাগ।

আমি আমার বাম হাতের পিঠ দিয়ে মাসির পেটে, সেই ফাটল গুলির উপর একবার আদর করে দিলাম। তুলতুলে নরম মাংসে হাত যেন ঢুকে গেল। তারপর হাতটা উঠিয়ে এনে ডান স্তন ঢাকা ব্রেসিয়ারের নিচের ফিতেতে রেখে বললাম, তাই নাকি? জানতাম না তো!

আমার বাম হাতের আঙুলগুলো যখন ছোটমাসির ব্রেসিয়ারের ফিতে ও তার নিচে ডান দিকের পাঁজরের উপর খেলা করে বেড়াচ্ছে, তিনি আমার দিকে মুখ ফিরিয়ে বললেন, এ সব ঝকমারি সামলাতে সামলাতে, পঁয়ত্রিশ বছর থেকেই ওর হাই ব্লাড প্রেশার। তুই তো জানিস।

আমি বললাম, উমম, সবাই জানে ছোটমেশোর হাই প্রেশার।

বছর খানেক হল ধরা পড়েছে ওর ডায়াবেটিস-ও আছে, ছোটমাসি কথা শেষ করলেন।

আমি আমার মাথার কাছে শোয়ানো মাসির বাম হাতটার ব্লাউজের হাতার নিচে খোলা জায়গাটায় ঠোঁট ছুঁইয়ে বললাম, বলো কি? জানতাম না তো!

এরপর হঠাৎ ছোটমাসি দুদিকে একটু নড়াচড়া করে কাত হয়ে দুহাত নিজের পিছনে নিয়ে গেলেন। মুহূর্তের মধ্যে তাঁর বুকের ব্রেসিয়ার স্প্রিংয়ের মত ছিটকে উঠে ঢলঢলে হয়ে গেল।

আমার বুকের মধ্যে দামামা বেজে উঠল। ঘরে সঙ্গে সঙ্গে নিস্তব্ধতা নেমে এল। বাইরের অঘোর বৃষ্টির শব্দ ছাপিয়ে উঠল আমার বুকের ধ্বক ধ্বক শব্দ।

মাসি আবার চিৎ হয়ে শুতেই তাঁর এমন ঘন ঘন এপাশে ওপাশে নড়াচড়া ঠিকঠাক নিয়ন্ত্রণে রাখার জন্যে আমি চোখ বুজে তাঁকে আরও নিবিড় করে জড়িয়ে ধরলাম। তাঁর গলার কাছে আমার মুখ। মাসির বাম কানের দুল আমার বাম চোখের কাছে দুলতে দুলতে আঘাত করছে বারবার। তাঁর নারী গন্ধমাখা চুলের গুছি আমার নিঃশ্বাস প্রশ্বাসে তিরতির করে কাঁপছে।

আমার বাম হাতের চেটো মাসির বামদিকের আঁচল সরে যাওয়া বুকের উপর মেলে দিয়েছি। তাঁর প্রতিটা পাঁজরের অবস্থান বুঝতে পারছে আমার টানটান স্নায়ু। বুঝতে পারছি মাসির নিঃশ্বাস ফেলার তালে তালে উঠছে নামছে আমার আঙুলগুলো। তাঁর নরম চর্বি ঢাকা পাঁজরের উপর আদর করতে করতে খুব ধীরে টেনে নিয়ে যাচ্ছি করতল। সদ্য স্ট্র্যাপ খোলা ব্রেসিয়ারের ডান দিকের কাপটার তলায় আঙুল কয়েকটার ডগা সামান্য ঢুকে গেল।মাসি চকিতে তাঁর ডান হাত দিয়ে আমার হাতটার কব্জি ধরে একটু উপরে ঠেলে তুলে দিলেন। সঙ্গে সঙ্গে আমার শরীরে যেন একটা ঝাঁকুনি লাগল। ব্রেসিয়ারের তলায় আমার বাম হাতের কব্জি অব্দি ঢুকে গেল সড়াৎ করে। আমার হাতের তলায় তুলতুলে নরম অনুভূতি। তালুর ঠিক মাঝখানে যেন শক্ত একটি মার্বেল পাথরের গুলির স্পর্শ।

অজন্তেই আমার হাত মুঠো করে ধরলাম সেই নরম ফলটি। ছোটমাসির গালে আমার নাক ডুবিয়ে দিতে যেতেই তিনি আমার দিকে মুখ ফিরিয়ে এনে হাঁ করে আমার ঠোঁটজোড়া গ্রাস করে নিলেন। আর প্রায় সঙ্গে সঙ্গেই তাঁর উষ্ণ লালাভেজা জিভ প্রবেশ করল আমার মুখের ভিতরে।

এরূপ আক্রমণের জন্যে একদমই তৈরি ছিলাম না আমি। শরীর অবশ হয়ে এল আমার। দুই চোখ বন্ধ করে চুষতে লাগলাম ছোটমাসির জিভের মিষ্টি লালারস। হঠাৎ অনুভব করলাম যে আমার নাকের পাশে বিঁধছে ছোটমাসির নাকের বাম পাটার হীরের নাকছাবিটি।

চোখ খুলতেই মাসির মুখের উপর দৃষ্টি পড়ল। তাঁর দুই চোখ বোজা। দুই ভুরুর মাঝখানে সিঁদুরের বড়ো টিপ কপালে একটু লেপ্টে গেছে। আমার অশান্ত বাম হাত মাসির ডান স্তন পীড়ন করতে করতে তাঁর হুক খোলা ব্রা তুলে দিয়েছে মাসির গলার কাছে।

আমার চোখের সামনে অর্গল মুক্ত দুই ভরাট গম্বুজ। আমি মুখ নামিয়ে আনলাম ছোটমাসির বাম স্তনবৃন্তে। দাঁত দিয়ে ছোট্ট কামড় দিলাম। জিভ দিয়ে চেটে নিয়ে মুখের মধ্যে ভরে নিলাম। চুষলাম তাঁর স্তনের ফুলে ওঠা বোঁটাটিকে ছোট্ট শিশুর মত।

কাতর শব্দ করতে করতে ছোটমাসি তাঁর অশান্ত ডান হাত আমার গেঞ্জির তলায় ঢুকিয়ে দিয়ে আমার বুকের কচি রোমের মধ্যে আদর করতে লাগলেন।

তারপর আবার হাত বের করে এনে দুই হাতে মুঠো করে ধরলেন আমার মাথার চুল। আমার চোখের মধ্যে আর্ত দৃষ্টি মেলে তাকিয়ে ছোটমাসি বললেন, বাবু, সোনা আমার, আজ আমায় খুব করে ভালোবাস। কতদিন প্রাণ ভরে আদর খাইনি!

দুই হাতের তালু দিয়ে ছোটমাসি বারবার আমার দুই গালে আদর করতে লাগলেন। তারপর মাথা ধরে টেনে নামিয়ে আনলেন আমার মুখ তাঁর মুখে।

আমি জিব বের করে চাটতে লাগলাম ছোটমাসির দুই গাল। মাসির কানের কাছের চূর্ণ চুলগুলো আমার মুখের থুতুতে ভিজে ল্যাটপেটে হয়ে গেল। মাসির ডান কান মুখের মধ্যে পুরে নিলাম দুল সমেত। ছটফট করে উঠল তাঁর সারা শরীর। ওঃ, সোনা বাবা কী করছিস, সোনা আমার? সারা শরীর শিউরে উঠছে যে!

মাসি নিজের কান থেকে আমার মুখটা মাথা নাড়িয়ে ছাড়িয়ে নিলেন ঝটকা দিয়ে। মুখ থেকে তাঁর ছোট্ট জিভটা বের করে বললেন, এই নে, আমার জিভটা আরও খা সোনা।

আমি মাসির নাকচাবি সুদ্ধ নাকটা হাঁ করে মুখের মধ্যে পুরে নিলাম। জিভ দিয়ে চাটলাম তাঁর নাকের দুই রন্ধ্র। তারপর তাঁর নাক ছেড়ে আমি হাঁ করে মাসির জিভটা আমার মুখের ভিতর পুরে নিলাম। চুষতে লাগলাম মন ভরে।

মাসি চিৎ হয়ে শুয়ে রতিসুখে উম্ উম্ শব্দ করতে করতে আমার কোমর ধরে আমায় টেনে আনলেন নিজের উপর। এখন আমার গেঞ্জি পরা বুকে তলায় মাসির নগ্ন বুক। আমার নাভির নিচে তাঁর শাড়িঢাকা ঊরুসন্ধির আক্ষেপ বার বার টের পাচ্ছি।

এবার আমি ছোটমাসির দুই গাল দুই হাত দিয়ে ধরে তাঁর মুখের ভিতর আমার জিভ ঢুকিয়ে দিতেই তিনি তৃষ্ণার্তের মত চুষতে লাগলেন আমার জিভ। আর তখুনি গেঞ্জির মধ্যে নিজের হাত দুটো ঢুকিয়ে দিয়ে আমার পিঠে বারবার আদর করতে লাগলেন। তারপর তিনি তলা থেকে গেঞ্জিটা টেনে গুটিয়ে আনলেন আমার বগলের কাছে।

আমি তখুনি বুঝতে পারলাম মাসি কি চান। মাসির গাল থেকে আমার হাতদুটি সরিয়ে এনে আমার কানের দুপাশে সোজা করে রাখতেই মাসি আমার গায়ের থেকে গেঞ্জিটা খুলে নিলেন।

গেঞ্জি খুলে আমি মুখ নামিয়ে এনে ছোটমাসির গাল দুটি আবার চেটে দিলাম। তারপরত তাঁর নাকচাবি শুদ্ধ নাকে একটা ছোট্ট কামড় দিলাম।

মাসি খিল খিল করে হেসে উঠলেন, এই বাবু, আবার দুষ্টুমি হচ্ছে সোনা? দাঁড়া দেখাচ্ছি তোকে!

এই বলে ছোটমাসি দুহাত দিয়ে আমার পিঠ আঁকড়ে ধরে ঝড়াৎ করে গড়িয়ে গিয়ে পালটি দিলেন। আমি এখন মাসির শরীরের তলায় চিৎ হয়ে শুয়ে, মাসি আমার বুকের উপর উপুড় হয়ে। দুই কাঁধ মাসি আমার সদ্য রোম গজান বুকে মুখ ডলতে লাগলেন, মুখে উম্ উম শব্দ করে। আমি মাসির আদর খেতে খেতে তাঁর পিঠে ব্লাউজের নিচে আমার দুই হাত ঢুকিয়ে আদর করতে লাগলাম। মাসির খুলে ফেলা ব্রেসিয়ারের স্ট্র্যাপের শেষ অংশ দুটো বারবার আমার চঞ্চল দুহাতে ঘসা খেতে লাগল।

ছোটমাসি হাঁফাতে হাঁফাতে আমার বগলের দুপাশে হাত রেখে বুক থেকে তাঁর শরীর তুলে ধরে আমার চোখের ভিতরে তাকালেন। অমনি ঝড়াৎ করে তাঁর খোলা ভারী স্তনদুটো পাকা ফজলি আমের মত দুলতে লাগল। আমি পূর্ণ দৃষ্টিতে সেদিকে তাকালাম। ভারে মাসির বুকের থেকে স্তনদুটো যেন ছিঁড়ে পড়তে চাইছে। মাসির স্তন আর বুকের সংলগ্ন চামড়া সেই ভারে টানটান হয়ে রয়েছে। অনেকগুলো লম্বালম্বি ভাঁজ পড়েছে সেখানে। ঘরের জিরো পাওয়ারের নীল মায়াবী আলোয় তাঁর স্তনের মোটা মোটা বোঁটাদুটো চকচক করছিল।

স্তনের দুপাশে মাসির ব্লাউজের হুক খোলা দরজা দুটো লটপট করছে। আর বুকের উপর ঠেলে তুলে দেওয়া ব্রেসিয়ারটা গলার কাছ থেকে নেমে এসেছে দুই স্তনের সংযোগস্থলে।

ছোটমাসি আমার উপর একটু সোজা হয়ে বসে মুখ নিচু করে তাঁর বিস্রস্ত ব্লাউজের দিকে তাকিয়ে বললেন, দাঁড়া এদুটো বড্ড জ্বালাচ্ছে। খুলে ফেলি এখন।

আমি কিছু না বলে মাসির কোমরে হাত রাখলাম। কোমরের জড়ান পাতলা ফিনফিনে আটপৌরে সুতির শাড়ির বাঁধন আলগা হয়ে এসেছে। শাড়ির উপর দিয়ে তাঁর কোমরের মেদে আঙুলগুলো ডুবে যাচ্ছিল আমার।

ছোটমাসি নিজের বুক থেকে ব্লাউজ আর ব্রা খুলে আমার মাথার পাশে ফেলে দিলেন। তারপর আমার বুকের উপর উপুড় হয়ে শুয়ে পড়ে আমার জিভ বের করে আমার গলা চাটতে লাগলেন খুব ধীরে ধীরে। মাসির নিঃশ্বাস আস্তে আস্তে ঘন হয়ে এল।

ছোটমাসি তাঁর দুই হাত দিয়ে আমার বগলের চুলে আদর করতে করতে নিচে নামিয়ে আনলেন আমার স্তনবৃন্তে। ছোট্ট ছোট্ট বোঁটা দুটি আঙুল দিয়ে মুচড়াতে মুচড়াতে বুকের উপর থেকে সারি দিয়ে ভেজা চুমু খেলেন আমার পেট অবধি। আমার শরীরের উপর থেকে ক্রমাগত নিচের দিকে মাসি যখন নামছিলেন, তাঁর ভারী স্তনদুটি আমার বুকের আর পেটের নগ্ন চামড়ায় লেপ্টে ঘসা খেতে খেতে যাচ্ছিল। কখনও শক্ত হয়ে যাওয়া বোঁটাদুটো আমার বুকে পেটে বিদ্ধ করছিল।

বাইরে বৃষ্টি বোধহয় একটু ধরে এসেছে। মাসির উম্উম শব্দ করে আমার পেটে যখন চুমু খাচ্ছিলেন, বৃষ্টির শব্দ ছাপিয়ে তার চকাস চকাস শব্দ শুনতে পাচ্ছিলাম।

আমি অসহায় অবস্থায় চিৎ হয়ে শুয়ে মাসির আদর উপভোগ করছিলাম। ঘাড় তুলে দেখছিলাম তাঁর শরীরের নড়াচড়া। তাঁর কোঁকড়ান দীর্ঘ চুল এলো হয়ে পিঠময় ছড়িয়ে পড়েছে। মুখ নিচু করে আমার পেটে চুমু খাওয়ার সময় তাঁর মুখও দীর্ঘ কেশরাশিতে ঢাকা পড়ে যাচ্ছে। আমি হাত তুলে বার বার সেই চুলের গোছা সরিয়ে দিয়ে দেখছিলাম তাঁর নিচু হয়ে থাকা পান পাতার আকৃতির মুখটির দ্রুত নড়াচড়া। ঘরের স্বল্প নীল মায়াময় আলোতেও বোঝা যাচ্ছিল যে তাঁর শ্বেত বর্ণ টকটকে ফর্সা মুখখানি উত্তেজনায় তপ্ত লাল হয়ে উঠেছে।

আমার রোমে ঢাকা নাভির চারপাশে মাসির জিভের নরম ছোঁয়া টের পেলাম। আমার সারা শরীরে শিহরণ খেলে গেল। মাসি আমার পেটে মুখ ঘসতে ঘসতে কোমরের কাছে নিয়ে এসেছেন তাঁর দুহাত। মাসির পিঠ ধনুকের মত বেঁকে উঠেছে মশারির ছাতের দিকে। ভারী ভারী দুলন্ত স্তনদুটো আমার তাঁবু হয়ে ওঠা পাজামার সামনের অঞ্চলে বার বার কোমল আঘাত দিচ্ছিল।

আমি অসহ্য সুখে ডুকরে উঠলাম, ওঃ ওঃ মাসি!

খপ করে দুই হাতে মুঠো করে ধরলাম ফজলি আমের মত বড় ঝুলতে থাকা স্তনদুটো।

ছোটমাসি মুখ তুলে আমার চোখে চাইলেন। হেসে বললেন, কিরে বাবু সোনা, কি চাই আমার সোনার? আমি অব্যক্ত স্বরে কিছু বলতে গেলাম, কথা ফুটল না। কেবল ধ্বনি বাজল, উম, উম

মাসি বলে উঠলেন, দাঁড়া তুই কি চাস, আমি বোধহয় জানি। দেখ!

তারপর তিনি আমার তাঁবু হয়ে ওঠা পাজামার কাপড়ের ভাঁজে মুখ ডুবোলেন। হাত বাড়িয়ে ফস করে খুললেন পাজামার দড়ির গিঁট। তাঁর অশান্ত হাতের সোনার চুড়ি, শাঁখা, পলা আর নোয়ার আবার ঠিনঠিন বাজনা বেজে উঠল।

তারপর নিজের মুখটি সামান্য তুলে পাজামা আমার কোমর থেকে নামিয়ে আনলেন এক টানে।

বাইরে বেরতেই পাজামার ভিতর আমার লুকিয়ে থাকা অজগরটি ফুঁসে উঠল যেন। চিৎ হয়ে শুয়ে থাকায় দন্ডটি শক্ত হয়ে প্রায় পেটের সঙ্গে ৩০ ডিগ্রি কোণে দাঁড়িয়ে আছে। আর দুলছে। ছোটমাসি পাজামা আমার দুই পা গলিয়ে খুলে নিতে নিতে সেদিকে চেয়ে মুখ টিপে হাসলেন, ওরে বাবা, দুপুরের থেকেও মোটা বানিয়েছিস নাকি?

আমি লাজুক হেসে বললাম, না মাসি কী যে বলো!

মাসি আমার লিঙ্গমূলের চারধারের ঘন যৌনকেশে তাঁর ডান হাতের আঙুলগুলো ডুবিয়ে দিলেন।

তারপর মুঠো করে চুল ধরে বললেন, দাঁড়া এখনও তো মেয়েদের রস খায়নি তোর এটা। খেলে দেখবি আরও মোটা হবে। কত যে সুখ দিবি আমাদের বৌমাকে। আমি তো ভাবতেই পারছি না।

মাসি, খুব মোটা নাকি? আমি তো ভাবতাম এটা অ্যাভারেজ সাইজের। আমি স্কেল দিয়ে মেপেছি বাড়িতে বসে লুকিয়ে।

আমার দিকে মুখ তুলে হাসলেন ছোটমাসি, কত লম্বা রে তোরটা? ছয় ইঞ্চি?

তারপর একটু থেমে বললেন, জানিস, সব ছেলেরাই বোধহয় মাপে। তোর ছোটমেসোকেও বলতে শুনেছি গর্ব করে যে তারটা সাত ইঞ্চি লম্বা।

আমি অবাক হয়ে বললাম, সাত ইঞ্চি? আমারটা তো ছয় ইঞ্চিও নয়। সাড়ে পাঁচের একটু বেশি। আমার গলায় কি ঈর্ষা ঝরে পড়ল?

মাসি ডান হাত দিয়ে আমার পুরুষাঙ্গ মুঠো করে ধরলেন ছোটমাসি। সবাই এই ভুলটাই করে জানিস। এটা কতটা লম্বা তার উপরে নির্ভর করে না একটি নারী কত সুখ পাবে।

বলতে বলতে মাসি তাঁর হাতটা উপর নিচে করছিলেন আর তাঁর হাতের চুড়ির আবার ঝনাৎ ঝনাৎ শব্দ ছাপিয়ে যাচ্ছিল বাইরের অবিরাম বৃষ্টির শব্দ।

ঘরের নীল আলো তাঁর কপালে পড়েছে ঝিরঝির করে। তাঁর কপালের সিঁদুরের একটা আধুলির মত বড় টিপটা এত ঝটাপটিতে লেপ্টে গেছে কপালে। পান পাতার মত মুখটা হাসিতে উজ্জ্বল। বাম নাকের পাটার হীরের নাকচাবিটি দ্যুতি ছিটকে এসে ছোটমাসির মুখ এক অপূর্ব রূপে আলোকিত করেছে।

পাজামা খুলে দিয়ে ছোটমাসি আবার উঠে এলেন আমার উপরে। আমার নগ্ন দুই কাঁধের দুই পাশে তাঁর দুই হাত রেখে ভর দিয়ে হামাগুড়ি দিয়ে তাঁর মুখ নিয়ে এলেন ঠিক আমার মুখের উপর। মাসির মাথার ঘন কুঞ্চিত খোলা চুল তাঁর নগ্ন দুই কাঁধ ঢেকে নিচে আমার বুক ছুঁয়েছে। মাসির শরীরের দুলুনিতে, সেই চুলের ডগা আমার বুকের ত্বক ছুঁয়ে সরে সরে যেতে আমার শরীর শিউরে উঠছে পুলকে। মাসির মুখে লেগে রয়েছ চূর্ণ কেশগুলি – যেন বটগাছের অজস্র ঝুরির মত নেমে এসেছে চারদিক থেকে।

আমি দুই হাত দিয়ে সেই চুলগুলি আদর করে সরিয়ে তাঁর কানের পাশে সরিয়ে দিয়ে বললাম, মাসি, কী সুন্দর দেখতে লাগছে তোমাকে!

মাসি লাজুক হাসলেন, ধ্যাৎ!

তারপর বললেন, জানিস বাবু, কী ভালো যে লাগছে এখন! সেই কতবছর আগে তোকে ন্যাংটো করে গায়ে তেল মেখে দিয়েছি। পুকুরের ঘাটে বসিয়ে ঘটি বসে জল ভরে দিয়েছি মাথায়। আর এই তুই আজ কত বড় হয়ে আমাকে আদর করছিস।

ছোটমাসি তোমাকে আমি ছোটবেলা থেকেই খুব ভালো বাসতাম। এখন আরও বাসি।

হ্যাঁ, সবাই তোকে আমার ন্যাওটা বলে ডাকত। মাসি আবার হাসলেন। মাথা নিচু করে ঠোঁট নামিয়ে আনলেন আমার ঠোঁটে। জিভ বের করে চাটলেন আমার ঠোঁট। আমি মুখ সামান্য হাঁ করলাম।

ছোটমাসি তাঁর ঠোঁট সরু করে ঢুকিয়ে দিলেন আমার মুখের মধ্যে।

তাঁর নাকের হীরের নাকছাবিটি আমার ডান দিকের গালে কেটে বসে জ্বালা ধরিয়ে দিচ্ছিল।

আমি মাসির থুতু ভেজা জিভ চুষতে চুষতে দুই হাত উঠিয়ে আনলাম তাঁর নগ্ন কোমরে। তাঁর মধ্য যৌবনের কোমরও কী ক্ষীণ! মাসির কোমরের নরম চর্বিতে আমার হাত দুটো ডুবিয়ে দিতে দিতে আমার মনে হচ্ছিল বুঝি দুই হাত দিয়ে মুঠো করে ধরে ফেলব তাঁর সরু কোমর। মাসির কোমরের ঠিক নিচেই পাতলা সুতির শাড়ির ধার লাগল আমার হাতে। আমি সেখানে বার কয়েক হাত বুলোলাম। তাঁর বামদিকের কোমরের কাছ থেকে খসে পড়া আঁচলটি লুটিয়ে রয়েছে আমাদের বিছানায়। ডান হাত দিয়ে যখন আদর করেছি মাসির নগ্ন কোমরে, হাতের উলটো পিঠে শাড়ির আঁচল বাঁধছিল বারবার। আমি সেটাকে ধরে টানলাম একবার হাল্কা করে।

সেই টানে মাসির শাড়িটা তাঁর পেটের তলা থেকে ফস করে খুলে এলো ইঞ্চি ছয়েক। তারপরেই আটকে গেল। ছোটমাসি আমায় চুমু খেতে খেতে হাঁটুতে ভর দিয়ে তাঁর পেট একটু তুলে ধরলেন আমার পেটের উপর থেকে। আমি আবার টান দিলাম আঁচলটা ধরে। এবারে সমস্ত শাড়িটা তাঁর ডান কোমর থেকে সরসর করে খুলে আমার হাতে উঠে এল। আমি পাতলা সুতির শাড়িটা আমার মাথার কাছে রেখে আবার মাসির কোমর জড়িয়ে ধরলাম। ডান হাতের তালুতে ঠেকল ছোটমাসির পরনের সায়ার গেরো। গেরোর নিচের কাটা অংশটির ফাঁক দিয়ে হাতের আঙুল গুলো ঢুকিয়ে দিলাম। মসৃণ ত্বক। আঙুলের পিঠ দিয়ে আদর করলাম সেখানে।

এবার আঙুল বের করে সায়ার দড়ি ধরে টান দিলাম ছোট ছোট ঝাঁকুনি দিয়ে। সায়ার দড়ির গিঁট বোধহয় শক্ত হয়ে আটকে গেছে।

ছোটমাসি আমার ঠোঁটের উপর থেকে ঠোঁট তুলে নিয়ে আমার মুখের দিকে তাকিয়ে হাসলেন, আনাড়ি দুষ্টু ছেলে। দাঁড়া আমি খুলে দিচ্ছি।

তিনি আমার শরীর থেকে উঠে বিছানায় আমার দুপায়ের মাঝখানে হাঁটুতে ভর দিয়ে বসলেন। ঘাড় বাঁকিয়ে নিচে বামদিকে চেয়ে দুই হাত দিয়ে সায়ার দড়ির গিঁট খুলতে লাগলেন। ওই দুমিনিট খন্ড মুহূর্তের মধ্যে আমি চেয়ে দেখছিলাম তাঁর স্তন জোড়ার উপর ছড়িয়ে পড়া তাঁর মাথার কোঁকড়ান খোলা চুল। বাম স্তনবৃন্তটি উঁকি মারছে চুলের আড়াল থেকে। ডান বৃন্তটি পুরো ঢাকা পড়ে গেছে। শুধু তার চারিধারে প্রায় আড়াই ইঞ্চি বড় ব্যাসের গাঢ় বাদামি অ্যারিওলার পরিধি দেখা যাচ্ছে। মাসির হাতের নড়াচড়ায় দুহাতের চুড়ির ঠিনঠিন মিষ্টি সুর বাজছে। মশারির মধ্যে ঝির ঝির ঝরে পড়া ঘরের নীল মদির আলোয় তাঁর বাঁকান গ্রীবার দিকে তাকিয়ে শরীর হঠাৎ শিহরিত হয়ে উঠল। আমার পুরুষাঙ্গ থরথর করে কঁপে উঠল। মনে হল যেন এক্ষুণি আমার স্খলন হয়ে যাবে।

ছোটমাসি ততক্ষণে দড়ি খুলে ফেলেছেন। আমার বুকের দুপাশে দুই হাত রেখে আমার শরীরের উপর উবু হয়ে ঝুঁকে এলেন। আমার কানের কাছে মুখ এনে ফিসফিস করে কৌতুক মাখা স্বরে বললেন, নে, সত্যিই গেরোটা টাইট হয়ে গেছিল। কেমন করে কে জানে। হিঃহিঃ।

আমার বুকে মাসির ঝুলন্ত নগ্ন স্তনজোড়ার ঘসা লাগছিল। আমার আর তর সইছিল না। ছোট মাসির কোমরে হাত দিয়ে দেখলাম দড়ি খোলা সায়া ঢলঢল করছে। দ্রুত মাসির কোমর থেকে দুই হাত দিয়ে নিচের দিকে ঠেলে দিলাম। তারপর সায়াটা গুটিয়ে মাসির নরম পাছার উপর দিয়ে নামিয়ে আনলাম। তারপর তাঁর দুই পাছা সবলে আঁকড়ে ধরতেই সেখানের নরম মাংসে আমার হাতের আঙুলগুলো ডুবে গেল। আঙুলের ডগায় মসৃণ রেশমী অনুভূতি। সেখান থেকে উত্তপ্ত আঠালো রস আমার আঙুলে মাখামাখি হয়ে যাচ্ছিল।

এবার ছোটমাসি আমাকে জড়িয়ে ধরে আমার বাম পাশে গড়িয়ে গেলেন। সঙ্গে সঙ্গে আমিও সেদিকে গড়িয়ে গিয়ে তাঁর বুকের উপর উপুড় হয়ে শুলাম। কী নরম লাগছে মাসির শরীর! মাসির সায়াটা খুলে হাঁটুতে লেগে রয়েছে। হাত বাড়িয়ে একটা একটা করে তাঁর পা দুটো তুলে শায়াটা খুলে নিলাম।

ছোটমাসি চিৎ হয়ে শুয়ে দুই হাঁটু মুড়ে পায়ের পাতা দুটো বিছানায় রাখলেন। তারপর নিজের নগ্ন ভারী ঊরুদুটো প্রসারিত করে আমার দিকে দুহাত বাড়িয়ে ডাকলেন, আয় বাবা, আমার বুকে আয়।

মাসি হাতদুটো তুলে আমার দিকে প্রসারিত করার সময় তাঁর হাতের সোনার চুড়ি, শাখা, পলা আবার ঝুন্ঝুন মিষ্টি শব্দ তুলে বেজে উঠল। সেই শব্দ আর তাঁর কামনার আহ্বানে আমার বুকের ভিতরটায় ঝম ঝম করে বৃষ্টি নামল। বন্ধ জানালার বাইরে যেন আরও জোরে বৃষ্টি শুরু হল।

আমি একবার চিৎ হয়ে শুয়ে থাকা ছোটমাসির মুখের দিকে তাকালাম। মশারির ভিতরে চুঁইয়ে ঢোকা নীল আলোয় চ্ছটায় তাঁর আয়ত দুচোখ অস্বাভাবিক বড় দেখতে লাগছিল। মাথার খোলা চুল বালিশের চারপাশে ছড়িয়ে পড়ে তাঁর ছোট্ট পান পাতার মত মুখখানি যেন একটি অপূর্ব কালো ফ্রেমে বন্দি করেছিল।

দেখলাম মাসির ভরাট স্তন দুটি বুকের দুপাশে গড়িয়ে পড়েছে, আর ঘন নিঃশ্বাসের তালে তালে উঠছে আর পড়ছে। সামান্য উঁচু নরম তুলতুলে চর্বিঢাকা তলপেটের নিচে ঊরুসন্ধি ঘন অন্ধকারে আচ্ছন্ন।

আমি আর থাকতে না পেরে তাড়াতাড়ি খাটের উপর হাঁটু দিয়ে হেঁটে এগিয়ে গেলাম। মাসির বুকের দুপাশে দুই হাতে ভর দিয়ে ঝুঁকে এলাম তাঁর শরীরের উপর। মাসি তক্ষুণি তাঁর দুহাত দিয়ে আমার পিঠ জড়িয়ে ধরলেন। তাঁর হাতের হঠাৎ টানে আমি প্রায় হুমড়ি খেয়ে পড়লাম মাসির শরীরের উপর।

আমার উগ্র লোহার মত কঠিন পুরুষাঙ্গ ঘসে গেল মাসির ঘন চুলে ঢাকা যোনিতটে। মাসি যেন কাতর শব্দ করে উঠলেন, আয় সোনা বাবা আমার। সেই দুপুর থেকে বসে আছি তোর জন্যে। আয়, আর দেরি করিস নে।

ছোটমাসি আমার পেটের নিচ দিয়ে তাঁর দুই হাত নিয়ে এলেন। আমি আমার দুই কনুইয়ে ভর দিয়ে কোমরটা একটু তুলে ধরলাম। আবার সেই মিষ্টি রুমঝুম শব্দ করতে করতে তাঁর চুড়ি পরা হাত দুটি নড়াচড়া করল মুহূর্ত খানেক। বাম হাতে মুঠো করে ধরলেন আমার উত্তপ্ত কামদন্ডটি।

বাবা কী শক্ত আর গরম বানিয়েছিস রে সোনা! মাসির গলায় স্নেহ মিশ্রিত কৌতুক, গলার ভিতরে সুখের হাসির ঘড়ঘড়ে শব্দ।

তাঁর ডান হাতের আঙুলগুলি যেন খুঁজে খুজে পথ দেখিয়ে নিয়ে গেল। মাসি তাঁর বাম হাত দিয়ে আমার লিঙ্গমুখ বসিয়ে দিলেন একটি নিভৃত গোপন নরম অতিকোমল পদ্মকোরকের উপর। মাসির মুখে আর্ত ধ্বনি, চাপ দে এবার।

ওঃ মাসিমণি! আমার ছোটমাসি। আমার সোনামাসি। পাগলের মত আদরের কথা বলতে বলতে আমি কোমর নামিয়ে আনলাম। আমার দুই চোখ আপনাআপনি বুজে এল। আমার চেতনায় কেবল আমার পুরুষাঙ্গ, আর সকল অস্তিত্ব যেন লুপ্ত হয়ে গেল।

মাসির রসে ভরা যোনিতে আমার পুরুষাঙ্গ ঢুকিয়ে দেবার চোখ বুজে যেন দেখতে পাচ্ছিলাম যে মাসির যোনি নালীর মাংসল দেয়ালের নরম চাপে আমার লিঙ্গচর্ম খুলে যাচ্ছে। বেরিয়ে পড়ছে পড়ছে লাল টুকটুকে ব্যাঙের ছাতার মত মাথাটা। আমার পুরুষাঙ্গটি যত প্রবেশ করছে মাসির মায়াবী গরম লাভা ভরা ভালবাসার অতল সুড়ঙ্গে, তত খুলে যাচ্ছে পুরুষাঙ্গের চামড়া। তীব্র কামড়ানো এক ব্যথা আমার পুরুষাঙ্গের মুখ থেকে মূল অব্দি বিদ্যুতের শিখার মত ছুটে গেল। ব্যথায় আমার সারা শরীর কেঁপে উঠল। আর তার পরমুহূর্তেই আমি হারিয়ে গেলাম।

অনন্তকাল পরে কানের কাছে যেন বহু দূর থেকে আওয়াজ ভেসে এল। কে ডাকে আমায়? মা? আমার মা ডাকে আমায় এমন আকুল করে?

বাবু, কোমরটা তোল সোনা। কানের কাছে এক অস্ফূট স্বর ভেসে এল।

আমি মন্ত্রমুগ্ধের মত আমার কোমর তুললাম।

বাবু সোনা, আবার নামা কোমরটা।

উসস উসস, উম, উম, বাবু, আমার মাণিক। আমার সোনা। আরো জোরে সোনা, আরও জোরে ঢুকিয়ে দে তোর ছোটমাসির ভিতরে।

ছোটমাসি? মা নয়? একই রকম গলা শুনতে লাগছে? আমার বুকের নিচে যে নরম নগ্ন নারী দেহ দলিত মথিত হচ্ছে, সে মাসি? মা নয়?

আরও জোরে সোনা, পুরোটা বের কর, তারপর আবার ঠেলে ঢুকিয়ে দে সোনা। পুঁতে দে একেবারে! আঃ,আঃ জোরে সোনা আমার। আরও আদর কর তোর মাসিকে, ওঃ ভগবান! মাসি তাঁর হাত পা দিয়ে আমার বারবার জাপটে ধরছিলেন।

আমি ডান হাত আমার পেটের তলায় নিয়ে নিজের পুরুষাঙ্গে হাত দিয়ে দেখতে গেলাম। মাসির রোমাবৃত যোনি হাঁ করে গিলে নিয়েছে সমস্তটা। আমার লিঙ্গমূল মিশে গেছে তাঁর কড়া চুলে ঢাকা যোনিবেদীতে। মাসির যোনির চুল তাঁর কামরসে ভিজে সপসপ করছে। সেই ঘন চটচটে রসে আমার হাতের আঙুলগুলি সব ভিজে একসা। মাসির পাছার খাঁজ দিয়ে হাত চালিয়ে দিলাম আরও নিচে। তাঁর পায়ুদ্বারের চারপাশের নরম রোমগুলিও তাঁর যোনি থেকে গড়িয়ে পড়া রসে ভিজে নেতিয়ে পেড়েছে।

আমার হাতের আঙুলগুলো মাসির মাখনের মত নরম হয়ে যাওয়া পায়ুছিদ্রে লাগতেই, মাসি তাঁর পাছা বেড় দিয়ে আমার হাতখানা ধরলেন।

আমি পাছা তুলে আমার লিঙ্গ মাসির যোনি থেকে বের করে নিয়ে তার চারপাশে আমার ডান হাতের আঙুলগুলো দিয়ে মুঠো করে ধরলাম। পুরুষাঙ্গের চারপাশ মাসির যৌন রসে স্নান করে পিচ্ছিল হয়ে গেছে।

মাসির হাত ছাড়িয়ে আমি হাতটা বিছানার চাদরে মুছে নিলাম। তারপর সবলে আবার আমার পুরুষাঙ্গ ঠেসে ঢুকিয়ে দিলাম মাসির যোনির গভীরে।

মাসি অসহ্য সুখে ফুঁপিয়ে কেঁদে উঠলেন। বাবু সোনা, মাণিক আমার বলে আমার দুই বগলের তলা দিয়ে তাঁর শাঁখাচুড়ি পরা হাতদুটো ঢুকিয়ে দিয়ে আমার দুই কাঁধ খামচে ধরলেন। মাথা উঁচু করে আমার গলায় বারবার চুমু খেলেন। চোয়ালের নিচে চেটে দিলেন জিভ দিয়ে। প্রবল কামাবেগে কামড়ে ধরলেন আমার কণ্ঠমণি।

আমি আর সামলাতে পারলাম না। সারা শরীরে ঝাঁকুনি দিয়ে একটা আচমকা বিস্ফোরণ হল। আমার পুরুষাঙ্গ থেকে বীর্যরস পিচকারির মত ফিনকি দিয়ে দমকে দমকে নিক্ষিপ্ত হল ছোটমাসির জরায়ুর অভ্যন্তরে।

আমি কাতর স্বরে বলে উঠলাম, মাসি, আমার মাসি। তুমি আমার পারমিতা? হ্যাঁ? তুমি আমার পারু? হ্যাঁ? ও মাসি, মাসি!! তুমি আমার কে মাসি? তুমি আমার কে!!! আমি মুখ নামিয়ে বার বার মাসির কপালে, তাঁর সিঁদুর আঁকা সিঁথিতে, তাঁর সারা মুখে পাগলের মত চুমু খেতে লাগলাম। বীর্যরস নির্গত হওয়ার প্রতিটি আক্ষেপের সঙ্গে আমার কাম দন্ডটি মাসির যোনি গর্ভে বারবার সজোরে আমূল প্রোথিত করে দিলাম। ঠেসে ধরলাম আমার লিঙ্গমূল তাঁর কেশাবৃত ঊরুসন্ধিতে।

মাসি ফোঁস ফোঁস করে ঘন ঘন নিঃশ্বাস ফেলতে ফেলতে আমার পাছা আঁকড়ে ধরলেন। আমার বুকের নিচ থেকে ঘন ঘন তাঁর ভারী পাছাটা তুলে তুলে উপর দিকে ধাক্কা দিতে দিতে কামনা মদির ভাঙ্গা গলায় বলতে লাগলেন, হ্যাঁ বাবু আমি তোর পারু, আমি তোর পারমিতা। আমার সোনা রাজা; তুই আমার সব। দে দে, আরও জোরে দুমড়ে মুচড়ে দে আমায়। আমার ভিতরে তোর সব রস ঢেলে দে। কতদিন এত সুখ পাইনি রে।

এতক্ষণ রেতঃস্খলেনের পরও আমি বারবার পাছা উঠিয়ে নামিয়ে ইঞ্জিনের পিস্টনের মত ছোটমাসির যোনিগহ্বর মন্থন করে চলেছিলাম। ছোটমাসিও আমাকে আশ্লষে জড়িয়ে ধরে বারংবার তাঁর পাছা তুলে তুলে তলা থেকে ধাক্কা দিয়ে দিয়ে আমার সঙ্গমে সহায়তা করে চলেছিলেন। ধীরে ধীরে সজাগ হয়ে উঠলাম যে আমার পুরুষাঙ্গ রমণক্লান্ত ও শিথিল হয়ে আসছে। আমি শেষবারের মত কোমর নাড়িয়ে মাসির যোনি থেকে লিঙ্গ অপসারণের উপক্রম করলাম। মাসি তৎক্ষণাৎ আমার মন পড়ে ফেললেন। চার হাত পায়ে আমাকে জড়িয়ে ধরে কানে কানে আবদার করে বললেন, বাবু আর একটু থাক, উঠিস না। তোকে জড়িয়ে থাকি আর কিছুক্ষণ। আমি শুনে অনুচ্চস্বরে হেসে উঠলাম, ওহ্ মাসি!

কিছুক্ষণ পর আমার পুরুষাঙ্গ একেবারে নরম হয়ে মাসির যোনি থেকে আপনাআপনিই বেরিয়ে এল। মাসি হেসে বললেন, নে এবারে ওঠ।

আমি মাসির শরীরের উপর থেকে গড়িয়ে তাঁর বাম পাশে শুলাম। মাসি আমার দিকে কাত হয়ে শুয়ে বাম হাতে আমার গলা জড়িয়ে ধরে ডান হাত দিয়ে আমার কচি লোম ওঠা বুকে হাত রেখে বললেন, আমার কী যে ভালো লাগছে আজ! ভাবতেই পারিনি তোর মত সুন্দর ছেলের কৌমার্য ভাঙ্গব আমি। বিয়ের পর বউয়ের সঙ্গে তো বহুবার করবি, কিন্তু তোর আজীবন মনে থাকবে যে তোর ছোটমাসিই তোকে প্রথম দেহসুখ দিয়েছিল।

একটু থেমে মাসি আনমনা গলায় আমার বুকের লোমে বিলি কাটতে কাটতে বললেন, তখন আমি বুড়ো হয়ে যাব অনেক। তখন আমাকে মাঝে মাঝে এমনি আদর করবি তো রে?

আমি আমার ডান হাতটা বাড়িয়ে মাসির নরম পাছার মাংস খামচে ধরে বললাম, মাসি, তোমাকে আমি খুব ভালবাসি। তুমি কক্ষনও বুড়ো হবে না। তারপর একটু থেমে লাজুক স্বরে বললাম, খুব তাড়াতাড়ি আমার বেরিয়ে গেল না?

মাসি হাসতে হাসতে মুখ বাড়িয়ে দ্রুত আমার ঠোঁটে একটা চুমু খেয়ে বললেন, নারে বোকা ছেলে। প্রথমবার কত ছেলের এক্সাইটমেন্টের জন্যে অনেক আগেই বেরিয়ে যায়। তুই তো অনেকক্ষণ কন্ট্রোল করে রেখেছিলি!

তাই নাকি মাসি? আমি মুখ নামিয়ে মাসির নগ্ন কাঁধে একটা চুমু খেলাম। আর সঙ্গে সঙ্গে তাঁর বাম ঊরু ঠেলে সরিয়ে দিয়ে হাত রাখলাম তাঁর কড়কড়ে চুলে ভরা ঊরুসন্ধিতে।

মাসি হাসতে হাসতে বললেন, একদম ঠিক। আমি এক্সপেরিয়েন্স থেকে বলছি, জানিস?

আমার দুরন্ত হাতের আঙুলগুলো ততক্ষণে মাসির যোনির ঠোঁট দুটো ফাঁক করে আমাদের দুজনের মিলিত দেহরসে ভরা তাঁর অতিকোমল যৌনাঙ্গ ঘাঁটতে শুরু করে দিয়েছে। নিঃশ্বাস প্রশ্বাসের মধ্যে থেকে বললাম, বলো বলো।

মাসি তাঁর খাটের উপর তাঁর কোমর নাড়াতে নাড়াতে একটি অনুচ্চ শীৎকার ধ্বনি দিয়ে বললেন, আমাদের ফুলশয্যার রাতে তোর ছোটমেশোরই এমন দশা হয়েছিল।

সে কতদিন আগে মাসি?

মাসি তাঁর ডান হাতে আমার ছোট্ট হয়ে গুটিয়ে যাওয়া পুরুষাঙ্গ মুঠো করে ধরে বললেন, সাতষট্টি সালের ২৭ শে নভেম্বরে আমাদের বিয়ে হয়। তখন তুই বোধহয় বছর তিনেকের। ২৯ শে নভম্বর তোর ছোটমেশোদের দত্তপুকুরের আদি বাড়িতে দোতলায় আমাদের ফুলশয্যা। রাত দশটা নাগাদ সবাইকে আমরা খেয়ে দেয়ে আমাদের ঘরে ঢুকলাম। খাটে রজনীগন্ধা ফুলের সুবাস। খুব ভালো লাগছিল, আর বুক দুরু দুরু করছিল। আমার মাত্র আঠারো বছর বয়স।

মাসি একটু নড়ে চড়ে চিৎ হয়ে শুলেন। হাঁটু ভাঁজ করে পায়ের পাতাদুটো বিছানায় রেখে ঊরুদুটো ছড়িয়ে দিলেন দুপাশে। আমি মাসির আরও কাছ ঘেঁসে এলাম। ডান হাতটা রাখলাম তাঁর নরম পেটের উপর। নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গে সঙ্গে মাসির পেট ওঠানামা করছে। মাসির কোমরের কালো একটা কার বাঁধা। তাতে কিছু তাবিজ কবচ লাগানো। একটা দুমড়ান ছোট্ট তাবিজ নিয়ে আমি খেলতে খেলতে মাসিকে বললাম, তারপর?মাসি হাত বাড়িয়ে আমার যৌনকেশ মুঠো করে ধরলেন, এঃ পুরো ভিজে গেছে নাঃ? উনুচ্চ হিহি করে হাসলেন।

আমিও হাসলাম। তাঁর কোমরের তাগা দু আঙুলে ধরে মৃদু টানতে টানতে বললাম, তোমার রসে মাসি।

মাসি আমার পুরুষাঙ্গটি মুঠোয় ধরে বললেন, ছোট্ট সোনার গা বড্ড কড়কড়ে। আমার সব রস ফ্যানের হাওয়ায় শুকিয়ে গেছে দেখছি! আবার হিহি করে দুষ্টুমির হাসি হাসলেন।

আমি মাসির কোমরের পাশ দিয়ে হাত চালিয়ে দিয়ে তাঁর গোছা গোছা যোনির চুল মুঠো করে ধরে একটা মৃদু ঝাঁকুনি দিয়ে বললাম, এই দুষ্টু মেয়ে, বলনা কী হয়েছিল তোমাদের ফুল শয্যায়। না হলে কিন্তু…।

মাসি, আমার দিকে মুখ ফিরিয়ে চোখ পাকিয়ে হাসতে হাসতে বললেন, কী রে, না হলে আবার কী?

দেখবে তবে তুমি? আমি হাসতে হাসতে উঠে বসলাম। তারপর বাম হাত তুলে মাসির ডান হাঁটু ধরে ঠেলে দিলাম তাঁর বুকের দিকে। ঘরের দ্যুতিময় নীল মায়াবী আলোতে তাঁর ডান পাছার তলা দিয়ে দেখা গেল তাঁর এলোমেলো হয়ে যাওয়া যৌনকেশের গুচ্ছ। আমি ছোটমাসির পাছার তলা দিয়ে ডান হাত বাড়িয়ে দিয়ে তাঁর যোনিপীঠে রাখলাম। হাত মুঠো করে আঙুলের গাঁট দিয়ে উপরে নিচে বারবার চালিয়ে খুঁজে নিলাম যোনির চওড়া চেরা ফাটল। চারপাশের চুল সরিয়ে আবার আঙুলের গাঁটগুলো চালনা করলাম উপর থেকে নিচে। নরম মাংস দুধারে সরে গিয়ে আমার হাতের গাঁটের জায়গা করে দিল।

মুঠো খুলে তর্জনী, মধ্যমা ও অনামিকা আঙুল তিনটি দিয়ে মাসির যোনির হাঁ করা মুখে সামান্য প্রবেশ করাতে বুঝলাম আমার ঘন শুক্ররসে থৈ থৈ করছে যোনির ভিতরটা। কিছু রস গড়িয়ে নামছে নিচের দিকে। নরম মাংস অনুভব করতে করতে হাত টেনে নামিয়ে আনলাম নিচের দিকে, বিছানায়। বিছানার চাদরেও গড়িয়ে একটা কুণ্ড তৈরি করেছে আমাদের মিলিত রস।

আঙুল তিনটি দিয়ে সেখান থেকে কিছুটা রস তুলেই মাসির যোনিরন্ধ্রে ঢুকিয়ে দিয়ে নাড়তে নাড়তে আমি বলে উঠলাম, কেমন লাগছে এবার দুষ্টু মেয়ে?

মাসি ছটফট করে উঠে বললেন, এই দাঁড়া দাঁড়া বলছি। করিস না, করিস না সোনা বাবা আমার।

আমি ছেড়ে দিয়ে ঝটপট মাসির পাশে আবার বিছানায় শুয়ে পড়ে, ডান হাত দিয়ে তাঁর নগ্ন পেট জড়িয়ে ধরে হেসে বললাম, বল তাহলে।

মাসি আমার দিকে পাশ ফিরে আমাকে বাম হাত দিয়ে জড়িয়ে ধরে আরো টেনে নিলেন নিজের কাছে। তাঁর স্তনদুটি আমার বুকে লেপ্টে গেল। আমি আরও কাছে ঘঁসে আসতে মাসি আমার ডান কাঁধ আঁকড়ে ধরলেন; পিঠে তাঁর হাতের শাখা চুড়ির ঘসা লাগছিল। মাসি তাঁর ভারী বাম ঊরু আমার কোমরে তুলে দিয়ে বললেন, যা বলছিলাম। আমাদের ফুলশয্যার রাতে আমি তো বেনারসী শাড়ি পরেই বাতি নিবিয়ে দুরু দুরু বুকে শুয়ে পড়েছি। তোর ছোটমেসো আমাকে টেনে জড়িয়ে ধরে চুমু খেলো। আমরা কেউই চুমু খেতে জানিনা। খালি বুকে ধড়াম ধড়াম শুনতে পাচ্ছিলাম।

সেই তোমার প্রথম চুমু মাসি?

আমার কী রে? তোর ছোটমেসোরও। মাসি নিঃশ্বব্দে হাসছিলেন, আমাদের সময় এরকমই ছিল।

আমি হাত দিয়ে মাসির নরম পেটের চর্বি ছানতে ছানতে বললাম, তারপর?

মাসি আমার কপালে একটা চুমু খেয়ে কানের কাছে মুখ সরিয়ে এনে বললেন, চুমু খেয়েই তোর ছোটমেসো তড়িঘড়ি আমার কোমরের খোলা জায়গাটায় হাত রাখল। তারপর কোমরের শাড়িতে হাত রেখে টানতে শুরু করল। আমি লজ্জায় গুটিয়ে আছি। বুঝতে পারছিলাম আমার পায়ের কাছ থেকে শাড়ি উঠে আসছে শায়া শুদ্ধু। চিৎ হয়ে শুয়ে থাকার জন্যে শাড়ি এসে পাছা আটাকে যেতে আমি পাছাটা একটু তুলে ধরলাম। পর মুহূর্তেই দেখি আমার পেটের উপরে গুটিয়ে রাখা আমার বিয়ের বেনারসী। তোর ছোটমেসো আমার দুই থাইয়ের মাঝখানের হাত রেখে চুলের জঙ্গলে আঙুল দিয়ে বিলি কাটতে কাটতে হাঁফাতে হাঁফাতে বলল, তোমার নাম কি?

আমি মাসির নাভির ভিতরে আঙুল ঢুকিয়ে ঘুরাতে ঘুরাতে হাসলাম, সেকি তোমার নাম জানত না নাকি ছোটমেশো?

মাসিও হাসলেন, জানত। তবে বিয়ের আগে কোনওদিন আমাদের দেখা হয়নি। তাই আলাপের কোনও সুযোগ হয়নি।

আমার কোমরের উপর রাখা মাসির ডান ঊরুর উপর দিয়ে হাত বাড়িয়ে তাঁর পাছার তলা দিয়ে নিয়ে গিয়ে মাসির যোনির চুল খামচে ধরে বললাম, প্রথম আলাপ হল এমন করে?

মাসি তাঁর বাম হাত দিয়ে আমার কান ধরে একটা ঝাঁকুনি দিয়ে বললেন, তারপর কি হল শোন্।

আমি সুবোধ বালকের মত বাধ্য হয়ে তৎক্ষণাৎ বললাম, হ্যাঁ মাসি বল।

একটু পরেই দরজা জানালা বন্ধ ঘরের অন্ধকারে ফুলশয্যার খাটের উপর নড়চড়ার পর আমার উপরে উঠে এল তোর ছোটমেশো। আমার থাই দুটো ছড়িয়ে দিল দুই হাত দিয়ে। তারপরই বুঝতে পারলাম আমার যোনির কাছে খুব শক্ত আর গরম একটা ডান্ডার ছোঁয়া। তোর ছোটমেসো কোথায় ঢোকাবে খুঁজেই পাচ্ছিল না।

আমি আমার বীর্যরসে ভরা মাসির যোনির ভিতর একটা আঙুল ঢুকিয়ে বললাম, আমার আজকের মত।

মাসি হাসলেন, হ্যাঁ। কিন্তু আমি যেমন আজকে নিজের হাতে নিয়ে তোর ডান্ডাটা ভিতরে ঢুকিয়ে নিয়েছিলাম, তেমন তো ছিলাম না। তারপর প্রথম বয়সের, অচেনা যুবকের সঙ্গে লজ্জাও ছিল। খালি মিনুর কাছে নিয়মিত পাঠই ছিল সম্বল।

আমি বললাম, তবু?

মাসি আমার ডান কানটা একবার কামড়ে ফিক করে হেসে বললেন, আমি হাঁটুদুটো ভাঁজ করে পায়ের পাতা বিছানায় রেখে পা দুটো আর একটু ছড়িয়ে দিয়েছিলাম, যাতে তোর ছোটমেসো সহজে ঢোকাতে পারে।

পারল?

মাসি খিলখিল করে হেসে বললেন, সেটাই তো বলছি। অনেক চেষ্টার পর যোনির ভেজা মুখে তোর ছোটমেসোর পুরুষাঙ্গের মুখটা লাগতেই ও আর সামলাতে পারলনা। গলগল করে সব রস ঢেলে দিল আমার যোনির উপরেই। সব ভিজে টিজে একাকার — আমার নিচের চুল ভিজে একেবারে লটপটে, বিছানায় ছড়িয়ে টড়িয়ে এক্কেবারে কেলেংকারি অবস্থা।

আমি মাসির চোখের দিকে তাকিয়ে বললাম, সেইজন্যে বলেছিলে আমি অনেক ভালো? আমি পরম ভালবাসায় ছোটমাসির গলার খাঁজে মুখ ডুবিয়ে দিলাম। তারপর মাসির ডান হাতটা তাঁর কব্জির কাছে শাঁখা চুড়ির উপর দিয়ে ধরে পাশ থেকে নিয়ে বালিশের কাছে তুলে দিলাম। মাসির বগলের ঘন চুলেও কী একটা মাতাল মেয়েলি কামগন্ধ উঠছে। সেখানে মুখ ডুবিয়ে জিব বের করে ভালো করে থুতু মাখিয়ে চাটতে লাগলাম। তাঁর গড়িয়ে আসা ভারী ডান স্তনটা আমার গালে নরম চাপ দিচ্ছিল। প্রবল সুখে মাসি ছটফট করে বলে উঠলেন, এই কী করছিস দুষ্টু ছেলে!

মাসি নিজেই আমার ডান হাতটা তুলে বসিয়ে দিলেন তাঁর বাম স্তনের উপর। আমি তাঁর চুলে ভরা বগল কয়েকবার চেটে মুখটা সামান্য ডান দিকে ফিরাতেই তাঁর শক্ত হয়ে ওঠা ডান স্তনবৃন্ত আমার মুখে চেপে ঢুকিয়ে দিলেন ছোটমাসি। আমি ডান হাত দিয়ে তাঁর বাম নরম স্তনটা নিয়ে খেলা করতে করতে ছোট্ট শিশুর মত কিছুক্ষণ চুষলাম মাসির স্তন।

মাসি গাঢ় গলায় ফিসফিস করে বলে উঠলেন, বাবারে, তোর চোষা আমার নাভি অব্দি টের পাচ্ছি!

আমি মুখ তুলে হেসে বললাম, কেমন ফিলিং হয় মাসি?

মাসি সুখে ততক্ষণে চোখ বুজে ফেলেছেন। তিনি বাম হাত বাড়িয়ে আমার পুরুষাঙ্গ মুঠো করে ধরে বললেন, ইসস, কেমন তোলপাড় করছে সারা শরীর! নিচে ঠোঁটদুটো যেন খলবল করছে। ইসস!

হঠাৎই থেমে মাসি বলে উঠলেন, দাঁড়া বাথরুম থেকে ঘুরে আসি। খুব হিসি পেয়েছে।

আমিও বিছানায় উঠে বসলাম, হ্যাঁ যাও।

ছোটমাসি মশারি তুলে আমার পাশ দিয়ে ন্যাংটো শরীরে খাট থেকে নিচে নামলেন।

বাইরে বৃষ্টির অবিরাম ঝমঝম, পৃথিবী বোধহয় ভাসিয়ে নিয়ে যাবে, বন্ধ জানালার কাঠের কপাটে মাঝে মাঝেই বৃষ্টির ছাঁট লাগছে। খড়খড় শব্দ করে উঠছে। ঘরে নীল আলোয় প্লাবিত। পাঁচ ফুট একের মাঝারি উচ্চতার ছোটমাসি খাট থেকে নেমে যখন আমার লাগোয়া বাথরুমটির দিকে এগিয়ে যাচ্ছিলেন, তাঁর গুরু নগ্ন নিতম্বের দুলুনি আমার বুকে ছলাৎ ছলাৎ ঢেউ তুলছিল।

ক্ষীণ কটী অপূর্ব বিভঙ্গে মিশেছে প্রশস্ত উঁচু ও ভারী শ্রোণীদেশে যা বাঙালি রমণীদের মধ্যে অতীব বিরল। আমার মায়েরও এমন কেতাবী রূপ নেই। মার পাছা খুব চওড়া, কিন্তু বোধহয় এমন সুচারু উঁচু ও বর্তুল নয়। তাঁর কোমরও এত ক্ষীণ নয়, বরং চওড়া। মাসির শরীর যেন খাজুরাহোর মন্দির থেকে উঠে এসেছে। মন্দিরগাত্রের যক্ষীমূর্তি।

মাসি বাথরুমে যাবার সময় তাঁর পাছার ওঠাপড়া দেখতে দেখতে আমার পুরুষাঙ্গে কঠিন হয়ে আসছিল। আমি নিজেকে আর সামলাতে না পেরে বিছানা থেকে নেমে তাঁর পিছু নিলাম। পায়ের শব্দে মাসি পিছনে তাকিয়ে হেসে বললেন, কিরে তোরও হিসি পেয়েছে নাকি?

আমি কোনও কথা না বলে মাসিকে জড়িয়ে ধরলাম। তাঁর স্তন চেপ্টে গেল আমার পেটে। মাসি তাঁর দুই হাত দিয়ে আমার পিঠ জড়িয়ে আদর করে বললেন, পাগল ছেলে, দাঁড়া হিসি করে নিই। তুই বাইরে দাঁড়া।

আমি আবদার করে বললাম, না মাসি, তুমি হিসি কর, আমি দেখব।

মাসি বাথরুমের সুইচ টিপে আলো জ্বালিয়ে পায়খানার প্যানে বসে পড়লেন। কিছুক্ষণ পর উপরে আমার দিকে তাকিয়ে হেসে বললেন, কখনো কারও সামনে হিসি করিনি। তাই হচ্ছে না। তুই বাইরে যা।

আমি বাথরুমের বাইরে এসে দরজা ভেজিয়ে দিতেই শিঁ শিঁ শব্দ তুলে হিসি করার শব্দ পেলাম। সেই শব্দে আমার বুকের রক্ত ছলাৎ ছলাৎ করে উঠল। ধীর পায়ে বিছানায় গিয়ে আমি অপেক্ষা করতে লাগলাম মাসির ফিরে আসার।

একটু পরেই ছোটমাসি বাথরুমের প্যানে জল ঢেলে, আলো নিবিয়ে, হাত মুখ ধুয়ে, বাথরুম থেকে বেরোলেন।

মাসিকে বাথরুম থেকে বেরোতে দেখে হাত বাড়িয়ে আমি বেড সুইচটা টিপে টিউব লাইটটা জ্বালিয়ে দিলাম। ঘরময় উজ্জ্বল আলো ছড়িয়ে গেল।

ছোটমাসি ঘরোয়া নারীর স্বাভাবিক ব্রীড়ায় ঝটিতি দুই হাত দিয়ে তাঁর ঊরুসন্ধি ও ভারী স্তনযুগল আড়াল করে বলে উঠলেন, এই, এই কি হচ্ছে কি? আলোটা নিবিয়ে দে সোনা। আমার লজ্জা করে।

আমি খুব চাইছিলাম যে মাসি যখন বাথরুম থেকে বিছানা অবধি আট ফুটের মত এই দূরত্বটা নগ্ন দেহে হেঁটে আসবেন, তাঁকে দেখব।

আমি হেসে তাঁকে অনুনয় করে বললাম, মাসি, এস না তুমি আমি দেখব। ভীষণ ইচ্ছা করছে। কোনওদিন দেখিনি কোন মেয়েকে এমন।

মাসি খুব লাজুক হেসে বললেন নিচু স্বরে বললেন, আর পারিনা আমার এই পাগল বোনপোকে নিয়ে।

আমার লজ্জা সরম আর কিছু রইল না। তারপর অত্যন্ত দ্বিধার সঙ্গে হাত দুটোর আড়াল সরিয়ে মন্দ গতিতে হেঁটে এলেন। মাসির প্রতিটি পদক্ষেপে তাঁর ভারী ভারী স্তোকনম্র স্তনদুটো দুলে উঠে পরস্পর ঠোকাঠুকি খেল। দুধ সাদা ফর্সা পেটের অববাহিকায় গভীর নাভির চারপাশের নরম চর্বি কাঁপছিল থরথর করে। মায়াময় বড় নাভিকুণ্ডের নিচেই তাঁর কোমরে বাঁধা কালো কারে বাঁধা তাবিজ কয়টা উল্লাসে লাফালাফি করছিল যেন। ভারী ঊরুদুটোর কোমল মাংসপেশীর হিল্লোলে ঊরুসন্ধির গাঢ় অন্ধকার বনাঞ্চল বারবার ঢাকা পড়ে যাচ্ছিল। মাসির চলার ছন্দে হাতদুটির আন্দোলনের সঙ্গে সঙ্গে শাখা-পলা-চুড়ির ঠিনঠিন শব্দে কয়েক সেকেন্ডের এই কামনামদির চলচিত্র সঙ্গীতে মুখরিত হয়ে উঠেছিল। মনে হচ্ছিল যেন সাক্ষাৎ কামদেবী হেঁটে আসছেন আমার বিছানার দিকে।

ছোটমাসি মশারি তুলে বিছানা উঠে এলেন। আমি বিছানায় বসে ছিলাম তাঁর জন্যে। বিছানায় উঠেই আমার কোলে বসে আমাকে দুই হাতে জড়িয়ে ধরে আমার গাল কামড়ে ধরলেন। আমার পেটে তাঁর যৌনকেশের ঘসা লাগছিল। আমার তলপেট তাঁর সদ্য ধোয়া যোনির জল লেগে ভিজে যাচ্ছিল। আমি মাসির নরম পাছাদুটো দুই হাতে ধরে তাঁর তীব্র মধুর আদর খেতে লাগলাম দুই চোখ বুজে।

মাসি নিঃশ্বাস-প্রশ্বাসের সঙ্গে বললেন, জানিস আমার এই পনেরো বছর বিয়ে হয়েছে, এখনও একদিনও আমি তোর ছোটমেশোর সামনে এমনি ন্যাংটো হয়ে হেঁটে আসিনি? আজ সেই কাজ তোর জন্যে করলাম, পাজি ছেলে!

আমি উত্তরে মাসির চিবুক কামড়ে ধরে চুষতে লাগলাম নীরবে। তারপরে তাঁর গলায় উপর থেকে নিচে ছোটছোট কামড় দিতে লাগলাম ঘন ঘন। মাসি মুখ দিয়ে ইস ইস ইস করে শব্দ করে উঠলেন। অবিরাম ইস ইস ইস ইস শীৎকার করতে করতে ছোটমাসি তাঁর জলে ভেজা শীতল কেশবহুল বস্তিপ্রদেশ আমার তলপেটে পাছা উঠিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ঘসতে লাগলেন। তাঁর দুই পা দিয়ে আমার কোমর বেষ্টন করলেন আরও জোরে।

আমি সজোরে দু হাতে মাসির পাছাদুটো খামচে ধরে তাঁর গতি নিয়ন্ত্রণ করছিলাম। আমার দুহাতের আঙুলগুলো তাঁর যৌন কেশে ডুবে যাচ্ছিল। আঙুলের কাছেই মাসির জলসিক্ত যোনির পাড়। ডান হাতের আঙুলগুলো একটু বাড়িয়ে দিয়ে তর্জনী দিয়ে মাসির হাঁ হয়ে যাওয়া যোনির ফাটলে ঘসলাম। মাসি শিউরে উঠে আমার গলা জড়িয়ে ধরে দুই গাল চাটতে লাগলেন উম্ উম্ করে। সদ্য জলে ধোয়া যোনিমুখের নরম মাংসে এখনও কামরস ঘনিয়ে আসেনি। আঙুল টানতে মাসির যোনির ভিতরের ধোয়া মাংস কচকচ শব্দ করে উঠল।

আমি আবার মাসির পাছায় নিয়ে গেলাম ডান হাত। যোনিদেশ থেকে সার বেঁধে নেমে আসা নরম রোমেঢাকা তাঁর পায়ুছিদ্রে অনামিকা দিয়ে স্পর্শ করলাম আলতো করে। মাসি আবার ইস ইস শব্দ করে মুচকি হেসে বললেন, এই অসভ্য কি করছিস?

আমিও গলায় কৌতুকের হাসি আর ক্রীড়ার শব্দ করে মাসির চোখে একটা চুমু দিয়ে তাঁর পায়ুছিদ্রের রোমগুলি আঙুলগুলি জড়ো করে মৃদু টানলাম। তারপর মধ্যমা আঙুলটা বারবার ঘুরাতে শুরু করলাম একটি ছোট বৃত্তাকারে। ছোটমাসি তার উত্তরে পাছা তুলে ঘুরাতে লাগলেন আমার আঙুলের ছন্দে। তাতে সাহস পেয়ে আমি আমার মধ্যমাটা মাসির পায়ুছিদ্রে সামান্য প্রবেশ করিয়ে দিলাম।

মাসি তাঁর হাতদুটো আমার গলা থেকে নামিয়ে এনে আমার বগলের তলা দিয়ে পিঠ বেষ্টন করে সবলে জড়িয়ে ধরলেন। মাসির হাতের শাঁখাচুড়ি আমার পিঠে চেপে বসল। চরম আশ্লেষে তাঁর স্তনদুটি আমার বুকে চেপ্টে গেল। কেবল শক্ত বোঁটাদুটো আমার বুকের লোমে লুকোচুরি খেলতে খেলতে মধুর খোঁচা দিচ্ছিল।

চোখ বুজে অনুভব করছিলাম যে তিরতির করে আমার স্নায়ুতে অবার কামোত্তেজনা চারিয়ে যাচ্ছে। ডান হাতের মধ্যমাটা মাসির পায়ুর আরেকটু বেশি, দুই কর, ভিতরে ঢুকিয়ে দিলাম। আঙুলে গরমের তাপ লাগতে বুঝতে পারলাম, মাসির শরীরও একই সঙ্গে তেতে উঠছে। এবার ডান হাতের বুড়ো আঙুল মাসির যৌনকেশের ভিতর দিয়ে বিলি কেটে খুঁজতে খুঁজতে নিয়ে গেলাম তাঁর যোনিদ্বারে। শক্ত পেরিনিউয়ামের ঠিক উপরে। দুবার সেখানে টোকা দিলাম বুড়ো আঙ্গুলটি দিয়ে। চটচটে রসে ভিজে গেল আমার বুড়ো আঙ্গুলটা। মাসির শরীর আবার কামে গলতে শুরু করেছে! উৎসাহ পেয়ে বুড়ো আঙ্গুলটা ঢুকিয়ে দিলাম সিক্ত যোনিবিবরে।

হাত টেনে এবার মধ্যমা আর বুড়ো আঙুল দুইই আমি একবার বাইরে, মাসির পায়ু ও যোনি বিবর থেকে, বের করে নিয়ে এলাম। মাসি মুখে একটা ছোট্ট সুখের শব্দ করলেন আর মুখ হাঁ করে ফোঁস ফোঁস করে ঘনঘন নিঃশ্বাস প্রশ্বাস নিতে শুরু করলেন। শাঁখা চুড়ির শব্দ ঘনঘন ঠিনিক ঠিনিক শব্দ করতে করতে দ্রুত গতিতে দুহাতে আমার গলা আঁকড়ে ধরে পিছনের দিকে মাথা হেলিয়ে দিয়ে ঝুলে পড়লেন। মাথা পিছনে হেলিয়ে দিতেই মাসির গলা একটি অপূর্ব বক্র রেখা তৈরি করল তাঁর শরীরের সঙ্গে। স্তোকনম্র স্তনদুটো হঠাৎ ঊর্ধ্বমুখী ও উদ্ধত হয়ে উঠল। শক্ত গাঢ় বাদামী স্তনবৃন্ত দুটি যেন দুটো ধারাল বল্লমের ফলার মত মাথার উপরের মশারি ফুঁড়ে ফুল স্পিডে বোঁ বোঁ করে ঘুরে চলা সিলিং ফ্যানটাকে গেঁথে ফেলবে এক্ষুণি।

ছোটমাসির এই কামনাঘন মূর্তি দেখে আমার তলপেটে প্রবল আলোড়ন অনুভব করলাম। সঙ্গে সঙ্গে আমি বাম হাতটা তুলে মাসির ধনুকের মত বেঁকে যাওয়া পিঠে রেখে ডান হাতের আঙ্গুলদুটো আবার তাঁর মলনালী আর যোনির মধ্যে ঢুকিয়ে দিলাম। বুড়ো আঙুল ঢুকাতেই টের পেলাম যে মাসির যোনি আবার চটচটে কামরসে ভরে উঠেছে। যোনির আরও গভীরে বুড়ো আঙ্গুলটি ঢুকাতে মলনালী এবং যোনির মাঝখানের পর্দার পিছনে অনুভব করলাম আমার মধ্যমার উপস্থিতি। দুই আঙুল দিয়ে পর্দাটিকে চিপে ধরে আঙুল দুটি ছোট্ট ছোট্ট ধাক্কা দিয়ে ভিতরে বাইরে করতে লাগলাম। মাসি মুখ দিয়ে জোরে ওঃ ওঃ করে উঠলেন। নিজের গলার জোরালো শীৎকার ধ্বনিতে শংকিত হয়ে ত্বরিতে আমার গলা ছেড়ে দিয়ে বাম হাতে ছোটমাসি নিজের মুখ চেপে ধরে বন্ধ করলেন।

মাসির এমন কামোত্তেজিত রূপ দেখে আমি বিহ্বল হয়ে গেলাম। আমার সারা মুখে লালারস ভরে এল রিরংসায়। আমি দাঁতেদাঁত চিপে চাপা স্বরে বললাম, ও আমার মাসি, ও আমার আদরের মাসি কেমন লাগছে গো সোনা?

মাসি ফুঁপিয়ে উঠে বললেন, আরও জোরে চেপে ঢুকিয়ে দে সোনা রে তোর মাসির মধ্যে। পুরো হাতটা তোর মাসির ভিতরে ঢুকিয়ে দে, বাবা আমার। লক্ষ্মী সোনা যাদু আমার, একটুও বের করবি না। ওঃ ওঃ খবদ্দার না সোনা!

মাসির কাম কুহরিত অবিষ্ট কথাগুলি প্রলাপের মত শুনতে লাগছিল।

মাথার উপর মশারির ভিতরে ঝিরঝিরিয়ে ঝরে পড়া উজ্জ্বল আলোতে মাসির বুকের উপর উত্তল সাদা স্তনজোড়া গরমে রক্তবর্ণ। মাসির শরীরের বারবার মোচড়ানির সঙ্গে সঙ্গে সে দুটো থলথল করে কাঁপছে। মাসির পিঠে তাঁর এলিয়ে পড়া কোমর সমান কালো কেশরাশির তলায় বাম হাত রেখে তাঁর শরীরের ভার সামলে আমি মাসিকে বিছানায় চিৎ করে বালিশের উপর শুইয়ে দিলাম।

ছোটমাসি বিছানায় চিৎ হয়ে শুয়েই আমার গলা ছেড়ে দিলেন। নিজের পাদুটো দুধারে ছড়িয়ে দিয়ে হাঁটুদুটো দুই হাত দিয়ে ধরে টেনে নিয়ে এলেন নিজের ঘন চুলে ভরা বগলের কাছে। সাদা পায়ের পাতা দুটো ঊর্দ্ধমুখী মশারির ছাতের দিকে। ঘরের উজ্জ্বল টিউবের আলোয় মাসির বাম নাকের নাকছাবি ঝক্মক করে উঠল।

মাসি আমার চোখের ভিতরে দৃষ্টি রেখে ফিসফিস করে আকুল স্বরে আহ্বান করলেন, নে বাবু, পুরো খুলে দিয়েছি। এবারে ঢুকিয়ে দে।

আমি বিছানায় আগের মত আসন করে বসে থেকেই দ্রুত শেষ বারকতক ধাক্কা দিলাম মাসির যোনি ও মলনালীতে আমার বুড়ো আঙুল ও মধ্যমা দিয়ে। মাসির সারা শরীর সেই আঘাতের অভিঘাতে থরথর করে কেঁপে কেঁপে উঠল।

মাসি নিঃশ্বাস প্রশ্বাসের মধ্যে উপর্যুপরি সেই যৌন আঘাত সামলাতে সামলাতে ছেঁড়া ছেঁড়া স্বরে বললেন, ক্কি…ক্কি ক্করচ্ছিস স্সোঃনা। ঢুঃঢুকাঃ!

আমি আসন পরিবর্তন করে বিছানায় হাঁটু গেড়ে বসলাম। মাসির তাঁর কালো ঘন চুলে ঢাকা ফোলা যোনি পীঠের দুই পাশ দিয়ে ধবধবে সাদা সুগোল ঊরুদুটো উলটে উঠে গেছে উপরের দিকে। ঊরুতে রক্তাভ সাদা ত্বকে ছড়ান অপেক্ষাকৃত কম ঘন হাল্কা কালো কোঁকড়ান রোম। দুই ঊরু কালো কর্কশ ঘন চুলে আবৃত যোনির দুই পাশে একটি মনোরম অধিবৃত্ত (hyperbola) তৈরি করেছে। জ্যামিতিও যে কত উত্তজক হতে পারে আজ জানলাম।

পা দুটি ফাঁক করে উপরে তুলে ধরার ফলে মাসির নরম পাছা ও ঊরু এখন মিলেমিশে একাকার হয়ে গেছে। কামে জ্বলতে জ্বলতে দুমুখো ছুরির মত মাসির যোনি ও পায়ু রন্ধ্র বিদ্ধ করা আঙুল দুটি আমি টেনে বের করে নিলাম। বোতলের ছিপি খোলার মত অস্পষ্ট একটি শব্দ হল।

আমার ডান হতের বুড়ো আঙ্গুলটা মাসির যোনিরসে সম্পূর্ণ ভিজে গেছে। ঘরের আলোয় চকচক করে উঠল। মধ্যমায় অর্ধ তরল হলুদ রঙের বিষ্ঠা লেগে। সামান্য দুর্গন্ধ বেরচ্ছে। হাত বাড়িয়ে মাসির মাথার তলার বালিশের উপরের তোয়ালেটা টেনে তুলে আনলাম। তারপর তাড়াতাড়ি আঙুল দুটো মুছে নিলাম। আর মাসির পায়ু ছিদ্রের চারপাশটাও মুছে দিলাম তোয়ালেটা দিয়ে।

চারপাশের অজস্র চুলের ঠিক মধ্যিখানে মাসির যোনির ফাটল মস্ত হাঁ করে রয়েছে। টিউব লাইটের উজ্জ্বল ঘরভর্তি আলোয় সেখানে নানা রঙের কাটাকুটি। মাসির গায়ের ধবধবে ফর্সা গায়ের রঙের থেকে তিন পোঁচ কালো যোনির পুরু মাংসল পাড়দুটো। পুকুর পাড়ের ঘাসের মত মোটা মোটা লম্বা সারিসারি ঘন সন্নিদ্ধ কালো চুল দাঁড়িয়ে। যোনির ঠোঁটের পাড়ের এই চুলগুলি অপেক্ষাকৃত মোটা, খাড়াখাড়া ও সোজা। যোনিপীঠের উপর ছড়ান ঘন, কর্কশ, ও কুঞ্চিত চুলগুলোর মত নয়। যোনির ঠোঁটের উপর অনেকটা পুরুষালি গোঁফের মত দেখতে লাগছে। যোনিমুখের একটু ভিতর থেকে যেন একটি ছোট্ট প্রজাপতি তার দুটি বেগুনি ডানা মেলে দিয়েছে। ডানা দুটো যোনির বাইরে সামান্য বেরিয়ে এসেছে।

ছোটমাসির ছড়ান দুঊরুর মাঝের ফাঁক করা রসসিক্ত লাল যোনিমুখের অভ্যন্তর এত কাছ থেকে দেখতে দেখতে আমার মুখে লালারস জমে উঠল। আমি মাসির চুলে আচ্ছাদিত যোনির উপর দুহাত রেখে সামান্য যোনির ঠোঁটদুটো দুধারে আরও টেনে ধরতেই আরও হাঁ হয়ে গেল যোনি মুখ। আর সামলাতে পারলাম না। মুখ ডুবিয়ে দিলাম মাসির লোমশ ঊরুসন্ধিতে। মাসির কয়েকটা কর্কশ যৌন চুল কাঁটার মত আমার চোখেমুখে নাকে বিঁধল। লম্বা জিব বের করে মাসির যোনির হাঁ করা ফাটলের মধ্যের টকটকে লাল ভিজে নরম মাংস চাটলাম দুবার ।

মাসির শরীর মুচড়ে তরঙ্গ তুলল, আঃ সোনা বাবু আমার! আরও চেটে দে সোনা আমার। ভিতরে জিভটা ঢুকিয়ে দে।

মাথা তুলে আমি লক্ষ্য করলাম মাসির যোনির ফাটলের একদম নিচে যোনির ছিদ্রটা বড় গোল দেখতে লাগছে। তাতে কামরসে টৈটম্বুর ভরে উঠেছে। যোনিরন্ধ্রের ভিতর গাঢ় গোলাকার লাল মাংসখন্ডটি দপ্দপ করে কাঁপছে। আমি জিভ সরু করে মাসির যোনিছিদ্রে কয়েকবার জিভের ছুরিকাঘাত করলাম। জিভে যেন নোনতা অমৃত তরল ঠেকল। আমার জিভ ভাসিয়ে দিল মাসির কামরস। এবারে আমি মাসির ভরাট ঊরু দুটিতে হাত রেখে নাক মুখ ডুবিয়ে দিলাম চটচটে রসে ভেসে যাওয়া যোনি গহ্বরে। প্রজাপতির দুটি ছোট্ট ডানার মত বেগুনি রঙের যৌন ঠোঁট দুটিকে মুখের মধ্যে ভরে নিয়ে চুষলাম। মাসি আমার গলার চারপাশ কলাগাছের থোড়ের মত তাঁর ভারী নরম দুটি ঊরু দিয়ে প্রাণপণে জড়িয়ে ধরলেন।

পাছা তুলে ছটফট করতে করতে মাসি ডুকরে উঠে বললেন, ওরে কী করছিস রে বাবা আমার। রেহাই দে। আমি আর পারছি না। এবার তোর ডান্ডাটা ভরে দে তোর মাসির ভিতর সোনা।

আমার মাথার চুল দুহাতে মুঠো করে ধরে মাসি ফুঁপিয়ে উঠলেন।

আমি সেসব কথা না শুনে দুহাত দিয়ে জোর করে মাসির ঊরুদুটো গলা থেকে ছাড়িয়ে নিয়ে আবার ছড়িয়ে দিলাম দুপাশে। মাসির পাছার তলায় দুহাত রেখে পাছা তুলে ধরলাম সজোরে। তারপর যোনির গর্তে মুখ ডুবিয়ে ধরে চোখ বুজে আকন্ঠ চুষে খেতে থাকলাম মাসির যৌনরস। কতক্ষণ কেটে গেল জানিনা। প্রাণভরে মাসির কামরস চুষে খেয়ে যখন মুখ তুললাম দেখি ছোটমাসি দুই ঊরু আমার মাথার দুধারে এলিয়ে দিয়ে নির্জীব হয়ে শুয়ে আছেন। আমার মুখে মাসির দেহরস মাখামাখি হয়ে গেছে।

মাসির যোনিবেদীর উপরের খড়খড়ে ঘন চুল গুলো আমার জিভের লালারসে অনেকাংশেই ভিজে চুপচুপে হয়ে নেতিয়ে রয়েছে। তাই তাঁর যোনির চুলে ঢাকা ফোলা মাংসল অঞ্চলটির ঠিক মাঝখানে চেরা সিঁথিটা এখন যেন বেশি মাত্রায় হাঁ করে রয়েছে। ভগাঙ্কুরটা স্পষ্ট হয়ে নাক বাড়িয়ে রয়েছে।

আমি ঠোঁট ছুঁচলো করে কালচে লাল ভগাঙ্কুরটিকে মুখের মধ্যে পুরে নিলাম। জিভ দিয়ে আদর করে সেটিকে চুষতেই মাসি যেন সম্বিত ফিরে পেয়ে আবার কেঁপে উঠল। একটা বড় শ্বাস ফেলে ছোটমাসি বলল, উরেবাবা সোনা কতদিন পর মনে হচ্ছে যেন বেঁচে আছি। তুই আমার নিচে কীসব দস্যিপনা করছিস আর শরীরটা ঝনঝন করে উঠছে! উরি উরি, আবার কী করছিস সোনা!

মাসির শরীরে সাড় ফিরে আসতে আমি হাঁটু গেড়ে বসলাম তাঁর দুই ঊরুর মাঝখানে। আমার লিঙ্গ এতক্ষণের শৃঙ্গার ক্রীড়ায় দীর্ঘ রমণের জন্যে সম্পূর্ণ তৈরি। ছোটমাসির বাম পা আমার ডান কাঁধে তুলে নিলাম। মাসি তাঁর ডান হাতে ডান হাঁটু টেনে ধরে আবার নিজের বগলের কাছে নিয়ে গেলেন।

আমার বাঁ হাত দিয়ে মাসির যোনির ঠোঁটদুটো ছড়িয়ে দিলাম দুধারে। তারপর লিঙ্গমুন্ডটি ধরে স্থাপন করলাম মাসির যোনি রন্ধ্রে। ছোটমাসি দাঁত দিয়ে নিজের অধর কামড়ে ধরে চোখ দিয়ে আমায় আকুল আহ্বান করলেন। নিঃশ্বাসের তালে তালে তাঁর স্তনদুটির ওঠানামা বন্ধ হয়ে গেল।

আমি সামনে একটু ঝুঁকে মাসির ডান স্তনের পাশে বিছানায় আমার বাম হাত রেখে শরীরের ভর ছেড়ে দিলাম। সঙ্গে সঙ্গে কাঁধ থেকে মাসির বাম পা নামিয়ে নিয়ে এলাম আমার হাতে। মাসির বাম পায়ের ওজন এখন আমার কনুইয়ের বিপরীত দিকের ভাঁজে। মাসির যোনিনালীর অতল গহ্বরে আমার পুরুষাঙ্গ যখন ডুবে যাচ্ছিল, অনুভব করছিলাম মাসির যোনির ভিতরের নরম কোমল সিক্ত প্রাচীর আমার লিঙ্গ কামড়ে কামড়ে ধরছে, আর যেন আমার পুরুষাঙ্গের চারপাশে লক্ষ কোটি রক্তকণা যেন দপদপ করছে তাঁর হৃদপিন্ডের তালেতালে ।

(অসমাপ্ত)


Leave a Comment