যেমন করে চাই তুমি তাই – কামদেব – 2 | BanglaChotikahini

[আঠারো]

দুলুমিঞা বলদেব অফিস চলে গেছে সায়েদও বাড়িতে নেই কলেজে। মুমতাজ স্কুল থেকে ছেলেকে আনতে গেছে ফেরার সময় হয়ে এল। একতলায় কেউ নেই। রহিমাবেগম নাতিকে নিয়ে বাড়িতে একা। বলদেবের বাগান দেখছেন ঘুরে ঘুরে। বনুর নজর ফুলের দিকে,হাত বাড়িয়ে ছিড়তে যায়। রহিমা বাধা দেন,মাস্টার সাব রাগ হবে।

সারাদিনের ব্যস্ততায় কোন কিছু ভাবার অবকাশ মেলে না। এইসময়টা নানা চিন্তা আসে ভীড় করে। কর্তার বড় আদুরে ছিল টুনটুনি। ইচ্ছা ছিল ল্যাখা পড়া শিখে বিদুষি হবে মেয়ে। সেই জন্য নাম দিয়েছিল ফরজানা। ছোটবেলা থেকেই জিদ্দি, মানায়ে নিতে পারেনা। বিয়ের পর বাড়িটা নিঝুম হয়ে গেল। দেখতে দেখতে ঈদের পরব এসে গেল।

কি সুন্দর পরিস্কার করে বাগান করেছে বলা। একেবারে তার সায়েদের মত ধর্ম নিয়ে মাথা ব্যথা নেই। শুনেছেন কোন এক হিন্দু মেয়ের সাথে নাকি খুব ভাব। যতদিন যাচ্ছে বলার প্রতি দুর্বল হয়ে পড়ছেন তিনি। আহা! বেচারির মা নাই কথাটা তাকে বেশি করে আপ্লুত করে। যখন আম্মু বলে ডাকে বুকের মধ্যে অনুভব করেন এক অনাস্বাদিত শিহরণ। দুলুমিঞাকে বলেছেন বলাকে এই ইদে একটা কামিজ কিনে দিতে। তার জামাইটা যদি বলার মত হত। একদিনের কথা মনে পড়ল। অফিসে বেতন হয়েছে ‘আম্মু আম্মু’ করতে করতে একবাক্স মিঠাই নিয়ে হাতে দিয়ে বলল,আম্মু কতটাকা দিব?

— কিসের টাকা?

— এইখানে থাকি-খাই– ।

— তোমার মিঠাই ফিরায়ে নেও। এ আমার গলা দিয়ে ঢুকবে না।

ঝর ঝর করে কেদে ফেলল পোলাপানের মত। পা জড়িয়ে ধরে বলল,আম্মু আমার গুস্তাকি এবারের মত মাপ করে দেন– ।

মনেহয় দাদুভাই আসতেছে। আঁচলে চোখ মুছে নাতিকে কোলে নিয়ে এগিয়ে গেলেন রহিমা বেগম। মুমতাজের হাতে স্কুল ব্যাগ সামনে লাফাতের লাফাতে ঢোকে মনু। সবাই উপরে উঠে গেল।

বেলা গড়াতে থাকে। সুর্য হামা দিয়ে মাথা উপরে। বনুকে নিয়ে মুমতাজ ডুবে গেছে গভীর ঘুমে। দাদিজানের কোলের কাছে শুয়ে মনু,ঘুম আসে না চোখে। গায়ের উপর থেকে দাদিজানের হাত সরিয়ে দিয়ে চুপিচুপি উঠে বসল। পা টিপে টিপে নেমে এল নীচে। মাস্টারসাবের বাগানে ফুল ফুটেছে। গাছের ডালে পাখিরা বসে বিশ্রাম করছে। অবাক চোখ মেলে দেখে কে যেন আসছে? আরে ফুফুজান না?

— আরে ফুফু– ।

— তুই এই জঙ্গলে কি করছিস?

— এইটা মাস্টার সাবের বাগান।

ফরজানা অবাক হয়ে দেখে সবকিছু কেমন বদলে গেছে। বাড়ির পিছনে জঙ্গল এখন বাগানে পরিনত। ভাই-পোকে নিয়ে উপরে উঠে যায়। গোলমালে ঘুম ভেঙ্গে গেল রহিমা বেগমের,চোখ মেলে দেখলেন পাশে দুষ্টুটা নেই। দরজার দিকে নজর পড়তে দেখলেন, টুনটুনির হাত ধরে মনু।

আরো কাকে যেন খোজে তার চোখ। না দেখতে পেয়ে জিজ্ঞেস করেন,রফিক আসেনি, তুই একা?

— তোমার জামাই আমাকে ট্রেনে তুলে দিয়ে গেছে। পরে এসে আমাকে নিয়ে যাবে।

এ কথায় পুরোপুরি স্বস্তি পান না রহিমা বেগম। মুমতাজও উঠে এসেছে,অবাক হয়ে বলে,ওমা তুমি? কার সঙ্গে আসলে?

— তোমার ব্যাটায় নিয়ে আসলো।

— আম্মু আমি ফুফুরে নিয়ে আসছি। মনু উতসাহ নিয়ে বলে।

— না না ঠাট্টা না,একা একা চিনে আসতে অসুবিধা হয় নাই?

— তুমাদের এখানে সব বদলায়ে গেছে। কত নতুন নতুন বাড়ি উঠেছে আমি ভাবলাম ভুল জায়গায় এসে পড়লাম নাতো?

— বৌমা তুমি রান্না চাপায়ে দাও। তুই জামা কাপড় বদলায়ে নে। রহিমা বেগম বলেন।

— না আম্মু অখন পাচটা বাজতে চলল,এই অবেলায় ভাত করার দরকার নাই। ভাবি তুমি চা করো।

— দাদি দ্যাখো ফুফু কি বড় ব্যাগ এনেছে। দেখি তোমার ব্যাগে কি আছে? মনুর কথায় হেসে ফেলে ফরজানা। মার দিকে তাকিয়ে জিজ্ঞেস করে, আম্মু মাস্টারসাব কেডা?

— আমার এক ব্যাটা,মনুরে পড়ায়। হেসে বলেন রহিমা বেগম।

জামা কাপড় বদলে মা-মেয়ে কিছুক্ষন গল্প হয়। চা নাস্তা খেয়ে ভাই-পোকে নিয়ে ছাদে উঠল ফরজানা। অঞ্চলটা সত্যি অনেক বদলে গেছে কদিনে। ছাদে উঠে চার পাশ দেখে। সুর্য ঢলে পড়ে পশ্চিমে। কমে এসেছে আলো। রাস্তায় লোক চলাচল বাড়ে ধীরে ধীরে। হঠাৎ নজরে পড়ে একটা লোকের দিকে। ধীর পায়ে এগিয়ে আসছে। আলিশান চেহারা। ভাই-পোকে বলে, মনু আমার জন্য এক গেলাস পানি নিয়ে আয়তো।

মনু জল আনতে চলে যায়। লোকটা তাদের বাড়ির দিকে তাকায়। বাড়ির কাছে এসে বাদিকে গলিতে ঢোকে,নর্দমার কাছে এসে এদিক -ওদিক দেখে পয়াজামার দড়ি খুলছে। ব্যাটা করে কি?

— ফুফু পানি। মনু জল নিয়ে আসছে।

গেলাস নিয়ে ঢকঢক করে জল খায় খানিক। কৌতুহল দমন করতে না পেরে আবার উকি দেয়। বেদে যেমন ঝাপি খুলে সাপ বের করে তেমনি পায়জামার ভিতর থেকে লোকটা বের করল বিশাল ধোন। ফরজানা চোখ বড় করে লক্ষ্য করে,ধোন থেকে ফিনকি দিয়ে পানি বের হয়। তারপর হাতের মুঠোয় ধরে বার কয়েক ঝাকি দিল। দুর থেকে ভাল দেখা না গেলেও বোঝা যায় জিনিসটা চেহারার সঙ্গে মানান সই। মাথায় দুষ্টু বুদ্ধি চাপে গেলাসে অবশিষ্ট পানি হাতে নিয়ে লোকটিকে লক্ষ্য করে ছিটিয়ে দেয়।

গায়ে পানি পড়তে অবাক হয়ে ধোনটা ভিতরে ঢুকিয়ে উপরের দিকে তাকায়। ফরজানা সরে আসে। লোকটি গলি থেকে বেরিয়ে তাদের বাড়ির দিকে ঢুকছে মনে হল। মনু জিজ্ঞেস করে, কি হয়েছে ফুফু?

— ঐ ব্যাটা কে রে,মইষের মত দেখতে? মনু ঝুকে ভাল করে দেখে বলে,হি-হি-হি,ওই তো মাস্টারসাব।

ফরজানা ভাবে দেখতে মইষের মত আর জিনিসটা ঘুড়ার মত। ভাগ্যিস তাকে দেখেনি। সন্ধ্যে হয়ে এল,একে একে সবাই বাড়ি ফেরে। ভাই-পোকে নিয়ে ফরজানাও নীচে নেমে এল। বই নিয়ে মনু পড়তে চলে যায়। মাস্টারসাব তাকে একটি বই দিলেন। ফুল ফল পশু পাখির ছবি ভর্তি, প্রতিটি ছবির পাশে ইংরেজিতে লেখা নাম। বলদেব বলে, মনু তুমি সব গুলোর নাম মুখস্থ করবে। বই পেয়ে খুব খুশি।

— আমি দাদিরে দেখিয়ে আসি। মনু উঠে বেরোতে যাবে এমন সময় খাবারে থালা আর চা নিয়ে ফরজানা এল। ফুফুকে দেখে মনু বলে, দ্যাখো ফুফু মাস্টারসাব আমারে দিল। মাস্টারসাব এইটা আমার ফুফু আজ আসছে। অনেক দূর থাকে। মনু চলে গেল বই নিয়ে।

ফরজানা থালা এগিয়ে দিয়ে জিজ্ঞেস করে,আপনে তো হিন্দু?

— জ্বি।

— আপনের আম্মু তো হিন্দু না।

— আম্মু কি আমার জানার দরকার নাই। আম্মু আমার কাছে আম্মু। তার রান্নার স্বাদ ভারি সুন্দর।

— তানার ছোয়া খাইলে আপনের জাত যাবেনা?

— দেখেন অপা,জাতরে আমি বাইন্ধা রাখি নাই। তার ইছা হইলে থাকব যাইবার হইলে যাইব। কিছু মনে না করলে একখান কথা জিজ্ঞাসা করবো?

— কি কথা?

— আম্মু ডাকার আগে আপনে তার জাত কি যাচাই করে নিছেন।

— আমারে তিনি জন্ম দিয়েছেন।

বলদেব কিছু বলেনা,মুচকি হাসে।

— হাসেন ক্যান? আমি কি হাসির কথা বললাম?

— আপনে বলেন নাই। তবে একটা কথা মনে পড়ে গেল।

— কি এমন কথা মনে পড়ে হাসি আসলো?

— একজন সাধক মানুষের কথা। “মা হওয়া কি মুখের কথা/কেবল প্রসব করলে হয়না মাতা। ” প্রসবের কথায় ফরজানার মুখ ম্লান হয়। মনু ঢুকতে ফরজানা বলে,আপনে খান।

ফরজানা উপরে উঠে গেল। এইসব কথা আগে এমনভাবে মনে হয়নি। পানি ছিটানোর কথা ভেবে লজ্জিত বোধ করে।

বলদেব খাওয়ায় মন দিল। মনু বলল,স্যার আমার ফুফু সোন্দর না?

— সোন্দর। মনটা অস্থির।

[উনিশ]

মইদুল কামিজ কিনেছে বলদেবের জন্য,রহিমা বেগম খুব খুশি। মায়ের সিদ্ধান্ত সায়েদেরও ভাল লেগেছে। পরবে সবাই খুশি হোক,এইটা কে না চায়। ফরজানাও সবার জন্য সাধ্যমত কিছু না কিছু এনেছে। ফরজানা মইদুলকে সালাম করে।

— তুই একা এসেছিস? রফিকের কি হইল?— সে পরে আমাকে নিতে আসবে।— খবর সব ভাল তো?— জ্বি।— এই সেটটা তোর জন্য এনেছি,দ্যাখ পছন্দ হয় কিনা;?— বাঃ ভারী সুন্দর! টাইট হবে না তো? এমন মুটিয়ে গেছি– ।— আজকাল কিসব জিমটিম হয়েছে– সেইসব করতে পারিস তো?মুমতাজের সঙ্গে চোখাচুখি হতে মুমতাজ বলে, আমারে কি দেখ দুইটা বাচ্চা হবার পরও আমার ফিগার ভাল আছে।— টুনটুনি না বলে তোকে কাকাতুয়া বলা উচিত। যা শরীর করেছিস। সায়েদ ফোড়ন কাটে।— এ্যাই ভাল হবে না বলছি– অপা বলতে পারিস না? আম্মুর নতুন ব্যাটারে খাবার দিতে গেছিলাম আমারে বলে অপা।মইদুল হো-হো করে হেসে ওঠে। অন্যরাও সেই হাসিতে যোগ দেয়। হাসি থামলে দুলুমিঞা বলে,জয় চাচা পাঠিয়েছে। মানুষটা খারাপ না। ভদ্রলোক আসার পর মনুর লেখাপড়ায় উন্নতি হয়েছে।— পরের বছর ইংলিশ মিডিয়ামে দেবো তখন আর ওনারে দিয়ে হবেনা। মুমতাজ বলে।ফরজানা অবাক হয়ে ভাবীর মুখের দিকে দেখে। মুমতাজ বলে,লেখাপড়া বেশি জানেনা। ডিএমের অফিসে ক্লাস ফোর স্টাফ।— অফিসেও খুব জনপ্রিয়। সায়েদ বলে।— তুই গেছিলি অফিসে? দুলুমিঞা ভাইকে জিজ্ঞেস করে।— নীচে থাকে সুলতান সাহেব ওনার কাছে শুনলাম। উনিও ডিএম অফিসে আছেন। বলদেব সেইটা জানেন না। সাদাসিধা টাইপ সবাই তার সুযোগ নেয়।— বলা কারো জন্য কিছু করতে পারলে আনন্দ পায়। রহিমা বেগম বলেন।সবাই মায়ের দিকে তাকায়। সবাই জানে আম্মু ওকে নিজের ব্যাটার মত মনে করে। তার জন্য দুলুমিঞা বা সায়েদের মনে কোন ক্ষোভ নেই। ফরজানার মনে অদম্য কৌতুহল মানুষটাকে আরো ভালো করে জানতে হবে। অদ্ভুত কথাবার্তার কিছুটা পরিচয় পেয়েছে ইতিমধ্যে।ইতিমধ্যে মনু নাচতে নাচতে বই নিয়ে ঢুকে বলে,চাচু দ্যাখো মাস্টার সাব আমারে কি দিয়েছে?সায়েদ ছবির বইটা মনুর হাত থেকে নিয়ে দেখতে থাকে। ফরজানা অগোচরে ঘর থেকে বেরিয়ে নীচে নেমে এল। চুপি চুপি গিয়ে দেখল বলদেবের ঘরের দরজা খোলা ঘরে কেউ নাই। গেল কই মানুষটা? ঘরে ঢুকে পিছনের বারান্দায় গিয়ে দেখল,লুঙ্গি মালকোচা দিয়ে পরা খালি গা তলপেটে ভর দিয়ে দুইহাতে দুই পা ধরে শরীরটা পিছন দিকে ধনুকের মত বেকিয়ে রয়েছে।

বুক চেতানো মাথা উপরে ছাদের দিকে চেয়ে। দরজায় কপাল ঠুকে শব্দ হতে বলদেব তাড়াতাড়ি বসে জিজ্ঞেস করে,কে?

ফরজানা ধরা পড়ে গিয়ে হেসে বলে, আমি।— ও অপা? আসেন।— আপনে এইটা কি করতেছিলেন?— যোগাসন। যেইটা দেখলেন তারে বলে ধনুরাসন।— তাতে কি হয়?— অনেক উপকার। পেটের মেদ কমে যায়,সুনিদ্রা হয়। মন শান্ত হয়।যে সব উপসর্গের কথা মাস্টারসাব বললেন তার সবই ফরজানার আছে। দিন দিন ভুড়ি হয়ে যাচ্ছে,রাতে ভাল করে ঘুমোতে পারেনা,পাশে রফিক ভুসভুস করে ঘুমায়। কি ভেবে জিজ্ঞেস করে, আচ্ছা মাস্টারসাব এইযে কি আসন বললেন– ।— জ্বি ধনুরাসন।— এই আসন করলে আমার ভুড়ি কমবে?বলদেব এই প্রথম চোখ তুলে ফরজানার আপাদ মস্তক ভাল করে লক্ষ্য করে। চাদপানা পেশিবহুল মুখ,গলায় ভাজ উন্নত পয়োধর তার নীচে স্ফীত কটিদেশ গুরু নিতম্ব খুটির মত পদদ্বয়। দৃষ্টিতে ‘আমায় দ্যাখ’ ভঙ্গি, ঠোটে চাপা হাসি।বলদেব ধীরে ধীরে বলে,দেখেন অপা আমারে এক সাধুপুরুষ বলেছিলেন মুনি-ঋষিরা এই সব যোগ সাধনা করতেন। আর এই সাধন বলে তারা অসাধ্যসাধন করতে পারতেন। আমি সামান্য মানুষ অতশত জানিনা। তবে চেষ্টা করলে কি না হয়।— আমারে এই ধোনের আসন শিখিয়ে দেবেন?— ধোনের আসন না ধনুরাসন। ঠিক আছে আপনে যখন বলছেন আমি সাহায্য করবো। তবে আপনেরে মন দিয়ে নিয়ম করে করতে হবে।— কখন শিখাবেন?— সেইটা একটা সমস্যা। আপনে বলেন কখন শিখবেন?— আপনে এই কথা এখন কাউরে বলবেন না।— এই কথা কেন বলতেছেন?— সবাইরে চমকায় দেবো। কখন শিখবো সেইটা পরে বলবো। এখন যাই।— আচ্ছা।ফরজানা ফিরে এসে বলে, মনে রাখবেন কাউরে বলবেন না।— আপনে নিশ্চিন্ত থাকেন কাক-পক্ষিতেও টের পাবে না।ফুরফুরে মন নিয়ে ফরজানা উপরে উঠে গেল। রাত হয়েছে আর দেরী করা ঠিক হবেনা। বলদেব জামা গায়ে উপরে উঠে এল।তাকে দেখে রহিমাবেগম বলেন,আসো বাজান আসো।সবার মধ্যে ফরজানাও ছিল ,আড় চোখে বলদেবকে দেখে। একটু আগে তার সঙ্গে কথা বলেছে চোখেমুখে তার কোন চিহ্ন নেই। রহিমা বেগম একটা জামা বলদেবকে এগিয়ে দিয়ে বলেন, এইটা আমি তোমারে দিলাম। পছন্দ হয়েছে?বলদেব জামাটা নিয়ে সসঙ্কোচে বলে,এইটা আমার কাছে আম্মুর আশির্বাদ। বলদেব নীচু হয়ে রহিমা বেগমকে প্রণাম করে। রহিমা বেগম চিবুক ছুয়ে বলেন, বেচে থাকো বাবা।বাড়ির কর্তা মারা যাবার পর মার মুখে এমন তৃপ্তির ভাব দেখে সবার ভাল লাগে।

​[কুড়ি]

ছেলেকে স্কুলে দিতে গেছে মুমতাজ। রহিমা বেগম খেতে দিচ্ছেন। ফরজানা সাহায্য করে মাকে। ট্যাংরা মাছের তরকারিটা খুব ভাল লাগে বলদেবের, ফরজানা অবাক হয়ে দেখছে বলদেবের খাওয়া।

মানুষটা খেতে পারে। কিছুক্ষন পরেই মুমুতাজ ফিরে আসে। ফরজানাকে বলে,তুমি সরো টুনি,দুদিন বেড়াতে এসেছো আমরা খাটিয়ে মারছি।— আমি নিজের ইচ্ছেয় খাটছি ,কেউ আমাকে খাটাতে পারবে না।— এ আবার কেমন কথা? তোকে খারাপ কি বলেছে বউমা? রহিমাবেগম বলেন।— ননদ-ভাজের সম্পর্ক মিঠা এইটারে তিতা কোরনা। মুমতাজ বলে।— আমি তিতা করলাম? কি বলতে চাও খোলসা করে বললে হয়?— তোরা ঝগড়া করলে আমি উঠলাম। মইদুল বলে।— বড়ভাই তুমি আমারে শুধু ঝগড়া করতে দেখলে?সায়েদ অবস্থা বেগতিক দেখে অন্য প্রসঙ্গ আনে, আচ্ছা বলদেব আপনের কোন ডাক নাম নাই?— ছিল হয়তো,স্মরণ করতে পারিনা। অনেকদিন আগের কথা।নিজের নাম স্মরণ করতে পারেনা কথাটায় মজা পায় সবাই। রহিমাবেগম বলেন,এখন ওর পিছনে লাগলি?— নামটা বড় তাই বলছিলাম– -।— কেন বলা বললে পারিস। রহিমা বেগম বলেন।— দেব বললে কেমন হয়?— আমি যা তাই,এখন যে যেই নামে ডাকতে পছন্দ করে।— টুনি নামটা কিন্তু মন্দ দেয়নি। মইদুল বলে।

​খাওয়া সেরে উঠে পড়ল বলদেব। দেরী করে অফিস যাওয়া তার পছন্দ না। ​অফিসের কাছে এসে বলদেব দেখল রাস্তায় ভীড়ে ভীড়। ডিএমের কাছে কারা যেন ডেপুটেশন দিতে এসেছে। অফিসেও ঢিলেঢালা ভাব,অধিকাংশ টেবিল ফাকা সব ক্যাণ্টিনে গেছে। মিনু উসমানি ইশারা করে ডাকে। কাছে যেতে বলে,বলা চা খাবে?হঠাৎ চা খাবে কিনা জিজ্ঞেস করছে কেন বুঝতে পারেনা। কিছু বলার আগেই মিনু বলল, তুমি ক্যাণ্টিনে গিয়ে দুই কাপ চা নিয়ে আসো।এইবার বুঝতে পারে,ম্যাডাম ভদ্র তাই বলে নাই, বলা এক কাপ চা নিয়ে আসো। শিখা ঘোষ অত্যন্ত মেজাজী, ভদ্রতার ধার ধারে না। আবার মোজাম্মেল সাহেবের সামনে হাত কচলায়। যারা হাত কচলায় তারা সুবিধে জনক হয়না। বলদেব ক্যাণ্টিনে চলে গেল চা আনতে।

ফরজানার মধ্যে জমে আছে অনেক ক্ষোভ। তাই অকারণ রেগে যায়,লোকরে উৎপীড়ণ করে বিকল্প উপায়ে সুখ পাওয়ার চেষ্টা করে। তৈয়ব আলি বলেছিল দুদিন আসবে না,মানত না কি চড়াতে যাবে। তিনদিন হয়ে গেল এলনা। কাল ছুটি ফেরার পথে একবার খোজ নেবে কিনা ভাবে। স্টেশনের কাছে কোন বস্তিতে থাকে বলেছিল।— কি ভাবছো?মিনু উসমানির ডাকে সম্বিত ফেরে বলে,না কিছু না। কাল তো আপনাগো পরব। খুব খাওন-দাওন, তাই না?মিনু উসমানি হেসে বলে,তুমি আসো তোমারেও খাওয়াবো।খাওয়ার কথা শুনে বলদেব বিচলিত হয়। বাড়িতেও এলাহি ব্যবস্থা না থাকলে আম্মু রাগ করবেন।— কাল সম্ভব না,বাড়িতে ম্যালা কাজ।— তোমার বাড়ি কোথায়?— দারোগা বাড়ি চেনেন?— সুলতান সাহেব তো সেইখানে থাকে। তুমি চেনো?— জ্বি না, আলাপ হয় নাই।— আলাপ নাই ভাল হয়েছে। লোকটা সুবিধের না। তৈয়ব তোমারে কিছু বলে গেছে?— করমালি ফকিরের বাড়ি গেছে। মানত ছিল। যাইতে আসতে দুই দিন লাগবে বলেছিল।— এইসবে তুমি বিশ্বাস করো?— বিশ্বাস ব্যক্তিগত ব্যাপার।মিনু উসমানির ভাল লাগে সরল মানুষটার কথা।সকাল সকাল বেরিয়ে পড়ে বলদেব। আজ আর কাল দুইদিন পড়াতে হবেনা,তাড়া নাই। রাস্তায় সেই ভীড় নেই। স্টেশনের কাছে তৈয়বের বাড়ি চিনতে অসুবিধে হলনা। খাপরা চালের ঘর,ঘরের সামনেনিকানো উঠান। একটু পরেই সন্ধ্যা নামবে। বাড়ির কাছে গিয়ে হাক পাড়তে ঘোমটায় মুখ ঢাকা একজন মহিলা বেরিয়ে এসে বলে,কারে চান?— জ্বি আমি তৈয়বের অফিসে কাজ করি,সে বাসায় আছে?— না সে কামে গেছে,কিছু বলতে লাগবে?— আসলে বলবেন বলা আসছেল।বলদেব ঘুরে চলে যেতে উদ্যত হলে মহিলা ঘোমটা সরিয়ে বলে,বলা আমারে চিনতে পারো নাই?বলদেবের মনে হয় খুব চিনা চিনা,কোথায় দেখেছে মনে হচ্ছে।— আমি আমিনা। রাশেদ সাহেবের বাড়িতে কাজ করতাম। মনে নাই?বলদেব অবাক হয়ে বলে,আমিনা বেগম? এইখানে?— এইটা আমার দামাদের বাড়ি। আসেন ভিতরে আসেন।বলদেব আমিনার পিছনে পিছনে ভিতরে গিয়ে বসতে বসতে জিজ্ঞেস করে,মেমসাহেব কেমন আছেন?— তানারা বড় মানুষ। তাদের মর্জি পদ্মপাতায় পানি।— আপনি কেমন আছেন?— আর বল কেন,সারা গায়ে বিষ ব্যথা। তুমি মেছেজ করেছিলে বেশ আরাম হইছিল। কিছু যদি মনে না করো দিবা একটু মেছেজ কইরা?মুখের উপর না বলতে পারেনা। তৈয়ব যদি এসে পড়ে তাহলে সে গোসশা করতে পারে। জিজ্ঞেস করে, আপনের দামাদ আজ আসবেনা?— হ্যা আইজ রাতে আসবে।অগত্যা বলদেব একটা পা তুলে নিয়ে ম্যাসেজ শুরু করে। আমিনা এমনভাবে পা তোলে শাড়ি কোমরে উঠে গুপ্তস্থান বেরিয়ে পড়ে। আবছা আলোয় স্পষ্ট না দেখা গেলেও বোঝা যায় উরুসন্ধিতে জমাট অন্ধকার।— আপনে আবার কবে ফিরবেন?— আমারে বরখাস্ত করছে।— বরখাস্ত করছে?— মাগী পোয়াতি হয়েছে। আমি দেখি নাই কেমনে পোয়াতি হয়েছে? কে পোয়াতি করছে?বলদেবের শিরদাড়ার মধ্যে শিরশিরানি অনুভুত হয়। আমিনা সব দেখেছে?— তোমার কোন ভয় নাই। আমি কাউরে বলব না। তুমি কথা দাও আমার ভোদাটাও একদিন মেছেজ করে দিবা?বলদেব কোন কথা বলেনা। আমিনা শান্তনা দেয়,তৈয়ব জানতেও পারবে না,আমি তোমারে খবর দেব।— আজ আসি?বলদেব ঘর থেকে বেরোতে আমিনা বলে,সাহেবরে তাগাদা দিয়ে ঐ মাগী তোমারে বদলি করেছে।

​বলদেব রাস্তায় নেমে মনে মনে হাসে। মানুষ এমনি খারাপ পরিস্থিতির চাপে পড়ে অনেককিছু করতে হয়। একদিন যারে মেমসাব বলতো তারে কয় মাগী। তার অদৃষ্টে যে পথ লেখা সেই পথ ধরে তাকে চলতে হবে,মেমসাব নিমিত্তমাত্র। ​বাড়ি ফিরতে কিছুক্ষন পর চা নাস্তা দিয়ে গেল ফরজানা। চোখ মটকে বলল,আমি আসতেছি। আজ ধোনের আসন শিখবো।

[একুশ]

রুটি চিবোতে চিবোতে আমিনার কথা ভাবে। মেমসাহেব ওকে ছাড়িয়ে দিয়েছে? না এইটা ঠিক হয়নাই। অবশ্য পরমুহূর্তে মনে হয় ঠিক-বেঠিক বিচার করার সে কে? মেমসাহেব তারে নিয়ে যা করেছে সব আমিনা দেখেছে বাইরে থেকে? যদিও বলেছে কাউকে বলবে না। একটা শর্ত দিয়েছে অন্তত একবার উনারেও সন্তোষ দিতে হবে। এই বয়সেও মানুষের ইচ্ছে থাকে? কতকাল এই ইচ্ছে থাকে? ফকিরসাহেব বলেছিলেন,ইচ্ছে সুস্থতার লক্ষন।টুনটুনি অপার যোগ ব্যায়াম শেখার ইচ্ছা। অপার শরীর বেশ ভারী,এই বয়সে উনি পারবেন কিনা এইটা একটা সমস্যা। উনার ইচ্ছা পেটের মেদ কমানো। ধনুরাসন ছাড়া চক্রাসন পবনমুক্তাসন করলেও মেদ কমতে পারে। কথাবার্তায় মনে হয় শ্বশুরবাড়িতে কি যেন হয়েছে। আম্মু বারবার বলতেছিল মানায়ে নেবার কথা। টুনটুনি অপা ভীষণ জিদ্দি,একা আসছেন সেইটা কারো পছন্দ হয়নাই। সবার মুখের উপর বলে দিলেন,তার জন্য কারো চিন্তা করতে হবেনা। মানুষের দুঃখ দেখতে বলদেবের ভাল লাগে না। সংসারে সবাই সুখে থাকুক শান্তিতে থাকুক তাতেই সে খুশি।তৈয়ব বলতেছিল করমালি ফকিরের দোয়ায় সে নাকি সন্তান পাইছে। ফকিরের নাকি অলৌকিক ক্ষমতা। মানত ছিল বাসনা পুরণ হয়েছে তাই চাদর চড়াইতে গেছে। বলদেবের সাথে তার শ্বাশুড়ির পরিচয় আগে ছিল আমিনাবেগম জামাইরে বলে দেবে নাতো? এখন মনে হচ্ছে তৈয়বের বাসায় না গেলেই ভাল হত। কাল ছুটি দেখা হবে না। হঠাৎ নজরে পড়ে টুনটুনি অপা ঘরে ঢুকে পিছন ফিরে দরজা বন্ধ করতেছেন।— অপা দরজা বন্ধ করেন ক্যান? বলদেব জিজ্ঞেস করে।— আপনে ধোনের আসন শিখাবেন না?— এই চৌকিতে বসেন। চৌকিটা দুর্বল সাবধানে বসবেন।ফরজানা সালোয়ার কামিজ পরে এসেছে। কোমরে উড়ুনি বাধা। চৌকিতে বসতে কচ করে শব্দ হয়। জামা তুলে পেট দেখালো। দুটো ভাজ পড়েছে পেটে। পেটে হাত বুলিয়ে ফরজানা বলে,দেখে বলেন কমবে না?বলদেব অস্বস্তি বোধ করে বলে, ঠিক আছে ঢাকা দেন। আপনে ঐ ছবিটা ভাল করে দেখেন। এইবার উপুড় হয়ে শুয়ে পড়েন। ফরজানা কথামত উপুড় হয়ে শুয়ে পড়ল। বলদেব দেখে পাহাড়ের মত উচু পাছা। তারপর বলে,হাটু ভাজ করেন। এইবার দুই হাত দিয়ে দুই পা ধরেন। ফরজানা নাগাল পায়না,বলদেব হাত ধরে টেনে পা ধরিয়ে দিতে চেষ্টা করে। পট করে শব্দ হল।— কি হল?— পায়জামার দড়ি ছিড়ে গেল। ফরজানা উঠে বসে। জামা তুলে দড়ি বাধার চেষ্টা করে পারেনা। অগত্যা পায়জামা গিট দিয়ে কোমরে বাধল। বলদেবের অন্যদিকে মুখ ফিরিয়ে বসে আছে। অপা বড় আগোছালো,ভয় হয় কিছু না চোখে পড়ে যায়।— নেন হইছে। ফরজানা আবার শুয়ে পড়ে।বলদেবের সহায়তায় হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙ্গুল ধরে। ফরজানার মুখ লাল হয়ে গেছে। কিন্তু সে নাছোড় ভুড়ি কমাতে হবে।— এইবার বুক আর কোমর চাগান। তলপেটের উপর শরীরের ভার রাখেন। মুখ উপর দিকে করেন।ফরজানা চেষ্টা করে,তার ভারী শরীর সুবিধে করতে পারেনা। বলদেব বুকে আর তল পেটের নীচে হাত দিয়ে তোলার চেষ্টা করে বলে,অপা উঠান উঠান– আর একটূ আর একটু– ।ফরজানার হাত থেকে পা ছেড়ে যায় সে খিল খিল করে হাসে।— অপা হাসেন ক্যান?— আপনে হাত দিয়ে ভোদায় শুড়শুড়ি দিতেছেন ক্যান?কোমর তোলার চেষ্টা করছিল অজান্তে ভোদায় হাত পড়ে গিয়ে থাকতে পারে। লজ্জিত বোধ করে বলে,অপা আমি ইচ্ছা করে দিই নাই,বিস্বাস করেন।— ঠিক আছে। এইজন্য লোকে আপনারে বলদা বলে। আচ্ছা একটা সত্যি কথা বলবেন?— আমি সত্যি করে বলতেছি, আগে কাউরে শিখাইনি। আপনেরে প্রথম– ।কথা শেষ করতে দেয়না,ফরজানা বলে, আমি সেই কথা বলি নাই। আপনে মানুষটা বড় সাদাসিধা মনের মধ্যে কোন কলুষ নাই।বলদেব বলে, প্রাণায়াম করলে আপনের মনেও স্বচ্ছতা আসবে,​ ​শান্তি আসবে।ফরজানা বুঝে পায়না কার সাথে কথা বলছে,বলে এক বোঝে এক। এই মানুষের সঙ্গে কথা বলতে শরম-সঙ্কোচ লাগেনা। যে কোন কথা অবলীলায় বলা যায়। ফরজানা বলে,এত বয়স হল আপনে বিয়ে করেন নাই,আপনের ইচ্চা হয়না?— ও এই কথা? বিবাহ করলে একটা সুখ-দুঃখের মানুষ পাওয়া যাইত। কিন্তু অপা ইচ্ছা হইলেও উপায় নাই– ।— কেন,উপায় নাই কেন?— হা-হা-হা এই বলদারে বিবাহ করবে কে? আর কিইবা তারে খাওয়াবো,আমার আছেটাই বা কি?ফরজানা বলেনা,আপনার অমূল্যধন আছে। আমি সেইটা দেখেছি ছাদের থেকে।— অপা কিছু বললেন?— তাইলে আপনে সেই খামতি কি ভাবে মিটান?— অফিসে তৈয়ব আলি মিনুম্যাডাম বাড়িতে আপনে আছেন মনু আছে সবার সাথে গল্প করি এইভাবে সময় কেটে যায় অসুবিধে হয়না।ফরজানা ভাবে লোকটা কি বুঝতে পারছেনা সে কি বলতে চায়? নাকি বুঝেও না বোঝার ভান করছে? পরক্ষনে মনে হয় না,এই মানুষ ভান করতে জানে না। সঙ্কোচের বাধা সরিয়ে স্পষ্ট জিজ্ঞেস করে, কোন মেয়ের সঙ্গে শারিরি সম্পর্ক হয়নি?— জানেন অপা আমি মিছা কথা বলতে পারিনা।— সাচাই বলেন।— মুখের উপর না বলতে পারিনা। কি আর করি যদি কারো উপকার হয়– । বাদ দেন ঐসব কথা। আসেন আসন অভ্যাস করি।— আজ থাক,কোমরে হ্যাচকা লেগে গেছে। কাল করবো আবার।— হ্যাচকা লেগেছে? কই কোথায় দেখি দেখি– ।ফরজানার সত্যিই হ্যাচকা লেগেছিল,সে হাত দিয়ে পিছন দিকটা দেখাল। বলদেব বগলের নীচ দিয়ে হাত ঢুকিয়ে পিছনটা ম্যাসাজ করতে থাকে। বলদেবের গালে গাল রাখে ফরজানা। বলদেব জিজ্ঞেস করে আরাম হয়?বলদেবের পিঠে হাত বোলাতে বোলাতে ফরজানা বলে,ভারী আরাম হয়। আঃ আপনে খুব আরাম দিতে জানেন। আর একটু নীচে– ।— নীচে তো আপনের পাছা অপা।— পাছা জুড়াও টিপে দেন। খুব আরাম হয়।বলদেব দুই হাতের করতলে পাছা টিপতে লাগল। বলদেবের কাধে মাথা রেখে ফরজানা বলে, আপনে খুব ভাল আমার খুব ভাল লাগছে।

[বাইশ]

আজ ঈদ পরব,পুরুষ মানুষ কেউ বাড়িতে নাই। মনুও গেছে সাজগোজ করে বাবার সাথে। একতলা ফাকা,সবাই যে যার বাড়ি গেছে। মিনু ম্যাডাম তার বাসায় যেতে বলেছিল। বলদেব জানে এ বাড়িতেওখাওয়া-দাওয়ার আয়োজন হবে। পুবের জানলা দিয়ে আলো এসে পড়েছে। অফিস যাবার তাড়া নেই। চুপচাপ বসে আছে বলদেব ঘুম থেকে উঠে। কাল রাতের পর টুনি অপার সাথে দেখা হয়নি কোমরে ব্যথা পেয়েছে,ভারী শরীর। অভ্যাস নেই পারে নাকি? এখন কেমন আছে কে জানে। ধনুরাসন না, অপারে কপালভাতি করতে বলবে। দেখতে ছটফটে কিন্তু কি যেন ভাবে সব সময়। অপারে কেমন দুখী-দুখী মনে হয়।

মা আর ভাবী রান্না করতেছে। ফরজানা বেগমের উপর গোসসা করেছে মা। ফরজানা চিরকাল শুনে আসছে মেয়েদের বেশি বাড়াবাড়ি করা ঠিক না। কেন তারা কি ভেসে এসছে বানের পানিতে? আল্লা মিঞার দুনিয়ায় সবাই সমান। তাছাড়া সে কি এমন বাড়াবাড়ি করেছে? ফরজানা বুঝতে পারেনা তার কসুর কি? রফিক মিঞাকে কতবার বলেছে চলেন হাসপাতালে পরীক্ষা করায়া আসি। এড়াইয়া যায়। সবাই তারে দুষে,রফিক মিঞা বুবার মত চুপচাপ থাকে। বিবির হইয়া কথা বললে নাকি তানার মান যায়। বাপের বাড়ির ব্যবহার তাকে আরো ক্ষিপ্ত করে তোলে। এরাও তারে বুঝতে চায়না। এই বাড়িতে বলদাই একমাত্র অন্য রকম। তার ব্যবহারে মমতার উষ্ণতা। এখনো কোমরে যেন সেই মমতার সুখস্পর্শের রেশ লেগে আছে। রাতের কথা ভেবে সারা শরীরে রোমাঞ্চ অনুভব করে ফরজানা। কি করতেছে মানুষটা এখন,আজ খবর নেওয়া হয়নি। যোগাসন না একবার তার সাথে সংযোগের জন্য বড়ই বেচাইন বোধ করে তার প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গ। আজকের দিনটা পবিত্র দিন। ফরজানা হাসে আপন মনে। কেউ দেখলে ভাববে পাগল। হ্যা ফরজানা পাগল তাতে কার কি? একটা মুষ্কিল মানুষটা ইশারা ইঙ্গিতও বোঝেনা, এমন সাদাসিধা। মাথায় একটা বুদ্ধি খেলে যায়। রান্নাঘরে গিয়ে বলে, এককাপ চা হবে? মাথাটা ধরেছে।রহিমা বেগমের খেয়াল হয় বলারে চা দেওয়া হয়নি। চা করে গোটা কয়েক গোস্তর বড়া প্লেটে সাজিয়ে মেয়েকে দিয়ে বলেন,ব্যাটা আমার খাইতে ভালবাসে। টুনি তুই চা নে আর এগুলো ওকে দিয়ে আয় মা।ফরজানা বিরক্তির ভাব করে চা বড়া নিয়ে নীচে নেমে গেল। ‘ব্যাটা আমার খাইতে ভালবাসে? ‘ মার যত আদিখ্যেতা। মনে মনে হাসে ফরজানা। বাছবিচার নাই যা দেবে বলদা হাপুস হুপুস খায়। হাসি পায় আবার দেখতে ভাল লাগে। পরিশ্রমে ক্লান্তি নেই খাওয়ায় ক্ষান্তি নেই। দরজায় উকি দিয়ে দেখল,বলদা চোখ বুজে কি যেন ভাবতেছে। ফরজানার সাড়া পেয়ে চোখ খোলে।— অপা আপনে? আসেন।— কি ভাবতেছিলেন?— কি সুন্দর গন্ধ বের হইয়েছে? কি রান্না হয়?— বিরিয়ানি। মায়ে ভাল বিরিয়ানি রান্না করে। আপনের ক্ষুধা পায় নাই?— পেয়েছে,চেইপে রেখেছি।— কেন চেপে রাখছেন ক্যান? হেসে জিজ্ঞেস করে ফরজানা।— কত কি ইচ্ছে হয় সব ইচ্ছেকে লাই দিতে নাই। তাহলে ইচ্ছে লোভী হয়ে পড়বে,ভিতরের মানুষটারে দাবায়ে রাখবে।ফরজানা খাবারের প্লেট এগিয়ে দিল। বলদার সব কথা সে বুঝতে পারেনা। কিন্তু শুনতে ভাল লাগে।বলদেব বড়া চিবোতে চিবোতে জিজ্ঞেস করে,অপা আপনের কোমরের বেদনা আরাম হয়েছে?— আগের থেকে ভাল আছে।— আপনের শরীর ভারী,ধনুরাসন করার দরকার নাই। কপালভাতি করলেও ভাল ফল হবে।— সেইটা কি?— খেয়ে দেখাচ্ছি। আপনে আসন করে বসেন।বলদেব দ্রুত বড়া চা শেষ করে ফরজানাকে কপালভাতি শেখাতে শুরু করে। ফরজানা এখন সহজ অন্য পুরুষের সামনে যে স্বাভাবিক সঙ্কোচ থাকে তা আর নেই। তার চোখ বলদেবের তলপেটের নীচে যদি একপলক দেখা যায়। লুঙ্গিটা এমন মালকোচা দিয়ে পরেছে তাতে জিনিসটির আয়তন বোঝা গেলেও দেখা যাবার সম্ভাবনা নেই বললেই চলে। ফরজানা অস্থির বোধ করে, উপর থেকে হাত দিয়ে চেপে ধরতে ইচ্ছে হয়। টুনি অপার এই মানসিক অবস্থা বলদেবের সরল মন কোন আন্দাজ করতে পারেনা। সে অত্যন্ত নিষ্ঠার সঙ্গে যোগাসন শেখাবার চেষ্টা করে। ফরজানার পিঠে ডান হাত এবং পেটে বাম হাত দিয়ে বলে,অপা আপনে নিশ্বাস ছাড়েন আর পেট মেরুদণ্ডের সাথে লাগাবার চেষ্টা করেন।ফরজানার স্থুল শরীর,চেষ্টা করেও সে পারে না। অতঃপর বলদেব নিজে করে দেখায় কি ভাবে কপালভাতি করতে হয়। ফরজানা অবাক হয়ে দেখে হাপরের মত পেট চুপসে যাচ্ছে আবার ফুলে উঠছে। ফরজানার হাত তলপেটের নীচে গিয়ে বলদেবের ধোন চেপে ধরে বলে,আপনের এইটা এত বড় করলেন কিভাবে?বলদেবের মনে হয় অপা বুঝি ভাবছে যোগাসন করে বড় করেছে। অপার ভুল ভাঙ্গার জন্য বলে,আমি বড় করি নাই,জন্ম থেকেই এইটা এইরকম।— নরম তুলতুলে,একবার দেখাইবেন?— দিনের বেলা,কেউ দেখলে ভাবতে পারে আমাদের কু-মতলব আছে।— তাহলে থাক। ফরজানার মনে হয় বলদেবের মনে তার প্রতি একটা সমীহেরভাব আছে বলেই এত সংকোচ। তার এইভাব দূর করা দরকার ভেবে বলে,আচ্ছা বলদা ম্যাসেজ করলে শরীরের মেদ কমে না? একটা কথা সাচা করে বলেন তো,আমারে আপনার কেমন মনে হয়?— অপা আপনে খুব ভাল,সকলে আপনেরে বুঝতে পারেনা।— খুব মেজাজি মনে হয়?বলদেব চোখ তুলে দেখে বলে,এক-একজনের এক একরকম মেজাজ। আমাদের ডিএম সাহেবার একরকম আবার মিনু ম্যাডামের একরকম। আপনে যখন মটর গাড়িতে চড়বেন বড়লোকী মেজাজ আবার যখন ঘোড়ায় চড়বেন দেখবেন তখন একেবারে বাদশাহী মেজাজ– ।— যদি আপনে আমার উপর চড়েন কেমন মেজাজ হবে আপনার?বলদেবের বুক কেপে ওঠে,হা-করে তাকিয়ে ফরজানাকে দেখে। বুঝতে পারেনা কি বলবে?— কি দেখতেছেন? ফরজানা জিজ্ঞেস করে।— অপা আপনের মনে কোন ময়লা নাই– সরল মানুষ আপনে– ।— একবার চড়ে দেখবেনে? কেমন মেজাজ হয়?— এখন? এই দিনের বেলায়?বাইরে কথাবার্তা শোনা যায়। মনে হচ্ছে বড়ভাই আসছে। ফরজানা দ্রুত উঠে বসে বলে, আপনে গোসল করে উপরে আসেন। আমি অখন আসি।

​[তেইশ]​

খাবার টেবিলে দেখা গেল এক নতুন অতিথিকে,সায়েদ মিঞার বন্ধু তবসুম খাতুন। সবার সঙ্গে পরিচয় করিয়ে দিল। মহিলা অদ্ভুত দৃষ্টিতে দেখছিল বলদেবকে। মুমতাজ অবাক হয়ে সায়েদকে লক্ষ্য করে। সে শুনেছিল তার দেওরের সঙ্গে এক হিন্দু মেয়ের ঘনিষ্ঠ সম্পর্কের কথা। কিন্তু তবসুমকে হিন্দু মনে হয়না। মহিলা উঠে আম্মুকে কদমবুসি করল। আম্মু দীর্ঘায়ু কামনার দোয়া করলেন।এলাহি খাওয়া-দাওয়ার ব্যবস্থা। টুনি অপা মিছা বলে নাই,আম্মুর হাতের রান্নার স্বোয়াদ আলাদা। খেতে বসলে বলদেবের হুশ থাকেনা,কখন খাওয়া থামাতে হবে। একে একে খাওয়া শেষ করে সবাই উঠে গেল। বলদেবের খেয়াল হয় এখনও টুনি অপা ভাবি আম্মুর খাওয়া হয়নাই। তার খাওয়া শেষ করা দরকার। তবসুমের খাওয়া হলেও সে বসে বলদেবের খাওয়া দেখে। তবসুম উঠছে না দেখে সায়েদও উঠতে পারছে না। রহিমা বেগম বলদেবের মাথায় হাত বুলিয়ে দিয়ে বলেন,আস্তে আস্তে খাও।— খুব খাইলাম আম্মু,রাতে আর খাইতে হবেনা।সায়েদ লক্ষ্য করে আম্মুর চোখে মুখে তৃপ্তির এক ঝলক আলোর প্রতিফলন। ফিস ফিস করে তবসুমকে বলে,ওঠা যাক।— আচ্ছা জনাব কিছু মনে না করলে একটা কথা জিজ্ঞেস করবো?তবসুমের কথায় সবাই হতচকিত। কি কথা জিজ্ঞেস করবে? বলদেবকে আজই প্রথম দেখল, আগের পরিচয় নেই। তাছাড়া তবসুম বিদুষী জিজ্ঞেস করার মত কি এমন কথা থাকতে পারে এই অল্প শিক্ষিত নিরীহ মানুষের সঙ্গে? ফরজানার ভ্রু কুচকে যায় গায়ে পড়া আলাপে।— জ্বি আমারে বলছেন? বলদেব জিজ্ঞেস করে।— আপনে তো হিন্দু?— জ্বি তা বলতে পারেন।এইসব প্রশ্ন-উত্তরে রহিমা বেগম বিরক্ত হন। বলদেবের কথা তবসুমকে ইতিপুর্বে অনেক বলেছে সায়েদ। তবসুম বিশ্বাস করতে চায়নি। এখন সেটা যাচাই করতে চাইছে সম্ভবত। বলদেব কি বলে শোনার জন্য উন্মুখ হয়ে থাকে সায়েদ।— আপনে এইখানে খাইলেন আপনের জাত যায় নাই?— জ্বি না। আমি যেমন ছিলাম গরীব চাকর-বাকর মানুষ তেমনই আছি।— আমি সেই কথা বলি নাই। আপনি আমাদের ঘরের মেয়ে বিবাহ করতে পারবেন?— জ্বি না।— কেন? আমাদের ঘরে খেলে জাত যায় না তাহলে বিবাহ করতে আপত্তি করেন কেন?রহিমা বেগম আর চুপ করে থাকতে পারেন না,বলেন, তোমরা পাগলটাকে নিয়ে কি আরম্ভ করলে?বলদেব বলে, মেম সাহেব কিছু মনে নিয়েন না। একটা কথা বলি,আমারে বিবাহ করতে বললে আপনি সম্মত হবেন না। কেন হবেন না? আপনার আমার জাত আলাদা। আমি বেশি লেখা পড়া শিখি নাই গরীব মানুষ আর আপনি শিক্ষিতা উচু ঘরের মানুষ। আমি এইসব জাতপাত মানি না। কে গরীব কে বড়লোক সবার মধ্যেই মানুষ খুজি। আসল কথা বিবাহ করার সামর্থ্য আমার নাই। নিজের খাওনের যার ঠিক নাই তার অন্যের দায়িত্ব নেবার কথা স্বপ্নেও ভাবা অনুচিত শুধু না– পাপ।— হয়েছে হয়েছে। তোমার বিয়েসাদি করার দরকার নাই। এখন ওঠো নাহলে আম্মুরে না খেয়ে থাকতে হবে। সস্নেহে বলেন রহিমা বেগম।বলদেব লজ্জা পেয়ে উঠে পড়ে। তবসুমের মুখ লাল,তার অহঙ্কারে আঘাত লেগেছে। লজ্জায় কারো দিকে তাকাতে পারেনা। কি জাতের কথা বলল আর কোন জাতে নিয়ে গেল মুর্খটা।সায়েদ বেশ মজা পায়। ফরজানা ভাবে,দুই কলম পড়ে বড় বেশি দেমাক,এত দেমাক ভাল না। ভাইয়া কি দেখে এর পাল্লায় পড়ল কে জানে। শুরু থেকেই তবসুমকে ভাল লাগেনি। বেশ কথা বলে বলদা,মনের মধ্যে কিসের হাতছানি অনুভব করে ফরজানা। সন্ধ্যে হতে দেরীনেই,ঘরে গিয়ে কি করতেছে মানুষটা এখন? রহিমা বেগম মুমতাজ আর ফরজানা খেতে বসে গেল।তৈয়ব আলি কাল রাতে ফিরেছে করম আলি ফকিরের আশ্রম থেকে। শ্বাশুড়ির কাছে শুনেছে বলদেব এসেছিল। আমিনা বেগম বলেনি বলদেব তার পুর্ব পরিচিত। শ্বাশুড়িকে নিয়ে তৈয়ব খুব সমস্যায়। শ্বাশুড়িকে পালার মত সঙ্গতি তার নাই। স্যরের একজন রান্নার লোক দরকার। স্যর যদি রাখেন তাহলে যতদিন স্যর বদলি না হচ্ছেন নিশ্চিন্ত। বিকেলের দিকে স্যরের বাংলোয় যাবার কথা ভাবে। ছুটির দিন বাংলোতেই থাকবেন। মেয়ের সঙ্গে কি যে গুজুরগুজুর করে সারাদিন কে জানে। বলদেব মানুষটাকে ভাল লাগে,দুইদিন অফিসে যায় নাই খোজ নিতে আসছিল।বলদেব নিজের ঘরে এসে বজ্রাসনে বসে। সময় থাকলে খাওয়াদাওয়ার পর সে বজাসন করে। এই আসনে মনস্থির হয়,খাদ্য পরিপাকে সাহায্য করে। অবেলায় খেয়ে চোখের পাতা ভারী হয়ে আসে। একটু গড়িয়ে নিতে ইচ্ছে হল।খাওয়া দাওয়ার পর তবসুমকে নিয়ে সায়েদ বেরিয়ে গেছে। সন্ধ্যের দিকে বড়ভাই ভাবীজান আর মনু বেড়াইতে বের হল। রহিমা বেগম বনুকে নিয়ে ঘুমোবার আয়োজন করছেন। ফরজানা আয়নার সামনে দাঁড়িয়ে সাজগোজ করে।— টুনি,রফিক তো আসলো না। তুই কোথায় যাচ্ছিস?— দরগায়। কি করবো? যাই মেলা দেখে আসি।— দুলুমিঞার সাথে যেতে পারতিস।— মিঞা-বিবির মধ্যে আমার যাওয়া ঠিক না। আমি কি মেলায় হারিয়ে যাবো নাকি?বাথরুমে গিয়ে কচলে কচলে ভোদা পরিস্কার করে। ভোদার চারপাশে বাল বড় হয়েছে। সারি জায়গা তাড়াতাড়ি বড় হয়। পেটের উপর হাত বুলায়,মেদ কমাবার জন্য ধোনের আসন করতে হবে। আপন মনে হাসে ফরজানা। আজ যদি পোয়াতি হত পেট এর চেয়ে আরো বড় হত। একটা দীর্ঘশ্বাস বেরিয়ে আসে। রফিক মিঞারে পুরুষ বলে মনে হয়না। এখন তো আর কচি খুকা না, মায়ের কথায় ওঠেবসে,আর রাতের বেলা বিছানায় যত মর্দাঙ্গি– গা জ্বলে যায়। বাথরুম থেকে বেরিয়ে আবার আয়নার সামনে দাঁড়িয়ে শুরু হয় সাজগোজ।

​[চব্বিশ]​

আয়নার সামনে ভাবে,রফিকমিঞার আসার কথা ছিল কিন্তু এলোনা তো? একটু চিন্তিত হয়। সময় আছে এখনো। বলাদা বলে তার শরীর নাকি ভারী,বুকের উপর স্তনজোড়া বেশি বড় না,কমলা লেবুর মত। ঘাড় ঘুরিয়ে পিছন দেখে পাছাটা বেশ বড়। বলদা বেশ যত্ন করে টিপছিল,আরাম হয়েছে। রফিক মিঞা এই শরীর নিয়ে কেমন হাভাতেপনা করে কিন্তু বলদাটার কোন তাপ উত্তাপ নাই। দুই হাতে পাছা ছানতেছিল যেন লুচি ভাজার ময়দা ডলতেছে। বেশিক্ষন থাকবে না মেলায় রফিক মিঞা যদি এসে পড়ে? না আসলে মায়ে জ্বালিয়ে খাবে,ভাববে নিশ্চয়ই কোন গোলমাল হয়েছে। সাজগোজ শেষ তাকিয়ে দেখল রহিমা বেগম ঘুমে কাদা। ডাকাডাকি না করে সিড়ি দিয়ে নীচে নেমে এল ফরজানা। বাগানে বলদার ঘরের দিকে তাকিয়ে দেখে আলো জ্বলতেছে। আলো জ্বালায়ে কি করে?কৌতুহল বশত এগিয়ে গিয়ে দেখল,দরজা ভেজানো কোন সাড়াশব্দ নেই। জানলা দিয়ে ভিতরে তাকাতে চোখ আটকে যায়। পা মেলে চিত হয়ে ঘুমিয়ে পড়েছে। একেবারে পোলাপানের মত, লুঙ্গি উঠে গেছে হাটুর উপর,আর একটু উঠলে ল্যাওড়াটা দেখা যেত। পেট যেন চাতালের মত কে বলবে একটু আগে কি খাওয়াই না খেয়েছে। ? সন্তর্পনে দরজা ঠেলে ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দিল।নীচু হয়ে ডান হাতে লুঙ্গিটা উপরে তোলে। মরা শোল মাছের মত নেতিয়ে আছে ল্যাওড়া। মুণ্ডিটা রফিকের মত না, চামড়ায় ঢাকা। দু-আঙ্গুলে চামড়া উপরের দিকে তুলতে লাল টুকটুকে পাকা টমেটোর মুন্ডিটা বেরিয়ে পড়ল।বলদেবের ঘুম ভেঙ্গে যায়। তাকিয়ে ফরজানাকে দেখে জিজ্ঞেস করে,অপা কি করতেছেন?— তোমার ঐটা দেখতেছি।— যাঃ,আপনের খালি দুষ্টামি। দুলাভাই আসে নাই?— না, এখনো আসে নাই।— কই যান নাকি? সাজছেন, ভারী সুন্দর দেখায় আপনেরে।ভাল লাগে প্রশংসা। ফরজানা মেলায় যাচ্ছি বলতে গিয়েও বলেনা। মাথায় একটা দুষ্টু বুদ্ধি আসতে সে বলে,ইচ্ছা ছিল মেলায় যাবো। কিন্তু মাজায় যা ব্যথা তার উপায় নাই।— ব্যথা কমে নাই? উদবিগ্ন কণ্ঠে জিজ্ঞেস করে বলদেব।— ম্যাসেজ করার পর একটু কমেছিল,রাতারাতি কমে নাকি?— আবার ম্যাসেজ করে দেবো?— তা হলে তো ভাল হয়। ফরজানা দুহাত তুলে জামা খুলতে গেলে বলদেব বলে,অপা কি করতেছেন?— জামা না খুললে কেমনে ম্যাসেজ করবেন?— না তা না,মানে আমার সামনে– ।— আপনেরে আমার লজ্জা করেনা,আপনে হলেন আমার নিজের লোক।— সেইটা ঠিক।— দেখেন পায়জামাও খুলতেছি। মুহূর্তে পায়জামা খুলে ফেলে ফরজানা।বলদেবের মুখে কথা সরেনা। হা-করে তাকিয়ে থাকে। ফরজানা মনে করে আরও একটু খেলানো দরকার। গম্ভীরভাবে জিজ্ঞেস করে,আমি যে আপনেরটা দেখলাম তাতে কি আপনে লজ্জা পাইছেন?— না না লজ্জার কি আছে? কথার খেই হারিয়ে ফেলে বলদেব। কি করবে বুঝতে পারেনা। হঠাৎ ফরজানা লুঙ্গি ধরে টান দিতে বলদেব বাধা দেবার সুযোগ পায়না। ঘরে দুইজন উলঙ্গ নারী-পুরুষ একজনের মনে কামনার তুফান আর একজন শঙ্কিত কি ভাবে ঝড়ের মোকাবিলা করবে।— কই ম্যাসেজ করবেন না? লুঙ্গি পরার দরকার নাই দুই জনে ল্যাংটা থাকলে কারো লজ্জা লাগবে না।— হ্যা সেইটা ঠিক বলছেন। আপনে অপা শুয়ে পড়েন।ফরজানা উপুড় হয়ে শুয়ে পড়ে,বলদেব দুই পায়ের মাঝে বসে দু-হাতে পাছা দুটো ধরে নাড়া দেয়। ফরজানা পা-দুটো দু-দিকে ছড়িয়ে দিল যাতে পিছন থেকে ভোদা বলদার নজরে পড়ে। ভাব-গতিক দেখে মনে হয়না সেদিকে বলদার হুশ আছে। ফরজানা বলে, বলদা এইবার কাধটা টিপে দেও।বলদেব মাথার কাছে গিয়ে ফরজানার কাধ টিপতে লাগল। চোখের সামনে জুলছে ল্যাওড়াটা। ফরজানা হাত দিয়ে ধরে বলে,রফিকেরটা সবসময় খোলা থাকে।— শক্ত হলে আমারটাও আপনি খুলে যায়। বেশি ঘাটাঘাটি করবেন অপা তাহলে শক্ত হয় যাবে।— এত অপা-অপা করবেন নাতো।— তাহলি কি বলবো?— এখন তুমি আমারে শুধু টুনি বলবা। কি বলবা?— জ্বি টুনি।— বলা তোমার ল্যাওড়াটা আমার মুখের কাছে আনো।বলদেব ঘেষটে নিজেকে এগিয়ে নিয়ে গেল। ফরজানা ছাল ছাড়িয়ে মুখে পুরে নিল ধোনটা। বেশ কিছুক্ষন ভিতর-বাহির করতে করতে ধোন আরও বড় হয়। মুখ থেকে ধোন বের করে অবাক হয়ে তাকিয়ে দেখে ফরজানা। লোভে চিকচিক করে চোখের তারা।— টুনি কি দেখো?— তুমি আমার পিঠে উঠে পাছাটা ভাল করে ম্যাসেজ করে দাও। একদম চেপে বসবে।বলদেব দু-পা ফরজানার দু-পাশে দিয়ে কোমরের উপর জুত করে বসে। তারপর দু-হাতে পাছা টিপতে লাগল।— কিলাও– জোরে জোরে কিলাও। ফরজানা বলে।বলদেব হাত মুঠো করে কিল মারতে মারতে জিজ্ঞেস করে,টুনি আরাম হয়?— হুম। তুমি ভোদা দেখতে পাওনা?— তুমার ভোদা দেখলে মনে মনে হয় বল্লায় কামড়াইছে– খুব ফোলা।— সুরসুড়ি দেও।— হাত দিয়ে দেবো?— না,জিভ দিয়ে দাও। বলদ কোথাকার।পাছার ফাকে মুখ ঢুকিয়ে জিভ দিয়ে ভোদা ছুতে চেষ্টা করে কিন্তু জিভ পৌছায় না। বলদেব বলে,টুনি পারতেছি না।— তুমি একটা বুকাচুদা। ফরজানা আচমকা ঘুরে চিত হয়। বলদেব টাল সামলাতে না পেরে কাত হয়ে পড়ে গেল। খিলখিল করে হেসে উঠে ফরজানা বলে,কি হল ঘুড়ার থেকে পড়ে গেলে?বলদেব বোকার মত হাসে। ফরজানা বলে,নেও এইবার জুত করে সুরসুড়ি দাও।বলদেব পায়ের কাছে বসে মাথা নীচু করে ভোদায় মুখ দিতে যায়,ফরজানা বলে,আমার বুকের পরে বসো।বলদেব বুকের পরে বসে উপুড় হয়ে ভোদায় মুখ চেপে ধরে। পাছা উঠে যায় ফরজানা পাছাটা নিজের দিকে টেনে ল্যাওড়াটা মুখে পুরে নিল। এইভাবে 69 কায়দায় উভয় উভয়ের যৌনাঙ্গ চুষতে থেকে। ফরজানার উত্তেজনার তীব্রতার জন্য অল্প সময়ের মধ্যে ফ্যান উথলে পড়ার মত পুচপুচ করে ভোদা হতে কামরস নির্গত হতে থাকে। পরিশ্রমে ক্লান্ত তৃষ্ণার্ত বলদেব কামরস পান করে। বলা বাহুল্য যোণী নির্গত রস বলদেবের অতি প্রিয়। ফরজানা ই-হি-ই-হি-ই-হি করে কাতরাতে থাকে। সুবিধের জন্য ফরজানার স্থুল উরুদ্বয় দু-দিকে সরিয়ে ভোদামুখ প্রশস্ত করার চেষ্টা করে।ফরজানা বেদনা অনুভব করে বলে,ওরে বোকাচুদা আমারে ফেড়ে ফেলবি নাকি?বলদেব ভীত হয়ে উঠে পড়ে জিজ্ঞেস করে,টুনি তুমি ব্যথা পাইছো?— না ঠিক আছে। ফ্রজানা উপুড় হয়ে পাছাটা তুলে ধরে বলল, এইবার তোমার মোনাটা ঢোকাও।দুই পাছার ফাক দিয়ে গোলাপী ভোদা ফুলে উঠেছে। ফরজানা ভাবে রফিক মিঞারে এত বলতে হয়না। এরে বলে বলে সব করাতে হয়। ধমকে ওঠে ,আরে আহাম্মুক খাড়ায়ে আছো ক্যান, ল্যাওড়াটা কে ঢোকাবে?ইতিমধ্যে বলদেবের বাড়া শক্ত হয়ে উর্ধমুখী। বলদেব দুহাতে চেরা ফাক করে মুণ্ডিটা চেরায় সংযোগ করে।ফরজানা বলে,ভোদা ছুয়ে থাকলে হবে? ভিতরে ঢূকাও।

বলদেব দুহাতে ফরজানাকে আকড়ে ধরে চাপ দিত ফরজানা চোয়াল শক্ত করে দুই পা দুদিকে প্রসারিত করে দিল। চোখ ঠেলে বেরিয়ে আসছে। মনে হচ্ছে নাভি পর্যন্ত ঢুকে গেছে। সারা শরীরে অনুভব করে বিদ্যুতের শিহরণ। মাথাটা এদিক-ওদিক আছাড় খায়,সন্তান বিয়োবার সময় মেয়েরা যেমন করে। ফরজানার এই অবস্থা দেখে বলদেব কিং কর্তব্য বিমূড় ভাব। ফরজানা দম ছেড়ে দিল। মুখে স্বস্তির ভাব ফিরে আসে,হেসে বলে,ল্যাওড়া নাতো মানুষ মারার কল। নেও এবার অন্দর-বাহার করো।ফরজানা দু-হাতে ভর দিয়ে ভার সামলাতে থাকে। পিছন ফিরে বলল,হাত দিয়ে মাইয়ে টিপন দাও। বলদেব পাছা নাড়িয়ে ঠাপাতে শুরু করতে ফরজানা আয়েশে গোঙ্গাতে থাকে। আহা-আআআআআ আআ …আ-হা-আআ আআআআ…..আ-হা-আআআআআআআ……আ-হা-আআআআ আআ…… …আ-হা-আআআআআআআআ। বলদেব উমহু– উমহু করে ঠাপিয়ে চলেছে। দরদর করে ঘামছে দুজনে। পরিবেশ পারিপার্শ্বিক ভুলে গিয়ে দুজনে ভেসে চলেছে দূর দিগন্ত পানে। ফরজানা গুঙ্গিয়ে গুঙ্গিয়ে বলে,আমি আর পারতেছি না…আর পারতেছিনা..কোমর সরু করতে চাই না….আমার প্যাট ফুলায়ে দাও….ট্যাপা মাছের মত প্যাট ফুলায়ে দাও । যত সময় যায় ঠাপের গতি বাড়তে থাকে। বুকের পরে মাইজোড়া গুতার ঠেলায় লাফাতে থাকে। একসময় ছটফটিয়ে ফরজানা অনুভব করল,হাত-পায়ে সাড় নেই,শরীরে তীব্র কাপুনি। গলিত লাভার মত তপ্ত ফ্যাদায় উপচে পড়ে ভোদা। কিছুক্ষন পর ফরজানা জিজ্ঞেস করল মৃদু স্বর,আমার পরে চড়ে কেমন মনে হচ্ছিল বলদা তোমার?— মনে হচ্ছিল যত দুঃখ বেদনা যন্ত্রণা সব গলে গলে বের হয়ে যাচ্ছে।— এইবার নামো। ফরজানা লাজুক গলায় বলে।বলদেব নেমে জিজ্ঞেস করে,টুনি তোমার ভাল লেগেছে?— টুনি না, বলবা টুনিঅপা। আর শোনো কেউ যেন জানতে না পারে।— জ্বি অপা। আপনে নিশ্চিন্ত থাকেন।দ্রুত শালোয়ার কামিজ গলিয়ে ফরজানা দরজা খুলে বাইরে অন্ধকারে মিলিয়ে গেল। শালা রাক্ষস কুইরা কুইরা খেয়েছে। ফরজানার হাটতে কষ্ট হয়।

[পঁচিশ]

ফরজানা সিড়ি ভেঙ্গে উপরে উঠতে গিয়ে বুঝতে পারে ভোদায় এমন গুতায়েছে পা তুলতে বেদনা হচ্ছে। একটা বাচ্চার কান্না শুনতে পায়,কে কাদে? এ বাড়িতে তো বাচ্চা নাই। বনুর কান্না তো এইরকম না। উপরে উঠে দেখল ভাবিজান চা নাস্তা নিয়ে নিজের ঘরে যেতে গিয়ে তাকে দেখে দাড়ালো।

— তুমি এই ফিরলে? আমি আসতেছি।কিছু বলার আগেই ভাবিজান চলে গেল। মুখে ইঙ্গিতময় হাসি। ফরজানা অবাক হয় ভাবিজানের আচরণে। মনু ছুটে এসে বলে, দেখো ফুফু কি এনেছি।মনুর হাতে একটা পুতুল,চিত করে দিলে ইয়াও-ইয়াও করে কাদে আবার দাড়া করালে চুপ হয়ে যায়।— মেলা থেকে কিনলি?— ফুফা নিয়ে আসছে। বলেই চলে গেল।ফুফা? তাহলে কি রফিক মিঞা আসছে? ভাবিজানের হাসিতে তার সন্দেহ হয়েছিল। এখন আসার সময় হল?— এত রাত অবধি কোথায় ছিলি? মেয়েকে দেখে রহিমা বেগম জিজ্ঞেস করে।— বেহেস্তে বেড়াইতে গেছিলাম। তোমারে তো বলেই গেছিলাম।— রফিক খোজ করতেছিল। তুই খোড়াইতেছস কেনো,কি হয়েছে?— কি হবে? এত ভীড় গুতাগুতি– গুতা খাইছি।— কি দরকার ছিল মেলায় যাবার? ভীড়ের মধ্যে গুতাগুতি।বিরক্ত হয়ে রহিমা বেগম চলে গেলেন। ফরজানা খাবার টেবিলে বসে। অনুভব করে ভোদার মধ্যে এখনো বিজবিজ করতেছে সর্দি।চোখ বন্ধ করে হেলান দিয়ে বসে ফরজানা। হাসতে হাসতে মুমতাজ ঐ অবস্থায় ননদকে দেখে বলে,কি শরীর খারাপ নাকি?— খুব ক্লান্ত লাগতেছে ভাবী।— ও কথা বললে হবে? নীচু হয়ে মুমতাজ ফিসফিসিয়ে বলে, দামাদ আসছে কতদিন পর। রাতে আজ রোজা ভাঙ্গবে। আজ তুমি সায়েদের ঘরে শোবে।— দামাদ আসছে তো আমার মাথা কিনেছে। এতরাতে তানার আসার সময় হল?— এত রাগ করলে চলে? দামাদ মানুষ তোমার জন্য কতদুর থেকে ছুটে এসেছে– যাও,দেখা করে আসো। বেচারি একেবারে হাফায়ে উঠেছে।ফরজানা উঠে দাঁড়ায়। ধীরে ধীরে সায়েদের ঘরের দিকে এগিয়ে যেতে গিয়ে বলে,ভাবী বলদারে আজ আমি চা দিতে পারবো না।— তোমারে চিন্তা করতে হবে না। যার ব্যাটা সেই ব্যবস্থা করবে।সায়েদের ঘরে উকি দিয়ে দেখল বড়ভাই রফিক মিঞার সাথে গল্প করতেছে। ফরজানাকে দেখে মইদুল উঠে দাড়ায়ে বলে, আমি আসি। তোমরা কথা বলো।ফরজানা জিজ্ঞেস করে, আপনে কখন আসলেন?— শুনলাম তুমি মেলায় গেছো। একবার ভাবলাম যাই আমিও মেলা থেকে ঘুরে আসি।— মায়ে আপনেরে শেষ পর্যন্ত অনুমতি দিয়েছে? জানলে ঘরে আপনের জন্য বসে থাকতাম।ফরজানা উলটো দিকের একটা চেয়ারে বসে। রফিকের পছন্দ হয়না,বিবির এই নিস্পৃহভাব।— এতদিন পরে দেখা,অতদুরে বসলে কেন? রফিক জিজ্ঞেস করে।— তো কি? এখনই জড়ায়ে বসবেন নাকি?— হি-হি-হি। ইচ্ছা তো করে কামকাজ ফেলে সারাক্ষন জড়ায়ে বসে থাকি।— হয়েছে,জানা আছে আপনের মুরোদ।— শোনো একটা খবর এনেছি। কাউরে এখন বলার দরার নেই।ফরজানা অবাক হয় এতদিন পরে এসে কি এমন খবর আনলো? রফিক এদিক-ওদিক দেখে নীচু গলায় বলে,আমাদের অফিসের এক কলিগের কাছে খবরটা পেলাম। করম আলি ফকিরের নাম শুনেছো? অলৌকিক ক্ষমতা,তাগা-তাবিজ কিছু দেয় না,খালি হাত বুলায়ে দেয়। যা মানত করবে তাও বলতে হবে না।— কোথায় হাত বুলাবে ভোদায়? পরপুরুষে ভোদায় হাত বোলাবে? আপনের মাথার ঠিক আছে তো? ফরজানা অবাক হয়।— সেইটা জিজ্ঞাসা করা হয় নাই।— আপনের আর জিজ্ঞাসা করার দরকার নাই।এমন সময় ফুফু-ফুফু করতে করতে মনু ঢোকে। ফরজানা আদর করে পাশে বসায়। মনুর আগমনে রফিক বিরক্ত হয়। নিজের বিবির সাথে একান্তে কথা বলতে পারবে না? আড়চোখে তাকিয়ে দেখে ভাই-পোকে আদর করার ঘটা। গা জ্বলে যায়, বিরক্তি নিয়ে বলে, রাত কম হয় নাই। খাওয়া-দাওয়া কখন হবে? রফিক মিঞার গোসা হয়েছে বুঝতে পেরেও কোন আমল দেয় না ফরজানা।

— এখনই ডাক আসবে। মনু বলে।বলতে না বলতে মুমতাজ বেগম ঢুকে বলেন,আসেন ভাইসাব।— ভাবিজান ভাইয়া ফেরে নাই? ফরজানা জিজ্ঞেস করে।— হ্যা সবাই টেবিলে অপেক্ষা করতেছে। তুমরা আসো। মুমতাজ চলে গেল,মায়ের সঙ্গে মনুও।ফরজানা বলে,কি হল অস্থির হয়ে পড়ছিলেন? চলেন।রফিক কাছে এসে ডান হাতে হাত ধরে বা-হাত দিয়ে বিবির পাছায় চাপ দিল।— করেন কি? এসেই ক্ষেপে উঠলেন নাকি?— আমি ক্ষেপি নাই ক্ষেপছে এইটা– বলে ফরজানার হাত নিজের ধোনের উপর রাখে।ফরজানা হাতে শক্ত ল্যাওড়ার স্পর্শে চমকে উঠে বলে,নেংটিটা এতদিন কি করতেছিল? অখন তিড়িং তিড়িং লাফায়? ঢিলা করেন, সবাইরে দেখাইবেন নাকি?খাওয়া-দাওয়া সেরে ঘরে ফিরে বিছানায় আধশোয়া হয়ে ফরজানার অপেক্ষা করতে থাকে। একটু পরেই ফরজানা ঢূকে দরজা বন্ধ করে লাইট বন্ধ করতে গেলে রফিক বলে,বাতি নিভাইয়ো না।— অখন বাতির কি দরকার?— কামের সময় মুখ না দেখতে পারলি সুখ হয়না। আসো।ফরজানা বিছানায় উঠতে রফিক লুঙ্গি খুলে ফেলে ফরজানার পায়জামার দড়ি ধরে টানাটানি করে।— করেন কি,খুলতেছি। ছিড়বেন নাকি?রফিকের ল্যাওড়ার দিকে তাকিয়ে একটা তুলনা মনে আসে জিজ্ঞেস করে, ল্যাওড়ার মাথা লাল হয় না? আপনেরটা দেখতেছি কালা।— কয়টা ল্যাওড়া দেখেছো?— তোবা তোবা আপনের মুখে কিছু আটকায় না। মানষের ল্যাওড়া দেখে বেড়াবো,আমি কি ব্যাশ্যা নাকি?— আঃ রাগ করো কেন? নিজের বিবির সাথে মজাও করতে পারবো না?ফরজানাকে চিত করে ফেলে ভোদার মধ্যে ল্যাওড়া ঢোকাবার চেষ্টা করে। ফরজানা ভয়ে কুকড়ে যায়,নিতে পারবে তো? রফিক ল্যাওড়া প্রবেশ করানোর পর স্বস্তি পায়,না কোন ব্যথা লাগেনি।

চুপচাপ শুয়ে রফিক মিঞার অঙ্গ সঞ্চালন দেখে। অল্পক্ষনের মধ্যে রফিকের বীর্যপাত হয়ে গেল। রফিককে বুকে নিয়ে ফরজানা বলে ,আপনেরে একটা কথা জিজ্ঞেস করবো?— অখন আবার কি কথা?— যখন চুদতেছিলেন আপনের কি মনে হইতেছিল সব দুঃখ বেদনা সব বের হয়ে যাচ্ছে?রফিক ভাবে রাতের বেলা এ আবার কি পাগলামি? তারপর বলে, কিছু মনে করোনা,একটা সন্তান পাইলে খুব সুখ পাইতাম,মাও খুশি হইতো।— এইবার হইবো সন্তান। অখন ঘুমান।

[ছাব্বিশ]

রফিকমিঞা সকাল সকাল তৈরী,তাকে বাড়ী ফিরতে হবে। অনিচ্ছা সত্বেও তৈরী হতে হয় ফরজানাকে। রহিমা বেগমের দুশ্চিন্তা ছিল শ্বশুরবাড়িতে মেয়ে কোন গোলমাল করে এসেছে কিনা? এখন নিশ্চিন্ত। গোল বাধিয়েছে মনু,বায়না ধরেছে ফুফুর সঙ্গে সেও যাবে। সবাই ওকে বোঝাচ্ছে পরে একদিন নিয়ে যাবে কিন্তু মনু নাছোড়। ফরজানার নিয়ে যেতে আপত্তি নেই মুস্কিল হচ্ছে মনু গেলে কে আবার ওকে নিয়ে আসবে? অবশেষে সায়েদ বলল,ঠিক আছে যাক। সপ্তাহ খানেক পর সে নিয়ে আসবে। মুমতাজ খুশি, রাতে নিশ্চিন্তে দুলুমিঞার সাথে কুস্তি করা যাবে। ছেলের জন্য কাপড় উঠায়ে কাজ সারতে হয় উদোম হয়ে মিলতে পারেনা। মইদুল নীরব তার কোন মতামত নেই। ওরা চলে গেলে একে একে আর সবাই বেরিয়ে যায়।পরেরদিন আবার অফিস। অফিসে মিনু উসমানির সাথে দেখা হতে বলে,ইদ মুবারক। কাল কেমন কাটলো?বলদেব একগাল হেসে বলে,খুব খাইছি।— তৈয়ব আসছে,দেখা হয়েছে?— জ্বি না। দেখি ক্যাণ্টিনে থাকতে পারে।মিনু ম্যাডামের ব্যবহার খুব ভাল,ঘোষ ম্যাডামের মত মুখ গোমড়া না। মোজাম্মেল হক সাহেব গালে হাত দিয়ে ভাবছেন। বুঝতে পারছেন না কি করবেন। আনিসরে সরায়ে অন্য একজনরে বাংলোর ডিউটিতে পাঠাতে বলেছেন স্যর। আনিস খুব দুর্বল নড়তে চড়তে সময় নেয় খুব। এই রকম লোক স্যরের পছন্দ না। বাংলোয় কাজ বেশি নাই চুপচাপ বসে থাকো,দুর্বল বলেই বাংলোয় আনিসকে ডিউটি দিয়েছিলেন। বদলে এখন কাকে পাঠাবেন? বলদেবের দিকে নজর পড়তে ভাবেন লোকটা নতুন,অফিসে বেশ মানিয়ে নিয়েছে। সবাই ওরে পছন্দ করে। বাঘের মুখে নিরীহ মানুষটাকে ঠেলে দিতে মায়া হয়। তৈয়ব হাতে পায়ে ধরাধরি করছিল তারে যেন না পাঠায় স্যর।ক্যাণ্টিনে তৈয়বের সাথে দেখা হতেই একগাল হেসে বলে,তুমি গেছিলে খবর পাইছি। যার সঙ্গে কথা বলছো সে আমার শাশুড়ি। তোমার খুব প্রশংসা করতেছিল।— কাল ইদ কেমন কাটাইলা?— কালকের দিনটা খুব ভাল গেছে। খুব সমস্যার মধ্যে ছিলাম। তিনটা পেট তার উপর শাশুড়ি– । কথাটা শেষ না করে জিজ্ঞেস করে,তুমি কি করলা?— খুব খাইছি। আম্মুর হাতের রান্নার স্বোয়াদ,খাইলে ভুলতে পারবা না। বলদেবের গলায় গদ্গদ ভাব।— বসো দুইকাপ চা নিয়া আসি।অফিস থেকে ফিরলে আজ আর পড়াতে হবে না। টুনিঅপা তারে নিয়া গেল। দুলাভাই আসছিল,একরাত থেকে আজ চলে গেল। মনে মনে হাসে বলদেব,কাল টুনিঅপার পিঠের থেকে পড়ে গিয়ে মাজায় ব্যথা পেয়েছে। কিছু বলেনি তাহলে অপা লজ্জা পাইত।— নাও চা খাও। তৈয়ব চা এগিয়ে দিল।বলদেব চায়ে চুমুক দেয়। ‘তুমি তো বিড়ি খাও না’ বলে বিড়ি ধরালো।— বিড়ি খাইলে কাশি হয়।— আনিসের খুব বিড়ির নেশা। ও তুমি তো আনিসরে দেখো নাই। ডিএমের বাংলোয় এখন তার ডিউটি। আজকাল মাইয়ারাও বিড়ি খায়।বিড়িতে টান দিতে দিতে উদাসভাবে দূরে তাকিয়ে থাকে। তারপর বলদেবের দিকে তাকিয়ে বলে,তোমারে একটা কথা বলবো?বলদেব চোখ তুলে তৈয়বকে দেখে।— আনিস মিঞা বুড়া হয়েছে। তুমি তারে দেখো নাই,বাংলোয় পোষ্টিং। এখন আর পারে না। তুমি যদি বাংলোয় পোষ্টিং নিতে রাজি থাকো তাইলে বুড়াটার খুব সুবিধা হয়।— আমারে যেইখানে দিবে সেইখানে ডিউটি করবো।— বড়সাহেবরে বলে ব্যবস্থা করতেছি। তৈয়ব স্বস্তির নিঃশ্বাস ফেলে।তৈয়বের মত মানুষরা নিজেদের খুব চালাক মনে করে আর সরল মানুষকে মনে করে বোকা। সৎ মহার্ঘ সঙ্গ থেকে তারাই বঞ্চিত হয়। তৈয়বের কারসাজিতে কিছুক্ষন পর হকসাহেব তলব করেন।— জ্বি স্যর।হকসাহেব চোখ তুলে বলদেবকে দেখেন,দৃষ্টিতে দ্বিধার ভাব,তবু বলেন,তুমি বাংলোয় ডিউটি করতে যেতে চাও?— আপনের মেহেরবানি।— পারবা?— জ্বি শিখায়ে দিলি পারবো।— ঠিক আছে। কাল থেকে তোমারে ঐখানে পোষ্টিং দেবো।— জ্বি।— শোনো ডিএম সাহেবরে বলবা, স্যর।— ম্যাডামরে বলবো স্যর?— ম্যাডামকে না,তুমি চেয়ারকে সম্বোধন করবা। ম্যাডাম বলা উনি পছন্দ করেন না।— জ্বি। পছন্দ মানষের ব্যক্তিগত ব্যাপার।তৈয়ব মিঞা দূর থেকে সব লক্ষ্য করতেছিল। বলদেবকে ডাকেন মিনু উসমানি।— জ্বি বলেন ম্যাম।— চলো ক্যান্টিনে যাই।— চা খাইবেন? আপনে বসেন আমি নিয়ে আসি।— চলো ক্যান্টিনে গিয়ে খাই।ক্যন্টিনে গিয়ে একটা টেবিলে মিনু উসমানি বসে। বলদেব দাঁড়িয়ে থাকে।— দাঁড়িয়ে কেন? বসো।ইতস্তত করে বলদেব বসে। টিফিন ক্যারীয়ার খুলে একটা প্লেটে বিরিয়ানি ঢেলে বলদেবের দিকে এগিয়ে দিয়ে বলে,খাও।বলদেবের মুখে খুশির আলো ছড়িয়ে পড়ে,লাজুক গলায় বলে, আপনে খাইবেন না?— আমি অনেক খেয়েছি। তুমি গেলে না,তোমার জন্য এনেছি।বলদেব খুব তৃপ্তি করে খায়। মিনু উসমানি মুগ্ধ হয়ে দেখে।— ম্যম আপনে খুব ভাল। মনটা খুব খারাপ হয়ে গেল।— কেন?— আমার অন্যত্র পোষ্টিং কাল থেকে। আপনের সাথে দেখা হবে না।মিনু বুঝতে পারে এটা তৈয়বের কাজ। বলা থাকলে ওর অসুবিধে হয়। মিনু জিজ্ঞেস করে, ডিএমের অফিসে?— জ্বি।— ঐখানে পাঁচ-ছয়জন আছে। একজন দারোগা বাড়ি থাকে,তুমি চিনবে– সুলতান সাহেব।— পরিচয় হয় নাই।— স্যর একটু মেজাজী– সৎ। একটু মানিয়ে চলবে,মুখে মুখে তর্ক করবা না। সময় পেলে আসবা।

— তর্ক আমার অপছন্দ। তর্কে কোনো মীমাংসা হয়না।

মিনু অবাক হয়ে দেখতে থাকে,আচ্ছা বলা তুমি লেখাপড়া কতদূর করেছো?

বলদেব মুষ্কিলে পড়ে যায়। মিছা কথা বলতে পারেনা আবার স্যার বলেছিল বলবা এইট পাস।

— কি হল কি ভাবছো?

— কাউরে কবেন না। মেট্রিক পাস করছি তারপর আর পড়া হয়নি।

বলার সঙ্গে দেখা হবেনা নিয়মিত ভেবে মিনু উসমানিরো খারাপ লাগে।

[সাতাশ]

দিন দশ বারো হবে বনু গেছে তবু মনে হয় কতদিন। রহিমা বেগম ছেলেকে বলে বলে আজ পাঠালেন। সায়েদমিঞা চা খেয়েই বেরিয়ে গেছে। বলদেব ডিএম বাংলোয় কাজে যোগ দিয়েছে। তাকে নিয়ে এখানে ছয়জন আছে। এর মধ্যে একদিনও দেখা হয়নি ডিএমের সঙ্গে। নানা কথা শোনা যায় তার সম্পর্কে পুরানো অফিসে দেখেছে কিন্তু কথা বলার সুযোগ হয়নি। আনিসের সঙ্গে আলাপ হল। হক সাহেব পৌছে দিয়ে গেলেন বলদেবকে। আনিস কেদেই ফেলল হকসাহেবকে দেখে। ডিএম সাহেব তার পাছায় বিড়ির ছ্যাকা দিয়েছেন। টুলে বসে সবে একটা বিড়ী ধরিয়েছে কখন সাহেব এসে পিছনে দাড়িয়েছেন খেয়াল করেনি। মুখ থেকে বিড়ী নিয়ে পাছায় চেপে ধরে। পায়জামা ফুটা হয়ে গেছে। বলদেবের পাছায় হাত চলে যায়। এ কেমন ব্যবহার? সে অবশ্য বিড়ি খায়না আনিসকে আর বাংলোর -ডিউটি করতে হবে না জেনে বিড়ির ছ্যাকা খাওয়ার সব দুঃখ ভুলে যায়। অফিসে জনা পাঁচেক স্টাফ,বড়বাবুকে দেখে উঠে দাড়ায়। বলদেবের সঙ্গে সবার আলাপ করিয়ে দিয়ে হক সাহেব আনিসকে নিয়ে চলে গেলেন।— তোমারে আগে কোথায় দেখেছি বলতো? একজন জিজ্ঞেস করল।— জ্বি সেইটা স্মরণ করতে পারিনা।সবাই হেসে উঠে বলে,দেখছো তুমি তা ও বলবে কি করে?হাসিতে কর্ণপাত না করে আবার জিজ্ঞেস করে,তুমি থাকো কই?— জ্বি,দারোগা বাড়ি।সবাই অবাক হয়ে তাকায়।— আমাকে আগে দেখো নাই?— খেয়াল করতে পারতেছি না।অন্য একজন বলে,উনি তো দারোগা বাড়ি থাকেন সুলতান সাহেব। যাও সবাইর পানীর গেলাস ভরে দাও। ঐখানে জাগ আছে। বাইরে কল আছে।বলদেব সবার গেলাস ভরে দিয়ে জিজ্ঞেস করে,আর কিছু করতে হবে?— না আর কিছু করার দরকার নাই। বাইরে টুল আছে ঐখানে বসে থাকো। একবার ঐ কোনায় স্যরের ঘরে একজন আছে তারেজিজ্ঞেস করো কিছু দরকার আছে কিনা?বলদেব ঘরের মধ্যে দিয়ে গিয়ে কোনার দিকে একটা ঘর,কাচের দরজা পর্দা ফেলা। স্যর কি তাহলে আছে? একটু ইতস্তত করে দরজার কাছে মুখ নিয়ে জিজ্ঞেস করে,আসতে পারি?ভিতর থেকে মিহি গলায় জবাব আসে,আসেন।বলদেব কাচের দরজা ঠেলে ভিতরে উকি দিতে এক ঝলক ঠাণ্ডা হাওয়ার স্পর্শ পেল। বুঝতে পারে ঘরে এসি চলতেছে। বিশাল টেবিলের পাশে এক কোনায় একটি অল্প বয়সী মেয়ে বলদেবের দিকে চোখ তুলে দেখে বলে,কি চান?— আপনার কিছু লাগবে?মেয়েটি ভ্রু কুচকে ভাল করে বলদেবকে দেখে জিজ্ঞেস করে, আপনে আজ থেকে কাজে লাগলেন?— জ্বি। আনিস মিঞার জায়গায়।— আপনের নাম?— জ্বি আমার নাম বলদেব। আপনে বলা বলতে পারেন।— যদি আপনাকে দেব বলি? মেয়েটির মুখে মৃদু হাসি। আমার নাম নুসরত জাহান,স্যরের পিএ।— যে নাম আপনের পছন্দ সেই নামেই ডাকতে পারেন।— শুনুন দেব,এখন আমার কিছু দরকার নাই। আপনি দুটোর সময় একবার আসবেন,চা আনতে দেবো।— জ্বি। সেলাম করে বলদেব বেরিয়ে এল।বাইরে টুলে বসে ভাবে তাকে কেউ আপনি-আজ্ঞে করেনি। নুসরত জাহান কেন তাকে এত সম্মান দিল? একী তার প্রাপ্য নাকি মেয়েটির শিক্ষার গুণ?চারদিকে তাকিয়ে দেখে। বাইরে চারজন সেণ্ট্রি পাহারায়। কলাপ্সিবল গেট পেরিয়ে বাংলো,পাশে বাগানে জঙ্গলে ভরে আছে পরিচর্যার অভাবে। বাংলোর তিন দিকে চওড়া বারান্দা। পিছন দিকে ছোট দোতলা বাড়ী। বোঝা যায় এইটা নতুন হয়েছে। নীচে বাথরুম রান্না ঘর প্রভৃতি। অন্য দিকে পুরানো বাথরুম অফিসের লোকজন ব্যবহার কেরে। দোতলায় স্যর থাকেন।বলদেবের চুপচাপ বসে থাকতে ভাল লাগে না। আগের অফিসই ছিল ভাল। বাগানের মধ্যে একটা ফুল গাছের টব কাত হয়ে পড়ে আছে। ইস কেউ তোলে নাই? গাছটা কেমন বেকে আছে বলদেবের কষ্ট হয়। লাফ দিয়ে নীচে নেমে বারান্দার একপাশে রাখে নজরে পড়ে একটা হাস্নু হানা গাছে জড়ীয়ে আছে বুনো লতা। মনে হয় গাছটার দম বন্ধ হয়ে আসছে। হাত দিয়ে লতার বাধন ছিড়ে সরিয়ে দিল।বাধন মুক্ত হয়ে গাছের ডালপালা খুশিতে যেন খিলখিলিয়ে হেসে উঠল। হঠাৎ খেয়াল হয় দূটো বেজে গেছে,তাড়াতাড়ি নুসরতের ঘরে ঢুকে বলল,ম্যাম কি আনতে দিবেন বলছিলেন?— এক মিনিট,বসেন।বলদেব বসেনা চুপ করে দাঁড়িয়ে থাকে। নুসরত কাজ বন্ধ করে বলে,আপনাকে বসতে বললাম না? আমার সামনে কেউ দাঁড়িয়েথাকলে আমি কাজ করতে পারি না।বলদেব বসে পড়ে। তার দেখা মেয়েদের চেয়ে এই মেয়েটা অন্য রকম।— কি ভাবতেছেন? মুখ গুজে কি লিখতে লিখতে নুসরত বলে।— জ্বি ভাবতেছি না দেখতেছি।— কি দেখতেছেন?— ঘরে কি আর দেখার আছে? আপনেরে দেখতেছি।নুসরতের কলম থেমে যায়,ঠোটে মৃদু হাসি। ধীরে ধীরে মাথা তুলে অবাক হয়ে বলদেবকে দেখে। বলদেব চোখ নামিয়ে নিল,বুঝতে পারে না অন্যায় কিছু বলেছে কিনা? ব্যাগ খুলে নুসরত টাকা দিয়ে মুড়ি আর বারোভাজা মিলিয়ে আনতে দিল,সঙ্গে চা। বলদেব টাকা নিয়ে বেরোতে একজন ডাকল,এদিকে একবার শুনবে।— জ্বি?— ম্যাম চা আনতে বললেন?— জ্বি।— আমরাও চা খাবো। কতবার আনবে? ঐ কেটলিটা নিয়ে বেশি করে চা নিয়ে আসো। সবাইরে জিজ্ঞেস করো কার কি আনতে হবে?বলদেব সবার টিফিন এনে দিল। কেউ কিছু জিজ্ঞেস করল না কেবল নুসরত ম্যাডাম জিজ্ঞেস করল,আপনি কিছু খাবেন না?বলদেব হাসে। নুসরত ঠোঙ্গা উলটে বলদেবের হাতের তালুতে মুড়ি ঢেলে দিল।

বলদেব মুড়ি চিবোতে চিবোতে ভাবে পুরানো দিনের কথা। চলমানতাই জীবন। ভাসতে ভাসতে আজ ডিএম অফিসে থিতু হয়েছে এখানে কদিনের মেয়াদ কে জানে? সেসব যার জানার দায়িত্ব সেই ভাববে বলদেবের তানিয়ে মাথা ব্যথা নেই।বাসায় ফিরে পোষাক বদলে ভাবছে একটু প্রাণায়াম করবে কিনা? তার মধ্যেই মুমতাজ ভাবি খাবার নিয়ে হাজির। চায়ের সঙ্গে মিষ্টি দেখে বলদেব জিজ্ঞেস করে,ভাবী চায়ের সাথে মিষ্টি দিলেন?মুচকি হেসে মুমতাজ বলে,আগে চা খাও তারপর মিষ্টি খেও। মনু আসছে,আজ পড়াবার দরকার নাই। মুমতাজ যেতে গিয়ে কি বলার জন্য ফিরে আসে।— জ্বি কিছু বলবেন?— তোমার টুনিঅপার খবর শুনেছো?— জ্বি?মুমতাজ আর দাঁড়ায় না উপরে চলে গেল। বলদেব বলদার মত তাকিয়ে থাকে মনে একটা চিন্তা ঢূকিয়ে দিয়ে গেল। ​কেউ কিছু চাইলে বলদেব না বলতে পারেনা। কারো যদি উপকার হয় কেন দেবেনা? তুনি অপা এমন কাতরভাবে বললেন আপত্তি করার সাধ্য ছিলনা। ​চা মিষ্টী শেষ করে বলদেব উপরে উঠে গেল। রহিমা বেগম বলদেবকে অসময় দেখে জিজ্ঞেস করেন,কি ব্যাপার? কিছু বলবা?— আম্মু,টুনি অপার কি হয়েছে? ভাবিজান বললে?রহিমা বেগম হেসে বলেন,তুমারে মামু বলার লোক আসতেছে।— তাই? উদাসভাবে বলে বলদেব,কি জানি অতদিন থাকবো কি না?— ওকি কথা? তোবা তোবা– ।— ভগবান আমারে ভেসে বেড়াবার জেবন দিয়েছে– কবে কোথায় থাকি কে বলতে পারে?

This content appeared first on new sex story Bangla choti golpo

[আঠাশ]

প্রতিদিন অল্প অল্প করে বাগানের চেহারা বদলে দিয়েছে বলদেব। বারান্দায় সারি সারি ফুলের টব বাংলোকে দিয়েছে আলাদা মাত্রা। বোগেনভলিয়া গাছটার ডাল ছেটে দড়ি দিয়ে বেধে ছাদে তুলে দিয়েছে। জেনিফার আলমের ব্যস্ততায় ভাল করে দেখার সু্যোগ হয়নি। কাল আর বাইরে যাবেন না, বিশ্রাম দরকার। রাতে খাওয়া দাওয়ার পর একটা গেলাসে পানীয় নিয়ে ব্যালকনিতে এসে দাড়ালেন। রান্নার লোকটা ভালই পেয়েছেন। ভালমন্দ বেশ রাধে। ধীরে ধীরে সিড়ী দিয়ে নেমে আসেন। বাতাসে হাস্নু হানার গন্ধ চাদের আলোয় ঝকঝক করছে বাগান। এতদিন ভাল করে নজর করেন নি। কে এমন পরিস্কার পরিচ্ছন্ন করল? বাংলোর বারান্দায় ইজি চেয়ারে বসলেন। অপরাধের সংখ্যা বাইরে কমলেও নিজের ডিপার্টমেণ্টেই এখনো বাস্তুঘুঘুর বাসা বহাল তবিয়তে বিরাজ করছে। চাঁদের মায়াবী আলোয় মনে পড়ছে হারিয়ে যাওয়া দিনগুলোর কথা। পুরুষগুলোর মধ্যেই অধিকতর দুর্নীতি,এক-একটা লম্পট। মেয়েদের সম্মান করতে জানে না। পুরুষমানুষগুলো শুধু পুরুষ একটাকে মানুষ বলে মনে হয়না। কি এক অভাববোধ হু-হু করে বুকের মধ্যে,সে জন্যই ডুবে থাকতে চান কাজের মধ্যে। একটা গানের কলি মনে পড়ল….”বড় একা লাগে/এই আঁধারে….”,রাত অনেক হল এবার ঘুমোতে যাওয়া যাক।ঘুম ভাঙ্গতে নুসরত জাহান বুঝতে পারল,তার হায়েজ হয়েছে। ধড় ফড় করে উঠে বসে বিছানায়। পরীক্ষা করে দেখে খুন লেগেছে কিনা বিছানায়? পাশে গুলনার-অপা ঘুমে অচেতন। গুলনার তার থেকে বয়সে কিছু বড়। দুজনই ঢাকার থেকে চাকরির প্রয়োজনে এসেছে। গুলনার স্কুলে শিক্ষিকা নুসরত ডিএমের অফিসে চাকরি পায়। নুসরত জাহানেরও ইচ্ছা ছিল শিক্ষিকা হবার,আবেদনও করেছিল।নসিব খারাপ তাই ডিএমের পিএ হিসেবে সন্তুষ্ট থাকতে হয়েছে। এখানে দুই অসমবয়সী বন্ধু ঘর ভাড়া নিয়ে থাকে। গুলনারের স্কুল কাছেই,দুরে জঙ্গলটার পরেই। কাল অনেক রাত অবধি গল্প করেছে দুই বন্ধু,মজার মজার কথা। দেবের কথা নিয়েও আলোচনা হয়েছে। সুজা সরল মানুষ এরকম দেখা যায় না। মেয়েদের প্রতি সম্ভ্রমবোধ আজকাল কোন পুরুষের কাছ থেকে প্রত্যাশা করা যায় না। গুলনার অবাক হয়ে বলেছে,মানুষটারে একবার দেখতে হয়। নুসরতের অভিমান হয়,গুলনার হয়তো ভাবছে বানিয়ে বানিয়ে বলছে।— দেখলে তোমার মনে হবে না দেব আমাদের অফিসের পিওন। এত সুন্দর চেহারা। ওর সঙ্গে কথা বললে বেশ সময় কেটে যায়।— দেখে মানুষকে বিচার করতে যাস না। আমাদের স্কুলের ক্লার্ক আদিল দেখতে নিরীহ,হা-করে দিদিমণিদের বুকের দিকেতাকিয়ে থাকে। ওর কাছে যেতে গা ঘিনঘিন করে। মা-মাসির বয়সি কাউকে রেয়াত করেনা।খিলখিল করে হেসে ফেলে নুসরত জাহান। হাসি থামিয়ে বলে,জেনিফার ম্যাডামের কাছে সব পুরুষ লম্পট– । ভাগ্যিস আমার আলাদা ঘর।— তবু ভাল আদিল খালি দেখে,কেউ কেউ আরো ভয়ঙ্কর। ইদানীং স্কুলে যাবার পথে কয়েকটা ছেলে গান শুনায়। কথাটা শুনে শঙ্কিত হয় নুসরত জাহান,জিজ্ঞেস করে,গান শুনায়? মানে?— অবাক লাগে আমি স্কুলের টিচার,ভাবছি এত সাহস পায় কি করে?— আজকাল সব কেমন হয়ে যাচ্ছে। আমাদের সময় দিদিমণিদের কত সম্মান করতাম– ।— ভাবছি আর জঙ্গলের মধ্যে দিয়ে যাবো না। ঘুরে যেতে গেলে অনেকটা পথ।— অসুবিধে হলে বোলো ব্যাপারটা আমি জেনিফার ম্যাডামকে বলবো।গুলনার বলে,দরকার নেই,আপনি ঠিক হয়ে যাবে।নুসরত বাথরুমে গিয়ে তাড়াতাড়ি গোসল করে নিল। বাথরুম থেকে বেরিয়ে দেখল ঘুম থেকে উঠে পড়েছে গুলনার।— কি রে এত সকাল সকাল গোসল করলি? কোথাও যাবি নাকি?লাজুক হেসে বলে নুসরত,আমার আজ হয়েছে।— মেয়েদের এই এক ঝামেলা। গুলনার বলে। আচ্ছা তোদের ম্যাডামের এইসব হয়না?— পঞ্চাশের নীচে বয়স,হয় নিশ্চয়ই– জানিনা কতদিন মেয়েদের এই ভোগান্তি চলে?দরজায় নক করছে রান্নার মাসী। । নুসরত জাহান দরজা খুলতে গেল। রান্নার মাসীর নাম পারুল,হিন্দু। এদের রান্না করে দিয়ে যায় কিন্তু চা ছাড়া এখানে কিছু খায় না। অদ্ভুত লাগে পারুলের এই বাঁচিয়ে চলা।সবাই এসে গেছে অফিসে। আব্বাস সাহেব ফয়সাল সাহেব সইফুল আজমান শঙ্করবাবু সুলতান সাহেব যে যার কাজের জায়গায় বসে কাজ শুরু করে দিয়েছে। স্যর বাসায় আছেন ওরা খবর পেয়েছে। বলদেব দরজার পাশে টুলে বসে আছে। ডিএম সাহেবা আসতে সবাই উঠে দাড়ায়। বলদেব মাথায় হাত দিয়ে সালাম করে। জেনিফার এক মুহূর্ত দাঁড়িয়ে বলদেবকে দেখেন। বলদেবের গলার কাছে শ্বাস আটকে থাকে। তারপর গটমট করে ছোট্ট ঘরে ঢুকে গেলেন।নুসরত দাঁড়িয়ে বলে,গুড মর্নিং ম্যাম।— মর্নিং। বসো। আচ্ছা বারান্দায় টব সাজিয়েছে কে?— ম্যাম আনিস মিঞার জায়গায় একজন এসেছেন,বলদেব নাম। মনে হয় উনি– ।— অফিসে কাজ করতে এসেছে না বাগান করতে? বাইরে টুলে বসে আছে ঐ লোকটা?— বোধ হয়। ওকে ডাকবো?— ডাকবা? — ডাকো। একটু আলাপ করা যাক।নুসরতের বুক কেপে ওঠে,সোজা সরল মানুষ কি বলতে কি বলে দেয়? জেনিফার ম্যামের মেজাজের হদিশ কেউ জানে না। কামিজের নীচে নাকি রিভলবার গোজা থাকে। মহিলাদের এমন তেজ নুসরত জাহান আগে দেখেনি। স্কুল জীবনে হেড মিসট্রেসকে দেখেছে ছাত্রীরা কেন দিদিমণিরাও তার ভয়ে ছিল সর্বদা সন্ত্রস্ত কিন্তু সে এরকম না। বাগানটা জঙ্গল হয়ে ছিল,দেব এসে কি সুন্দর সাজিয়েছেন। আসলে সকলে সৌন্দর্যের কদর বোঝেনা। জেনিফার ম্যামের কাঠখোট্টা মনে কোন দাগ কাটবে না তাতে মোটেই আশ্চর্য নয় নুসরত জাহান। চোখের সামনে অপমানিত লাঞ্ছিত দেবকে দেখতে হবে ভেবে খারাপ লাগছে।

[ঊনত্রিশ]

আব্বাস সাহেব বলদেবকে পান আনতে দিয়েছিল। নুসরত জাহান ঘর থেকে বেরোতে আব্বাস সাহেব উঠে এসে বলে,ম্যাডাম আপনে বসেন গিয়ে বলদা আসলে আমি পাঠায়ে দিতেছি।— কোথায় গেছেন?— বাইরে কি কাজে গেছে এক্ষুনি আসতেছে।নুসরত বুঝতে পারে কথা বাড়ায় না। ফিরে এসে বলে,ম্যাম ও আসতেছে।একটু পরেই বলদেবের গলা পাওয়া গেল,আসবো স্যর?— আসুন। নুসরত বলে।বলদেব ঘরে ঢুকতেই জেনিফার জিজ্ঞেস করেন,কি নাম তোমার?— জ্বি বলদেব।— এই অফিসে কয়দিন আসছো?— সেইটা ঠিক মানে– । নুসরতের দিকে তাকায়।— দিন কুড়ি হবে। নুসরত বলে।— তোমারে কেউ বাগান পরিস্কার করতে বলেছে?— জ্বি না। আমার ভুল হয়ে গেছে।— তোমার ভুল হয়েছে কি করে বুঝলে?— জ্বি আমার মায়ে বলতো,বলা আগ বাড়ায়ে কিছু করবি না,কিছু বলবি না।জেনিফার আলম মায়ের কথা উঠতে বিচলিত বোধ করেন। ছোটবেলা থেকে দেখেছেন সংসারে মাকে দাসিবাদির মত কাজ করতে। আর রাতে সহ্য করতো স্বামী নামক একটা পুরুষের হৃদয়হীন যৌন নিগ্রহ। তাদের বাড়িতে আশ্রিত দুরসম্পর্কীয় এক খালার সঙ্গেও ছিল অবৈধ সম্পর্ক। মা জেনে বুঝেও কিছু বলার ক্ষমতা ছিল না। লোকটাকে আব্বু বলে ডাকতে হত ভাবলে আজও লজ্জা হয়। তারপর দিন গেছে অনেক পুরুষ দেখেছেন কিন্তু পুরুষ সম্পর্কে ধারণা বদলের কোন কারণ ঘটেনি।— তুমি ভেবেছিলে এতে আমি খুশি হবো?— জ্বি না। আপনের কথা আমার মনে আসে নাই।নুসরত জাহান শঙ্কিত চোখে বলদেবকে দেখে। তার এই ভয় করছিল, সরল মানুষটা কি বলতে কি বলে ফেলে। জেনিফার আলম টেবিলে রাখা গেলাস নিয়ে চুমুক দিয়ে পানি খেলেন। তারপর বলেন,মা তোমাকে আগ বাড়িয়ে কিছু করতে মানা করেছেন,তাহলে কেন করলে?— জ্বি মা আর একখান কথা বলেছিল।জেনিফার আলমের কৌতুহল বাড়তে থাকে। গাম্ভীর্য বজায় রেখে জিজ্ঞেস করেন,কি বলেছিলেন?— জ্বি বলেছিল বলা বাইরেটা পরিস্কার রাখবি তাহলে ভিতরটাও পরিস্কার থাকবে।— তোমার মা আর কি বলেছিলেন?— যতদিন বেচেছিল ব্যাড়ব্যাড়ায়ে কত কথা বলতো। সব কি আর মনে থাকে। জায়গায় জায়গায় মনে পড়ে।— তুমি লেখাপড়া কতদুর করেছো?— জ্বি মেট্রিক পাস করেছি।— তোমারে দেখে তা মনে হয়না।— দেখে সব বুঝতে পারলে তো এত সমস্যা হত না।নুসরত জাহান বিরক্ত হল। ডিএম সাহেবা বললেন,মানে?— স্যর আপনেরে দেখে কি বোঝা যায় না। আপনে গোসা হয়েছেন না খুশি হয়েছেন?জেনিফার আলম হাসি চেপে রাখতে পারেন না,খিল খিল করে হেসে ফেলেন। নুসরত স্বস্তির নিশ্বাস ফেলে। হাসি থামিয়ে জেনিফার আলম বলেন,আমি খুশি হয়েছি।— ধন্যবাদ স্যর।— তোমারে স্যর বলতে কে শিখিয়েছে?— সবাই বলল,চেয়াররে বলতে।— তুমি আমাকে বলবে। কি বলবে?— জ্বি।— বলবে ম্যাম। ঠিক আছে?— জ্বি।— এখন আমাদের একটু চা খাওয়াবে?— জ্বি ম্যাম।বলদেব চা আনতে চলে গেল। অফিসের অন্যরা বলদেবকে দেখে অনুমান করার চেষ্টা করে ভিতরে কি হচ্ছিল এতক্ষন। সুলতান সাহেবের কয়েকটা ফাইলে সইসাবুদ করাতে হবে। বলদেব চলে গেল ভাবছে নিজেই যাবে কিনা? তাহলে স্যরের মেজাজটা বুঝতে পারবে। জেনিফার আলম কি যেন ভাবেন আপন মনে তারপর নুসরতকে বলেন,অদ্ভুত মানুষ কথা বলতে বলতে বেশ সময় কেটে যায়।— জ্বি ম্যাম। মানুষটা নিরীহ। নুসরত বলে।— কিন্তু পুরুষ। ওকি ম্যারেড? চেহারাটা দেখেছো? ভাল জামা কাপড় পরালে অফিসার-অফিসার মনে হবে।— জিজ্ঞেস করিনি ম্যারেড কি না?— এতদিন বিয়ে না করে বসে আছে? খেতে পাক না পাক বিয়ে করা চাই। বাংলাদেশে হতভাগ্য মেয়ের অভাব হবেনা। জেনিফার আলমের মুখটা ব্যথায় করুণ হয়ে ওঠে। সবার ধারণা ডিএম সাহেব নিষ্ঠুর প্রকৃতি বাইরে থেকে দেখলে তেমন ভাবা স্বাভাবিক। কিন্তু নুসরত জাহান ম্যাডামকে দিনের পর দিন খুব কাছ থেকে দেখেছে। দেব ঠিকই বলেছে বাইরে থেকে সবটা দেখা যায় না।বলদেব চা নিয়ে ঢোকে,বগলে কয়েকটা ফাইল। ফাইল নামিয়ে চা এগিয়ে দিল। জেনিফার সাহেবা চায়ে চুমুক দিয়ে জিজ্ঞেস করেন,তুমি বিয়ে কর নাই?— জ্বি না।নুসরতের সঙ্গে চোখাচুখি করে জিজ্ঞেস করেন,ইচ্ছা হয়না?— জ্বি ইচ্ছা হলেও সামর্থ্য নাই।— কেন,তুমি নপুংষক নাকি?নুসরত জাহান বিষম খায়। বলদেব নির্বিকার জবাব দেয়,তা বলতে পারেন। একটা পেটের খোরাক যোগাতে পারিনা তো আর একটা– ।ডিএম সাহেবার ফোন বেজে ওঠে,নুসরত ফোন ধরতে ওপার হতে এসপি সাহেব,স্যরের সঙ্গে কথা বলতে চায়। জেনিফার আলম ফোন ধরে হা-হু করে ফোন নামিয়ে রেখে বলেন,আমি একটু বেরোচ্ছি, তাড়াতাড়ী ফিরবো। তুমি ফাইল্গুলো দেখে রাখবে।নুসরত বলে, জ্বি ম্যাম।

নুসরত ফাইল ঘাটতে ঘাটতে দেবকে লক্ষ্য করে। নিস্পৃহ নির্বিকার একটু আগে ম্যাডামের সঙ্গে কথা হয়েছে মুখ দেখে বোঝার উপায় নেই। ম্যাডামের সঙ্গে কথা বলে বাইরে বেরিয়ে সবাই রুমাল বের করে ঘাম মোছে।

[ত্রিশ]

ছুটির পর বলদেব দরজা বন্ধ করে বাংলোর পিছনে চৌকিদারকে চাবি দিতে গেল,দিয়ে

ফিরে আসছে মনে হল কে যেন ‘বলা’ বলে ডাকলো? পিছন ফিরে দেখে অবগুণ্ঠিত একজন মহিলা। বলদেব এগিয়ে গিয়ে জিজ্ঞেস করে,আমারে কিছু বললেন?

— আমারে চিনতে পারো নাই? আমি আমিনা।

— আপনে এইখানে?

— কথা আছে,ভিতরে আসো। ঘোমটার মধ্যে থেকে বলল।

বলদেব মহিলার পিছে পিছে গিয়ে বাংলোর পিছনে একটা ঘরে ঢুকলো। ঘোমটা খুলতে চিনতে পারে তৈয়বের শাশুড়ি আমিনা বেগম।

— জামাই এইখনে কামে লাগাইছে। চৌকিতে বসো।

বলদেব বসে পড়ে। মনে মনে ভাবে কি করতে চায় আমিনা? একটা টুল নিয়ে আমিনা সামনা-সামনি বসে বলে,ভাবছিলাম আমাগো বুঝি আর দেখা হইবো না। আল্লামিঞা মেহেরবান আবার মিলাইয়া দিলেন। এতক্ষনে বুঝতে পারে আমিনা বেগম ম্যামের রান্না করে।

‘মিলাইয়া দিলেন’ কথাটা ভাল লাগে না শুনতে। আমিনা বেগম ইঙ্গিত দিয়েছিল ফারীহা বেগমের কথা। মেমসাহেবের ক্ষতি বা সম্মানহানি হোক বলদেব চায়না। আমিনা বেগম এইখানে স্বাধীন মাথার উপর মালকিন নেই,তাই বেশি সাহসী। হাটুর উপর কাপড় তুলে বসেছে। মুখে দুষ্টু হাসি।

— আইজ আমার সারা শরীল মেছেজ কইরা দিবা। শুইলে কি সুবিধা হইবো?

‘আমি ক্লান্ত এখন পারবো না’ কথাটা মনে এলেও বলতে পারে না। নিরুপায় হয়ে বলে,ঠিক আছে উপুড় হয়ে শুয়ে পড়।

আমিনা কোমর অবধি কাপড় তুলে উপুড় হয়ে শুয়ে পড়ে। উন্মুক্ত পাছা বলদেবের সামনে। চামড়ার মসৃন চিকনভাব নেই। পায়ের গোছ থেকে কোমর অবধি ম্যাসেজ দিতে থাকে বলদেব। আমিনা সুখে আহ-আঃ-আ শব্দ করে। বলদেব পাছা ফাক করে দেখে বাদামী রঙের কুঞ্চিত পুটকি।

— পাছায় ঢূকাইবা নাকি? আগে কুনদিন পাছায় নিই নাই।

— আজ না। আজ কোথাও ঢুকাবো না।

আমিনা পালটি খেয়ে চিত হয়ে বলে,ঠিক আছে আমি বাল কামাইয়া রাখুম পরে একদিন ভাল কইরা ভোদা মেছেজ কইরা দিও। আইজ তাইলে বুকটা মেছেজ কইরা দাও। আমিনা বুক আলগা করে দিল। বলদেব মাথার কাছে বসে ঝুলে পড়া মাইদুটো করতলে নিয়ে মোচড় দিতে থাকে। আমিনা হাত দিয়ে বলদেবের ধোন ধরে চাপ দিয়ে বলে,এত নরম ক্যান?

বলদেব আমিনার হাত ছাড়িয়ে দিয়ে বলে,এখন হাত দিও না স্থির হয়ে থাকো ম্যাসেজ করতে দাও।

নীচু হয় ঝুকে বলদেব আমিনার পেটে নাক ঘষতে থাকে,খুশিতে হাত-পা ছুড়ে আমিনা ছটফটিয়ে বলে,হি-হি-হি কি কর-তেছো শুড়শুড়ি লাগে হি-হি-ই– -।

তড়াক করে উঠে বসে আমিনা। মনে হচ্ছে বাইরে কে যেন ডাকছে? মেমসাহেব নাকি? দ্রুত অবিন্যশ্ত কাপড়-চোপড় ঠিক করে দরজা খুলে চমকে ওঠে। মেমসাহেব সঙ্গে দুজন সেন্ট্রি। আমিনার পিছনে বলদেবকে দেখে অবাক হয়ে জিজ্ঞেস করেন,তুমি এখনো যাওনি?

— আমার চিনা লোক। দুইটা কথা কইতে ডাকছিলাম আমি। উত্তর দিল আমিনা।

— একটু গরম পানি উপরে দিয়ে যাও। সেন্ট্রিদের দিকে তাকিয়ে জেনিফার আলম বলেন,তোমরা যাও। বলদেব দেখল স্যর খুড়িয়ে হাটছেন। এগিয়ে গিয়ে বলদেব বলে, ম্যাম আপনে আমার কাধে ভর দিয়ে উঠেন।

জেনিফার একটু ইতস্তত করে বা হাত বলদেবের কাধে রাখেন। খেয়াল করেন বলদেব ডান হাত দিয়ে তার কোমর জড়িয়ে ধরেছে। দেখা যাক লোকটার মতলব কি,ডিএম সাহেবা কিছু বললেন না।

ধীরে ধীরে সিড়ি বেয়ে উপরে উঠতে থাকেন। লোকটার গায়ে শক্তি আছে,অনায়াসে ধরে তাকে উপরে নিয়ে গেল। ইতিমধ্যে আমিনা বেগম গরম পানি নিয়ে উপরে এল।

— ম্যাম আমি আসি? বলদেব জিজ্ঞেস করে।

— তুমি একটু বাইরে গিয়ে দাড়াও। আমিনা দরজা ভেজিয়ে দিয়ে এদিকে এসো।

আমিনার সাহায্য নিয়ে জেনিফার লুঙ্গি পরেন,গায়ে শর্ট ঝুলের কামিজ পরে বললেন, দুই কাপ চা দিয়ে যাও। বলদেবরে ডাকো।

বলদেব ঘরে ঢুকে দেখল ম্যাডাম একটা সোফায় বসে নীচে রাখা গামলার গরম পানিতে পা ডুবিয়ে বসে আছেন। বলদেবকে দেখে বলেন,বসো চা খেয়ে যেও।

​জেনিফার ভাবেন,বলু ওকে আগে থেকেই চিনতো। কেমন চেনা,দুজনে কি করছিল? ​

— ম্যাম কিভাবে হল?

— পা মচকে গেছে। তুমি আমিনারে আগে চিনতে?

— জ্বি। আমি আগে যেখানে ছিলাম সেখানকার সাহেবের বাড়িতে কাজ করতো।

— কি নাম সাহেবের?

একটু চিন্তা করে বলদেব বলে,রশীদ না রাশেদ কি নাম– ।

— রাশেদ।

— আপনে চিনেন?

— ওর ​বিবি​র নাম ফারীহা– ।

— হ্যা হ্যা ঠিক বলেছেন। মেম সাহেবরে আপনি চিনেন?

— চিনি না দুই-একবার দেখেছি। ​দেমাকি মহিলা। ​আমি আর রাশেদ এক ব্যাচের ছাত্র ছিলাম।

— মেম সাহেব খুব ভাল মানুষ।

— কি করে বুঝলে?

— ভালমন্দ কত খাইতে দিতেন।

— তুমি খেতে খুব ভালবাসো?

— সেইটা না,পেলে খাই।

জেনিফার মুচকি হাসেন। লোকটা বোকা না সরল? পুরুষ মানুষ সম্পর্কে তার ধারণা খুব ভাল নয়। গামলার পানি ঠাণ্ডা হয়ে এসেছে। আমিনা চা খাবার দিয়ে গেল। আমিনা চলে যাবার আগে আড় চোখে বলদেবকে দেখল। ​রান্নার মহিলার দৃষ্টির মধ্যে একটা ধুর্ততা আছে। ​জেনিফারের মনে একটা প্রশ্ন ভেসে উঠল। প্রশ্নটা করা ঠিক হবে কিনা ভাবছেন। শত হলেও লোকটি তার অফিসের পিয়ন। কৌতুহল রীতি-নীতির ধার ধারেনা জিজ্ঞেস করলেন,একটা সত্যি কথা বলবে?

বলদেবের খাওয়া থেমে যায়,চোখ তুলে বলে,আমি বানায়ে কথা বলতে পারিনা।

— আমিনা তোমারে ডেকেছিল কেন?

— জ্বি আমারে ম্যাসেজ করতে বলল।

​জেনিফার বিষম খায় জিজ্ঞেস করেন,​তুমি ম্যাসেজ করলে?

— জ্বি,আমি না বলতে পারি না।

— তুমি ম্যাসেজ করতেও পারো?

— শিখালে সব পারি।

— তা হলে পড়াশুনা কর নাই কেন?

— পড়াশুনা আমার খুব ভাল লাগে। কিন্তু ভাল লাগলেই তো হবে না। মা মারা যাবার পর খাওয়া জুটানোই ছিল সমস্যা– ।

— তোমার বাপ ছিল না?

— ছিল কিন্তু তিনি মায়রে ফেলায়ে কোথায় ডুব দিলেন– সেইটা আমি জানি না।

— তোমার বাপ থাকলে পড়াশুনা বন্ধ হত না। তার উপর তোমার রাগ হয়না?

— আমার মায়ে বলতো ‘বলা ক্রোধ করবি না। ক্রোধে বোধ নষ্ট হয়। ‘ ম্যাম নসিবে থাকলে পড়াশুনা হবে না থাকলি হবে না। ম্যাম আপনের ব্যথা আরাম হয়েছে?

— একটু কমেছে। একদিনে হয় নাকি?

— আমি আপনের পায়ে ম্যাসেজ করে দেবো?

এমন প্রস্তাবের জন্য প্রস্তুত ছিলেন না জেনিফার। লোকটাকে বুঝে উঠতে পারছেন না। সত্যি সরল নাকি এটা তার ভান? কেমন ম্যাসেজ করে জানতে ইচ্ছে হয়।

— ম্যাসেজ করলে ব্যথা কমে যাবে?

বলদেব সে কথার উত্তর না উঠে পানির গামলা সরিয়ে সেখানে আরাম করে বসে। তারপর জেনিফারের একটা পা নিজের কাধে তুলে নিল। পা উপরে তুলতে তলা ফাকা হয়ে যায়। বলদেব ম্যাসেজ করতে থাকে,কখনো মোচড় দেয়,আরামে সোফায় হেলান দিয়ে বসেন জেনিফার আলম। হতাশ বোধ করেন,পুরুষজাতি সম্পর্কে তার চিরাচরিত ধারণার সঙ্গে বলদেবকে মেলাতে পারছেন না। তিনি পা ছড়িয়ে দিলেন। বলদেব লুঙ্গি গুটিয়ে ঢেকে দিল পাছে ভোদা না বেরিয়ে পড়ে। জেনিফারের ধৈর্যচ্যুতি ঘটে বলেন,লুঙ্গি টানছো কেন?

— জ্বি উদলা হয়ে যাইতেছে।

— ভোদা দেখতে তোমার খারাপ লাগে? দুষ্টুমি করার লোভ সামলাতে পারেন না জেনিফার।

— খারাপ লাগে বলিনি,আপনের একটা সম্মান আছে।

উঃ লোকটাকে নিয়ে আর পারা যায় না। কি ধাতুতে গড়া মানুষটা? ভোদার প্রতি আকর্ষণ নেই অন্যের সম্মান নিয়ে মাথাব্যথা। ইচ্ছে করছে ওর ল্যাওড়াটা ধরে টেনে ছিড়ে দিতে। নিজেকে সংযত করে বলেন,বলদেব তুমি এইবার একটা বিয়ে করো।

— ইচ্ছা তো হয় কিন্তু আমারে কে বিবাহ করবে?

— যদি কেউ রাজি হয় তাহলে করবে?

— কি খাওয়াবো আমি এই মাইনায়। আমার কষ্টের সাথে আর কাউরে জড়াতে চাইনা।

এ এক নতুন অভিজ্ঞতা,জেনিফার আলম বুঝতে পারেন তার জানাটা ভুল না হলেও সার্বিক সত্য নয়। মনে হচ্ছে পায়ের ব্যথা অনেক কমেছে। পা ছাড়িয়ে নিয়ে ঘরের মধ্যে পায়চারি করেন। কোন অসুবিধে হচ্ছে না। বলদাটা ভালই ম্যসেজ করেছে। বেশ হালকা বোধ হচ্ছে। বলদেবকে বলেন,রাত হয়েছে,এবার বাড়ি যাও। কাল সময়মত অফিসে আসবে।

বলদেব ধীরে ধীরে সিড়ি দিয়ে নীচে নেমে দেখল আমিনা বেগম তার জন্য অপেক্ষা করছে। ফিসফিস করে আমিনা বলে,বলা,তুমি আমার জামাইরে কিছু বলোনা।

বলদেব বলে,কিছু মনে থাকলি তো বলবো।

[একত্রিশ]

আজ স্কুল থেকে বেরোতে দেরী হয়ে গেল। গুলনার এহেসান মন্টির মনে হল জঙ্গলের পথ দিয়ে গেলে তাড়াতাড়ি পৌছানো যাবে। এতক্ষনে নুসরত হয়তো বাসায় ফিরে এসেছে। ঢাকার থেকে খবর এসেছে তার বিয়ের কথাবার্তা চলছে। জঙ্গল প্রায় পেরিয়ে এসেছে,হনহন করে গতি বাড়িয়ে দিল। ​পাত্র কি করে কোথায় থাকে কিছুই জানে না। এহসান পরিবারে আদরে মানুষ কোথায় গিয়ে পড়বে ভেবে মনটা অস্থির। ​ হঠাৎ চমকে থমকে দাড়ায়। ঝোপ ফুড়ে বেরিয়ে এল একটি ছেলে,লুঙ্গি তুলে ল্যাওড়া বের করে বলল,ডার্লিং ল্যাওড়ায় ফেভিকল লাগিয়ে তোমার জন্য অপেক্ষা করছি। ফূটোয় ঢূকিয়ে কুত্তারমত দুজনে আটকে থাকবো।

ল্যাওড়া দেখে গা ঘিনগিন করে, গুলনার পাশ কাটিয়ে এগিয়ে যায়। সামনে থেকে আর একজন ভুতের মত এগিয়ে এসে বলে,আহা গুসসা করছো কেন জান? ল্যাওড়া ঢুকলে সুখ তুমিও পাবে।

এবার ভয় পেয়ে যায় গুলনার। বুকের মধ্যে কাপন শুরু হয়। কোন মতে বলে,পথ ছাড়ো না হলে আমি চিৎকার — ।

কথা শেষ হবার আগেই কে একজন পিছন থেকে মুখ চেপে ধরে বলে,এ্যাই শঙ্কর বোকাচোদা, মুখটা গামছা দিয়ে বাধ। গুদ মারানি​র তেজ বের​​​ কর​ছি​।

গুলনার হাতজোড় করে অনুনয় বিনয় করে,আচমকা একটা তেলচিটে গামছা দিয়ে একজন গুলনারের মুখ বেধে ফেলে। তারপর ল্যাং মেরে চিত করে ফেলল। প্রাণপণ পা ছুড়তে থাকে গুলনার। কিছুক্ষণ ধ্বস্তাধস্তি চলে একা মেয়ের পক্ষে তিনটে জানোয়ারের সঙ্গে কতক্ষণ​ পাল্লা দিয়ে​ লড়াই করা সম্ভব। একজন বলে,জ্যাকার শালা লুঙ্গিটা খুলে মাগীর পা-টা বাধতো।

— জাহির তাহলে আমি আগে চুদবো।

— আর আমি বসে হাত মারবো? শঙ্কর বলল।

মুহূর্তের মধ্যে পা বেধে চিত করে ফেলে কাপড় কোমর অবধি তুলে দিল। একজন নীচু হয়ে চুমু খেল ভোদায়। আর একজন পাছা টিপতে টিপতে বলে,গাঁড় নয়তো মাখন মাইরি। লজ্জায় অপমানে মরে যেতে ইচ্ছে করে গুলনারের,হাউ-হাউ করে কেঁদে ফেলে। একশো গজ দূরে লোকালয়ে গুলনারের কান্না কেউ শুনতে পায় না। জাহির ভোদায় ল্যাওড়া ভরতে গিয়ে বুঝতে পারে পা বাধা থাকলে অসুবিধে হচ্ছে। জ্যাকারকে​ ​ বলে,পা খুলে চেপে ধরে রাখ।

যেই কথা সেই কাজ। একজন দুপা চেপে ধরে থাকে। জাহির ঠাটানো ল্যাওড়া গুলনারের চেরার মুখে লাগিয়ে চাপ দিতে পুরপুর করে বিদ্ধ হয়। যেন তপ্ত লোহার শলাকা ভোদায় ভরে দিল কেউ,গুলনারের মনে হল। ফচর ফচর করে অবিরাম ঠাপাতে থাকে। দেখতে দেখতে জ্যাকার আর শঙ্করের ল্যাওড়া কাঠ। মনে হচ্ছে দাঁড়িয়ে দাঁড়িয়ে খেচে ফেলে। গুলনারের চোখে নেমে আসে গভীর অন্ধকার, সারা শরীর অসাড়, চেতনা লোপ পেতে থাকে। কিছুক্ষনের মধ্যেই জাহিরের বীর্যপাত হয়ে যায়। তারপর এগিয়ে আসে জ্যাকার। চেরায় ল্যাওড়া প্রবেশ করাতে গিয়ে বুঝতে পারে সাড় নেই জ্ঞান হারিয়েছে গুলনার।

— যাঃ বাড়া! কিরে এতো শালা নড়ে না। এক চোদনে কেলিয়ে পড়েছে।

উঠে দাঁড়িয়ে হাত দিয়ে প্রাণপণ খেচতে শুরু করে। শঙ্কর গুলনারকে জড়িয়ে ধরে চুমু খেয়ে বলে,কি ডবকা মাই গুরু।

জাহির ভয় পেয়ে বলে,কিরে টেসে গেল নাকি? ,চল ফোট, এখানে শালা থাকা ঠিক হবে না।

— নিজে চুদে এখন শালা– থাকা ঠিক হবে না?

— তাহলে তোরা থাক। জাহির দৌড় লাগায়। জ্যাকার শঙ্কর আর সাহস করে না। তারাও জাহিরকে অনুসরণ করে। মুখে গামছা বাধা অবস্থায় জঙ্গলে পড়ে থাকে গুলনার তাড়াতাড়িতে গামছা নিতে ভুলে গেল ওরা।

নুসরত অফিস থেকে ফিরেছে অনেক্ষন। সন্ধ্যে হয়ে গেল। দরজায় দাঁড়িয়ে বাইরের দিকে তাকিয়ে থাকে। অপা কি এখনো ফেরেনি,এত দেরী তো করেনা। স্কুল থেকে কোথাও গেল নাকি? সকালেও কিছু বলেনি,না-বলে তো কোথাও যায় না। রাত বাড়ে নুসরতের মনে শান্তি নেই। কি করবে সে এখন? পারুল খালা রান্না করে চলে গেছে। কি করবে কোথায় খোজ করবে? কাউকে চেনে না জানে না। চোখে জল চলে আসে। না-খেয়ে শুয়ে পড়ে, সারারাত ঘুমোতে পারে না।

জেনিফার আলম খাওয়া দাওয়ার পর পানীয় নিয়ে বসলেন। ঘুম আসছে না। ঘুরে ফিরে বলদেবের কথা মনে পড়ে। কোথায় জেনিফার আলম জেলার প্রধান আর কোথায় ডিএম অফিসের সামান্য একজন পিয়ন। একি পাগলামী? নিজের মনে হাসেন। লুঙ্গি সরিয়ে ভোদার দিকে তাকিয়ে থাকেন। বোকাটা ঢেকে রাখছিল পাছে নজরে পড়ে। পুরুষ মানুষ এমন হতে পারে বলদেবকে না দেখলে কোনদিন বিশ্বাস করতেন না। নারী শরীর ছুয়ে এতখানি নিস্পৃহ কেউ থাকতে পারে এমন অদ্ভুত ঘটনা কাউকে বললে ভাববে গল্পকথা। একদিকে বলদেবের স্পর্শের অমোঘ আকর্ষণ অপরদিকে নিজের আভিজাত্যের অহঙ্কার,দুইয়ের মধ্যে শুরু হয় দ্বন্দ্ব। বলদেবকে জীবন সঙ্গী হিসেবে কল্পনা করে জেনিফার আলম আমোদ অনুভব করেন। নিষ্পাপ চাউনি লালসার লেশমাত্র নেই। একজন নারীর প্রতি গভীর মর্যাদাবোধ এক বিরল অভিজ্ঞতা,আর ভাবতে পারেন না। কি সুন্দর চেহারা ,খুব দেখতে ইচ্ছে করছে এই মুহূর্তে একবার। কিন্তু কাল অফিসের আগে তা সম্ভব নয়। ছাইপাশ ভাবতে ভাবতে একসময় ঘুমিয়ে পড়েন জেনিফার আলম।

নাম না জানা পাখীর ডাকে সকাল হয়। আমিনার ডাকে ঘুম ভাঙ্গে। চা দিয়ে গেল আমিনা। ইচ্ছে হল বলদেব সম্পর্কে কিছু জিজ্ঞেস করেন, নিজেকে পরমুহূর্তে দমন করলেন। বেলা বাড়তে থাকে। পথে লোক চলাচল বাড়ে। আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে দেখেন জেনিফার আলম। কতকাল নিজেকে এভাবে দেখার কথা মনে হয় নি। বারান্দায় গিয়ে দাড়ালেন জেনিফার আলম। সকাল সকাল গোসল করে নিয়েছেন। আমিনা ভাত দিয়ে গেলে খেতে বসবেন। কাজের মধ্যে ডুবে ছিলেন দিব্যি,শরীরে এমন চঞ্চলতা আগে অনুভুত হয়নি। নিজেকে ধমক দিলেন,তার হাতে গোটা জেলার দায়িত্ব তার পক্ষে এসব মানায় না।

সবাই এসেছে অফিসে,বলদেব যথারীতি দরজার পাশে টুলে বসে আছে। জেনিফারকে দেখে দাঁড়িয়ে সালাম করল। এক মুহূর্ত দাঁড়িয়ে লক্ষ্য করলেন গত রাতের কোন চিহ্ন নেই চোখে মুখে। নিজের ঘরে গিয়ে বসলেন। নুসরতের চেয়ার ফাকা,এখনো আসেনি। মেয়েটি ঢাকায় থাকে চাকরির জন্য ঘর-পরিবার ছেড়ে এখানে কাছাকাছি কোথাও বাসা নিয়ে থাকে। অনেকটা তারই মত। স্থির হয়ে বেশিক্ষন বসে থাকতে পারেন না। একবার ঐ অফিসটা ঘুরে আসা যাক। চেয়ার ছেড়ে উঠে পড়লেন। আদিল সাহেব সিনিয়ার,তাকে বললেন,আদিল সাহেব আমি একবার ঐ অফিসে যাচ্ছি।

— জ্বি স্যর।

আচমকা মুখ দিয়ে বেরিয়ে এল,বলদেবকে নিয়ে যাচ্ছি।

— জ্বি স্যর।

জিপে উঠে ড্রাইভারের পাশে বসলেন,বলদেব পিছনে, সেন্ট্রিদের সঙ্গে। তিন চার মিনিটের পথ। ডিএম সাহেব জিপ থেকে নামলেন পিছনে ফাইল হাতে বলদেব। নিজের ঘরে ঢুকে গেলেন জেনিফার,সঙ্গে সঙ্গে মোজাম্মেল হক সাহেব তার ঘরে ঢুকলেন।

— স্যর শুনলাম কাল আপনে ব্যথা পাইছেন?

ব্যথা পেয়েছি সুখও পেয়েছি। জেনিফার আলম মুখে বললেন, ও কিছু না পাটা মচকে গেছিল। এখন ঠিক আছে।

— বলদা কেমন কাজ করতেছে। বোকাসোকা মানুষটা এই অফিসে সবাই ভালবাসতো।

ডিএম সাহেবা টেবিলের উপর রাখা পেপার ওয়েট নিয়ে নাড়াচাড়া করতে করতে ভাবেন,সহজ সরল মানুষগুলো আছে বলে সমাজটা এখনো পচে যায় নি। না হলে আপনাদের মত মানুষের হাতে পড়ে সমাজটা উচ্ছনে যেত। আল্লাপাক অনেক যত্ন নিয়ে নিজের হাতে এদের গড়েছেন। চোখ তুলে হক সাহেবের দিকে তাকিয়ে মৃদুহেসে বলেন, লোকটা মন্দ না। দিন ফাইলগুলো দিন।

মিনু উসমানি অনেকদিন পর বলদেবকে দেখে খুশি,ডেকে বললেন,কেমন আছো বলা?

— জ্বি ভাল,আপনে ভাল আছেন?

— তুমি তো আর গেলে না আমার বাসায়?

— ভগবান যেইখানে নিয়া ফেলে– ।

মিনু উসমানি রিনরিন করে হেসে বলল,তোমারে খুব মিস করেছি।

জেনিফার আলম বেরিয়ে বলদেবকে মহিলার সঙ্গে হেসে কথা বলতে দেখে বিরক্ত বোধ করেন। একটা সুপ্ত অচেনা বাসনার অস্তিত্ব অনুভব করেন জেনিফার কিন্তু বাসনাকে সনাক্ত করতে না পারায় সারা শরীরে একটা অস্বস্তি ছড়িয়ে থাকে। নীচে নেমে জিপে উঠলেন,বলদেব উঠল পিছনে। তৈয়ব আলি একগাদা ফাইল তুলে দিল।

বাংলোর অফিসে ঢুকে বসলেন চেয়ারে। বলদেব ফাইলগুলো টেবিলের উপর নামিয়ে বেরিয়ে যেতে উদ্যত হলে জেনিফার বলেন,বলা বসো।

— জ্বি?

— তোমাকে বসতে বললাম। জেনিফার বলেন।

অগত্যা বলদেবকে স্যরের সামনে বসতে হয়। কেউ কোন কথা বলেনা,বলদেব উসখুস করে।

— ওই মহিলা তোমারে কি বলছিল?

— কে মিনু ম্যাডাম? খুব ভাল মানুষ– ।

— তুমি কোনদিন খারাপ মানুষ দেখোনি? আমাকে তোমার কেমন মানুষ মনে হয়?

— আমার ভালই লাগে। আপনের মনের মধ্যে কি একটা অশান্তি আপনেরে কষ্ট দেয় খালি– ।

— তুমি জ্যোতিষ জানো নাকি?

ফোন বেজে ওঠে। জেনিফার রিসিভার তুলে বলেন,ডিএম স্পিকিং। ..ধর্ষন ….একাধিক লোক…স্কুল টিচার..হাসপাতাল ….কেউ ধরা পড়েছে? জেনিফারের চোয়াল শক্ত হয়। রিসিভার নামিয়ে রেখে চেয়ার ছেড়ে উঠে দাড়ালেন জেনিফার। আজ আবার নুসরত আসেনি। ভ্রু কুচকে কি যেন ভাবেন এক মুহূর্ত তারপর দাতে দাত চেপে বিড়বিড় করেন ‘কুত্তার বাচ্চা’ বলদেবকে দেখে বলেন,চলো তুমিও।

বলদেব লক্ষ্য করে ম্যামের মুখটা কেমন বদলে যাচ্ছে। পিছন পিছন গিয়ে জিপে উঠে বসে।

​[বত্রিশ]​

হাসপাতাল চত্বরে জিপ থামতেই স্থানীয় থানার ওসি এসে সালাম করল। থমথমে মুখ জেনিফার ওসির আপাদ মস্তক দেখে জিজ্ঞেস করলেন,কেউ ধরা পড়েছে?

— স্যর আমরা সর্বতোভাবে চেষ্টা করছি– ।

— Rubish! একমুহূর্ত না দাঁড়িয়ে গটগট করে হাসপাতালের দিকে পা বাড়ালেন,পিছনে বলদেব। ওসি আগে আগে পথ দেখিয়ে নিয়ে যান। আশপাশের দাঁড়িয়ে থাকা কনস্টেবলরা ডিএমসাহেবাকে স্যালুট ঠুকতে থাকে। সিড়ি বেয়ে তিনতলায় উঠে এলেন জেনিফার। বা-দিকে মোড় নিয়ে একটা ঘরে ঢুকে কয়েকটা বেড পেরিয়ে দেখলেন, একজন ছাব্বিশ/সাতাশ বছরের মহিলা চোখ বুজে শুয়ে আছেন। স্থির হয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকলেন। দাত দিয়ে ঠোট কামড়ে ওসির দিকে তাকাতে ওসি বলল, স্যর মনে হয় ঘটনাটা সন্ধ্যের দিকে ঘটে থাকবে। স্থানীয় একজন মহিলা জঙ্গলে ভোর রাতে প্রাতঃক্রিয়া করতে গিয়ে প্রথম দেখে। আমরা খবর পেয়ে অর্ধচেতন অবস্থায় মহিলাকে নিয়ে এসে হসপিটালে স্থানান্তর করি।

— সেতো পাড়ার লোকও করতে পারতো। পুলিশ কি করেছে?

— ম্যাম ঐখানে নুসরত ম্যাম বসে আছেন। বলদেব কাছে গিয়ে ডিএম সাহেবাকে বলে।

জেনিফার তাকিয়ে দেখলেন দূরে একটা বেঞ্চে উদাস দৃষ্টি মেলে বসে আছে নুসরত। অফিসে না এসে এখানে বসে কি করছে? ওর কেউ কি এখানে ভর্তি আছে? কিন্তু এখন ভিজিটিং আওয়ারস নয়। ধীরে ধীরে এগিয়ে গেলেন ডিএম সাহেবা। নুসরত চোখ তুলে ফ্যাল ফ্যাল করে তাকিয়ে থাকল,চোখ লাল অবিন্যস্ত চুল। চোখেমুখে ক্লান্তির ছাপ।

— কি ব্যাপার তুমি এখানে? জেনিফার জিজ্ঞেস করতে কান্নায় ভেঙ্গে পড়ল নুসরত।

— কন্ট্রোল ইয়োরসেলফ। জেনিফার বলেন।

— ম্যাম আমার রুমমেট আমার বন্ধু– দেখুন শয়তানরা কি করেছে– ।

— প্লিজ নুসরত শান্ত হও। কে তোমার বন্ধু?

— গুলনার এহেসান মন্টি। কতবার বলেছি জঙ্গলের মধ্যে দিয়ে যাবিনা– ।

জেনিফার বললেন,প্লিজ নুসরত শান্ত হও। কি হয়েছে আমাকে ডিটেলসে বলো। কৌতুহলি লোকজনের দিকে তাকিয়ে বলেন,আপনারা এখন যান।

কৌতুহলি লোকজন একে একে চলে যায়। ওসি এবং বলদেব দাঁড়িয়ে থাকে।

— এবার বুঝতে পারছি তুমি কেন অফিসে আসোনি। আমাকে খবর দাওনি কেন?

— ম্যাম কাল বিকেলে অফিস থেকে ফিরে অপেক্ষা করছি মনটি-​অপার​ জন্য। সন্ধ্যে হয়ে এল কিন্তু ফিরল না। আমার তেমন পরিচিতি নেই,কি করবো বুঝতে পারছিনা। রান্না করে পারুল খালা চলে গেল।

— পারুল কে?

— উনি আমাদের রান্না করেন। একরাশ চিন্তা নিয়ে ঘুমোতে গেলাম। সারা রাত বিছানায় এপাশ-ওপাশ করছি। সকাল বেলা পারুল খালার মুখে শুনলাম– হায় খোদা– । কান্নায় ভেংগে পড়ে নুসরত।

ডিএম সাহেবা ওসির দিকে তাকিয়ে বলেন,পারুলকে থানায় হাজির করুন। আমি আসছি।

ওসি সালাম ঠুকে চলে গেল। বলদেবের চোখ ছলছল করে নীচু হয়ে জিজ্ঞেস করে,ম্যাম ঐ প্রতিমার মত মানুষটা আপনের বন্ধু?

— হ্যা দেব, আমরা একসঙ্গে থাকি। কি কাঁদছিল জানেন ম্যাম। বলছিল,’আল্লাহ আমারে বাঁচায়ে রেখে আর কত শাস্তি দিতে চায়? স্কুলে কি করে মুখ দেখাবো? ‘

— কাউকে চিনতে পেরেছেন? জেনিফার জিজ্ঞেস করেন।

— দেখলে চিনতে পারবে। জানেন ম্যাম ওর বিয়ে ঠিক হয়েছিল। এখন কি কেউ বিয়ে করতে চাইবে? মেয়ে হয়ে জন্মানো কি অপরাধ?

— চুপ করো। এমন ব্যবস্থা করছি হারামিগুলোর মেয়ে দেখলে ঠ্যাং কাপবে।

— তাদের কোথায় পাবেন ম্যাম?

— জাহান্নাম থেকে খুজে বের করবো। বন্ধুকে চিন্তা করতে মানা করো– অন্য স্কুলে বদলির ব্যবস্থা করছি,বিয়েও হবে। বলু তুমি এখানে থাকো,আমি আসছি।

— জ্বি ম্যাম।

জেনিফার থানার দিকে চললেন। মাইল খানেকের মধ্যেই থানা। জিপ থামতেই একজন অফিসার এসে সালাম করে ভিতরে নিয়ে গেল। ডিএম সাহেব অপেক্ষা করছেন। কিছুক্ষন পর এক গ্রাম্য চেহারার মহিলাকে নিয়ে ওসি সাহেব এসে বলল, স্যর এর নাম পারুল।

জেনিফার চোখ তুলে তাকাতে পারুল বলে,বিশ্বাস করেন আমি বাবা কিছু জানিনা জমিলাবিবি আমারে সেনা বলল তাই আমি দিদিমণিরে বললাম।

— দিদিমণি কে?

— যাদের বাসায় রান্না করি,নুছরত ম্যাম।

জেনিফারের অভিজ্ঞ চোখ বুঝতে পারে মহিলা বাস্তবিকই কিছু জানে না,জিজ্ঞেস করেন, জমিলাবিবি কোথায় থাকে?

— আমাগো পাড়ায় থাকে।

— তাকে ডেকে আনতে পারবে?

— আমি বললি কি আসবে?

— ওসি সাহেব ওর সঙ্গে একজন সিপাই পাঠিয়ে দেন।

বলদেব সান্ত্বনা দেবার জন্য মুসরত জাহানকে বলে, ম্যাম আপনি চিন্তা করবেন না। ম্যাডাম দেখবেন কিছু একটা ব্যবস্থা করবেন।

এমন সময় একটা বেহারা এসে খবর দিল, গুলনার বেগমের ঘুম ভেঙ্গেছে। বলদেবকে নিয়ে নুসরত মণ্টির কাছে যায়। গুলনার অবাক হয়ে বলদেবকে দেখে।

— এর নাম দেব। তোমাকে আগে এর কথা বলেছিলাম না?

গুলনার লজ্জায় মুখ ঘুরিয়ে নিল। নুসরত বুঝতে পারে দেবকে এখানে না আনলেই ভাল হত।

— ম্যাম আপনের তো লজ্জা পাবার কিছু নাই। লজ্জা পাবার কথা আমাদের।

গুলনার আড়চোখে বলদেবকে দেখে মুখে হাত চাপা দিয়ে কেঁদে ফেলে। ভেবে পায় না কি পাপের শাস্তি তাকে পেতে হল? জ্ঞান হারিয়েছিল,মৃত্যু হল না কেন?

— ম্যাম ভেঙ্গে পড়বেন না। এইটা শুধু আপনার ব্যাপার না,নারীজাতির প্রতি অন্যায়– ।

গুলনার চোখ মুছে নিজেকে সামলাবার চেষ্টা করে। মনে হয় লোকটা যেন তার অনেকদিনের চেনা। নুসরতের দিকে তাকিয়ে জিজ্ঞেস করে, তুই সকাল থেকে তো কিছু খাসনি?

— আমি খাবার আনতেছি। বলদেব বলে।

নুসরত আপত্তি করলেও বলদেব শোনে না। পরিবেশ মুহূর্তে বদলে যায়। গুলনারের এখন আর একা মনে হচ্ছে না। বলদেব সিড়ি দিয়ে নামতে থাকে। এখন লোকজন কম,একটি ছেলে গামছা গায়ে তাকে অতিক্রম করে উপরে উঠে গেল। গ্রামের মানুষ,পোশাক আসাকের কোন বাহার নেই। নীচে নেমে ভাবে কি খাবার নিয়ে যাবে? এত বেলায় কোন দোকানপাট খোলা নেই। দুরে একটা মিষ্টির দোকান চোখে পড়ল। গোটা চারেক সন্দেশ কিনে যখন ফিরে এল দেখল নুসরতের চোখেমুখে আতঙ্ক। কি ব্যাপার? একটু আগে গামছা গায়ে একটা ছেলে এসেছিল তাকে দেখে ভীষণ ভয় পেয়ে গেছে গুলনার। সন্দেশের বাক্স নুসরতের হাতে দিয়ে বলদেব দ্রুত বেরিয়ে গেল। একটি ছেলে সিড়ি দিয়ে নামছে,সেই ছেলেটা। পিছন থেকে বলদেব তার গামছা চেপে ধরে। একমুহূর্ত ছেলেটি হতভম্ব,তারপর সজোরে ধাক্কা দিল বলদেবকে। ছেলেটি সমেত বলদেব পড়ে গেল। আচমকা আক্রম​ণে​ নিশ্চিন্ত হয় বলদেব ছেলেটি নিশ্চয়ই কিছু জানে। ছেলেটি হিংস্র হলেও বলদেবের শক্তির সঙ্গে এটে উঠতে পারে না। হাল ছেড়ে দিয়ে বলে, আমাকে ধরসেন ক্যান ? আমি কি করসি?

জমিলাবিবি থানায় এল কাদতে কাদতে জেনিফারকে দেখে পা জড়িয়ে ধরে বলে,বিশ্বাস করেন আমি কিছু জানিনা।

— তুমি পারুলকে খবর দিয়েছিলে?

— কে,পারুল বলেছে?

— একে নিয়ে একটু উত্তম মধ্যম দাও তো।

— হ্যা মা আমি খবর দিয়েছি। মাঠ সারতে জঙ্গলে গেছিলাম। কাপড় উঠায়ে ঝোপের মধ্যে বসেছি দেখি শঙ্কর ঢুকতেছে জঙ্গলে। জঙ্গলে কি করতে আসে? আমারে দেখেছে নাকি? ছ্যামড়াডার স্বভাব ভাল না,লঘুগুরু জ্ঞান নাই। জঙ্গলের মধ্যে জড়ায়ে ধরলে কিছু করার উপায় নাই। দম বন্ধ করে বসে আছি,দেখলাম ভিতরে ঢুকে নীচু হয়ে কি​ ​জানি করে। তারপর একটা গামছা কুড়ায়ে গায়ে দিয়ে চলে গেল। কুলুখ করে বেরিয়ে এগিয়ে গিয়ে যা দেখলাম আমার হাত-পা সেধিয়ে যাবার জোগাড়।

— কি দেখলে?

— একটা মেয়ে মানুষ প্রায় ন্যাংটা। আমি আর দাড়ালাম না,​ ​বেচে আছে না মরে গেছে কে জানে।

— তারপর কি করলে?

— দু-একজনরে বললাম,গ্রামের সবাই জানলো। তখন কি জানতাম এই বিপদে পড়বো?

জেনিফার ইশারা করতে ওসি একজন সাব-ইন্সপেক্টারকে পাঠালেন শঙ্করকে নিয়ে আসতে। ফিরে এসে সাব-ইন্সপেকটার জানালো,পাওয়া যায়নি।

— আজ রাতের মধ্যে শঙ্করকে চাই। জেনিফার ওসি রেজ্জাক আলিকে এই কথা বলে জিপে উঠলেন।

ক্রমে ভীড় বাড়তে থাকে। বলদেব গামছা দিয়ে ছেলেটিকে পিছমোড়া করে বেধে ফেলেছে। লোকজন জমতে দেখে বলদেব চিন্তিত,সবাই মিলে যদি ঝাপিয়ে পড়ে তাহলে? হঠাৎ জিপ এসে থামে। জিপ থেকে নেমে জেনিফার ভীড় দেখে বিরক্ত হন। একজন মহিলা ধর্ষিতা হয়েছে আর সবাই মজা দেখতে এসেছে।

বলদেব বলে, ম্যাম এই ছেলেটা সন্দেহজনভাবে ঘোরাঘুরি করতেছিল।

জেনিফার এগিয়ে এসে জিজ্ঞেস করেন,কি নাম তোর?

ছেলেটি ভীড়ের দিকে তাকায়। এখানে অনেকেই তার পরিচিত কাজেই মিথ্যে বলতে পারেনা। মৃদু স্বরে বলে,শঙ্কর।

জেনিফার ঠাশ করে এক চড় মারতে ছেলেটি পড়ে গেল। একজন কন্সটেবল এসে ধরে কোমরে দড়ি দিয়ে বেধে ফেলে।

— বল তোর সঙ্গে আর কে ছিল?

— কি বলছেন কি আমি তো বুঝতে পারছিনা। শঙ্কর অবাক হয়ে বলে।

— স্যর আমি থানায় নিয়ে গিয়ে চিকিৎসা করছি। রেজ্জাক সাহেব বলে।

— ন্যাংটা করে ওর পেনিসটা কেটে দিলে তবে শিক্ষা হবে। সব কটা নাম চাই। কজন ছিল কে কে ছিল– সব। জেনিফার কথাটা বলে বলদেবকে নিয়ে উপরে উঠে গেলেন।

​[তেত্রিশ]

ডিএম সাহেবা নিজের অজ্ঞাতসারে বলদেবের কাঁধে হাত রেখে ধীর পদক্ষেপে সিড়ি ভেঙ্গে তিনতলায় উঠতে থাকেন। বলদেব বুঝতে পারে ম্যাডাম খুব ক্লান্ত। তিনতলায় উঠে বলদেব বলে,ম্যাম,আপনে খুব ক্লান্ত হয়ে পড়ছেন। একটু বিশ্রাম করেন।

জেনিফার আলম লজ্জিত হয়ে হাত সরিয়ে নিয়ে হাসলেন। মজা করে বলেন,তুমি ম্যাসেজ করে দিলে আরাম হবে না?

— জ্বি,ম্যাসেজ করলি শরীরের মাংসপেশি চাঙ্গা হয়।

ওদের দেখে নুসরত এগিয়ে আসে। জেনিফার বলেন,মিস এহসান আপনি ঘাবড়াবেন না। একটা শুয়োর ধরা পড়েছে বাকীরাও ধরা পড়বে। কে ধরেছে জানেন?

গুলানার চোখ তুলে তাকায়।

— বলদেব ধরেছে। কিছুই হয়নি এটা একটা এ্যাক্সিডেণ্ট,সবার জীবনেই হতে পারে। টেক ইট ইজি।

গুলনার বলদেবের দিকে তাকায়,মুখে কৃতজ্ঞতার মৃদু হাসি। সেই সময় যদি এই মানুষটা তার পাশে থাকতো তাহলে হয়তো শয়তানগুলো কাছে ঘেষতে সাহস করতো না। দোজখের শয়তানরা নেক ইনসানের ছায়া এড়িয়ে চলে।

— নুসরত বেলা হল। ডাক্তারের সঙ্গে কথা হয়েছে,রিপোর্ট এলে কাল ছেড়ে দেবে। বন্ধুকে বাড়ি নিয়ে যেও। এখন আমি আসি?

হাতজোড় করে বলদেব বলে,হ্যা ম্যাম আপনে কোন চিন্তা করবেন না,স্যর আছেন। আমরা আসি?

গুলনার এহসানের দৃষ্টিতে মুগ্ধতার আলো ছড়িয়ে পড়ে।

সিড়ি দিয়ে নামতে নামতে জেনিফার আলম জিজ্ঞেস করেন,আচ্ছা বলু একটা সত্যি কথা বলবে?

— ম্যাম আমার দোষ বানিয়ে কথা বলতে পারিনা।

— আমাকে কি খুব রাগী মনে হয়?

বলদেব চুপচাপ নামতে থাকে।

— যা সত্যি তুমি বলো,আমি কিছু মনে করবো না।

— ম্যাম আপনেরে আমার মোটেই রাগী মনে হয়না।

— তাহলে সবাই আমাকে ভয় পায় কেন?

— সেইটা তাদের ব্যক্তিগত ব্যাপার। গরীবের মুখে মানায় না তাই একটা কথা বলছি না।

— তুমি বলো,তোমার কথা আমার ভাল লাগছে।

— যার খাওন জোটে না সে কখনো রাগ করে বলেনা “ভাত খাবোনা। “যে জানে না-খাইলে সবাই তারে সাধাসাধি করবে সেই রাগ করে বলে ,”ভাত খাবো না। ” আপনের রাগের গুরুত্ব আছে তাই রাগ করেন। আমার মা বলতো “বলদা ক্রোধে বোধ নষ্ট হয়। “চোখে আলো পড়লে চোখ ধাধিয়ে যায় পথ দেখা যায় না। আলো ফেলতে হয় পথে।

জেনিফার আলম ঘাড় ঘুরিয়ে বিস্মিত চোখ মেলে বলদেবকে দেখেন।

— ম্যাম কি ভাবতেছেন?

— ভাবছি এরপর তোমারে দিয়ে কি করে ম্যাসেজ করাবো?

— আমি আপনের পা ম্যাসেজ করে দিয়েছি আপনাকে তোয়াজ করার জন্য না। আপনি ভাল মানুষ, আমার পছন্দ হয়েছে তাই।

কথা থামাতে হয় জিপের কাছে চলে এসে জেনিফার ড্রাইভারের পাশে বসে বলদেব পিছনে সিপাইদের সঙ্গে। জেনিফার একটু আগের আলাপ নিয়ে মনে মনে আলোচনা করেন। অদ্ভুত লোকটা বাইরে থেকে বোঝার উপায় নেই। ওর সঙ্গে সহজভাবে মেশা যায়। হাসপাতালে লক্ষ্য করেছেন গুলনার এহসান মন্টির চোখে মুগ্ধতা। যাকে বিশ্বাস করা যায় তার সামনে অহঙ্কার দীনতা লজ্জা সব কিছু ত্যাগ করা যায়। সেতো আলাদা নয় যেন আত্মজন। নিজের কাছে নিজের লজ্জা কি?

বাংলোর সামনে জিপ থামতে নেমে পড়েন জেনিফার,দেরী হয়ে গেছে। অফিসের দরজায় তালা ঝুলছে। বাংলো পেরিয়ে নিজের কোয়ার্টারের দিকে এগিয়ে যেতে গিয়ে দেখেন বলদেব ইতস্তত করছে।

— এসো বলু।

ওদের দেখে আমিনা বেগম বেরিয়ে এল। ‘উপরে দুজনের চা নাস্তা পাঠিয়ে দাও’ বলে ওরা উপরে উঠে গেল। আজ আর বলুকে বাইরে না পাঠিয়ে সামনেই চেঞ্জ করলেন জেনিফার। লুঙ্গি পরার সময় পায়ের সুডোল গোছ নজরে পড়ে। বুক খোলা পাঞ্জাবীর উপর দিয়ে স্তনদ্বয়ের গভীর বিভাজিকা স্পষ্ট। বলদেবের দিকে তাকিয়ে জেনিফার জিজ্ঞেস করেন,কি ভাবছো বলু?

— জ্বি দিদিমণির কথা। মেয়েদের শিক্ষাদান করেন কারো সঙ্গে কোন শত্রুতা নেই তবু শয়তানদের কুনজর এড়াতে পারলেন না।

আমিনা বেগম লুচি তরকারি আর চা নিয়ে প্রবেশ করল। জেনিফার লক্ষ্য করেন বলদেবের থালায় তার চেয়ে বেশি লুচি দিয়েছে। মনে মনে হাসেন জেনিফার। হাসানের কথা মনে পড়ল এই রেপিস্টদের সঙ্গে তার কোনো পার্থক্য নেই। নুসরতের গলায় “আর বিয়ে হবে না “এই হাহাকার শোনা যাচ্ছিল। বিয়ে কি জীবনে এত গুরুত্বপুর্ণ? কয়েক মুহুর্ত আনমনা হয়ে যায় জেনিফার। বলুর খাওয়া শেষ,জেনিফার কিছুক্ষণ বলুকে দেখে জিজ্ঞেস করেন,বলু কিভাবে ম্যাসেজ করবে? জেনিফার বুঝতে পারেন তার নিশ্বাস ভারী হয়ে এসেছে।

বলদেব বলে,ম্যাম আপনে উপুড় হয়ে শুয়ে পড়ুন।

জেনিফার পাঞ্জাবি খুলে ফেলেন। বিশাল ছাতি ম্যামের তার উপর একজোড়া স্তন,ঈষৎ নত। পেটের উপর গভীর নাভি,​ ​মেদের বাড়াবাড়ি নেই। উপুড় হয়ে শুয়ে পড়তে বলদেব কাধ থেকে টিপতে শুরু করে। হাতদুট ধরে পিছন দিকে চাপ দেয়। জেনিফার আয়েশে আঃ-আআআআ-উহুউউ শব্দ করেন। ধীরে ধীরে পিঠ তারপর কোমর। জেনিফারের ঘুম পেয়ে যায়। জীবনে একজন সঙ্গীর অভাব আজ মনকে বিচলিত করে।

— লুঙ্গিটা নামিয়ে আরো নীচে করো।

বলদেব এবার পাছা টিপতে শুরু করে। পাছাদুটো দুহাতে নাড়া দেয়। কলা গাছের মত উরুতে ম্যাসেজ দিতে থাকে। প্রায় অনাবৃত শরীর বলদেবের সামনে,জেনিফারের কৌতুহল হয়,বলুর মনে কি কোনো প্রতিক্রিয়া হচ্ছে না? চিত হয়ে বলদেবকে জিজ্ঞেস করেন,আচ্ছা বলু তোমার মনে কিছু হচ্ছে না? সত্যি করে বলবে।

— আপনের শরীরটা খুব নরম টিপতে বেশ ভাল লাগছে। অবশ্য মেয়েদের শরীর এমনিতেই খুব নরম।

— ব্যস? আর কিছু ইচ্ছে করে না?

— ম্যাম খুব উচু ডালে ফোটা ফুল পেতে ইচ্ছে হলেও তাকে দমন করতে হয়। আমাদের মত মানুষ উপর দিকে না মাটির দিকে তাকিয়ে চলাই ভাল।

ভোদার চারপাশ ম্যাসেজ করতে থাকে। সারা শরীরে বিদ্যুতের শিহরণ অনুভুত হয়। কেউ তাকে প্রাণপণ পিস্ট করুক ইচ্ছে হয়। উহু-হু-হু-হু-হু– জেনিফার হাত দিয়ে বলুকে টেনে বুকে চেপে ধরেন। ​ বেল্ট খুলে প্যান্ট নামিয়ে​ ​দেখলেন দীর্ঘ কিন্তু নরম ল্যাওড়া। জেনিফার জিজ্ঞেস করেন,বলু তুমি অমন উদাসীন থাকো কি করে?

— সেইটা ঠিক না ম্যাম। আমি এখন আপনের শরীরের উষ্ণতা আমার শরীরে শুষে নিতেছি।

জেনিফারের ভোদায় তীব্র চুলকানি অনুভব করেন। স্থান কাল পাত্র বিস্মৃত হয়ে জেনিফার বলুকে জড়িয়ে ধরে, বলুর উপর রাগ হয়,সব ওকে বলে বলে করাতে হবে? নিজে কি কিছুই বোঝে না? বলুর পেটের নীচে হাতড়ায়,স্পর্শ পায় লৌহ কঠিন পুরুষাঙ্গের অস্তিত্ব। চমকে ওঠেন এত বড়? মুঠো করে ধরে নিজ ভোদায় সংলগ্ন করার চেষ্টা করেন।

— বলু তোমার পাছাটা উচু করো।

বলদেব পাছা উচু করতে পুরুষাঙ্গটি চেরার মুখে স্থাপন করে বলেন,এইবার চাপ দাও– আস্তে আস্তে– আঃ-আঃ– অনেকদিনের অভ্যাস নাই বেদনা হয়– আস্তে আস্তে– ।

জেনিফারের দম বন্ধ হয়ে আসার উপক্রম কিন্তু লজ্জায় বলদেবকে সেকথা বললেন না। দাতে দাত চেপে সহ্য করেন। ভোদা চিরে বলদেবের ল্যাওড়া প্রবেশ করে। দুহাতে আকড়ে ধরেন বলদেবকে। ঘামে ভিজে গেছে মুখ মণ্ডল। হাপাতে হাপাতে বলেন, বলু, একটু চুপ করে শুয়ে থাকো আমার বুকের উপর।

— জ্বি ম্যাম।

— তুমি এবার বিয়ে করো।

— কে আমাকে বিয়ে করবে?

— মণ্টিকে তোমার কেমন লাগলো?

— দেবী প্রতিমার মত।

— ও রাজি হলে তুমি বিয়ে করবে?

— উনি বিদুষী আমি কি যোগ্য?

— তুমি বলেছো শেখালে শিখতে পারো।

— ওনার জন্য আমার খুব কষ্ট হয়– ।

— তুমি ওর কষ্ট দূর করতে পারো।

— আপনি যা বলবেন ম্যাম।

জেনিফার সবলে জড়িয়ে ধরে দীর্ঘ চুম্বন করে​ ​বললেন,এইবার শুরু করো সোনা।

সমুদ্রের উত্তাল ঢেউয়ের মত আছড়ে আছড়ে পড়তে থাকে বলু। উন্মত্ত তৃষিত ভোদা থর থর করে কেপে ওঠে। জেনিফার রুদ্ধস্বাসে অপেক্ষা করে কখন থামবে ঝড়। মনের সমস্ত দুঃখ গ্লানি ঝরা পাতার মত উড়িয়ে নিয়ে চলেছে উদ্দাম ঝড়।

বলদেব বুঝতে পারে ম্যাডামের উগ্র স্বভাব আসলে নিজের হতাশাকে চেপে রাখার একটা কৌশল। একটা কুঠুরি আছে বুকের মধ্যে যা বেদনায় ঠাষা। গভীর সহানুভুতিতে বলদেবের মন ভরে যায়। ​জেনিফারের মনে অলীক চিন্তা ভীড় করে। বলুর বয়স যদি আরো অন্তত দশ বছর বেশী হতো। ​

[চৌত্রিশ]

ঘুম ভাঙ্গলেও চিত হয়ে শুয়ে থাকেন জেনিফার। কালকের রাত তার কাছে স্মরনীয় হয়ে থাকবে। বিছানা থেকে উঠে বাথরুমে গিয়ে বুঝতে পারলেন বলদেবের ভালবাসার স্পর্শ। ভোদায় মৃদু বেদনা এক সুখকর অনুভুতিতে মন ভরে যায়। আহা! বেদনা এত সুখের হয় কে জানতো? জেনিফার আলম সিদ্দিকি দিনের শুরুতে কাজের ছক করে নেন। ব্রেকফাস্ট করেই যেতে হবে শিক্ষা অধিকর্তার কাছে। এটা তার ব্যক্তিগত ব্যাপার। সেখান থেকে থানায় কাজ কতদুর এগোল কে জানে। যদিও একজন ডিএমের পক্ষে স্থানীয় থানায় বারবার যাওয়া ভাল দেখায় না। পায়জামা পরতে পরতে বলুর জিনিসটার কথা মনে পড়ল,বেশ বড়। শেষ পর্যন্ত খুব অসুবিধে হয়নি। কি করে আবার বলুর সঙ্গে কথা বলবেন এই চিন্তা করে অস্বস্তি বোধ করেন জেনিফার। কোনো সুযোগ নেবে নাতো? বয়সে তার চেয়ে বেশ ছোট না হলে ভাবা যেতো। প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশি না থাকলেও বলু একেবারে স্বতন্ত্র। খুব পছন্দ হয়েছে তার বলুকে,এরকম একজন সঙ্গী পাওয়া যে কোন নারীর সৌভাগ্য। একটাই দোষ বানিয়ে কথা বলতে পারে না।

নুসরত এখন কিছুটা স্বাভাবিক। আজকালকার দিনে সহজ পথে সহজভাবে চলা কি সম্ভব? খুব অসহায় বোধ করছিল এ-কদিন,ভেবেছিল চাকরি বাকরি ছেড়ে বাড়ি চলে যাবে নুসরত জাহান। ম্যাডামের সঙ্গে দেখা হবার পর এখন স্বস্তিতে। কে একজন নাকি ধরা পড়েছে। ম্যাম বললেন বাকীরাও ধরা পড়ে যাবে। পুলিশ ধরেনি নুসরত বলেছিল বলেই দেব ধরেছেন। দেব তো তাদের কেউ নয় অথচ কত সহজে সে আপজন হয়ে যায়? পিয়ন হলেও নিজের বড়ভাই ভাবতে খারাপ লাগে না। আজ অফিসে যাবে ম্যামের সঙ্গে দেখা হলে মনে জোর পাওয়া যাবে। আর দেবের সঙ্গে কাল ভালভাবে কথা বলা হয়নি, কৃতজ্ঞতা জানানো উচিত।

শিক্ষা অধিকর্তা জনাব জাহিরুল ইসলাম জেনিফারের পুর্ব পরিচিত। আড্ডাবাজ মানুষ,দুঃখ করলেন জেনিফারের তালাকের কথা তিনি শুনেছেন। কথা আদায় করে নিয়েছেন জেনিফার আলম,মুন্সিগঞ্জের কোন একটা স্কুলে গুলনার এহসানকে বদলির ব্যাপারে। সপ্তাহ খানেক সময় চেয়ে নিয়েছেন। এদিকের কাজ অর্থাৎ সনাক্ত করণ ইত্যাদি সারতে ৫/৬দিন তো লাগবেই। জিপে উঠতে গিয়ে ভোদায় মৃদু বেদনার অনুভব বেশ লাগে। সুখের সঙ্গে সামান্য বেদনার মিশেল না থাকলে কেমন আলুনি আলুনি লাগে। এবার গন্তব্য থানা,হারামীগুলোর মুখ দর্শন।

থানার সামনে গাড়ি থামতে ছুটে এলেন রেজ্জাক সাহেব,স্যর আপনি?

— কে কে ছিল বলেছে?

— ছেলেটাকে মনে হল নিরীহ– ।

ওসিকে হাত নেড়ে থামিয়ে দিলেন,জেনিফার দেখলেন ছেলেটা লকাপে বসে চা খাচ্ছে। ওসির দিকে তাকিয়ে বললেন,বেশ ভালই আছে?

— স্যর ছেলেটা হিন্দু– ।

কথা শেষ করতে না দিয়ে জেনিফার বলেন,রেপিস্টের একটাই ধরম– রেপিস্ট। ওর লুঙ্গিটা খোলেন।

— জ্বি। এ্যাই ওর লুঙ্গিটা খোল। একজন সিপাইকে বলে রেজ্জাক সাহেব।

— একটা কাতান নিয়ে ঐটা কাটেন– ।

জেনিফারকে দেখে চায়ে ভিজিয়েও শঙ্করের গলা শুকিয়ে যায়। লুঙ্গি খুলতে বেরিয়ে পড়ল পুরুষাঙ্গ,বলুর তুলনায় খুবই ছোট। ছেলেটি ধোন চেপে কেদে বলে,স্যর আমি কিছু করিনি।

— সে আমি জানি। পাঁচ জনের নাম বল।

— কাদের নাম স্যর?

জেনিফার বা-হাতে এক চড় মারতে ছেলেটি লুটিয়ে পড়ে বলে,স্যর তিন জন– পাঁচ জন না– ।

— নাম বল।

শঙ্কর ভেউ ভেউ করে কাদে। জেনিফার বলেন,একটা রুল দেন তো।

— স্যর জ্যাকার– ।

— আর একজনরে পাবেন না,এতক্ষনে হিন্দুস্থানে– ।

— তুই নাম বল।

— জাহির স্যর– জাহির।

জেনিফার ওসিকে বলেন,জাহির আর জ্যাকারকে ধরে আমায় খবর দেবেন। এসওএস করে দিন।

— জ্বি স্যর। রেজ্জাক সাহেব লজ্জিত বোধ করেন। বুঝতে পারেন এদের গ্রেপ্তার করতেই হবে। মনে মনে ভাবেন মাথার উপর মাগী থাকলে পদে পদে অপমান। মাগীর বাড়া দেখার খুব শখ।

এবার বাসায় ফেরা যাক। খাওয়া দাওয়া করে অফিসে যাবেন। বলুর সঙ্গে দেখা হবে ভেবে কি এক সঙ্কোচ জেনিফারকে বিহবল করে। বাইরে টুল পেতে বলু বসে আছে যথারীতি। জেনিফারকে দেখে উঠে দাঁড়িয়ে সালাম করে। চোখে মুখে গতকালের ঘটনার কোন চিহ্ন মাত্র নেই। স্বস্তি বোধ করেন জেনিফার। জিজ্ঞেস করেন,নুসরত এসেছে?

— জ্বি ম্যাম।

জেনিফার বাংলো পেরিয়ে বাসার দিকে চলে গেলেন। বলদেব অফিসে ঢুকে নুসরত জাহানের ঘরে গেল। ম্যাডামকে কেমন বিমর্ষ মনে হল। এরকম একটা ঘটনার পর বিশেষ করে একজন মহিলার উপর কতখানি প্রভাব পড়ে বলদেব তা বোঝে শিক্ষাদীক্ষা বেশি না থাকলেও প্রতিদিনের অভিজ্ঞতায় সে কম শেখেনি।

— কিছু বলবেন? নুসরত জিজ্ঞেস করে।

— জ্বি স্যার আসলেন। বাসায় গেলেন।

— আর কেউ ধরা পড়েছে?

— আমার সেইটা জানা নাই।

— আচ্ছা দেব তুমি ছেলেটাকে ধরলে তোমার ভয় করলো না?

— আসলে আপনে বলার পর এত ব্যস্ত হয়ে উঠলাম ভয়ের দিকে মন দিতে পারিনি।

এবার নুসরত রিমঝিম করে হেসে উঠল। বেশ মজার কথা বলেন দেব,জিজ্ঞেস করে, ভয়ের দিকে মন দিতে হয় নাকি?

— মন দেওয়া মানে গুরুত্ব দেওয়া,যারে যত গুরুত্ব দেবেন সেই তত পেয়ে বসে।

— বাঃ চমৎকার বলেছেন তো। কোথায় শিখলেন এইসব কথা?

— জ্বি আপনাদের কাছে। আপনারা বলেন আর আমি খুব মন দিয়ে শুনি,শুনে শুনে শিখি।

নুসরত জাহানের মুখে কথা যোগায় না। ইচ্ছে করে সারাদিন দেবের সঙ্গে গল্প করে। মনে হল ম্যাম অফিসে এলেন। নুসরত বলে,দেব আপনি যান,মনে হচ্ছে ম্যাম এলেন।

বলদেব বেরোতেই জেনিফার আলম ঢুকলেন। নুসরত উঠে দাঁড়ায়।

বসতে বসতে জেনিফার বলেন,বসো। কেমন আছো,বন্ধু ভাল আছে তো?

— জ্বি ম্যাম। আজ অফিস থেকে ফেরার পথে বাড়ি নিয়ে যাবো। খুব খারাপ লাগছে মন্টি-দির কথা ভেবে। একটা সুন্দর জীবন নষ্ট হয়ে গেল।

— কেন নষ্ট হল?

— ম্যাম আপনি বুঝতে পারছেন না? এই ঘটনা কি চাপা থাকবে? জেনে শুনে কেউ এরপর ওকে বিয়ে করতে চাইবে ভেবেছেন?

জেনিফার চেয়ারে গা এলিয়ে দিলেন। ঘরের পরিবেশ ভারী হয়ে এল। একটা মেয়ের জীবন নষ্ট হয়ে গেল কথাটা নিয়ে মনে মনে নাড়াচাড়া করেন। গুলনারকে কেউ বিয়ে করবে না। বিয়ে না করলে জীবনের শেষ? কথাটা শুনলে আগে বিরক্ত হতেন। আজ জীবনের প্রান্ত সীমায় পৌছে বলুর সঙ্গে দেখা হবার পর একজন সঙ্গীর অভাব বেশ বুঝতে পারেন। এমন একজন সঙ্গী যাকে বিশ্বাস করা যায় সম্পুর্ণভাবে নির্ভর করা যায়। কিছুক্ষন পর জেনিফার সোজা হয়ে বসলেন।

— শোন নুসরত তুমি যা বললে সবাই সে কথা বলবে। তুমি কাদের কথা বলছো আমি জানি না। কিন্তু আমি একজনকে জানি তার বিচারের মাপকাঠি আলাদা। তাকে তুমিও চেনো।

নুসরত একমুহূর্ত ভেবে নিল,এই অফিসে যে কজন আছে সবাই বিবাহিত। ম্যাম কার কথা বলছেন? জিজ্ঞেস করে, আমি চিনি? তিনি কে ম্যাম?

— সুদর্শন স্বাস্থ্যবান সৎ সহজ সরল উদার চিত্ত পরিশ্রমী নারীর মধ্যে দেবী প্রতিমা প্রত্যক্ষ করে এর চেয়ে ভাল জীবন সঙ্গী হয় নাকি?

নুসরতের বুঝতে বাকী থাকেনা ম্যাম কার কথা বলছেন, টেবিলে আঙ্গুল বোলাতে বোলাতে জিজ্ঞেস করে,কিন্তু শিক্ষা?

— প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশি নেই ঠিকই কিন্তু তা অর্জন করা অসম্ভব নয়। আমার মনে হল তাই বললাম,এখন তুমি তোমার বন্ধুর সঙ্গে আলোচনা করে দেখো। নুসরত তুমি যাও দেরী কোরনা। বন্ধুকে বাড়িতে নিয়ে যাও। ঐ স্কুলে আর যেতে হবে না,অন্যত্র একটা ব্যবস্থা হয়ে যাবে।

জেনিফার বেরিয়ে গেলেন। বলদেব উঠে দাঁড়িয়ে সালাম করে।

— বলু,অফিস ছুটির পর আমার ঘরে একবার এসো। ডিএম সাহেব উপরে উঠে গেলেন।

নুসরত কথাটা নিয়ে ভাবতে থাকে। ম্যামের মুখে দেবের কথা শুনে অবাক লেগেছে। দেব কি এসব জানে? কিন্তু মণ্টিঅপাকে একথা কিভাবে বলবে? হয়তো ভাববে তার দুরবস্থার সুযোগ নিয়ে বলছে। দেবকে তারও খুব পছন্দ কিন্তু তাকে বিয়ে করার কথা কখনো স্বপ্নেও ভাবেনি।

[পয়ত্রিশ]

জেনিফার আলম ঘরে এসে চেঞ্জ করলেন। নুসরতকে ঝোকের মাথায় প্রস্তাব দিয়ে এখন ভাবছেন ওর বন্ধু যদি সম্মত হয়ে যায়? পরমুহূর্তে নিজেকে বোঝান,নিজের স্বার্থের জন্য বলুকে ধরে রাখা– এই চিন্তাকে প্রশ্রয় দেওটা অনুচিত। তার জীবন শেষ হতে চলল,বলুর সামনে দীর্ঘ পথ। বলু যদি জীবনে প্রতিষ্ঠিত হতে পারে ভাল। ঝোকের মাথায় নুসরতকে কথাটা বলা কি ঠিক হল? একসময় হয়তো চোখ লেগে থাকবে,আমিনার ডাকে সজাগ হন।

— মেমসাহেব,আপনের চা। আমিনা চা নামিয়ে চলে যাচ্ছিল, মেমসাহেবের ডাকে ঘুরে দাঁড়ায়।

— আচ্ছা তুমি তো বলুকে আগে থেকে চিনতে,লোকটা কেমন?

ফিক করে হেসে আমিনা বলে,বলার কথা বলতেছেন? হাবাগোবা ধরণের মানুষ — খুব খাইতে পারে। মজার মজার কথা বলে।

— কি বলে?

— ক্ষিধা আছে তাই দুনিয়া চলতেছে,ভিতরে না থাকলি বাইরে থাকেনা। কতদিনের কথা– সব কি আর মনে আছে? খালি উলটাপালটা কথা।

— ঠিক আছে তুমি যাও।

আমিনা ভাবে মেম সাহেব বলদারে নিয়া পড়ল ক্যান? কিছু করছে নিকি? খুব খাইতে পারে কথাটা না কইলে ভাল হইত। বলার দোষও কম না,উদ্ভুইট্টা কথা কওনের তোমার দরকার কি? বলদা তারে এড়ায়ে চলে এজন্য আমিনার মনে ক্ষোভ ছিলই,মনে মনে ভাবে একটু টাইট হওন দরকার।

জেনিফারের কপালে ভাজ পড়ে,ভিতরে না থাকলে বাইরে থাকেনা। যার মন মন্দ সেই সর্বত্র মন্দ দেখে,গভীর দার্শনিক তত্ত্ব। নুসরত কি মিস এহসানকে কথাটা বলেছে? খেয়াল না থাকলে মনে করিয়ে দেবার দরকার নেই।

গুলনার এহসানকে বাসায় নিয়ে আসে নুসরত। মন্টি-অপা আগের মত কথা বলেনা,কেমন গম্ভীর। ম্যাম যে কথা বললেন কিভাবে সে কথা বলা যায় নুসরত ভাবে, দ্বিধা হয় যদি তাকে ভুল বোঝে? অসহয়াতার সুযোগ নিচ্ছে তার দুরবস্থার কথা ভেবে। যে বাড়ির মেয়ে তার স্কুলের চাকরি না করলেও চলতো। তারই মত জিদ করে বাড়ি ছেড়ে চাকরি করতে এসেছে।

সারাক্ষন চেয়ে চেয়ে কি ভাবে গুলনার এহসান। কথায় কথায় চাকরির কথা বলে। মন দিয়ে শুনলো কি শুনলোনা বোঝা গেল না।

— আমাকে নিয়ে তোদের অফিসে আলোচনা হয়না?

গুলনারের প্রশ্নে চমকে ওঠে নুসরত। নিজেকে সামলে নিয়ে বলে,-আড়ালে কি বলে জানি না,আমার সামনে কাউকে কিছু বলতে শুনিনি। অপা তুমি এত চিন্তা করছো কেন? সব ঠিক হয়ে যাবে–

— কি ঠিক হয়ে যাবে? কি করে ভুলবো I was rapped– -.মন্টি-দি হাউ-হাউ করে কেঁদে ফেলে।

— আমাদের ম্যাডাম বলেছেন,কেউ পার পাবে না,সব কটাকে ধরবে– ।

— ভদ্রমহিলা যথেষ্ট করেছেন আমার জন্য। কিন্তু ধরলে কি আমার কলঙ্ক মুছে যাবে? আবার আগের মত হয়ে যাবো, বিয়েতে কোনো বাধা থাকবে না?

নুসরত মাথা নীচু করে ভাবে,ম্যামের কথাটা বলবে কি না? অপার যা মানসিক অবস্থা ভরসা হয়না কথাটা কিভাবে নেবে?

— নুসরত আমি জানি তুই আমাকে খুব ভালবাসিস কিন্তু ভালবাসার এত ক্ষমতা নেই যে আমাকে কলঙ্ক মুক্ত করে। একটা দীর্ঘশ্বাস ছাড়ে গুলনার।

— বলদেব বলে এতে লজ্জার কিছু নেই।

— কে বলদেব? ও সেই লোকটা? গুলনার ম্লান হাসে। তারপর বলল,লোকটা বড় সরল।

— ম্যাম একটা কথা বলছিল– ।

— কি কথা?

— সুদর্শন স্বাস্থ্যবান সহজ সরল উদারমনা মেয়েদের প্রতি শ্রদ্ধাবান একজনের কথা।

— তোদের ডিএম সাহেবা তৈরী করবেন? উনি কি খোদা নাকি?

— উনি না,খোদা-ই পাঠিয়েছে।

নুসরতের ঠোট কাপে,দুবার ভাবে কথাটা বলবে নাকি ঘুরিয়ে অন্য প্রসঙ্গে চলে যাবে?

গুলনার এহসানের কপালে ভাজ পড়ে। গলার কাছে শ্বাস আটকে যায়। ভ্রু কুচকে নুসরতকে দেখে। বুকের কাছে আটকে আছে কথাটা। দুম করে বলে ফেলল, দেবের কথা বলছিলেন। আমি বলেছি বেশি লেখাপড়া জানে না। ম্যাম বলে,শিখে নেবে।

গুলনার এহসান মন্টি কিছু বলেনা,পাশ ফিরে চোখ বোজে। নুসরতের নিজেকে অপরাধী মনে হয়। এখন বুঝতে পারে কথাটা না বললেই ভাল হতো। পারুল এসে রান্না ঘরে ঢোকে। নুসরত বলে,খালা অপা এসেছে,চা বেশী করে বানাও।

ইজিচেয়ারের হাতলে পা তুলে দিয়ে জেনিফার আলম গভীর চিন্তায় ডুবে আছেন। বলদেব দরজার কাছে এসে গলা খাকারি দিল। জেনিফার চোখ মেলে বললেন,ও বলু? ভিতরে এসো।

— ম্যাম আর কেউ ধরা পড়েছে?

— তুমি যাকে ধরেছো সেই বাকীদের ধরিয়ে দেবে। লোকাল ওসি লোকটা ভাল না। কাধটা একটু ম্যাসেজ করে দেবে?

বলদেব চেয়ারের পিছনে গিয়ে কাধ টিপতে টিপতে বলল, বেচারি ধরা দেবার জন্য হাসপাতালে আসছিল।

— ঘটনা ঘটিয়ে অকুস্থলে কি হচ্ছে অপরাধীদের একটা কৌতুহল থাকে। এই হচ্ছে অপরাধিদের মনস্ত্বত্ত।

— ম্যাম আপনারে কেমন লাগছে,আপনের কি শরীর খারাপ?

প্রশ্নটা জেনিফারের হৃদয় ছুয়ে যায়। ইচ্ছে করে জড়িয়ে ধরে ওর বুকে মাথা রাখেন। নিজেকে সংযত করে বলেন,শরীর ঠিক আছে। মনে আসছে অনেক কথা।

একথায় কি বুঝলো কে জানে,বলদেব বলে,ম্যাম প্রতিদিন কতজনে আপনেরে সেলুট দেয়,হুকুমের অপেক্ষা করে তাও আপনি খুব একা।

— তুমি ঠিক বলেছো। তোমার বিয়ে হয়ে গেলে তুমিও চলে যাবে।

— আপনি বললে বিয়ে করবো না,চিরকাল আপনার সেবা করবো। আমার মত মানুষরে বিয়ে করবে কার এত দায়?

কথাটা শুনে বুক কেপে ওঠে,জেনিফার নিজেকে সামলে বলেন,জীবনে চলার পথে একজন সঙ্গী বড় দরকার। তোমার বয়স কম এখন বুঝছো না,একদিন বুঝতে পারবে।

ইজিচেয়ারে হাতল থেকে পা নামাতে গিয়ে জেনিফার আলম ‘আউচ’ করে শব্দ করেন।

— কি হল ম্যাম?

জেনিফার হেসে বলেন,তোমারটা যা বড় একটু ব্যথা হয়েছে।

বলদেব লজ্জা পায় বলে,আপনে তখন বলেন নাই– ।

— তখন ভাল লাগছিল।

— একটু চুষে দেবো? তা হলে আরাম হতে পারে।

— দরজাটা বন্ধ করে এসো।

জেনিফার হেলান দিয়ে পা ছড়িয়ে বসলেন। বলদেব মাটিতে বসে লুঙ্গি হাটুর উপর তুলতে জেনিফারের মসৃন নির্লোম ভোদা বেরিয়ে পড়ে। বলদেব আলতোভাবে তলপেটে হাত বোলায় আরামে চোখ বুজে আসে জেনিফার দীর্ঘশ্বাস নিলেন। ভোদার উপর গাল ঘষে বলদেব। জেনিফার সুখে মাথা এদিক-ওদিক করেন। দু-হাতের বুড়ো আঙ্গুল দিয়ে চেরা ফাক করে ভিতরে জিভ প্রবেশ করাতে জেনিফার হিস-হিস করে ওঠেন।

সুখে জেনিফারের চোখে পানি এসে যায়। মনে মনে ভাবেন মিস এহসান যেন রাজী না হয়। বদলি হয়ে এখান থেকে বলুকে নিয়ে অন্য কোথাও চলে যাব।

নুসরত চা নিয়ে গুলনারকে ডাকে,মন্টি-দি চা এনেছি।

গুলনার উঠে বসে হেসে চায়ের কাপ নিল। লাজুক গলায় জিজ্ঞেস করে,ডিএম সাহেবা তোকে এসব কথা কবে বলেছেন?

— আজ অফিসে তোমার খোজ নিলেন। তারপর বললেন।

— দেবের কথা তোর কাছে শুনেছি। হাসপাতালে দেখলাম কি গভীর দৃষ্টি,চোখে ভরসার আশ্বাস। সুন্দর কথা বলেন।

ভরসা পেয়ে নুসরত বলল,একদিন ডাকি,কথা বলে দেখো। কথা বলতে দোষ কি?

— স্কুলে গেলে তো বকবক করতাম। দেখ যা ভাল বুঝিস– আমি আর কি বলবো?

হাসপাতালে কয়েক পলক দেখেছে ভদ্রলোককে,মমতা মাখানো চোখদুটি। লেখাপড়া বেশি জানে না। খোদাতাল্লার যদি এই মর্জি হয় তাহলে সে কি করবে।

জেনিফার আলম সিদ্দিকি ছটফট করেন। দু-পা ফাক করে ভোদা ঠেলে উপরে তুলে কাতরে উঠে বলন,বলু আর না থাক-থাক সোনা– ।

বলদেবের ঠোট জোকের মত আটকে আছে ভোদায়। থর থর করে কাপতে কাপতে জেনিফার পানি ছেড়ে দিলেন। প্রতিটি বিন্দু শুষে চেটে নেয় বলদেব। জেনিফার ঘেমে গেছেন, বড় বড় শ্বাস পড়তে থাকে।

This story যেমন করে চাই তুমি তাই – কামদেব – 2 appeared first on newsexstoryBangla choti golpo

More from Bengali Sex StoriesAmar girlfriendন্যুড বিচে পর্নস্টারকে চোদা, পর্ব-একজুলির সঙ্গে এক রাত – ১হিন্দু মা মুসলমান বাঁড়ার শিকার হল পর্ব ১লতা আপু, মিস ইউ

গল্পটি কেমন লাগলো ?

ভোট দিতে স্টার এর ওপর ক্লিক করুন!

সার্বিক ফলাফল / 5. মোট ভোটঃ

No votes so far! Be the first to rate this post.

Leave a Comment